Telegram group

ordinarybdgnews

ত্বকের জন্য তিসির উপকারিতা কি ও খাওয়ার নিয়ম জানুন

প্রিয় বন্ধুরা আপনারা নিশ্চয়ই ত্বকের জন্য তিসির উপকারিতা ও তিসি খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে আগ্রহী। তবে চিন্তিত হওয়ার কারণ নেই, আজকের এই আর্টিকেলটিতে ত্বকের জন্য তিসির উপকারিতা ও তিসি খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে। তাছাড়াও তিসি খাওয়ার উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানতে শেষ পর্যন্ত পোস্টটি পড়ুন।
ত্বকের জন্য তিসির উপকারিতা ও তিসি খাওয়ার নিয়ম
আর্টিকেলসূচিপত্রঃআপনারা যদি ত্বকের জন্য তিসির উপকারিতা ও তিসি খাওয়ার নিয়ম সম্পর্কিত বিস্তারিত সকল তথ্য জানতে চান তাহলে এখনি পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। কারণ আজকের পোস্টটিতে তিসি সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।

ভূমিকা

আমাদের মধ্যে অনেকে আছে যারা তিসির নাম শুনেছেন কিন্তু তিসির উপকারিতা ও অপকারিতা সম্পর্কে জানেন না, তাদের জন্য আজকের পোস্টটি হতে যাচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ আজকের আর্টিকেলে তিসির উপকারিতা ও ত্বকের জন্য তিসি ব্যবহারের নিয়ম সম্পর্কে আলোচনা করা হবে। এই তিসি বীজ আমাদের বিভিন্ন ধরনের উপকার করে থাকে, 
যা জানলে আপনারা হয়তো নিয়মিত ব্যবহার করা শুরু করবেন।তিসির তেল ব্যবহার করে চুল ভালো রাখা যায়। তাছাড়াও এই তিসি ব্যবহার করে ত্বকের যত্ন নেওয়া যায়। কিন্তু আপনি ত্বকের যত্ন কিভাবে নিবেন সে সম্পর্কে আমরা পোস্টটিতে আলোচনা করব। তাই আর কথা না বাড়িয়ে এবার তিসি সম্পর্কিত সকল ধরনের তথ্যগুলো জেনে নেওয়া যাক।

