Telegram group

ordinarybdgnews

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম ২০২৪

প্রিয় প্রবাসী ভাইয়েরা আপনারা নিশ্চয়ই বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানার জন্য আজকের এই পোস্টটিতে এসেছেন। তবে আপনারা চিন্তিত হবেন না, কারণ আজকের এই পুরো পোস্টটিতে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে। তাই বিদেশ থেকে আপনি কিভাবে বিকাশে টাকা পাঠাবেন তার নিয়ম সম্পর্কে আমরা বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব।
বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম
আর্টিকেল সূচিপত্রঃপ্রিয় বন্ধুরা আপনারা যদি বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম ও বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই পোস্টটি মনোযোগ সহকারে পড়বেন। কারণ পোস্টটিতে বিদেশ থেকে কিভাবে আপনি বিকাশে টাকা পাঠাবেন সেই সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।

ভূমিকা

বাংলাদেশ থেকে হাজার হাজার শ্রমিক কাজের উদ্দেশ্যে বিদেশে গিয়ে থাকে। আর এই বিদেশে গিয়ে অর্থ উপার্জন করে টাকা পাঠিয়ে থাকে। তবে অনেকেই নতুন রয়েছে যারা বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে পারে না, তাদের জন্য আমরা আজকের এই পোস্টটিতে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম ও উপায় তুলে ধরার চেষ্টা করব। তাছাড়া যারা বিদেশে গিয়ে রয়েছেন তারা কিভাবে বাংলাদেশে স্বজনদের কাছে টাকা পাঠাবেন সেই সম্পর্কে আলোচনা করা হবে। 
অনেক প্রবাসী রয়েছেন যারা বিদেশ থেকে নিজ দেশে টাকা পাঠাতে পারেন না। তাদের কথা চিন্তা করে আমরা পোস্টটিতে বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে আলোচনা করার চেষ্টা করব। আপনি যেকোনো দেশে থাকুন সে দেশ থেকেই আপনি নিজ দেশে টাকা পাঠাতে পারবেন। তবে চলুন আর কথা না বাড়িয়ে কিভাবে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানো যায় সেই নিয়ম জেনে নেই। 

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম

অনেক প্রবাসী ভাইয়েরা দ্রুত রেমিটেন্স এর টাকা পাঠানোর জন্য বিকাশ ব্যবহার করে থাকে। কারণ ব্যাংকের মাধ্যমে রেমিটেন্সের টাকা পাঠালে সেই টাকা হাতে পেতে অনেক সময় লাগে। কারণ ব্যাংকের থেকে রেমিটেন্স গ্রহণ করা অনেক সময় সাপেক্ষ ব্যাপার। যার কারণে অনেকেই বিকাশের রেমিটেন্সের টাকা পাঠাতে চান। 
তবে প্রবাসী ভাইয়েরা অনেকেই বিদেশ থেকে বিকাশে রেমিটেন্স টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানেনা, তাই আমরা এখন এই অংশটিতে বিদেশ থেকে বিকাশে রেমিটেন্স টাকা পাঠানোর উপায় সম্পর্কে আলোচনা করব। বর্তমানে বাংলাদেশের বিকাশ কোম্পানি মানি ট্রান্সফার সিস্টেম চালু করেছে। যার কারণে এখন যে কেউ বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে পারবে। 
বিভিন্ন ধরনের উপায়ে বিকাশে টাকা পাঠানো যায় আবার সেই টাকা তোলা যায়। বিকাশে রেমিটেন্স পাঠানোর তিনটি উপায় রয়েছে। আপনারা সাধারণত তিনটি উপায়ে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে পারবেন। উপায় তিনটি হলোঃ
  • মানি ট্রান্সফার সার্ভিস
  • পেওনিয়ার সার্ভিস
  • ওয়েস্টার্ন ইউনিয়ন
এই তিনটি উপায় আপনারা বিদেশ থেকে বিকাশে খুব সহজে টাকা পাঠাতে পারবেন। উপরে দেখানো বিকাশের অফিসিয়াল উপায় গুলো অবলম্বন করে আপনারা অনলাইনের মাধ্যমে বিকাশে টাকা পাঠাতে পারবেন। তবে চলুন এখন বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর উপায় গুলো সম্পর্কে বিস্তারিত জেনে নেই। 

