Telegram group

ordinarybdgnews

জনপ্রিয় ১৫টি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকাগুলো জেনেনিন

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা সম্পর্কে অনেকেই জানতে চেয়ে থাকেন। ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে আপনি কাজ করে অনলাইনে টাকা ইনকাম করতে পারবেন। এজন্য আমরা আপনাদের জানার সুবিধার্থে জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা সম্পর্কে আলোচনা করব। মূলত বর্তমানে ফ্রিল্যান্সিং করার জন্য কোন প্লাটফর্ম গুলো খুবই জনপ্রিয় সেই সম্পর্কেই এখন তুলে ধরা হবে।
ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকাআর্টিকেল সূচিপত্রঃ বন্ধুরা আপনি কি ফ্রিল্যান্সিং কাজ করে টাকা ইনকাম করতে চান তাহলে অবশ্যই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা সম্পর্কে জেনে রাখতে হবে। ফ্রিল্যান্সিং কাজ করার জন্য বর্তমানে অনেক ধরনের সাইট রয়েছে যেখানে কাজ করে অনলাইনেই টাকা আয় করা যায়। তবে চলুন সেই সাইটগুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে আসি।

ভূমিকা

বর্তমান সময়ে ফ্রিল্যান্সিং কাজের চাহিদা বৃদ্ধি পাওয়ার সাথে সাথে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসের সংখ্যাও বৃদ্ধি পেয়েছে। ফ্রিল্যান্সিং কাজগুলো সাধারণত ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোতে করতে হয়। বর্তমানে প্রায় অনেক ধরনের জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস রয়েছে যেখানে আপনি সারা বিশ্বের ক্লাইন্টের সাথে কাজ করতে পারবেন। পড়ালেখা শেষে যেমন চাকরির খোঁজ করার জন্য অফিস অফিসে ঘুরতে হয়, 
ঠিক একইভাবে ফ্রিল্যান্সিং করার জন্য সঠিক ও জনপ্রিয় মার্কেটপ্লেস খুঁজতে হয়। আমরা আজকের পোস্টে বেশ কিছু জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর তালিকা সম্পর্কে আলোচনা করব। যেখানে আপনি অতি সহজেই ফ্রিল্যান্সিং কাজগুলো করে মাসিক একটা ইনকাম করতে পারবেন। তবে চলুন পোস্টটিতে বিস্তারিত ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা সম্পর্কে জেনে নেই।

জনপ্রিয় ১৫টি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা 

প্রিয় ফ্রিল্যান্সার বন্ধুরা আপনারা কি জানেন বর্তমানে প্রায় অর্ধশতাধিক এরও বেশি ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস রয়েছে। আপনি এই সকল ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসে সকল ধরনের কাজগুলো করতে পারবেন। তাহলে বুঝতে পারছেন বর্তমানে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর সংখ্যা প্রচুর বৃদ্ধি পেয়েছে। তবে এর মধ্যে কিছু জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস রয়েছে যেখানে প্রায় সকলেই কাজ করতে পছন্দ করে থাকে। চলুন এবার সেই জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা জেনে আসা যাক।
আপনারা চাইলে ফ্রিল্যান্সিং করার জন্য উপরোক্ত দেওয়া জনপ্রিয় মার্কেটপ্লেসগুলোতে কাজ করতে পারেন। বর্তমানে উপরের দেখানো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস এর চাহিদা প্রচুর রয়েছে। সকল ধরনের ফ্রিল্যান্সাররা উপরোক্ত মার্কেটপ্লেসগুলোতে কাজ করে থাকে। তবে চলুন মার্কেটপ্লেসগুলো সম্পর্কে বিস্তারিত কিছু তথ্য জেনে আসি।

