Telegram group

ordinarybdgnews

মালটিভিট প্লাস খেলে কি মোটা হয় ও মালটিভিট প্লাস এর উপকারিতা জেনে নিন

আপনারা কি মাল্টিভিট প্লাস সম্পর্কে জানেন। যদি না জেনে থাকেন তাহলে আজকের পোস্টটির মাধ্যমে সহজেই মাল্টিভিট প্লাস ট্যাবলেট এর উপকারিতা ও মাল্টিভিট প্লাস খেলে কি মোটা হয় এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে নিন। কারণ পোস্টটিতে মাল্টিভিট প্লাস ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।
মালটিভিট প্লাস খেলে কি মোটা হয়
আর্টিকেল সূচিপত্রঃআপনারা যদি মাল্টিভিটামিন প্লাস খেলে কি মোটা হয় ও মাল্টিভিটামিন প্লাস এর উপকারিতা সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। কারণ আজকের পোস্টে মাল্টিভিটামিন কি ও এটি শরীরে কি কাজ করে এ সম্পর্কে বিস্তারিত সকল তথ্য আলোচনা করা হবে।

ভূমিকা

আমরা অনেকেই আছি যারা ভিটামিনের চাহিদা পূরণ করতে মাল্টিভিট প্লাস খেয়ে থাকি। এটি মূলত মাল্টিভিটামিন জাতীয় ট্যাবলেট। প্রায় সকল ধরনের ভিটামিন উপস্থিত রয়েছে এই ট্যাবলেটটিতে। এই ট্যাবলেটে ভিটামিন সহ মিনারেলস রয়েছে। প্রায় সকল ধরনের এ টু জেড যত প্রকার ভিটামিন রয়েছে সকল কিছু দিয়ে এটি প্রস্তুত করা হয়েছে। যার ফলে এই ট্যাবলেট খেলে শরীরের ভিটামিনের ঘাটতি পূরণ হয়। যাদের শরীরে ভিটামিনের অভাব রয়েছে তারা চাইলে এই ট্যাবলেটটি সেবন করতে পারেন। 
মাল্টিভিট প্লাস ট্যাবলেট এর ভিটামিন ও মিনারেল উপস্থিত থাকার কারণে আপনারা এটি শরীরের স্বাস্থ্য বজায় রাখার জন্য সেবন করতে পারবেন। আপনাদের মধ্যে অনেকে আছে যারা মাল্টিভিট ট্যাবলেট খেলে কি মোটা হয় এ সম্পর্কে জানতে চান। তাদের জন্যই আমরা আজকের আর্টিকেলটিতে মাল্টিভিট প্লাস খেলে কি মোটা হওয়া যায় ও মাল্টিভিট প্লাস ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত সকল তথ্য তুলে ধরা হবে।