মানি ট্রান্সফার সার্ভিসঃ বর্তমানে বিকাশ বাংলাদেশের বাইরেও বিভিন্ন দেশের আর্থিক সেবাদাতা প্রতিষ্ঠানের সাথে যুক্ত রয়েছে। বিকাশ সেইসব প্রতিষ্ঠানের সাথে পার্টনারশিপে রয়েছে। যার কারণে আপনারা যেকোন দেশ থেকেই মানি ট্রান্সফার প্রতিষ্ঠানের মাধ্যমে বিদেশ থেকে বাংলাদেশে বিকাশে টাকা পাঠাতে পারবেন। আপনারা যে দেশ থেকে বিকাশে টাকা পাঠাতে চান সেই দেশের মানি ট্রান্সফার প্রতিষ্ঠান , সরকার অনুমোদিত পার্টনার ব্যাংকের শাখা , এটিএম এজেন্সির কাছে যাবেন। 
আরো জানুনঃ 
সেই প্রতিষ্ঠানে গিয়ে আপনি বলবেন বাংলাদেশের বিকাশে টাকা পাঠাতে চান। এরপর বিকাশ সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য দিবেন। আপনার বিকাশ অ্যাকাউন্ট নাম্বারটি দিবেন এবং আপনি দেশে যেই ব্যক্তির বিকাশে টাকা পাঠাবেন তার ভ্যালিড বিকাশ নাম্বার দিবেন। এবারআপনি যত টাকা পাঠাতে চান সেই টাকার পরিমাণ বলবেন। 

তারপর বিকাশ একাউন্ট সম্পর্কিত প্রয়োজনীয় তথ্য দেওয়ার পর আপনার টাকা আপনি খুব সহজেই বিদেশ থেকে বাংলাদেশে বিকাশে পাঠাতে পারবেন। এভাবে আপনি বিদেশ থেকে আপনার প্রিয়জনদের বিকাশ একাউন্টে টাকা পাঠাতে পারবেন। আর রেমিটেন্সে প্রতি হাজারে ২৫ টাকা বোনাস দেওয়া হয়ে থাকে যেটি আপনার একাউন্টে জমা হয়ে যাবে।

পেওনিয়ার সার্ভিস পদ্ধতিঃ বর্তমানে পেওনিয়ার ফ্রিল্যান্সার ও প্রবাসীদের কাছে রেমিটেন্স পাঠানোর জনপ্রিয় মাধ্যম হয়ে উঠেছে। কারণ এই মাধ্যমে খুব সহজেই বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানো যায়। বিকাশ কোম্পানি বর্তমানে এই সার্ভিসটি চালু করেছে।ফ্রিল্যান্সার সহ কমবেশি প্রায়ই অনেক প্রবাসী দ্রুত সময় টাকা পাঠানোর জন্য পেওনিয়ার ব্যবহার করে থাকে। 

দ্রুততম সময়ে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর মাধ্যমে এটি।পেওনিয়ার এর মাধ্যমে টাকা পাঠাতে বা পেতে হলে আপনাকে প্রথমেই একই তথ্য দিয়ে বিকাশ একাউন্ট ও পেওনিয়ার অ্যাকাউন্ট খুলতে হবে। আপনারা যারা বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে চান, তারা এই পদ্ধতিতে প্রথমে পেওনিয়ার একাউন্টে টাকা পাঠাতে হবে। তারপর সেটি আপনারা সরাসরি বিকাশেই নিয়ে নিতে পারবেন। অর্থাৎ বিদেশ থেকে পাঠানো টাকা প্রথমে পেওনিয়ার একাউন্টে আসবে, 