Behance

Behance মূলত গ্রাফিক্স ডিজাইনের ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস, অর্থাৎ এই সাইটে ডিজাইন এর কাজ করা হয়ে থাকে। এটি একটি বিশ্বের বড় ডিজাইন কমিউনিটি। এখানে প্রায় আপনি সকল ধরনের ডিজাইনের সন্ধান পাবেন। এছাড়াও আপনি যদি ভালো গ্রাফিক ডিজাইনার হয়ে থাকেন তাহলে এই সাইটে নিজের ডিজাইন শেয়ার করেও কাজ নিতে পারবেন। পাশাপাশি আপনি সাইটটিতে ডিজাইন সম্পর্কিত কাজের অফার ও চাকরির অফার পোস্ট করতে পারবেন। এছাড়াও সাইটটিতে আপনি বড় ধরনের ডিজাইন সম্পর্কিত প্রজেক্ট সম্পন্ন করতে পারেন। মূলত যাদের ডিজাইন সম্পর্কিত জ্ঞান রয়েছে তারাই সাইটটিতে কাজ করবেন।

LinkedIn

বর্তমান বিশ্বের অন্যতম ফ্রিল্যান্সিং সাইট হল LinkedIn। এই সাইটটিতে আপনি প্রতিদিন লক্ষ লক্ষ চাকরির পোস্ট দেখতে পাবেন। মূলত এই সাইটে চাকরির অফার ও প্রচুর জপ পোস্ট করা হয়ে থাকে। এই ফ্রিল্যান্সিং সাইটে আপনি বিভিন্ন ধরনের কাজ করতে পারবেন অর্থাৎ কাজ করার সুযোগ পর্যন্ত পাবেন। এখানে আপনি পার্ট টাইম জব ও ফুলটাইম জব দুটাই করতে পারবেন। এছাড়াও ফ্রিল্যান্সিং কাজের অপশন রয়েছে অর্থাৎ আপনি ফ্রিল্যান্সিং কাজগুলো এখানে সন্ধান করতে পারবেন। এই সাইটে যেহেতু প্রচুর চাকরির পোস্ট করা হয় তাহলে আপনি প্রতিদিন প্রচুর চাকরির আবেদন ও জব আবেদন করতে পারবেন।

Freelancer

যারা মূলত ফ্রিল্যান্সিং কাজগুলোই শুধু করতে চান তাদের জন্য Freelancer হতে পারে সবচেয়ে সেরা ওয়েবসাইট। এই মার্কেটপ্লেসে শুধুমাত্র ফ্রিল্যান্সিং কাজ করেই অনেকে মাসে লক্ষ লক্ষ টাকা আয় করছে। এখানে আপনি প্রায় সকল ধরনের ফ্রিল্যান্সিং কাজগুলো করতে পারবেন। এই মার্কেটপ্লেসটি অনেক পুরাতন আর এখন বর্তমানে এটি প্রচুর জনপ্রিয়তা লাভ করেছে। এখানে প্রায় দুই হাজার টিরও বেশি ফ্রিল্যান্সিং কাজের ক্যাটাগরি রয়েছে। 
এই মার্কেটপ্লেসে আপনি ঘন্টা ভিত্তিক বা সময় অনুযায়ী কাজ করতে পারবেন। এছাড়াও বিদেশি বায়ারদের সাথে কাজ করার সুযোগ রয়েছে। এতে করে আপনি ফ্রিল্যান্সিং করে প্রচুর অর্থ উপার্জন করতে পারবেন। এখানে একটি সুবিধা হল এখানে প্রায়ই সময় কনটেস্টের আয়োজন করা হয়ে থাকে, কনটেস্টে অংশগ্রহণ করা ফ্রিল্যান্সারদের মধ্যে যাদের কাজ ক্লায়েন্টদের পছন্দ হয় তারা আকর্ষণীয় প্রাইস মানি ও প্রজেক্ট এর পেমেন্ট পেয়ে থাকে। জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকায় এটি আমার কাছে সেরা মনে হয়েছে।