মালটিভিট প্লাস এর উপকারিতা

মালটিভিট প্লাস ট্যাবলেট খাওয়ার পূর্বে অবশ্যই মালটিভিট প্লাস এর উপকারিতা সম্পর্কে জানতে হবে। কারণ এই ট্যাবলেট আপনি শরীরের কোন উপকারের জন্য খাবেন তা সম্পর্কে ধারণা রেখে সেবন করতে হবে।মালটিভিট প্লাস এর বিভিন্ন ধরনের উপকারিতা রয়েছে যা জানলে আপনারা হয়তো নিয়মিত সেবন করতে শুরু করবেন। তবে চলুন আর কথা না বাড়িয়ে মালটিভিট প্লাস এর উপকারিতা কি কি তা জেনে নেওয়া যাক।
  • মালটিভিট প্লাস ট্যাবলেট খেলে শরীরের দুর্বলতা দূর করা যায়। মূলত যাদের শরীরের দুর্বল তারা চাইলে শরীরের দুর্বলতা কমাতে এই ট্যাবলেট সেবন করতে পারেন।
  • তাছাড়াও শরীরে ভিটামিনের অভাব থাকলে মালটিভিট প্লাস ট্যাবলেট সেবন করতে পারেন। এটি শরীরের সকল ধরনের ভিটামিনের চাহিদা পূরণ করতে পারে।
  • আবার শরীরের শক্তি বাড়ানোর জন্য এই ট্যাবলেট খেতে পারেন। যাদের শরীরের শক্তি কম অর্থাৎ শরীর দুর্বল তারা এই ট্যাবলেট খেয়ে দেহের শক্তি বাড়াতে পারেন।
  • এছাড়াও শরীরে ক্লান্তি ভাব দূর করতে মাল্টিভিট প্লাস ট্যাবলেট সেবন করতে পারেন। কারণ এই ট্যাবলেটে থাকা ভিটামিন শরীরের ক্লান্তি দূর করতে সহায়তা করে।
  • মাল্টিভিট প্লাস ট্যাবলেটে ভিটামিন সি থাকায় এটি শরীরের টিস্যু গঠন করতে সহায়তা করে। তাছাড়া ত্বকের কোলাজেন তৈরিতেও সহায়তা করে থাকে।
  • এই ট্যাবলেট ভিটামিন এ রয়েছে যার কারণে এটি আমাদের চোখের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে। ভিটামিন এ চোখের রেটিনা ভালো রাখতে সাহায্য করে। এজন্য আপনারা চোখের স্বাস্থ্য ভালো রাখতেও এই ট্যাবলেট সেবন করতে পারেন।
  • মালটিভিট ট্যাবরেটে রয়েছে ভিটামিন বি কমপ্লেক্স যেটি শরীরের ভিটামিন বি এর সম্পূর্ণ চাহিদা পূরণ করে। আর ভিটামিন বি এর অভাবজনিত রোগ সমূহ নিরাময় করতে সহায়তা করে।
  • উক্ত ট্যাবলেটটি সেবন করলে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে। কারণ এই ট্যাবলেট ত্বকে অ্যান্টিঅক্সিডেন্ট তৈরি করে, যার কারণে ত্বক রোগমুক্ত ও ভালো থাকে।
  • এছাড়াও ট্যাবলেটটি শরীরের জিংকের চাহিদা পূরণ করতে সহায়তা করে। তবে এই ট্যাবলেট গ্রহণ করলে আপনারা যারা জিংক এর অভাব জনিত রোগে ভুগছেন তা নিরাময় করতে পারবেন।
  • মাল্টিভিট প্লাস হাড়ের পেশী টিস্যু ভালো রাখতে সহায়তা করে। বিশেষ করে হার্টের টিস্যুর জন্য অনেক উপকারী।
  • থাইরয়েড গ্রন্থির বিকাশ ও কার্যকারিতা বৃদ্ধিতে সহায়তা করে থাকে। কারণ এই ট্যাবলেটের আয়োডিন রয়েছে। আয়োডিন থাইরয়েড গ্রন্থির বিকাশ ও থাইরক্সিন হরমোন গঠনে সহায়তা করে থাকে।
তাহলে আশা করছি প্রিয় বন্ধুরা আপনারা মাল্টিভিট প্লাস এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। আপনারা এখন শুধু ডাক্তারের পরামর্শ অনুযায়ী ট্যাবলেট করবেন, আর সঠিক নিয়ম অনুযায়ী সেবন করলে ভালো ধরনের উপকারিতা পেতে পারেন।

মালটিভিট প্লাস এর কাজ কি

আমরা আগেই আলোচনা করেছি মাল্টিভিট প্লাস এর উপকারিতা সম্পর্কে। মালটিভিট প্লাস এর কাজ ও উপকারিতা প্রায় একই রকম। তাই আমরা এই অংশটিতে বিস্তারিত কিছু আলোচনা করছি না। শুধু আপনাদের জন্য মাল্টিপেট প্লাস এর কাজ কি এ সম্পর্কে সংক্ষেপে আলোচনা করা হবে। এটি মূলত মাল্টিভিটামিন জাতীয় ঔষধ বা ট্যাবলেট, যেটি শরীরের সকল ধরনের ভিটামিনের চাহিদা পূরণ করার জন্য ব্যবহার করা হয়। 
তাছাড়া কিছু রোগের ক্ষেত্রেও ব্যবহার করা হয়ে থাকে। যারা রেসটিকটেট ডায়েট ফলো করেন তাদের জন্য এই ওষুধ দেওয়া হয়ে থাকে। এর পাশাপাশি যেসব ব্যক্তিরা খাবার কম খেয়ে থাকেন তাদের ক্ষেত্রে এই ট্যাবলেট ভালো কাজ করে থাকে। এই ট্যাবলেটটির অন্যতম কাজ হলো শরীরে ভিটামিন সাপ্লাই দেওয়া। মূলত এটি ভিটামিন সাপ্লিমেন্ট হিসেবে কাজ করে। যাদের হজমের সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রে এই ট্যাবলেট দেওয়া হয়ে থাকে। 
মালটিভিট প্লাস এর কাজ কি
তাছাড়াও যেসব ব্যক্তিরা ভিটামিন ও মিনারেল এর অভাবজনিত রোগে ভুগছেন তাদের জন্যও ডাক্তাররা এই ট্যাবলেট প্রেসক্রিপশন করে থাকে। রক্তস্বল্পতা রোগের ক্ষেত্রেও এই ট্যাবলেট দেওয়া হয়ে থাকে। এছাড়াও অস্টিওপোরোসিস রোগের চিকিৎসায় এটি ব্যবহার করা হয়। আরো বিভিন্ন ধরনের কাজে এটি ব্যবহার করা হয়ে থাকে যা আপনারা উপকারিতা অংশে জানতে পারবেন।