ত্বকের জন্য তিসির উপকারিতা 

ত্বকের জন্য তিসির বিভিন্ন ধরনের উপকারিতা রয়েছে। আর আপনারা প্রায় অনেকেই ত্বকের জন্য তিসির উপকারিতা সম্পর্কে জানতে চান। তাদের সুবিধার্থে আমরা এই অংশে ত্বকের ক্ষেত্রে তিসির উপকারিতা গুলো আলোচনা করব। এই তিসি ব্যবহার করে ত্বকের যত্ন নেওয়া যায়। তবে যত্ন নেওয়ার আগে আপনাদের তিসির উপকারিতা সম্পর্কে জানতে হবে। তবে চলুন সেই উপকারিতা গুলো জেনে নেই।
  • বর্তমানে তিসি ব্যবহার করে বিভিন্ন ধরনের কসমেটিক সামগ্রী তৈরি করা হচ্ছে। বিশেষ করে ফেসওয়াশ , নাইট ক্রিম ও শ্যাম্পু তৈরি করা হয়েছে যেগুলো ব্যবহার করলে ত্বকে ভালো ধরনের উপকার পাওয়া যায়।
  • আপনার ত্বকে যদি এলার্জি অথবা র‍্যাশ দেখা যায় তাহলে আপনি সেটি দূর করতে তিসি থেকে উৎপন্ন তেল ব্যবহার করতে পারেন। কারণ তিসির তেল ব্যবহার করে ত্বকের এলার্জি নিরাময় করা যায়।
  • তাছাড়াও ত্বকের জ্বালাপোড়া ও চুলকানি ভাব দূর করতে তিসির তেল ব্যবহার করতে পারেন। কারণ এই তেলে রয়েছে বিভিন্ন ধরনের ইনফ্লেমেটরি উপাদান যেটি ত্বকে নানা ধরনের উপকার করে থাকে। আবার ত্বক লাল হয়ে যাওয়ার সমস্যা দূর করা যায় এই তেল ব্যবহার করার মাধ্যমে।
  • এছাড়াও তিসি ত্বকে ব্যবহার করলে ত্বকের শুষ্ক ভাব ও রুক্ষ ভাব দূর করা যায়। আর আপনারা হয়তো জানেন ত্বকের শুষ্ক ও রুক্ষভাবে কারণে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে ব্রণের সমস্যা।
  • এই তিসির তেল ত্বকের বা মুখের ব্রণের সমস্যা দূর করতে সাহায্য করে। আমাদের মাঝে প্রায় এই ব্রণের সমস্যাটি বেশি দেখা দিয়ে থাকে, তাই আপনার ব্রণের সমস্যা দূর করতে তিসির তেল ব্যবহার করতে পারেন। তবে এই তেল আপনার ত্বকের ব্রণের উপর অল্প করে লাগিয়ে ব্যবহার করবেন তাহলে কিছুদিনের মধ্যে ব্রণ সমস্যার সমাধান হয়ে যাবে।
ত্বকের জন্য তিসির উপকারিতা
  • আমাদের অনেক সময় বয়সের আগেই ত্বকে বিভিন্ন ধরনের বলিরেখা দেখা যায়। যার ফলে ত্বকে একপ্রকার বয়সের ছাপ দেখা যায়। আপনারা চাইলে তিসির তেল ব্যবহার করে বয়সের ছাপ দূর করতে পারবেন।
  • আপনার শুষ্ক ত্বক ময়েশ্চারাইজার করতে চাইলে নিয়মিত কৃষির তিসির ব্যবহার করুন। কারণ এই তেলে রয়েছে অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান যেটি শুষ্ক ত্বক মশ্চারাইজার করতে পারে।
  • তাছাড়া জানা গেছে তিসির তেল ত্বকের স্বাভাবিক ফোলাভাব কমাতে সহায়তা করে থাকে। এজন্য ত্বকের কোন স্থানে অস্বাভাবিক ফোলাভাব দেখা দিলে সেই স্থানে এই তেল ব্যবহার করবেন।
  • এই তেল ব্যবহার করে ত্বকের তৈলাক্ত ভাব দূর করা সম্ভব। কারণ এটি ত্বকের মধ্যে থাকা অতিরিক্ত তেল বের করে দেয় এবং ত্বক পরিষ্কার রাখে। যার ফলে ত্বকে ব্রণ সহ বিভিন্ন ধরনের সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়।
  • ত্বকের উজ্জ্বলতা বাড়াতেও এই তেল ব্যবহার করতে পারেন। এই তেলের বিভিন্ন ধরনের উপাদান রয়েছে যেটি ত্বকের উজ্জ্বলতা বাড়াতে সক্ষম। এজন্য যারা ত্বকের উজ্জ্বলতা নিয়ে চিন্তিত রয়েছেন তারা তিসির তেল নিয়মিত ব্যবহার করুন।
  • এছারাও সূর্যের রোদে পোড়া দাগ দূর করতে এই তেল অধিক কার্যকরী। ত্বকের যেকোন সংক্রমণ ও ইরিটেশন সমস্যার সমাধান করে থাকে।
  • আপনার চোখের নিচে যদি কালো দাগ পড়ে যায় এবং আপনি সেটি দূর করতে চাচ্ছেন তাহলে তিসির তেল ব্যবহার করতে পারেন। ডার্ক সার্কেল দূর করতে তিসির তেল ভালো কাজ করে থাকে। 
তাহলে আশা করছি আপনারা ত্বকের জন্য তিসির উপকারিতা গুলো সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। তবে আপনাদের এখন উপকারিতা গুলো জানার পাশাপাশি ব্যবহারের নিয়ম জানতে হবে। ত্বকের যত্নে তিসির তেল ব্যবহারের নিয়ম জানতে পুরো পোস্টটি পড়ুন।