Work Remotely

যারা ফ্রিল্যান্সিং কাজের খোঁজ করছেন তারা এই Work Remotely মার্কেটপ্লেসটিতে দেখে আসতে পারেন। এখানে প্রায় সকল ধরনের ফ্রিল্যান্সিং কাজগুলোর জন্য জব পোস্ট করা হয়ে থাকে। আপনি যেই বিষয়ে দক্ষ সেই বিষয় নিয়েই ক্যাটাগরি সিলেক্ট করে ফ্রিল্যান্সিং কাজ খোঁজ করতে পারবেন। এখানে ডিজাইনিং , প্রোগ্রামিং , রাইটিং , মার্কেটিং , ভিডিও এডিটিং ইত্যাদি কাজগুলো করার ক্যাটাগরি রয়েছে। এই মার্কেটপ্লেস এ ফুল টাইম অথবা চুক্তিবদ্ধ হয়ে নির্দিষ্ট টাইমে কাজ করতে পারবেন। যারা ফুল টাইম ফ্রিল্যান্সার তারা চাইলে এখানে কাজ করতে পারেন। মূলত ঘরে বসেই এই সাইটটিতে রিমোট ওয়ার্ক হিসাবে কাজ করা যায়। 

Authentic Jobs

এটি মূলত একটি ফ্রিল্যান্সিং জব পাওয়ার ওয়েবসাইট। আপনি এই সাইটে ফ্রিল্যান্সিং সম্পর্কিত জব গুলো দেখতে পারবেন। এখানে আপনি গ্রাফিক্স ডিজাইন, অ্যাপ ডেভেলপমেন্ট , সফটওয়্যার ডেভেলপমেন্ট ইত্যাদি কাজগুলো করতে পারবেন। এছাড়াও এখানে পার্ট টাইম অথবা ফুল টাইম কাজ করার সুযোগ সুবিধা রয়েছে। এই সাইটটিতে ডিজিটাল মার্কেটিং অথবা সফটওয়্যার মার্কেটিং এর জব করতে পারেন। পাশাপাশি আপনি আরো অনেক ধরনের জব পোস্ট পাবেন যা আপনি নিজের ইচ্ছায় কাজ করতে পারবেন।

Guru

গুরু নতুন মার্কেটপ্লেস হিসেবে upwork ও ফাইবারের মতো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস। এই মার্কেটপ্লেসে আপনি ভিডিও এডিটিং , ডিজাইন , প্রোগ্রামিং , সফটওয়্যার ডেভেলপমেন্ট , কনটেন্ট রাইটিং সহ প্রায় সকল ধরনের কাজগুলোও পেতে পারেন। আপওয়ার্ক এর মত গুরু সাইটেও ফ্রিল্যান্সিং কাজের জন্য জব পোস্ট করা হয়ে থাকে। আপনি নিজের পছন্দ অনুযায়ী জবগুলোতে আবেদন করতে পারবেন। এই সাইটে জব আবেদন করার জন্য একাউন্ট খুলতে হয়। 
আর এখানে ফ্রিল্যান্সাররা ফ্রিল্যান্সিং কাজ পাওয়ার জন্য প্রতিযোগিতা করে থাকে। ক্লায়েন্ট তার নিজের পছন্দ অনুযায়ী বাছাই করা ফ্রিল্যান্সারদের কাজ দিয়ে থাকে। এই মার্কেটপ্লেসে ঘন্টা ভিত্তিক অথবা নির্দিষ্ট সময়ে অনুযায়ী কাজ করতে পারবেন। সাইটটির নিয়ম কানুন খুবই উন্নত যার কারণে এখানে স্ক্যাম হওয়ার সুযোগ নেই। তাছাড়াও আপনি ফ্রিল্যান্সিং করে পেমেন্ট গুলো পেপাল , পেয়োনিয়ার ও সরাসরি ব্যাংক একাউন্ট নিতে পারবেন।

People Per Hour

জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা অনুযায়ী People Per Hour সাইটে আপনি কাজ করতে পারেন। এটিও বর্তমানে একটি জনপ্রিয় ফ্রিল্যান্সিং সাইট। এখানেও আপনি আগের সাইটগুলোর মত সকল ধরনের ফ্রিল্যান্সিং কাজ ও জব করতে পারবেন। এই সাইটে আপনি প্রায় সকল ক্যাটাগরির কাজ পাবেন। অর্থাৎ এখানে ফ্রিল্যান্সিংয়ের সকল ক্যাটাগরির কাজ রয়েছে। 