মাল্টিভিটামিন ট্যাবলেট খেলে কি হয়

আপনাদের মধ্যে অনেকে প্রশ্ন করে থাকেন মাল্টিভিটামিন ট্যাবলেট খেলে কি হয়। আপনাদের প্রশ্নের উত্তরে আজকের এই অংশের মাল্টিভিট ট্যাবলেট খেলে কি হয়ে থাকে তা সম্পর্কে আলোচনা করব। মাল্টিভিটামিন ট্যাবলেট যেহেতু ভিটামিন ট্যাবলেট সে ক্ষেত্রে এটি খেলে শরীরে ভিটামিনের ঘাটতি পূরণ করতে পারবেন। আপনারা যারা অপুষ্টিতে ভুগছেন তাদের জন্য এই ট্যাবলেটটি খুবই গুরুত্বপূর্ণ। 
এর পাশাপাশি শারীরবৃত্তীয় স্ট্রেস জনিত সমস্যায় এই মাল্টিভিটামিন ট্যাবলেট সেবন করতে পারেন। বর্তমানে বাজারের বিভিন্ন ধরনের মাল্টিভিটামিন ট্যাবলেট রয়েছে।মাল্টিভিটামিন ট্যাবলেট এ প্রায় সকল ধরনের ভিটামিন রয়েছে। যার কারণে আপনি শরীর স্বাস্থ্য ভালো রাখতে পারবেন। মাল্টিভিটামিন ট্যাবলেটে ম্যাগনেসিয়াম , ক্যালসিয়াম , জিঙ্ক ,আয়রন ,সেলেনিয়াম ও পটাশিয়াম সহ আরো অনেক উপাদান রয়েছে। 
বিশেষ করে মাল্টিভিটামিন ট্যাবলেট গুলোতে ভিটামিন এ , ভিটামিন ডি , ভিটামিন সি ,ভিটামিন বি কমপ্লেক্স , ভিটামিন ই , ভিটামিন কে রয়েছে। যার কারণে কোন ব্যক্তি যদি শরীরে ভিটামিনের অভাব অনুভব করে তাহলে এই মাল্টিভিটামিন ট্যাবলেট খেলে ভিটামিনের অভাব পূরণ হবে। আশা করছি আপনারা মাল্টিভিটামিন খেলে কি হয় সে সম্পর্কে জানতে পেরেছেন।

মালটিভিট প্লাস খেলে কি মোটা হয়

আপনারা সকলেই প্রায় মালটিভিট প্লাস খেলে কি মোটা হয় এই প্রশ্নটি করে থাকেন। তাদের প্রশ্নের উত্তরে বলা যায় না, মাল্টিভিট প্লাস খেলে মোটা হয় না। অর্থাৎ আপনারা এই ট্যাবলেট খেলে সরাসরি মোটা হতে পারবেন না।মালটিভিট প্লাস ট্যাবলেট কোন মোটা হওয়ার ট্যাবলেট বা ঔষধ নয়, সে ক্ষেত্রে এটি সেবন করলে সহজেই মোটা হতে পারবেন না।
তবে এটি যেহেতু ভিটামিন জাতীয় ট্যাবলেট সেক্ষেত্রে এটি সেবন করলে শরীরের শারীরিক উন্নতি দেখা দিতে পারে। আপনার স্বাস্থ্যের উন্নতি হতে পারে। এখানে প্রায় সকল ধরনের ভিটামিন থাকায় শরীরের স্বাভাবিক পুষ্টি ফিরে আসে যার কারণে হালকা কিছু ওজন বাড়তে পারে। তবে এটি সরাসরি ওজন বাড়াতে পারে না।কারণ মাল্টিভিট প্লাস ট্যাবলেটের সাথে মোটা হওয়ার কোন সম্পর্ক নেই।
তাই সর্বশেষে বলবো মালটিভিট প্লাস খেলে মোটা হওয়া যায় না। আপনারা মোটা হতে চাইলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী মোটা হওয়ার ওষুধ সেবন করতে পারেন। আমাদের মতে মোটা হওয়ার ওষুধ সেবন করা উচিত নয়, এতে বিভিন্ন ধরনের সাইড ইফেক্ট থাকে। আপনারা চাইলে সঠিক পুষ্টিকর খাবার গ্রহণ করার মাধ্যমে মোটা হতে পারবেন।

