Telegram group

ordinarybdgnews

মনোসেক্স তেলাপিয়া মাছের খাবার তালিকা ও চাষ পদ্ধতি জেনে নিন

প্রিয় পাঠক আপনারা নিশ্চয়ই মনোসেক্স তেলাপিয়া মাছের খাবার তালিকা সম্পর্কে জানতে চান। এজন্য আমরা আজকের আর্টিকেলটিতে মনোসেক্স তেলাপিয়া মাছের খাবার তালিকা ও মনোসেক্স তেলাপিয়া মাছের চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরার চেষ্টা করব।
মনোসেক্স তেলাপিয়া মাছের খাবার তালিকা
সূচিপত্রঃআপনারা যদি তেলাপিয়া মাছ চাষ করে লাভবান হতে চান তাহলে অবশ্যই তেলাপিয়া মাছের খাবার তালিকা সম্পর্কে ভালোভাবে জানতে হবে। আর মনোসেক্স তেলাপিয়া মাছের খাবার তালিকা সম্পর্কে বিস্তারিত জানতে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

বর্তমানে মাছ চাষের মধ্যে তেলাপিয়া মাছ খুবই জনপ্রিয় হয়ে উঠেছে। কারণ বেশিরভাগ ব্যবসায়ীরা উন্নত জাতের এই মনোসেক্স তেলাপিয়া মাছ চাষ করে লাভবান হচ্ছে। তাছাড়াও মনোসেক্স তেলাপিয়া মাছের চাহিদা ও বাজারে প্রচুর রয়েছে। যার কারণে মাছ চাষিরা এই মাছটি বেশি চাষ করে আসছে। তাছাড়াও মৎস্য অধিদপ্তর মাছ চাষীদের মনোসেক্স তেলাপিয়া চাষ করার জন্য পরামর্শ দিয়ে থাকেন। 

মূলত তেলাপিয়া মাছের উন্নত জাতকে মনোসেক্স তেলাপিয়া বলা হয়ে থাকে। তাহলে বুঝতে পারছেন এই প্রজাতি হলো তেলাপিয়া মাছের উন্নত প্রজাতি। এ ধরনের মনোসেক্স তেলাপিয়া দ্রুত প্রজনন করতে সক্ষম হয় যার কারণে মৎস্য চাষিরা বেশি পছন্দ করে থাকে। পুকুরে এই জাতের মাছ চাষ করলে মাছ দ্রুত বড় হয় এবং মাছের সংখ্যা বৃদ্ধি থাকে। তবে তেলাপিয়া মাছ চাষ করে অর্থ উপার্জন করতে চাইলে অবশ্যই তেলাপিয়া মাছের খাদ্য তালিকা সম্পর্কে ধারণা রাখতে হবে। 
কারণ সঠিক পুষ্টিকর ও পরিমাণ মতো খাবার দেওয়ার মাধ্যমেই মনোসেক্স তেলাপিয়া মাছ দ্রুত বৃদ্ধি পাবে এবং মাছের প্রজনন বহু গুন বেড়ে যাবে। এজন্য আমরা আপনাদের কথা চিন্তা করেই আজকের আর্টিকেল এম মনোসেক্স তেলাপিয়া মাছের খাদ্য তালিকা সম্পর্কে বিস্তারিত তথ্য তুলে ধরার চেষ্টা করব।

মনোসেক্স তেলাপিয়া মাছের খাবার তালিকা

মাছ ভালোভাবে চাষ করার জন্য প্রধান উপাদান হলো মাছের খাদ্য তৈরি করা। একমাত্র পরিমাণ মতো ভালো ধরনের খাদ্য দেওয়ার মাধ্যমেই মাছ চাষ করে লাভবান হওয়া যায়। আর যদি সেটি মনোসেক্স তেলাপিয়া হয়ে থাকে তাহলে আরো পুষ্টিকর খাবার দিতে হবে। বর্তমানে মাছের খাবার বাজারে কিনতে পাওয়া যায় তবে বাজারে খাবারে সঠিক পরিমাণে পুষ্টি উপাদান যেমন প্রোটিন পাওয়া যায় না। তবে আপনারা চাইলে ঘরে বসেই মাছের জন্য পুষ্টিকর প্রোটিন জাতীয় খাবার তৈরি করতে পারেন।
তাই মৎস্য চাষীদের একটা কথাই বলব আপনারা নিজেরা তেলাপিয়া মাছের খাবার তৈরি করে পুকুরে প্রয়োগ করবেন। তবে আপনাদের এজন্য মনোসেক্স তেলাপিয়া মাছের খাবার তালিকা সম্পর্কে ধারণা রাখতে হবে। সাধারণত বিভিন্নভাবে তেলাপিয়া মাছের খাবার তৈরি করতে পারবেন। আমরা এই অংশটিতে তেলাপিয়া মাছের খাদ্য তৈরির জন্য বিভিন্ন রকম পদ্ধতি গুলো আলোচনা করব। আপনারা চাইলে তেলাপিয়া মাছের জন্য দুটি পদ্ধতিতে খাবার তৈরি করতে পারেন। আমরা এখানে ডুবন্ত খাবার তৈরীর উপায় তুলে ধরব।