এরপর আপনি সেটি খুব সহজে সরাসরি বিকাশে নিতে পারবেন। বর্তমানে রেমিটেন্সের টাকা পাওয়ার জন্য অনেকেই এই পদ্ধতি অবলম্বন করছে।পেওনিয়ার একাউন্ট থেকে টাকা রিসিভ করতে হলে ২ পার্সেন্ট সার্ভিস ফি কেটে নেওয়া হয়। তবে বিকাশে নিলে আর কোন ফি দিতে হবে না। আর পেওনিয়ার থেকে কিভাবে আপনি বিকাশে সরাসরি টাকা নিবেন সেটি আপনারা ইউটিউব দেখেই শিখে নিতে পারবেন। তাই আর বিস্তারিত আলোচনা করছি না। 

ওয়েস্টার্ন ইউনিয়ন পদ্ধতিঃ আপনারা সর্বশেষ ওয়েস্টার্ন ইউনিয়ন সার্ভিস পদ্ধতিতে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে পারবেন। অনেক আগে ওয়েস্টার্ন ইউনিয়ন সার্ভিসের মাধ্যমে ব্যাংকে টাকা পাঠানো যেত, তবে বর্তমানে রেমিটেন্সের টাকা সরাসরি বিকাশেও পাওয়া যাবে। বিদেশ থেকে যারা ওয়েস্টার্ন ইউনিয়নের মাধ্যমে টাকা পাঠাবে, 
সেই টাকা আপনি বাংলাদেশে বসেই বিকাশের এজেন্ট পয়েন্ট গুলো থেকেই ওয়েস্টার্ন ইউনিয়নের টাকা নিতে পারবেন। এক্ষেত্রে আপনার বিকাশ অ্যাপের আর প্রয়োজন হবে না, তাছাড়া কোন ধরনের ফরম পূরণ করতে হবে না। মূলত কোনরকম ঝামেলা ছাড়াই আপনি সহজে সরাসরি রেমিটেন্সের টাকা তুলতে পারবেন। 

তবে মনে রাখবেন ওয়েস্টার্ন ইউনিয়নের টাকা পেতে হলে আপনার সচল বিকাশ একাউন্ট থাকতে হবে , জাতীয় পরিচয় পত্র ও যিনি টাকা পাঠাচ্ছেন তার কাছ থেকে পাওয়া গোপন নাম্বার ও টাকা পাঠানোর পরিমাণ জানা থাকতে হবে। এই সকল তথ্য দিয়েই বিদেশ থেকে পাঠানো রেমিটেন্সের টাকা বিকাশ এজেন্ট থেকে তুলতে পারবেন। আপনি সারাদিন ২৪ ঘন্টা এই সেবা পাবেন। এই উপায়ে যেকোনো সময় আপনি রেমিটেন্সের টাকা সংগ্রহ করতে পারবেন। 

তাহলে আশা করছি প্রিয় প্রবাসী ভাইয়েরা আপনারা এতক্ষণে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত তথ্য গুলো জানতে পারলেন। আপনারা এভাবেই খুব সহজে রেমিটেন্সের টাকা ব্যাংক একাউন্টে অথবা বিকাশে সরাসরি পাঠাতে পারবেন। খুব দ্রুত সময়ে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে চাইলে প্রথম মানি ট্রান্সফার সার্ভিস উপায়টি অবলম্বন করতে পারেন। 
কারণ প্রথম উপায় আপনি খুব সহজেই অনলাইনে মাধ্যমে দ্রুততম সময়ে টাকা ট্রান্সফার করতে পারবেন। অর্থাৎ বিদেশ থেকে বিকাশে মানি ট্রান্সফার পদ্ধতিতে সহজেই দ্রুততম সময়ে টাকা পাঠাতে পারবেন। এই মানি ট্রান্সফার পদ্ধতিতে টাকা পাঠাতে চাইলে আপনি যেদেশে রয়েছেন সেই দেশের সরকার অনুমোদিত বিকাশের আর্থিক সেবা দাতা প্রতিষ্ঠানের সাথে যোগাযোগ করুন। 