মালটিভিট প্লাস খাওয়ার নিয়ম

আপনারা যদি মালটিভিট প্লাস ট্যাবলেট থেকে ভালো উপকারিতা পেতে চান তাহলে অবশ্যই মালটিভিট প্লাস খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে হবে। তবে সবচেয়ে ভালো হয় এই ট্যাবলেটটি ডাক্তারের পরামর্শ অনুযায়ী গ্রহন করা। চিকিৎসকের পরামর্শ অনুযায়ী গ্রহণ করলে সবচেয়ে ভালো উপকারিতা পাওয়া যায়। কারণ তারা আপনাদের শরীরের চাহিদা অনুযায়ী ট্যাবলেট খাওয়ার নিয়ম বলে দিবে। 
তবে সাধারণভাবে এই ট্যাবলেটটি আপনারা প্রতিদিন ১টি করে খেতে পারেন। ট্যাবলেটটি অবশ্যই একটার বেশি খাওয়া যাবে না। মাল্টিভিট ট্যাবলেট বেশি খেয়ে ফেললে শরীরের ক্ষতি হতে পারে। আর শিশুরা মালটিভিট প্লাস সিরাপ সেবন করতে পারবে। তবে শিশুদের ক্ষেত্রে যথাসম্ভব ডাক্তারে পরামর্শ অনুযায়ী সিরাপ সেবন করাবেন। 
কিন্তু শিশুদের জন্য মাল্টিভিট সিরাপটি প্রতিদিন এক চামচ করে খাওয়াতে পারেন। একটা কথা মনে রাখবেন কখনোই ডাক্তারের পরামর্শ ছাড়া ওষুধ সেবন করা উচিত নয়। তাই আমরা বলবো আপনারা সবসময় একমাত্র রেজিস্টার্ড চিকিৎসকের নিকট পরামর্শ করে ট্যাবলেট বা ওষুধ সেবন করবেন।

মাল্টিভিটামিন ট্যাবলেট কখন খেতে হয়

মাল্টিভিটামিন ট্যাবলেট কখন খেতে হয় এ সম্পর্কে অনেকেই প্রশ্ন করে থাকেন। তবে এই ট্যাবলেট খাওয়ার তেমন নির্দিষ্ট সময় নেই। আপনারা চাইলে প্রতিদিন যেকোন সময়ে ১টি করে মাল্টিভিটামিন ট্যাবলেট সেবন করতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় সকালে অথবা রাত্রে সেবন করা। আর সব সময় খাবার খাওয়ার পরে ট্যাবলেট খাওয়ার চেষ্টা করবেন। এতে করে ভালো ধরনের উপকারিতা পাওয়া যায়।

মাল্টিভিটামিন সিরাপ খেলে কি হয়

মাল্টিভিটামিন সিরাপ খেলে শরীরের পুষ্টির অভাব পূরণ হয়। অন্যান্য মাল্টিভিটামিন ট্যাবলেট গুলো যেমন উপকারিতা দিয়ে থাকে ঠিক একই উপকারিতা গুলো মাল্টিভিটামিন সিরাপ দিয়ে থাকে। তাই আর আমরা বিস্তারিত আলোচনা করছি না। সাধারণত শিশুদের ক্ষেত্রে মাল্টিভিটামিন সিরাপ দেওয়া হয়ে থাকে।
কারণ শিশুরা মাল্টিভিটামিন ট্যাবলেট খেতে পারে না এজন্য তাদের মাল্টিভিটামিন সিরাপ দেওয়া হয়ে থাকে। মূলত শিশুর শরীরে পুষ্টির অভাব দেখা দিলে এ ধরনের সিরাপ দেওয়া হয়। এর পাশাপাশি শিশুর শারীরিক বৃদ্ধি ও বুদ্ধি বিকাশের জন্য মাল্টিভিটামিন সিরাপ দেওয়া হয়ে থাকে। শিশুদের খাবারের প্রতি রুচি বাড়াতে এ ধরনের সিরাপ দেওয়া হয়। মাল্টিভিটামিন সিরাপ খেলে বাচ্চাদের শরীরের ভিটামিনের চাহিদা পূরণ হয়।