খাবার তৈরির উপাদান

পরিমাণ  বা শতকরা হার

ফিসমিল

২৫%

রাইস ব্রান

৩০%

সরিষার খৈল

১০%

সয়ামিল

২৫%

এংকরের বেসন

১০%

চিটাগুড়

১ kg

ভিটামিন প্রিমিক্স

৫০০ gm

লবন

১ kg

তাহলে উপরে ছকে আপনারা মনোসেক্স তেলাপিয়া মাছ ডুবন্ত খাবার তৈরি করার নিয়ম সম্পর্কে জানতে পারলেন। এখানে ১০০ কেজি খাবার তৈরি করার জন্য তালিকা দেওয়া হয়েছে। আপনার এখন সঠিকভাবে পরিমাণমতো উপাদান গুলো মিশিয়ে মনোসেক্স তেলাপিয়া মাছের খাবার তৈরি করুন। এছাড়াও আপনারা চাইলে মাছের জন্য ভাসমান খাবার তৈরি করতে পারেন। তেলাপিয়া মাছের ভাসমান খাবার তৈরি করার জন্য প্রথমেই সয়ামিল নিতে হবে ৪৫ পার্সেন্ট। এরপর এংকরের ডাল ৪০% ও রাইস ব্রান ২০% মিশিয়ে খাদ্য তৈরি করতে হবে।

নার্সারি পুকুরে তেলাপিয়া মাছের জন্য খাদ্য তালিকা ও প্রয়োগ নিয়ম

আপনারা যদি নার্সারি পুকুরে তেলাপিয়া মাছ চাষ করতে চান তাহলে অবশ্যই নার্সারি পুকুরের জন্য মনোসেক্স তেলাপিয়া মাছের খাদ্য তালিকা সম্পর্কে জানতে হবে। নার্সারি পুকুরে তেলাপিয়া মাছ চাষ করলে কিছু নিয়ম মেনে খাবার প্রদান করতে হবে। আর সে সম্পর্কে আমরা আজকের এই অংশে আলোচনা করব। 

আপনাদের অবশ্যই নার্সারি পুকুরে তেলাপিয়া মাছের সম্পূরক খাদ্যের জন্য প্রোটিন সমৃদ্ধ নার্সারি ফিড প্রয়োগ করতে হবে। আর সেই প্রয়োগের হার আমরা নিজের ছকে তুলে ধরার চেষ্টা করেছি। নার্সারি ফিড গুলো ভালো মানের হতে হবে এবং পুকুরে ৩০% হারে প্রয়োগ করতে হবে।

সময়কাল

খাদ্য উপাদান

প্রয়োগ মাত্রা

পোনার ওজন

দৈনিক প্রয়োগ

১-৮ দিন

নার্সারি ফিড

৩৫-৩০%

০.১৩-১ gm

৪ বার

৯-১৫ দিন

মাছের ফিড

৩০-২০%

২-৩ gm

৩-৪ বার

১৬-২২দিন

মাছের ফিড

২০-১৫%

৪-৫ gm

৪বার

উপরে চাটে নার্সারি পুকুরে কিভাবে মাছের খাদ্য প্রয়োগ করবেন এবং কতবার প্রয়োগ করবেন সে সম্পর্কে তুলে ধরা হয়েছে। আর আপনারা হয়তো 
আগের অংশে তেলাপিয়া মাছের খাদ্য তৈরি করার নিয়ম সম্পর্কে জেনে গেছেন। এখন সঠিক মাত্রায় প্রয়োগ করুন তাহলেই তেলাপিয়া মাছ চাষ করে ভালো পরিমাণে অর্থ উপার্জন করতে পারবেন।

