Telegram group

ordinarybdgnews

ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় ও ডেকাসন ট্যাবলেট উপকারিতা জেনে নিন

আপনারা নিশ্চয়ই ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় এ সম্পর্কে জানতেই আজকের পোস্টটিতে এসেছেন। তবে আপনারা চিন্তিত হবেন না, কারণ আজকের আর্টিকেলে ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় ও ডেকাসন ট্যাবলেট খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।
ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয়
আর্টিকেলসূচিপত্রঃআমরা অনেকেই মোটা হওয়ার জন্য ডেকাশন ট্যাবলেট খেয়ে থাকি। তবে এই ডেকাসন ট্যাবলেটটি খেলে কি মোটা হয় এ সম্পর্কে অনেকেই ভালোমতো জানেন না। তাদের জন্য আমরা আজকের আর্টিকেলে ডেকাশন ট্যাবলেট সম্পর্কিত বিস্তারিত আলোচনা করব।

ভূমিকা

আপনাদের মধ্যে অনেকেই আছে যারা বিভিন্ন কারণে ডেকাশন ট্যাবলেট খেয়ে থাকেন। তবে এই ট্যাবলেটটি শরীরে কি কাজ করে এ সম্পর্কে অনেকে জানেন না। আবার অনেকেই এটি মোটা হওয়ার ওষুধ মনে করে খেয়ে থাকে, তবে এটি মোটা হওয়ার ওষুধ কি এ সম্পর্কে জানার জন্য প্রায় মানুষ গুগলে ডেকাশন ট্যাবলেট খেলে কি মোটা হয় এই সম্পর্কে লিখে সার্চ করে থাকে। 
আমরা আজকে আর্টিকেলটিতে ডেকাসন ট্যাবলেট খাওয়ার উপকারিতা, ডেকাসন ট্যাবলেট খাওয়ার নিয়ম, ডেকাসন ট্যাবলেট কি কাজ করে,ডেকাসন ট্যাবলেট খেলে কি ক্ষতি হয়,ডেকাসন ট্যাবলেট এর দাম কত? ইত্যাদি বিষয় গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।