তিসি খাওয়ার নিয়ম 

আপনারা হয়তো এতক্ষণে ত্বকের যত্নে তিসির উপকারিতা গুলো ভালোভাবে জেনেছেন। তবে আপনারা যারা তিসি খেতে চান তাদের অবশ্যই তিসি খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে হবে। আর এজন্যই আমরা আপনাদের কথা চিন্তা করে আজকের এই অংশে তিসি খাওয়ার নিয়ম গুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।তিসি সাধারণত বীজ আকারে পাওয়া যায়। তাই আপনারা চাইলে তিসির বীজ সরাসরি খেতে পারেন। 

তবে অনেকের ক্ষেত্রে তিসির বীজ সরাসরি খেলে তা হজমে সমস্যা দেখা দেয় অর্থাৎ এই বীজ হজম হতে সময় নিয়ে থাকে। এজন্য আপনারা তিসির বীজ ভালোভাবে গুড়া করে খেতে পারেন। এতে করে হজম হতে কোন সমস্যা হবে না। তাছাড়া আরও বিভিন্নভাবে এই বীজ খাওয়া যায়। এই বীজ আপনারা গুড়ো করে আটার সাথে মিশিয়ে রুটি বানিয়ে খেতে পারেন। তাহলে ভালো ধরনের উপকার পাবেন। 
আপনারা চাইলে সকালে খালি পেটে হালকা কুসুম গরম পানির সাথে ২ চামচ তিসির বীজের গুড়া মিশিয়ে খেতে পারেন। সাধারণত আপনারা তিসির বীজ বিভিন্নভাবে খেতে পারবেন। তাছাড়াও এই বীজ থেকে তেল উৎপন্ন করা হয়ে থাকে। আর সেই তেল দিয়ে ত্বকের যত্নে নানান ধরনের উপকার পাওয়া যায় যেগুলো আমরা উপরের অংশে আলোচনা করেছি। তিসির বীজের গুড়া লেবু পানির সাথে মিশিয়ে সকালে খালি পেটে খেতে পারেন, এর ফলে শরীরের স্বাস্থ্যের ক্ষেত্রে ভালো ফলাফল পাবেন।