মনোসেক্স তেলাপিয়া মাছের চাষ পদ্ধতি

মনোসেক্স তেলাপিয়া মাছ দ্রুত বৃদ্ধি ও প্রজনন করার জন্য অবশ্যই মনোসেক্স তেলাপিয়া মাছের চাষ পদ্ধতি সম্পর্কে জানতে হবে। সঠিকভাবে পুকুরে বা নার্সারিতে মনোসেক্স তেলাপিয়া মাছ চাষ করলে ভালো পরিমাণ মাছ উৎপাদন করা যায়। আর আপনারা তো জানেনই এই মাছটির চাহিদা অধিক বাজারে। 
মনোসেক্স তেলাপিয়া মাছের চাষ পদ্ধতি হিসেবে কিছু উপায় ও নিয়ম অবলম্বন করতে হবে। প্রথমে আপনাদের পুকুর নির্বাচন করতে হবে। তারপর পুকুর প্রস্তুত করতে হবে এবং সর্বশেষে তেলাপিয়া মাছের পোনা সংগ্রহ করতে হবে। সেই পোনাগুলো পুকুরে বা নার্সারিতে ছাড়তে হবে। তবে চলুন বিস্তারিত জেনে নেই।

তেলাপিয়া মাছ চাষের পুকুর নির্বাচন

আপনারা জানেন যে সকল ধরনের মাছ চাষ করার জন্য পুকুর নির্বাচন করতে হয়। একমাত্র খুব ভালো পুকুর নির্বাচন করার মাধ্যমে মাছের ফলন বেশি পাওয়া যায়। মাছ চাষ করার জন্য পুকুর নির্বাচন করা অপরিহার্য। এজন্য সকলকে প্রায় মনোসেক্স তেলাপিয়া মাছ চাষ করার জন্য পুকুর নির্বাচন করার নিয়ম সম্পর্কে জানতে হবে। আর আমরা এই অংশে তেলাপিয়া মাছ চাষের পুকুর নির্বাচন করার উপায় ও নিয়ম সম্পর্কে আলোচনা করব।
প্রথমত মনোসেক্স তেলাপিয়া মাছের জন্য কাদামুক্ত পুকুর নির্বাচন করতে হবে অর্থাৎ যে পুকুরে কাদার পরিমাণ কম রয়েছে সেই পুকুর মাছ চাষ করার জন্য নির্বাচন করতে হবে। আর এমন পুকুর নির্বাচন করতে হবে যেন সেই পুকুরটিতে চার থেকে পাঁচ মাস পানি থাকে অর্থাৎ পানি শুকিয়ে যায় না এমন পুকুর নির্ধারণ করা উচিত।

তবে আমরা যদি নার্সারি জন্য পুকুর নির্বাচন করে থাকেন তাহলে নার্সারি পুকুরটি বন্যা মুক্ত ও পাড় মজবুত থাকতে হবে। এর সাথে পুকুরে পর্যাপ্ত সূর্যের আলো পড়তে হবে। তাছাড়াও পুকুর আগাছা মুক্ত থাকতে হবে। পানির নিচে আগাছা থাকা যাবে না। এ ধরনের পুকুর নির্বাচন করতে হবে। আর মনে রাখবেন নার্সারীর জন্য পুকুরের আয়তন সাধারণত ১৫ থেকে ২০ শতাংশ হতে হবে।

তবে কিছুটা বেশি হলেও কোন ধরনের সমস্যা নেই। আপনারা চাইলে বড় ধরনের চাষ করার জন্য ১০০% আয়তনের পুকুর নির্ধারণ করতে পারেন। তবে পুকুরে পানির গভীরতা তিন থেকে চার ফুট হলে ভালো হয়। এভাবে আপনারা প্রথমদিকে তেলাপিয়া মাছের জন্য পুকুর নির্বাচন করবেন।