ডেকাসন ট্যাবলেট খাওয়ার উপকারিতা

ডেকাসন ট্যাবলেট খাওয়ার বিভিন্ন ধরনের উপকারিতা রয়েছে। যেগুলো আপনারা জানতে পারলে ডেকাশন ট্যাবলেট সেবন করতে শুরু করবেন। তবে এটি কখনোই ডাক্তারের পরামর্শ ছাড়া সেবন করা উচিত নয়। ডেকাসন ট্যাবলেট বিভিন্ন রোগ নিরাময়ে সেবন করা হয়ে থাকে। তবে চলুন আর কথা না বাড়িয়ে ডেকাসন ট্যাবলেট এর উপকারিতা গুলো জেনে নেই।
  • ডেকাসন ট্যাবলেট মূলত চর্মরোগ নিরাময়ে ব্যবহার করা হয়ে থাকে। আমাদের শরীরের বিভিন্ন ধরনের চর্মরোগ দেখা দেয় তখন ডাক্তাররা এই ট্যাবলেট প্রেসক্রিপশন করে থাকে।
  • এছাড়াও যাদের অ্যালার্জিজনিত সমস্যা রয়েছে, বিশেষ করে এজমা বা শ্বাসকষ্ট রয়েছে তাদের ক্ষেত্রে এই ট্যাবলেটটি দেওয়া হয়ে থাকে। এলার্জি জনিত সমস্যা এটি প্রতিরোধ করতে পারে।
  • আবার জানা গেছে কোলাজেন জনিত সমস্যাগুলো নিরাময় করতে এই ট্যাবলেট ব্যবহার করা হয়। তাছাড়াও কোলাজেন ডিজিজ যেমনঃ রিউমাটয়েড আর্থ্রাইটিস রোগ নিরাময়ে সাহায্য করে থাকে।
  • বুলাস ডার্মাটাইটিস হারপেটিফরমিস চর্মরোগ সমস্যার ক্ষেত্রে এই ট্যাবলেট ব্যবহার করা হয়।মাইকোসি ফাংগয়েডস চর্ম রোগের ক্ষেত্রেও ডাক্তাররা প্রায় ট্যাবলেট খাওয়ার পরামর্শ দিয়ে থাকে।
  • ক্যানসারজনিত হাইপারক্যালসিমিয়া রোগের ক্ষেত্রে এটি ব্যবহার করা হয়। মূলত এন্ড্রোক্রাইন ডিজিস রোগে এই ওষুধটি ব্যবহারের নির্দেশনা দেওয়া হয়।
  • যাদের পরিপাকতন্ত্র জনিত সমস্যা রয়েছে তারা এই ট্যাবলেটটি খেতে পারেন। কারণ এই ট্যাবলেট পরিপাকতন্ত্র জনিত সমস্যা নিরাময়ে সহায়তা করে।
  • ডেকাসন ট্যাবলেট খেলে হেমাটোলজিক্যাল রোগসমূহ দূর করা যায়। এই ধরনের রোগ যাদের হয়েছে তারা চাইলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধটি খেতে পারেন।
  • এছাড়াও লিউকেমিয়া রোগ নিরাময় করতেও এই ট্যাবলেট ব্যবহার করতে পারেন। এটি লিউকোমিয়া রোগ নিরাময়ের সহায়তা করে।
  • এই ট্যাবলেট খেলে স্নায়ুতন্ত্র জনিত সমস্যা গুলো নিরাময় হয়ে যায়। তাই যাদের স্নায়ুতন্ত্রের সমস্যা রয়েছে, বিশেষ করে মস্তিষ্কের যাদের সমস্যা রয়েছে তারা চাইলে এই ট্যাবলেটটি গ্রহণ করতে পারেন।
  • চোখ জনিত সমস্যার ক্ষেত্রে এই ট্যাবলেট ব্যবহার করা হয়ে থাকে। ডাক্তাররা প্রায় চক্ষু রোগীদের বিভিন্ন সমস্যার ক্ষেত্রে এই ট্যাবলেট দিয়ে থাকে।
  • কিডনি জনিত সমস্যার ক্ষেত্রে এই ট্যাবলেট কাজ করে থাকে। এই ট্যাবলেট খেলে কিডনি জনিত বিভিন্ন সমস্যা দূর হয়।
  • বাতজনিত আথ্রাইটিস রোগ নিরাময় করতেও এই ট্যাবলেট ব্যবহার করা হয়। এজন্য আপনারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী তীব্রমাত্রায় বাতজনিত আথ্রাইটিস রোগে ক্ষেত্রে এই ট্যাবলেট সেবন করতে পারেন।
তাছাড়াও এই ট্যাবলেট আরো বিভিন্ন রোগের ক্ষেত্রে ব্যবহার করা হয়ে থাকে। মূলত এই ট্যাবলেট চর্ম রোগের ক্ষেত্রে ভালো ধরনের উপকারিতা দিয়ে থাকে। যাদের চর্মরোগ হয়েছে তারা চাইলে এই ট্যাবলেট ব্যবহার করতে পারেন। হাঁপানি রোগের ক্ষেত্রেও এই ট্যাবলেট দেওয়া হয়ে থাকে। আরো অনেক রোগের ক্ষেত্রে এই ট্যাবলেটটি কার্যকরী ভাবে কাজ করে। 

আপনারা কখনোই এই ট্যাবলেট গুলো ডাক্তারের পরামর্শ ছাড়া গ্রহণ করবেন না। কারণ কোন রোগ ছাড়া এই ট্যাবলেট অযথা গ্রহণ করলে শরীরের মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। তাই চিকিৎসকের কাছে রোগ দেখিয়ে ট্যাবলেটটি সেবন করার চেষ্টা করবেন।