চুলের জন্য তিসির উপকারিতা

আপনাদের মধ্যে অনেকে আছে যারা চুলের জন্য তিসির উপকারিতা জানেন না, তাদের কথা চিন্তা করে আমরা এখন এই পাঠে চুলের যত্নে তিসির উপকারিতা সম্পর্কে তুলে ধরব। আপনারা যদি চুলের জন্য তিসির তেলের উপকারিতা গুলো জানতে পারেন তাহলে নিশ্চয়ই নিয়মিত ব্যবহার করতে শুরু করবেন। কারণ এই তেল ব্যবহার করলে চুলের বিভিন্ন ধরনের উপকার পাওয়া যায় যেটি সচরাচর অন্য কোন তেলে পাওয়া যায় না। চলুন এখন আমরা সেই উপকারিতা গুলো সম্পর্কে জেনে নেই।
  • বর্তমানে সবচেয়ে বড় সমস্যা হলো চুল পড়া। আমরা বাজার থেকে অনেক ধরনের তেল ব্যবহার করি কিন্তু চুল পড়া বন্ধ করতে পারি না। তবে আপনাদের এখন চুল পড়া নিয়ে চিন্তিত হতে হবে না কারণ তিসির তেল ব্যবহার করার ফলে চুল পড়া বন্ধ করা যায়। 
  • আপনারা হয়তো জানেন ভিটামিন ই চুলের জন্য খুবই গুরুত্বপূর্ণ। আর এই উপাদানটি তিসির তেলে পাওয়া যায়। যার কারণে তিসির তেল ব্যবহার করলে চুল পড়া রোধ করা যায়।
  • তাছাড়া চুলের গোড়া মজবুত রাখতে ও চুলের স্বাস্থ্য ভালো রাখতে তিসির তেল ব্যবহার করতে পারেন। কারণ এই তেলে ওমেগা ৩ ফ্যাটি এসিড রয়েছে। যার ফলে এটি ব্যবহার করলে চুলের গোড়ায় সঠিক পুষ্টি পায় এবং চুল শক্ত হয়।
  • তিসির তেল ব্যবহার করে চুল লম্বা করা যায়। আপনারা যারা চুল লম্বা করতে চান তারা নিয়মিত তিসির তেল ব্যবহার করবেন। এই তেল যদি কমপক্ষে তিন মাস একটানা ব্যবহার করা যায় তাহলে খুব দ্রুত সময়ে চুল লম্বা করা যায়। কারণ এই তেলে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট চুলের গোড়াতে রক্ত চলাচল বৃদ্ধি করে এবং অক্সিজেন সরবরাহের সহায়তা করে থাকে।
  • এছাড়াও তিসির তেল ব্যবহার করলে চুল মসৃণ হয় এবং চুল ঝরঝরে হয়ে ওঠে। যার ফলে আপনার এলোমেলো চুল সঠিকভাবে রাখতে পারবেন। মূলত এই তেল ব্যবহার করলে চুলের প্রাকৃতিক কন্ডিশনিং হয়ে যায়।
  • মাথায় চুল পড়ে যাওয়ার অন্যতম কারণ হলো খুশকি হওয়া। চুলে খুশকি হয়ে থাকলে বেশিরভাগ ক্ষেত্রে চুল পড়ে যায়। তাই খুশকি দূর করার জন্য তিসির তেল নিয়মিত ব্যবহার করতে পারবেন। এই তেল নিয়মিত মাথায় চুলে ভালোভাবে ম্যাসাজ করলে খুশকি দূর করা যায়। 
  • তাই আপনারা খুশকি দূর করার জন্য নারিকেল তেলের সাথে ১ চামচ তিসির তেল মিশিয়ে সপ্তাহে কমপক্ষে দুই দিন ব্যবহার করুন তাহলেই খুশকি সমস্যা সমাধান হয়ে যাবে।
  • আমাদের মধ্যে অনেকেরই চুল বিভিন্ন কারণে সাদা হয়ে যায় অথবা পেকে যায়। যাদের কম বয়সে এই সমস্যাটি হয়ে থাকে তারা চুল ঘন রাখতে ও চুল ঘন কালো করতে তিসির তেল ব্যবহার করতে পারেন। এজন্য তিসির তেলের সঙ্গে সামান্য পরিমাণ নারিকেল তেল মিশিয়ে নিয়মিত ব্যবহার করবেন।
আপনারা হয়তো এখন ভালোভাবেই জেনে গেলেন চুলের জন্য তিসির উপকারিতা গুলো সম্পর্কে। এখন আপনারা সেই উপকারিতা গুলো ভালোভাবে পেতে নিয়মিত নিয়ম অনুযায়ী তেলটি ব্যবহার করুন।

তিসি খাওয়ার অপকারিতা

তিসি খাওয়ার সঠিক নিয়ম না জানার কারণে অনেকেই আমরা ভুলভাবে তিসি খেয়ে থাকি, যার কারণে তিসি খাওয়ার অপকারিতা গুলো লক্ষ্য করা যায়। বিশেষ করে তিসি কেউ যদি অতিরিক্ত পরিমাণ খেয়ে ফেলে তাহলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। আর সেই সমস্যাগুলো সম্পর্কেই আমরা এখন আলোচনা করব। 

এই তিসির বীজ অবশ্যই আপনাদের সঠিক নিয়ম অনুযায়ী পরিমাণ মতো খেতে হবে তাহলে ভালো ধরনের পুষ্টি পাওয়া যায়। কারণ তিসির বীজে প্রোটিন রয়েছে যা আমাদের শরীরের জন্য খুবই উপকারী। তবে এই বীজ অধিক মাত্রায় খেলে কিছু অপকারিতা পাওয়া যায়। চলুন সেই তিসি খাওয়ার অপকারিতা গুলো জেনে নেই।
তিসির বীজ অতিরিক্ত পরিমাণে খেয়ে থাকলে পেট খারাপ জনিত সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে পাতলা পায়খানা সমস্যা হয়ে থাকে। অনেকে আছে যারা এই বীজ কাঁচা খেয়ে থাকে তাদের ক্ষেত্রে এই সমস্যা বেশি হয়। তাছাড়াও এই বীজ সরাসরি খেলে অনেক ব্যক্তির ক্ষেত্রে হজম হতে সমস্যা হয়। এজন্য বিভিন্ন উপাদানের সাথে গুড়া করে মিশিয়ে খাবেন।