মাছ চাষের জন্য পুকুর প্রস্তুতি

মাছ চাষের জন্য পুকুর নির্ধারণ করার পরেই মাছ চাষের পুকুর প্রস্তুতি করতে হবে। পুকুরে মাছের পোনা ছাড়ার আগে পুকুর প্রস্তুত করে নিতে হবে ভালোভাবে। একমাত্র পুকুর প্রস্তুত করার মাধ্যমেই ভালোভাবে মাছ চাষ করা যাবে এবং সেই মাছ থেকে লাভবান হওয়া যাবে। এজন্য পুকুর নির্বাচন করার পর পুকুর ভালোভাবে প্রস্তুত করবেন। নিম্নে তেলাপিয়া মাছ পুকুর প্রস্তুত করার নিয়ম তুলে ধরা হলোঃ
  • পুকুর প্রস্তুত করার প্রথম ধাপ হিসাবে পুকুরের পানি গুলো সেঁচে ফেলতে হবে এবং পুকুর সম্পূর্ণ রোদে শুকাতে হবে। এতে করে পুকুরের সকল ধরনের ক্ষতিকর প্রাণী ধ্বংস হয়ে যাবে, যেগুলো সাধারণত মাছের জন্য ক্ষতিকর।
  • এবার লক্ষ্য করবেন পুকুরের তলায় যদি অতিরিক্ত পরিমাণে কাদা থাকে তাহলে সেটি অপসারণ করতে হবে অর্থাৎ পুকুরে অতিরিক্ত কাদা তুলে ফেলবেন।
  • মাছের পুকুরে পর্যাপ্ত আলোর ব্যবস্থা করার জন্য পুকুরের আশেপাশে থাকা বড় ধরনের গাছের ডালপালা ছেটে ফেলতে হবে। মূলত যেসব গাছ পুকুরে আলো আসতে বাধা প্রদান করছে সেগুলো ছেটে ফেলবেন।
  • পুকুরের চতুর্দিকের পাড় যদি ভাঙ্গা থাকে তাহলে সেগুলো মেরামত করতে হবে।পাড় গুলো অবশ্যই ভালোভাবে মেরামত করতে হবে যাতে করে পরবর্তী সময়ে মাছ চাষের সময় ভেঙে না পড়ে।
  • পুকুরের পানি চাষের জন্য উপযোগী করার জন্য পর্যাপ্ত পরিমাণে চুন প্রয়োগ করতে হবে। সাধারণত প্রতি শতাংশের জন্য এক কেজি হারে চুন প্রয়োগ করবেন।
  • চুন প্রয়োগ করা হয়ে গেলে দুই থেকে তিন দিন পর পুকুরে পানির ব্যবস্থা করতে হবে। পানির ব্যবস্থা করার জন্য সেচ পাম্প ব্যবহার করতে পারেন।
  • পুকুরে পানি সরবরাহের পরে ৪ দিন পরে যদি সম্ভব হয় তাহলে প্রতি শতকের জন্য ৮ - ১০ গোবর অথবা ইউরিয়া সার ১০০ গ্রাম এবং টিএসপি সার ৫০ গ্রাম করে প্রতি শতকের জন্য প্রয়োগ করতে হবে।
  • সকল সার প্রয়োগ করার পর দুই থেকে তিন দিন পর মাছের পোনা সংগ্রহ করে পুকুরে ছাড়তে হবে এবং চাষ করা শুরু করে দিতে হবে।
এভাবে আপনারা মনোসেক্স তেলাপিয়া মাছের চাষ পদ্ধতি মেনে মাছ চাষ করতে পারেন। উপরোক্ত নিয়মগুলো মেনে তেলাপিয়া মাছ চাষ করুন। তাহলে আপনারা এই মাছ চাষ করে আর্থিক অর্থ উপার্জন করতে পারবেন। এমন অনেক ভাইয়েরা রয়েছে যারা তেলাপিয়া মাছের চাষ পদ্ধতি ভালোমতো জানেন না আবার চাষ পদ্ধতি বোঝেনা, তাদের জন্য বলব আপনারা মৎস্য অধিদপ্তরে যোগাযোগ করে নিবেন এবং তাদের কাছ থেকে পরামর্শ নিয়ে দেখিয়ে নিবেন। তারা আপনাদের হাতে কলমে বুঝিয়ে দিতে পারবে।

মনোসেক্স তেলাপিয়া মাছের পোনা সংগ্রহ

প্রায় সকল জাতের মাছের ক্ষেত্রেই সর্বাধিক ফলন পাওয়ার জন্য উচ্চ জাতের ফলনের মাছে পোনা সংগ্রহ করতে হয়। তেমনি আপনি যদি আপনার স্বপ্লসংখ্যক পুকুরে কিছু পরিমাণ মাছ চাষ করে লাভবান হতে চান তাহলে অবশ্যই আপনাকে ভিয়েতনাম জাতের মনোসেক্স তেলাপিয়ার পোনা সংগ্রহ করতে হবে।আপনি এই জাতের মাছের পোনা স্বর্ণলতা এগ্রো ফিশারিজ লিঃ-এর হ্যাচারী থেকেও সংগ্রহ করতে পারবেন।