মাল্টিভিট প্লাস এর পার্শ্বপ্রতিক্রিয়া

সাধারণত মাল্টিভিট প্লাস ট্যাবলেট অতিরিক্ত সেবন করার ফলে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। সেই পার্শ্ব প্রতিক্রিয়াগুলো সম্পর্কে আমরা এখন আলোচনা করব। নিম্নে কিছু মাল্টিভিট প্লাস এর পার্শ্ব প্রতিক্রিয়া তুলে ধরা হলোঃ
  • এই ট্যাবলেট খেলে কিছু ব্যক্তির ক্ষেত্রে এলার্জি হতে পারে বা অ্যালার্জির প্রতিক্রিয়া সৃষ্টি হতে পারে।
  • কিছু ব্যক্তির ক্ষেত্রে গ্যাস্ট্রোইনটেস্টাইনাল অসহিষ্ণুতা সমস্যা দেখা দিতে পারে।
  • আবার অনেক সময় এই ট্যাবলেট খেলে মাথা ঘোরা ও হাইপারটেনশন সমস্যা হয়ে থাকে।
এই সমস্যাগুলো সাধারণত সবার ক্ষেত্রে হয় না। তবে যারা অতিরিক্ত এই ট্যাবলেট সেবন করেন তাদের ক্ষেত্রে দেখা দিতে পারে। তবে এটি যেহেতু ভিটামিন ট্যাবলেট এর কোন পার্শ্ব প্রতিক্রিয়া তেমনভাবে নেই। শুধুমাত্র অতিরিক্ত খেলে সামান্য পার্শ্ব প্রতিক্রিয়া লক্ষ্য করা যেতে পারে।

মালটিভিট প্লাস দাম কত

আপনারা কি জানেন মালটিভিট প্লাস দাম কত, যদি না জেনে থাকেন তাহলে এখনি এই অংশের মাধ্যমে ভালোভাবে জেনে নিন। প্রতি পিস মালটিভিট প্লাস দাম ২.৫০ টাকা। ট্যাবলেট গুলো মূলত একত্রে একটি বোতলে পাওয়া যায়। আর একটি বোতলে ৩০ টি ট্যাবলেট থাকে। ৩০ টি মাল্টিভিট প্লাস ট্যাবলেট এর দাম ৭৫ টাকা। এই ট্যাবলেটটি স্কয়ার ফার্মাসিটিক্যাল লিমিটেড কোম্পানি প্রস্তুত করেছে।

মাল্টিভিট প্লাস সম্পর্কিত সাধারণ জিজ্ঞাসা(FAQ)

প্রশ্নঃমাল্টিভিট প্লাস কিসের ঔষধ?
উত্তরঃ মাল্টিপেট প্লাস মাল্টিভিটামিন জাতীয় ঔষধ। এটি মূলত নির্দিষ্ট ভিটামিনের অভাবজনিত রোগে ব্যবহার করা হয়। আর এটি শরীরের স্বাস্থ্য বজায় রাখতে খুবই উপকারী।

প্রশ্নঃমাল্টিভিটামিন খেলে কি হয়?
উত্তরঃ মাল্টিভিটামিন খেলে হৃদরোগের ঝুঁকি কমানো যায়, এর পাশাপাশি স্মৃতিশক্তি ভালো রাখা যায়। তাছাড়া মাল্টিভিটামিন খাওয়ার ফলে কর্মশক্তির যোগান পাওয়া যায়।

প্রশ্নঃপ্রতিদিন মাল্টিভিটামিন খাওয়া কি ভালো?
উত্তরঃ প্রতিদিন মাল্টিভিটামিন খাওয়া যাবে, তবে এটি আপনি শরীরের চাহিদা অনুযায়ী সেবন করতে পারেন। আর সবচেয়ে ভালো হয় ডাক্তারের পরামর্শ অনুযায়ী নিয়ম মেনে সেবন করা।

প্রশ্নঃমাল্টিভিটামিন কি মোটা হতে পারে?
উত্তরঃ মাল্টিভিটামিন খেলে মোটা হওয়া যায় না অর্থাৎ মাল্টিভিটামিন খেলে মোটা হতে পারবেন না। তবে আপনার শরীরে শারীরিক শক্তি বাড়াতে পারবেন এবং শরীরের সার্বিক উন্নতি করতে পারবেন।

শেষ কথা

আজকের এই সম্পূর্ণ পোস্টটিতে মালটিভিট প্লাস খেলে কি মোটা হয় ও মাল্টিভিট প্লাস ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। আশা করছি আপনারা ভালোভাবেই মাল্টিভিট প্লাস ট্যাবলেট সম্পর্কিত বিস্তারিত তথ্য জানতে পারলেন। আপনারা এখন শুধু ডাক্তারের পরামর্শ অনুযায়ী সঠিক নিয়ম মেনে ট্যাবলেট সেবন করুন, তাহলে আপনাদের স্বাস্থ্য ভালো থাকবে এবং শরীরের পুষ্টি ঘাটতি পূরণ হবে। 
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url