গর্ভকালীন সময়ে গর্ভবতী মায়েদের কখনো এই বীজ খাওয়া যাবেনা। কারণ এই তিসির বীজ খাওয়ার ফলে গর্ভবতী মায়েদের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। বিশেষ করে মা ও বাচ্চাদের শরীরের ক্ষতি হওয়ার সম্ভবনা রয়েছে। এজন্য গর্ভকালীন সময়ে মায়েরা এই বীজ খাবেন না। এছাড়াও জানা গেছে এই বীজ অতিরিক্ত পরিমাণে খেলে ব্লাড প্রেসার বেড়ে যেতে পারে। 
আরো জানুনঃ ফ্লোরা এর কাজ কি
যাদের আগে থেকে ব্লাড প্রেসার জনিত সমস্যা রয়েছে তাদের কখনোই এক চামচের বেশি তিসির বীজ খাওয়া উচিত নয়। ব্লাড প্রেসার জনিত সমস্যার ব্যক্তিগুলো কম পরিমাণে এই বীজ খাবেন। আবার এই তিসির বীজ অনেক ব্যক্তির ক্ষেত্রে এলার্জির প্রতিক্রিয়া সৃষ্টি করতে পারে অর্থাৎ কিছু ব্যক্তির ক্ষেত্রে এই বীজ খেলে এলার্জিজনিত সমস্যা দেখা দিতে পারে। এজন্য তিসির বীজ খাওয়ার আগে আপনার এলার্জি রয়েছে কিনা তা পরীক্ষা করে দেখবেন।

তিসির উপকারিতা -তিসির তেলের উপকারিতা

তিসির অপকারিতা জানার পাশাপাশি আপনাদের অবশ্যই এর উপকারী দিকগুলো জেনে রাখতে হবে। কারণ তিসির তেলের বিভিন্ন ধরনের উপকারিতা পাওয়া যায়। তাছাড়াও এই বীজ খেলে শরীরের স্বাস্থ্য ভালো রাখা যায়।তিসি মূলত একপ্রকার বীজ। যেটি গুঁড়ো করে খাওয়া যায়। আবার এই বীজ থেকে তেল উৎপন্ন করা যায় যেগুলো ত্বকে বা শরীরে ব্যবহার করা যায়। নিম্নে তিসির উপকারিতা গুলো তুলে ধরা হলোঃ
তিসির উপকারিতা
  • তিসির বীজ খেলে হজম শক্তি বাড়ানো যায়। হজম শক্তি বৃদ্ধি করার জন্য আপনারা প্রতিদিন তিসির বীজ খেতে পারেন। এই বীজে রয়েছে ফাইবার জাতীয় পদার্থ যেটি আমাদের শরীরের হজমের সহায়তা করতে পারে।
  • পেটের গ্যাসের সমস্যা থেকে থাকলে তা আপনারা দূর করতে পারেন এই বীজ খাওয়ার মাধ্যমে। অনেকেই গ্যাসের সমস্যায় বসে থাকেন তারা নিয়মিত এই বীজ সকালে খালি পেটে পানির সাথে খেতে পারেন।
  • তাছাড়াও পাকস্থলীর কোষ্ঠকাঠিন্য জনিত সমস্যা সমাধানে ভালো ধরনের কাজ করে থাকে এই বীজ।তিসির বীজে থাকা ফাইবার কোষ্ঠকাঠিন্য দূর করতে সহায়তা করে থাকে।
  • আপনারা হয়তো জানেন চুল লম্বা করা , চুল ঘন কালো ও চুল মজবুত করতে তিসির তেল সাহায্য করে থাকে।
  • নিয়মিত সকালে খালি পেটে তিসির বীজের গুঁড়া হালকা কুসুম গরম পানির সাথে মিশিয়ে খেলে শরীরের ওজন কমানো যায়। তাছাড়া পাশাপাশি লেবু পানির সাথে এই বীজের গুঁড়া মিশিয়ে খেলে দ্রুত ওজন কমানো সম্ভব।
  • এই বীজ শরীরের পুষ্টিকর উপাদানের ঘাটতি পূরণ করতে সহায়তা করে থাকে। কারণ এই বীজে প্রোটিন , সুগার , কার্বোহাইডেট , ফাইবার , ভিটামিন বি কমপ্লেক্স , আয়রন ও পটাশিয়াম সহ খনিজ উপাদান উপস্থিত রয়েছে যেটি শরীরের সব ধরনের পুষ্টি উপাদানের চাহিদা পূরণ করতে পারে।
  • ত্বকের যে কোন ধরনের সমস্যা দূর করতে তিসির তেল ব্যবহার করা যেতে পারে। কারণ এই তেল ত্বকের ব্রণ , চোখের নিচে কালো দাগ ইত্যাদি সমস্যা দূর করতে পারে।
তিসির উপকারিতা গুলো জেনে আপনারা এই বীজটি ব্যবহার করবেন। তাহলে উপরের দেওয়া উপকারিতা গুলো পেতে পারেন। তবে আপনাদের অবশ্যই সঠিক নিয়মে ব্যবহার করতে হবে।