তেলাপিয়া মাছের খাবারের দাম

বর্তমানে বাজারে তেলাপিয়া মাছের জন্য বিভিন্ন ধরনের ফিড বের হয়েছে। এই ফিড গুলো সাধারণত বিভিন্ন কোম্পানির হয়ে থাকে। আর কোম্পানি অনুযায়ী দাম বিভিন্ন রকমের হয়ে থাকে। তাই সহজেই সঠিকভাবে বলা সম্ভব নয় তেলাপিয়া মাছের খাবারের দাম কত। তবে আনুমানিকভাবে তেলাপিয়া মাছের খাবারের দাম সাধারণত ১৫০ থেকে ২০০ টাকা।
তেলাপিয়া মাছের খাবার তালিকা
তবে দাম পরিবর্তনশীল। আপনারা চাইলে বাজারে গিয়ে দোকান থেকে সঠিক দাম জেনে নিতে পারেন। যেহেতু আন্তর্জাতিক বাজারে পণ্যের দাম ওঠানামা করে থাকে এজন্য বিভিন্ন সময়ে তেলাপিয়া মাছের খাবারের দাম পরিবর্তন হয়। এখানে তেলাপিয়া মাছের খাবার বলতে ফিড বোঝানো হয়েছে।

মনোসেক্স তেলাপিয়া মাছের পোনার দাম

আপনারা মনোসেক্স তেলাপিয়া মাছের পোনা গুলো বিভিন্ন অনলাইন প্লাটফর্ম পেয়ে যাবেন। তাছাড়া মৎস্য অধিদপ্তর অথবা বিভিন্ন মৎস্য খামারিতে পেতে পারেন। তবে অনলাইন থেকে আপনারা মনোসেক্স তেলাপিয়া মাছের পোনা প্রতি পিস ০.৮০ টাকা করে কিনতে পারবেন। তাহলে বোঝা যাচ্ছে তেলাপিয়া মাছের দাম ০.৭০-০.৮০ টাকা।

মনোসেক্স তেলাপিয়া মাছ সম্পর্কিত সাধারণ জিজ্ঞাসা(FAQ)

প্রশ্নঃতেলাপিয়া মাছের খাবার কি কি?
উত্তরঃ তেলাপিয়া মাছের খাবার হিসাবে চিটাগুর, সরিষার খৈল ও রাইস মিল সহ ফিদ ব্যবহার করতে পারেন।

প্রশ্নঃতেলাপিয়া মাছকে প্রতিদিন কতটুকু খাওয়ানো যায়?
উত্তরঃ তেলাপিয়া মাছকে প্রতিদিন শরীরের ওজন অনুযায়ী ১% থেকে ২ পার্সেন্ট হারে খাবার দেওয়া উচিত।

প্রশ্নঃতেলাপিয়া মাছ খাওয়া যাবে কি?
উত্তরঃ হ্যাঁ অবশ্যই, তেলাপিয়া মাছ খাওয়া যাবে। আর এই তেলাপিয়া মাছ অনেক সুস্বাদু হয়ে থাকে। বর্তমানে এর চাহিদা বেড়ে চলেছে।

প্রশ্নঃমনোসেক্স তেলাপিয়া মাছ কিভাবে বানায়?
উত্তরঃ মনোসেক্স তেলাপিয়া মাছ সাধারণত হাইব্রিড ক্রস পদ্ধতিতে হরমোন প্রয়োগ করে জাত উদ্ভাবন করা হয়ে থাকে। এটি বিভিন্ন জাতের তেলাপিয়া মাছের সাথে ক্রস ব্রিডিং করে উৎপাদন করা হয়।

প্রশ্নঃ১ কেজি তেলাপিয়া মাছের দাম কত?
উত্তরঃ বর্তমানে বাজারে মাঝারি আকারের তেলাপিয়া মাছের দাম সাধারণত প্রতি কেজি ২০০ টাকা থেকে ৩০০ টাকা পর্যন্ত হয়ে থাকে।

লেখকের মন্তব্য

প্রিয় বন্ধুরা আশা করছি আপনারা এই সম্পূর্ণ পোস্টটিতে মনোসেক্স তেলাপিয়া মাছের খাবার তালিকা ও তেলাপিয়া মাছের চাষ পদ্ধতি সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে পেরেছেন। তাছাড়াও তেলাপিয়া মাছের দাম কত এবং তেলাপিয়া মাছ কিভাবে চাষ করতে হয় তা সম্পর্কে আলোচনা করা হয়েছে। মূলত তেলাপিয়া মাছ সম্পর্কিত বিস্তারিত তথ্যগুলো তুলে ধরার মাধ্যমে পোস্টটি সম্পন্ন করা হয়েছে। আশা করছি আপনারা ভালোভাবে বুঝতে পেরেছেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url