আপনি যে বিষয়ে দক্ষ সেই বিষয়টি নিয়েই ফ্রিল্যান্সিং কাজের আবেদন করতে পারবেন। এছাড়াও আপনি এই মার্কেটপ্লেসে নিজের সার্ভিস কোর্স বিক্রি করে অর্থ উপার্জন করতে পারবেন। যারা নিজেদের সার্ভিস কোর্স বিক্রি করতে চান তারা এখানে কাজ করতে পারেন।

Toptal 

এটি একটি জনপ্রিয় প্রফেশনাল মার্কেটপ্লেস। এই সাইটে সকল ধরনের ফ্রিল্যান্সার কাজ করতে পারবে না। যেহেতু এটি প্রফেশনাল মার্কেটপ্লেস এখানে শুধুমাত্র অভিজ্ঞ ও দক্ষতা সম্পন্ন ফ্রিল্যান্সাররাই কাজ করতে পারবে। ফ্রিল্যান্সিংয়ে আপনার দক্ষতা থাকলেই আপনি এখানে জয়েন হতে পারবেন। এই সাইটে একাউন্ট খুলতে হলেও বিভিন্ন কঠিন বিষয় গুলো মাথায় রাখতে হয়। সচরাচর এই মার্কেটপ্লেসে যে কেউ অ্যাকাউন্ট খুলতে পারবেনা। 

সাইটটি আপনার বিষয়ে সকল কিছু জেনেই আপনাকে কাজ করার জন্য অনুমোদন দিবে। তাহলে বুঝতে পারছেন এই সাইটটি কতটা প্রফেশনাল ভাবে কাজ করে থাকে। এখানে আপনি অ্যাকাউন্ট খুলতে পারলেই খুব সহজেই ক্লায়েন্টদের কাছ থেকে ১০০% কাজ পাবেন। মনে রাখবেন প্রফেশনাল ফ্রিল্যান্সার না হলে আপনি এখানে কাজ করতে পারবেন না।

Upwork 

বর্তমানে সকল মার্কেটপ্লেসগুলোর মধ্যে সবচেয়ে জনপ্রিয় ও সিকিউর ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস হলো Upwork । এই প্ল্যাটফর্মের সাধারণত প্রফেশনাল ক্লাইন্টরা বেশি থাকে, যার কারণে এখানে প্রফেশনাল দক্ষতা সম্পন্ন ফ্রিল্যান্সারের চাহিদা রয়েছে। আপনি যদি অল্প ফ্রিল্যান্সিং কাজ জানেন তাহলে এখানে কাজ করা সুযোগ পাবেন না। শুধুমাত্র দক্ষতা ও অভিজ্ঞতা সম্পন্ন ফ্রিল্যান্সাররা এখানে কাজ করার সুযোগ পাবে। তাই এই সাইটে কাজ করতে হলে অবশ্যই ফ্রিল্যান্সিংয়ের যেকোন সেক্টরে প্রফেশনাল বা দক্ষ হবেন। 

এই সাইটে বেশিরভাগ ক্ষেত্রে ক্লায়েন্টরা প্রফেশনাল ও অভিজ্ঞতা সম্পন্ন ফ্রিল্যান্সারদের নিয়োগ দিয়ে থাকে। আর এখানে আপনি ছোট-বড় যেকোনো ধরনের প্রজেক্ট এর কাজ করতে পারবেন। আপনি বায়ারদের সাথে নির্দিষ্ট চুক্তি করে সময় মত কাজ করে জমা দিতে পারবেন। এখানে প্রজেক্ট ভিত্তিক কাজ করেও নির্দিষ্ট পেমেন্ট নিতে পারবেন, পাশাপাশি ঘন্টা ভিত্তিক কাজ করেও ঘন্টা অনুযায়ী পেমেন্ট নেওয়া যায়।