ডেকাসন ট্যাবলেট খাওয়ার নিয়ম

আপনারা কি ডেকাসন ট্যাবলেট খাওয়ার নিয়ম সম্পর্কে জানেন। যদি না জেনে থাকেন তাহলে এই অংশের মাধ্যমে এখনই ডেকাসন ট্যাবলেট খাওয়ার নিয়ম ও উপায় গুলো জেনে নিন। এই ট্যাবলেট খাওয়ার সেবন বিধি রয়েছে। সেবনের মাত্রা অনুযায়ী ট্যাবলেটটি খেলে ভালো উপকার পাওয়া যাবে। তাছাড়াও এই ট্যাবলেট সঠিক নিয়মে না খেলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। সেজন্য আপনাদের ডাক্তারের পরামর্শ অনুযায়ী ট্যাবলেটটি গ্রহণ করতে হবে। 
ডেকাসন ট্যাবলেট খাওয়ার নিয়ম
কারণ ডাক্তার আপনার রোগের ধরন অনুযায়ী ট্যাবলেট প্রেসক্রিপশন করে থাকবে এবং সেই সাথে খাওয়ার নিয়ম গুলো বলে দিবে। তবে আমার এখানে ডেকাসন ট্যাবলেট খাওয়ার সাধারণ নিয়ম সম্পর্কে তুলে ধরব। কারণ ডাক্তাররা প্রায় রোগীদের ডেকাসন ট্যাবলেট খাওয়ার এই নিয়মগুলো বলে দিয়ে থাকে।
  • প্রাপ্তবয়স্ক রোগীদের জন্য এই ট্যাবলেট প্রতিদিন ১ মি.গ্রা. থেকে ১০ মি.গ্রা পর্যন্ত সেবন করতে পারবে। মূলত রোগীর প্রয়োজন অনুযায়ী প্রতিদিন ১-২টি ট্যাবলেট সেবন করতে পারবে।
  • আর শিশু বা বাচ্চাদের জন্য এই ট্যাবলেটটি অর্ধেক করে খাওয়াতে পারেন। শিশুর দৈহিক ওজন অনুযায়ী প্রতিদিন ১ থেকে ২টি ট্যাবলেট সেবন করতে পারবে।
আশা করছি আপনারা ওষুধটি খাওয়ার নিয়ম সম্পর্কে জেনে গেছেন। এই ট্যাবলেট আপনারা ২৪ ঘন্টায় দুইবার করে সেবন করতে পারবেন। আর এই ট্যাবলেটটি খালি পেটে সেবন করবেন না। অন্তত খাবার খাওয়ার ৩০ মিনিট পর ট্যাবলেটটি সেবন করবেন। সবচেয়ে ভালো হয় আপনার রোগটি ডাক্তারকে দেখিয়ে সেই অনুযায়ী ওষুধ নেওয়া। কারণ ডাক্তার আপনার রোগের ধরন ও অবস্থা বিধি পরীক্ষা করে ওষুধ দেবেন। সে অনুযায়ী খেলে আপনারা সবচেয়ে ভালো ফলাফল পাবেন।

ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয়

আপনারা অনেকে প্রশ্ন করে থাকেন যে ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয়? তাদের প্রশ্নের উত্তরে বলব না, ডেকাশন ট্যাবলেট খেলে মোটা হয় না। অর্থাৎ ডেকাসন ট্যাবলেট খেলে মোটা হওয়া যায় না। কারণ এটি কোন ওজন বৃদ্ধির ঔষধ নয়। তাছাড়া এই ওষুধটি মোটা হওয়ার জন্য ব্যবহার করা হয় না। এই ট্যাবলেট সাধারণত চর্ম রোগের ক্ষেত্রে সহ আরো বিভিন্ন রোগে ব্যবহার করা হয়। 

যেহেতু এই ট্যাবলেট মোটা হওয়ার ওষুধ নয়, সেক্ষেত্রে ডেকাসন ট্যাবলেট খেলে শরীর মোটা হবে না এবং আপনার ওজন বৃদ্ধি পাবে না। আপনারা অনেকেই মনে করেন ডেকাসন ট্যাবলেট খেলে মোটা হওয়া যায়, এটি সম্পূর্ণ ভুল ধারণা। যারা ভাবেন এই ট্যাবলেট খেলে মোটা হওয়া যায়, তারা যদি এই কারণে ট্যাবলেট খেয়ে থাকেন তাহলে শরীরের মারাত্মক ক্ষতি হতে পারে। 
কারণ এই ট্যাবলেটটি মোটা হতে সাহায্য করে না। বিভিন্ন রোগ নিরাময়ে ডাক্তাররা এই ট্যাবলেট প্রেসক্রিপশন করে থাকে। বিশেষ করে শ্বাসকষ্ট জনিত রোগ, এলার্জি, পরিপাকতন্ত্র জনিত রোগ,চক্ষু জনিত রোগ ইত্যাদি রোগের ক্ষেত্রে ব্যবহার করা হয়। তাই সর্বশেষে আবারো বলছি ডেকাসন ট্যাবলেট খেলে মোটা হতে পারবেন না। আপনাদের যদি কেউ মোটা হওয়ার জন্য এই ট্যাবলেটটি দিয়ে থাকে তাহলে খাবেন না। 

তাদের কথায় বিশ্বাস করবেন না। তারা মূলত ওষুধ বিক্রি করার জন্য এ ধরনের কথা বলতে পারে। আমরা সরাসরি ডাক্তারের কাছ থেকে এই বিষয়ে জেনে এসে আপনাদের জানানোর চেষ্টা করলাম। তাই বলবো আপনি যদি মোটা হতে চান তাহলে সরাসরি ডাক্তারের কাছে গিয়ে কথাটি জানান। তারাই আপনাদের মোটা হওয়ার জন্য সঠিক ওষুধ প্রেসক্রিপশন করে দিবে। আর অযথা এই ডেকাসন ট্যাবলেটটি খাবেন না। আর মোটা হওয়ার জন্য খেলে শরীরে মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে।