বিদেশ থেকে বিকাশে টাকা আসতে কতদিন সময় লাগে

আপনার অনেকেই একটি প্রশ্ন করে থাকেন সেটি হল বিদেশ থেকে বিকাশে টাকা আসতে কত দিন সময় লাগে। আপনাদের প্রশ্নের উত্তর এখন আমরা এই অংশে আলোচনা করব। বিদেশ থেকে বিকাশে টাকা আসতে সাধারণত ৫ মিনিট সময় লাগে। তবে অনেক সময় ২৪ ঘন্টা অথবা তার বেশি সময় লাগতে পারে। তবে কোন সমস্যা না থাকলে বিদেশ থেকে বিকাশে খুব দ্রুততম সময় টাকা আসে। সর্বনিম্ন ৫ মিনিটের মধ্যেই বিদেশ থেকে বিকাশে টাকা আসবে। 

বিকাশে রেমিটেন্স পাঠানোর নিয়ম

প্রবাসী ভাইদের কাছে বিকাশে রেমিটেন্স পাঠানোর অন্যতম উপায় হল মানি ট্রান্সফার পদ্ধতি। আপনারা অনেকেই বিকাশে রেমিটেন্স পাঠানোর নিয়ম সম্পর্কে জানতে চেয়ে থাকেন। তাদের জন্য আমরা এখন বিদেশ থেকে বিকাশে রেমিটেন্স পাঠানোর নিয়ম আলোচনা করব। 
আপনারা যারা বিকাশে রেমিটেন্স পাঠাতে চান তারা বিকাশের অফিসিয়াল মনি ট্রান্সফার পদ্ধতি অবলম্বন করতে পারেন। এই পদ্ধতিতে অনলাইনে খুব সহজেই বিকাশে রেমিটেন্স পাঠানো যায়। প্রবাসী ভাইয়েরা বিদেশ থেকে বিকাশে একাউন্টে বিকাশ তালিকাভুক্ত ব্যাংক ও মাই ট্রান্সফার অর্গানাইজেশন এর মাধ্যমে টাকা পাঠাতে পারবেন। চলুন এবার নিয়মগুলো জেনে আসি। 
  • প্রথমে আপনি বিদেশে বিকাশ অনুমোদিত পার্টনার ব্যাংক ব্রাঞ্চ বা মানি ট্রান্সফার ,এমটিও এজেন্ট এর কাছে যাবেন।
  • আপনার বিকাশ একাউন্ট নাম্বার ও বিকাশ একাউন্টের নাম প্রদান করবেন।
  • এবার আপনি যত টাকা পাঠাতে চান সেই টাকার পরিমাণ প্রদান করুন এবং বিকাশ পার্টনারশিপ অধিভুক্ত ব্যাংক , মানি এক্সচেঞ্জ ও এমটি ও এজেন্ট সমূহকে টাকা পাঠানোর কাজ শুরু করতে অনুরোধ করবেন।
এভাবে আপনি বিকাশে রেমিটেন্স পাঠাতে পারবেন। আপনারা বিকাশের রেমিটেন্স পাঠানোর আরো বিস্তারিত নিয়ম বিকাশ ওয়েবসাইটে জানতে পারবেন। আপনারা তাদের ওয়েবসাইট থেকে বিভিন্ন দেশের বিকাশ তালিকাভুক্ত এজেন্টের নাম গুলো জেনে নিবেন।

বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম

প্রিয় প্রবাসী ভাইয়েরা আপনারা অনেকেই বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে জানতে চেয়ে থাকেন। তাই আপনাদের কথা চিন্তা করে আমরা এখন বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম ও উপায় গুলো আলোচনা করব। আপনারা বিভিন্ন উপায়ে ব্যাংক সহ মোবাইল ব্যাংকিং পদ্ধতিতে বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন। বিদেশ থেকে টাকা পাঠানোর অনেক পদ্ধতি রয়েছে, চলুন সেই পদ্ধতি গুলো এখন জেনে আসা যাক।
  • ইসলামী ব্যাংকে বিদেশ থেকে টাকা পাঠানো
  • অগ্রণী ব্যাংকে বিদেশ থেকে টাকা পাঠানো
  • ডাচ বাংলা ব্যাংকে বিদেশ থেকে টাকা পাঠানো
  • বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানো
  • বিদেশ থেকে নগদে টাকা পাঠানো
আপনারা উপরের দেখানো উপায় গুলো সবাই আরো বিভিন্ন পদ্ধতিতে বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন। সাধারণত উপরে দেখানো উপায় গুলো নিরাপদ ও খুব সহজেই বিদেশ থেকে বাংলাদেশে টাকা পাঠানো যায়। 

বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি

আপনারা অনেকেই বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম জানার পরেও প্রশ্ন করে থাকেন যে বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম কোনটি? তাই আমরা আপনাদের এই প্রশ্নের উত্তরটি নিয়ে এই অংশটিতে বিস্তারিত আলোচনা করব। প্রবাসী ভাইয়েরা প্রায় প্রতি মাসেই রেমিটেন্সের টাকা দেশে পাঠিয়ে থাকে। তবে প্রত্যেক প্রবাসী চিন্তা করে থাকে কিভাবে দ্রুত সময়ে বিদেশ থেকে টাকা পাঠানো যায়। 

তবে আপনাদের চিন্তার অবসান ঘটিয়ে আমরা বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম সম্পর্কে এখন তুলে ধরার চেষ্টা করব। তাই আপনারা এই অংশটি ভালো করে পড়ুন তাহলেই কোন উপায়ে বিদেশ থেকে টাকা দ্রুততম সময়ে পাঠানো যায় সেই সম্পর্কে জানতে পারবেন। তবে চলুন আর কথা না বাড়িয়ে বিদেশ থেকে টাকা পাঠানোর দ্রুততম মাধ্যম গুলোর নাম জেনে নেওয়া যাক।
  • বিকাশ মানি ট্রান্সফার মাধ্যমে
  • নগদের মাধ্যমে টাকা পাঠানো
  • ওয়েস্টার্ণ ইউনিয়ন এর মাধ্যমে
  • ইএমআর - EMR 
  • ইএমটিএস - EMTS 
  • ইভিএম - EVM 
  • এমটিসি - MTC 
এই মাধ্যমগুলোর সাহায্যে আপনারা দ্রুত সময়ে বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন। তাছাড়া আপনারা ব্যাংকের মাধ্যমেও রেমিটেন্স পাঠাতে পারবেন। তবে ব্যাংকের মাধ্যমে টাকা পাঠালে সেই টাকা আসতে দুই থেকে তিন দিন সময় লাগে।

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর খরচ

বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর খরচ নেই বললেই চলে। অর্থাৎ কোন রকম খরচ ছাড়াই বিদেশ থেকে বিকাশে টাকা পাঠাতে পারবেন। তবে বিদেশ থেকে পাঠানো রেমিটেন্সের টাকা বিকাশ অ্যাপ ব্যবহার করে ক্যাশ আউট করতে পারবেন। আর এখানে আপনার রেমিটেন্সের টাকা ক্যাশ আউট করতে প্রতি হাজারে খরচ হবে ৭ টাকা। অর্থাৎ প্রতি হাজারে ৭ টাকা চার্জে ক্যাশ আউট করতে পারবেন।

লেখকের মন্তব্য

বন্ধুরা আশা করছি আপনারা আজকের এই সম্পূর্ণ পোস্টটিতে বিদেশ থেকে বিকাশে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তাছাড়াও বিদেশ থেকে বিকাশের রেমিটেন্সের টাকা কিভাবে পাঠাবেন ও বিদেশ থেকে টাকা পাঠানোর নিয়ম সম্পর্কে আলোচনা করা হয়েছে। যার ফলে আপনারা বিদেশ থেকে টাকা পাঠানোর উপায় গুলো জেনে খুব সহজেই এখন রেমিটেন্সের টাকা পাঠাতে পারবেন। আপনার ডিজিটাল পদ্ধতি বিকাশ ও নগদ ব্যবহার করে বিদেশ থেকে টাকা পাঠাতে পারবেন, তাছাড়াও বিভিন্ন ব্যাংকের মাধ্যমে রেমিটেন্সের টাকা পাঠানো যায়। আশা করছি আপনারা সকল কিছু বুঝতে পেরেছেন। কোন ধরনের প্রশ্ন থাকলে কমেন্ট বক্সে জানাতে পারেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url