Fiverr

ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকায় ফাইবার আমার কাছে সবচেয়ে সেরা এবং ভালো মনে হয়েছে। কারণ এই প্লাটফর্মে বিশ্বের সকল ফ্রিল্যান্সার ও বায়াররা কাজ করে থাকে। এটি বর্তমানে সবচেয়ে জনপ্রিয় ফ্রিল্যান্সিং সাইট। এই সাইটে আপনি ছোট ছোট সকল ধরনের প্রজেক্ট কাজগুলো করতে পারেন, যার কারণে মূলত এটি জনপ্রিয়তা লাভ করেছে। যারা নতুন ফ্রিল্যান্সার রয়েছেন এবং ছোট ছোট কাজ করতে চান তাদের জন্য এই ফাইবার বেস্ট হবে। 

এখানে ফ্রিল্যান্সিং এর সবচেয়ে সহজ কাজ ডাটা এন্টি কাজ করতে পারবেন। এছাড়াও বিভিন্ন ধরনের ছোট ছোট ফ্রিল্যান্সিং কাজগুলো করা যায়। এই সাইটে আপনি একাউন্ট খুলে নিজের সম্পর্কে বিবরণ দিয়ে গিগ বানিয়ে রাখবেন। এখন ক্লায়েন্টরা আপনার গিগ দেখে পছন্দ হলে তারা কাজের জন্য অর্ডার করবে। এখানে সর্বনিম্ন কাজ ১০ থেকে ১৫ ডলার দিয়ে শুরু হয়ে থাকে।

সরকার অনুমোদিত ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা

বর্তমানে আমাদের দেশের সরকার অনুমোদিত কিছু ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস রয়েছে যা সম্পর্কে আমরা এখন আলোচনা করার চেষ্টা করব। মূলত উপরের দেখানো জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলোই সরকার অনুমোদিত। এছাড়াও আরো বেশ কিছু ভালো মানের সরকার অনুমোদিত ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস রয়েছে যা আপনাদের অজানা রয়েছে তা আমরা এখন জানানোর চেষ্টা করব। চলুন নিচে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা গুলো জেনে নেই।
  • Dribble 
  • Fiverr
  • Simply Hired
  • People Per Hour
  • Aquent 
  • Upwork
  • Toptal
  • FlexJobs
  • 99designs
  • Startupers
  • facebook.com
  • clickbank.com
  • Behance
  • adsense.google.com
  • Freelancer
  • Guru
  • youtube.com
যারা ফ্রিল্যান্সার রয়েছেন এবং সরকার অনুমোদিত ফ্রিল্যান্সিং সাইট গুলোতে কাজ করতে চাচ্ছেন তারা উপরে দেখানো ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলোতে কাজ করতে পারেন। এখানে আমরা উপরে বেশ কিছু জনপ্রিয় ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা তুলে ধরেছি যা জেনে আপনাদের অবশ্যই সুবিধা হবে। কারণ অনেকেই আমরা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস সম্পর্কে না জেনেই কাজ খুঁজে পাই না, এজন্য কাজ খোঁজার জন্য অবশ্যই ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেসগুলো সম্পর্কে জানবেন এবং কাজ খোঁজার চেষ্টা করবেন।

শেষ কথা

প্রিয় ফ্রিল্যান্সার বন্ধুরা আশা করছি আজকের পুরো পোস্টটিতে ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস তালিকা সম্পর্কে বিস্তারিত জানাতে পেয়েছি। এখন আপনারা ফ্রিল্যান্সিং মার্কেটপ্লেস গুলো জেনে ফ্রিল্যান্সিং কাজগুলো খোঁজার চেষ্টা করুন। আর অবশ্যই মনে রাখবেন ফ্রিল্যান্সিং কাজ করে সফলতা লাভ করতে হলে অবশ্যই পরিশ্রম করে কাজ করতে হয়। একমাত্র পরিশ্রম ও ধৈর্য দিয়ে কাজ করলেই ফ্রিল্যান্সিং সেক্টরে সফলতা অর্জন করা যায়। ফ্রিল্যান্সিং বিষয়ে কোন মন্তব্য থাকলে কমেন্ট বক্সে জানাবেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url