তিসি বীজের দাম

আপনাদের মত অনেকে আছে যারা তিসি বীজের দাম সম্পর্কে জানতে চান। তাদের জন্যই আমরা এই অংশে তিসি বীজের দাম সম্পর্কে আলোচনা করব। বাজারে সাধারণত দুই প্রকারের তিসি বীজ পাওয়া যায়। এক প্রকার রয়েছে যেটি সাধারণত হলুদ রঙের হয়ে থাকে, আর আরেকটি বাদামী রঙের রয়েছে। এই দুই ধরনের বীজ পাওয়া যায়। তবে এদের দামের সামান্য কিছু পার্থক্য রয়েছে। সাধারণত ১০০ গ্রাম তিসি বীজের দাম ৪০ টাকা। আর ৫০০ গ্রাম তিসি বীজের দাম ১৬০ টাকা। 
যেটি আপনারা অনলাইন প্লাটফর্ম পেয়ে যাবেন। আপনারা চাইলে দারাজ থেকে অর্ডার করতে পারেন। তবে দামের ক্ষেত্রে বিভিন্ন ধরনের পার্থক্য দেখা দিতে পারে। সে ক্ষেত্রে আপনারা দোকানে গিয়ে দামদর করে কিনবেন। কারণ এসব জিনিসের দাম যেকোন সময় দাম বেড়ে যেতে পারে আবার কমেও যেতে পারে। তাই সঠিক ভাবে দাম জানার জন্য বাজারে গিয়ে খোঁজ করবেন। 

তিসি দিয়ে নাইট ক্রিম-তিসির জেলের ব্যবহার

তিসি দিয়ে আপনারা নাইট ক্রিম বা ফেসপ্যাক বানাতে পারেন। তবে সচারচর তিসি দিয়ে তেমন নাইট ক্রিম বানানো হয় না। আপনারা চাইলে ঘরে বসে বানাতে পারেন। এজন্য প্রথমেই তিসির বীজের সাথে অ্যালোভেরা জেল মিশিয়ে ক্রিম বানিয়ে নিতে পারেন। আর এটি আপনি চুলে অথবা ত্বকে ব্যবহার করতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় চুলে ব্যবহার করা। এই ক্রিম চুলে ব্যবহার করলে চুলের কালার ঘন কালো হতে থাকে। এই মিশ্রণটি আপনারা চুলের গোড়ায় এবং পুরো মাথায় ভালোভাবে লাগিয়ে নিবেন।
আর কমপক্ষে দুই ঘন্টা ধরে মিশ্রণটি মাথায় লাগিয়ে রেখে দিবেন। তারপর শুকিয়ে গেলে যেকোনো ধরনের ভালো শ্যাম্পু দিয়ে ধুয়ে নিবেন। তাছাড়াও আদার রস , ক্যাস্টর অয়েল ও সিড পাউডার এর সাথে তিসির তেল অথবা পাউডার মিশিয়ে চুলে ব্যবহার করতে পারেন। চুলের সাথে ভালোভাবে লাগিয়ে এক ঘন্টা অপেক্ষা করবেন এবং তারপর চুল ভালোভাবে পরিষ্কার করার জন্য যেকোনো ধরনের শ্যাম্পু দিয়ে পরিষ্কার করুন। এভাবে আপনারা ক্রিম অথবা জেল বানিয়ে চুলের ব্যবহার করতে পারেন।