ডেকাসন ট্যাবলেট কি কাজ করে

ডেকাসন ট্যাবলেট এর কাজ সম্পর্কে অনেকেই জানার আগ্রহ প্রকাশ করেছেন। এজন্য তাদের কথা চিন্তা করে আমরা এখন ডেকাশন ট্যাবলেট কি কাজ করে এ সম্পর্কে কিছু আলোচনা করব। ইতিমধ্যে আপনারা ডেকাসন ট্যাবলেট এর উপকারিতা সম্পর্কে জেনেছেন। উপকারিতা গুলোর মধ্যেই আপনারা বুঝে গেছেন এই ট্যাবলেটটি কি কাজ করে। তারপরে আমরা এখন আরো কিছু বিস্তারিত জানানোর চেষ্টা করব।
ডেকাশন ট্যাবলেট মূলত পরিপাক জনিত রোগ, চর্মরোগ, এলার্জি, হাঁপানি,যক্ষাজনিত রোগ সহ আরো বিভিন্ন ধরনের রোগ নিরাময়ে কাজ করে থাকে। তাছাড়াও যাদের কিডনিজনিত সমস্যা রয়েছে তাদের ক্ষেত্রেও এই ট্যাবলেট ব্যবহার করা হয়ে থাকে। অনেকেরই এলার্জির সমস্যা রয়েছে তাদের জন্য এই ট্যাবলেট দেওয়া হয়। আপনার এলার্জি হলে এই ট্যাবলেট খেতে পারেন। 

এলার্জি সমস্যা দূর করতে এটি ভালো কাজ করে থাকে। পাশাপাশি শ্বাসকষ্ট ও হাঁপানি রোগ দূর করতে সহায়তা করে থাকে। এই ট্যাবলেট খেলে আর্থ্রাইটিসজনিত রোগ গুলোর সমস্যা সমাধান করতে পারবেন। সাধারণত রোগীদের ক্ষেত্রে বিভিন্ন প্রকার আর্থ্রাইটিস রোগ দেখা দেয়। সেই অনুযায়ী ট্যাবলেট গ্রহণ করলে ভালো ফলাফল পাওয়া যায়। 

যে কোন রোগে ডাক্তারের পরামর্শ অনুযায়ী ওষুধ গ্রহণ করা উচিত। এই ট্যাবলেটটি কোন অসুখ ছাড়া সেবন করলে ভালো ধরনের অপকারিতা লক্ষ্য করা যেতে পারে। আপনারা যদি উপরোক্ত রোগ ছাড়া ওষুধটি সেবন করেন তাহলে শরীরে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। সেগুলো আমরা একটু পরে আলোচনা করব।

ডেকাসন ট্যাবলেট খেলে কি ক্ষতি হয় - ডেকাশন ট্যাবলেট পার্শ্ব প্রতিক্রিয়া

ডেকাসন ট্যাবলেট খেলে কি ক্ষতি হয় এ সম্পর্কে অনেকেই ভালোমতো জানেনা। কোন কারণ ছাড়া অথবা সঠিক নিয়মে ডেকাসন ট্যাবলেট না খেলে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। আর সেই পার্শ্ব প্রতিক্রিয়াগুলো সম্পর্কে আমরা এখন আলোচনা করব। ডেকাশন ট্যাবলেট খেলে অন্যতম যে পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় সেটি হল শরীর অতিরিক্ত মোটা হয়ে যাওয়া।
ডেকাসন ট্যাবলেট খেলে শরীরের ক্ষতি হয়ে থাকে। কোন কারণ ছাড়া যদি ডেকাসন ট্যাবলেট খেয়ে থাকেন তাহলে আপনার শরীর অধিক মোটা হয়ে যেতে পারে। তাছাড়াও এই ট্যাবলেট খেলে শরীরে উচ্চ রক্তচাপ জনিত সমস্যা দেখা দিতে পারে। শরীরে কোন রোগ না হলে, আপনারা যদি এই ট্যাবলেট অকারনে খেয়ে থাকেন তাহলে পরিপাকতন্ত্র জনিত সমস্যা সৃষ্টি হতে পারে। তাছাড়াও অনেক সময় রোগীর পেট ফুলে যেতে পারে। 