তিসি সম্পর্কিত সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃ প্রতিদিন কতটুকু তিসি খেতে হয়?
উত্তরঃ তিসি খাওয়ার সঠিক নিয়ম রয়েছে। এটি আপনারা প্রতিদিন ১ থেকে ২ চামচ করে খেতে পারেন। এতে করে স্বাস্থ্যে ভালো রকম উপকার পাওয়া যাবে।

প্রশ্নঃ তিসির তেল কি ত্বক ও চুলের জন্য ভালো?
উত্তরঃ হ্যাঁ অবশ্যই।  তিসির তেল ত্বক ও চুলের জন্য ভালো। কারন এই তেল ব্যবহার করলে চুল মজবুত হয় এবং চুল ঘন হতে থাকে। তাছাড়াও এটি ত্বকে ব্যবহার করলে ত্বকে যেকোনো ধরনের সমস্যা যেমন ব্রণ অথবা কালো ছাপ দূর করা যায়।

প্রশ্নঃতিসি চুলের কি উপকার করে?
উত্তরঃ তিসি চুলে বিভিন্ন ধরনের উপকার করে। বিশেষ করে চুল লম্বা করতে, চুল ঘন কালো করতে সহায়তা করে থাকে। এছাড়াও চুলের ফলিকলকে পুষ্ট করতেও সাহায্য করে। চুল মজবুত ও চুল সুস্থ রাখতে সহায়তা করে থাকে।

প্রশ্নঃতিসির তেল কি ত্বকের জন্য ক্ষতিকর?
উত্তরঃতিসির তেল পরিমাণ মতো ব্যবহার না করলে অথবা অতিরিক্ত ব্যবহার করলে ত্বকের জন্য ক্ষতিকর। এটি আপনার ত্বকে জ্বালাপোড়া সমস্যা সৃষ্টি করতে পারে। এজন্য পরিমাণমতো ব্যবহার করা উচিত। তবে এটি সঠিক ভাবে ব্যবহার করলে অনেক ধরনের উপকার পাওয়া যায় যা সম্পর্কে আমরা পুরো পোস্টে আলোচনা করেছি।

প্রশ্নঃতিসির বীজ কি চুল গজায়?
উত্তরঃ তিসির বীজ সরাসরি চুল নতুন গজায় না। তবে এই তেল ব্যবহার করলে চুলের বৃদ্ধি করা যায় অর্থাৎ চুল লম্বা করা যায়। তাছাড়াও চুলের গোড়া মজবুত এবং চুল ঘন কালো রাখা যায়।

শেষ কথা

আমরা এই সম্পূর্ণ পোস্টটিতে ত্বকের জন্য তিসির উপকারিতা ও তিসি খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য তুলে ধরার চেষ্টা করেছি। তাছাড়াও তিসির তেলের উপকারিতা ও অপকারিতা,তিসি দিয়ে নাইট ক্রিম,তিসি বীজের দাম ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয়েছে। আপনার এখন সকল তথ্যগুলো ভালোভাবে জেনে এই বীজ ব্যবহার করে উপকারিতা লাভ করুন। আর আপনার বন্ধুদের বা পরিচিতদের  তিসি খাওয়ার নিয়ম সম্পর্কে জানাতে পোস্টটি শেয়ার করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url