শরীরের পটাশিয়ামের ঘাটতি দেখা দিতে পারে। এই ট্যাবলেট খেলে ত্বকে লালচে দাগ হওয়া, মানসিক সমস্যা, শরীর অতিরিক্ত ঘাম, ব্রন,দেরীতে ঘা শুকানো ইত্যাদি সমস্যা গুলো দেখা দিতে পারে। তাহলে বুঝতেই পারছেন এই ট্যাবলেটটি ডাক্তারের পরামর্শ ছাড়া গ্রহণ করলে উপরোক্ত পার্শ্ব প্রতিক্রিয়া গুলো দেখা দিতে পারে। আপনাদের যদি উপরোক্ত পার্শ্ব প্রতিক্রিগুলো দেখা দেয় তাহলে অবশ্যই ডাক্তারের কাছে যাবেন। আশা করছি আপনারা ডেকাসন ট্যাবলেট খেলে কি ক্ষতি হয় এ সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছেন।

ডেকাসন ট্যাবলেট এর দাম কত

ডেকাসন ট্যাবলেট বাজারে থেকে কেনার পূর্বে অবশ্যই ডেকাসন ট্যাবলেট এর দাম সম্পর্কে ধারণা রাখতে হবে। এজন্য আমরা এখন এই অংশে ডেকাশন ট্যাবলেট এর দাম কত এ সম্পর্কে আলোচনা করব। আপনারা বাজারে বিভিন্ন ফার্মেসিতে ডেকাসন ট্যাবলেট পেয়ে যাবেন।ডেকাসন প্রতি পিস ট্যাবলেট এর দাম ১ টাকা। 
আর এক পাতা ট্যাবলেটের দাম সাধারণত ৩৫ থেকে ৪০ টাকা। তবে দামের অনেক সময় বিভিন্ন ফার্মেসিতে পরিবর্তন দেখা যায়। সে ক্ষেত্রে আপনারা ওষুধের প্যাকেটের গায়ে দাম দেখে কিনবেন। আর অবশ্যই আসল ট্যাবলেট কিনবেন। এই ট্যাবলেটটি Opsonin Pharma Ltd ওষুধ কোম্পানিটি প্রস্তুত করেছে।

ডেকাসন ট্যাবলেট সম্পর্কিত সাধারণ প্রশ্ন ও উত্তর(FAQ)

প্রশ্নঃডেক্সামেথাসন কি কাজে লাগে?
উত্তরঃ ডেক্সামেথাসন শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা ফিরিয়ে আনে এবং প্রদাহ জনিত সমস্যাগুলো নিরাময় করে।

প্রশ্নঃডেকাসন কিসের ঔষধ?
উত্তরঃ ডেকাসন ট্যাবলেটটি এলার্জি, হাঁপানি, চর্মরোগ, কিডনিজনিত সমস্যা ইত্যাদি রোগের ঔষধ হিসেবে কাজ করে। আরো অনেক রোগের ক্ষেত্রে এই ওষুধ কাজ করে থাকে। যা আমরা পুরো পোস্টে আলোচনা করেছি।

প্রশ্নঃডেক্সামেথাসোন খেলে কি ওজন বাড়ে?
উত্তরঃ হ্যাঁ, ডেক্সামেথাসোন খেলে পার্শ্ব প্রতিক্রিয়া হিসেবে অতিরিক্ত ওজন বেড়ে যেতে পারে। আপনার শরীর মোটা হয়ে যেতে পারে।

প্রশ্নঃডেকাসন ট্যাবলেট এর মূল্য কত?
উত্তরঃ ডেকাসন ট্যাবলেট এর দাম সাধারণত প্রতি পিস ১ টাকা করে। অর্থাৎ আপনি ১ টাকায় একটি ডেকাসন ট্যাবলেট পাবেন।

লেখকের মন্তব্য

আশা করছি আপনারা এই পুরো পোস্টটিতে ডেকাসন ট্যাবলেট খেলে কি মোটা হয় ও ডেকাশন ট্যাবলেট খাওয়ার উপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন। এছাড়াও আপনি কিভাবে ডেকাসন ট্যাবলেট খাবেন তার নিয়ম সম্পর্কে জানতে পারলেন। মূলত পোস্টটিতে ডেকাসন ট্যাবলেট সম্পর্কিত বিস্তারিত সকল তথ্য তুলে ধরা হয়েছে। এই ট্যাবলেট সম্পর্কে জানতে পোস্টটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url