Telegram group

ordinarybdgnews

শিমুলের মূল কাঁচা খেলে কি হয় জেনে নিন

প্রিয় বন্ধুরা, আপনার নিশ্চয়ই শিমুল মূল সম্পর্কে জানতে আগ্রহী হয়েছেন। এজন্য আজকের পোস্টটিতে এসেছেন। তবে আপনাদের চিন্তিত হওয়ার কোনো কারণ নেই, আজকের এই আর্টিকেলটিতে শিমুলের মূল কাঁচা খেলে কি হয় ও শিমুল মূল খাওয়ার উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরব।
শিমুলের মূল কাঁচা খেলে কি হয়
সূচিপত্রঃআপনারা যদি শিমুল মূলের উপকারিতা ও খাওয়ার নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এখনি পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। কারণ সম্পূর্ণ আর্টিকেলে শিমুলের মূল কাঁচা খেলে কি হয় এবং উপকারিতা সম্পর্কে সকল ধরনের তথ্য তুলে ধরা হবে।

ভূমিকা

শিমুল মূলের বিভিন্ন ধরনের উপকারিতা রয়েছে যা জানলে আপনারা হয়তো নিয়মিত খেতে শুরু করবেন। এই শিমুল মূল খাওয়ার ফলে পুরুষদের যৌবন শক্তি বৃদ্ধি পেয়ে থাকে। বিশেষ করে যেসব পুরুষদের যৌবন শক্তি কমে গেছে তাদের ক্ষেত্রে এই শিমুল মূল কাঁচা খেলে ভালো উপকার করে থাকে। তাছাড়াও আর নানান ধরনের উপকার পাওয়া যায়। 
যা আমরা আজকের এই পোস্টটিতে তুলে ধরার চেষ্টা করব। পুরো পোস্টটিতে শিমুলের মূল কাঁচা খেলে কি হয় , শিমুল মূল খাওয়ার নিয়ম , শিমুল মূলের উপকারিতা সহ আরো অনেক বিষয় আলোচনা করা হবে। তাই শিমুল মূল সম্পর্কে বিস্তারিত তথ্য গুলো জানতে শেষ পর্যন্ত আমাদের সাথে থাকুন।

শিমুলের মূল কাঁচা খেলে কি হয়

আপনারা অনেকেই শিমুলের মূল কাঁচা খেলে কি হয় এ সম্পর্কে জানতে চেয়েছেন। তাদের জন্যই আমরা আজকের এই অংশে শিমুল মূল কাঁচা খেলে কি হয় এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এটি একটি ওষুধ সম্পূর্ণ গাছ হওয়ায় শরীরের বিভিন্ন ধরনের উপকার করে থাকে। শিমুল মূল সাধারণত ভেষজ সম্পূর্ণ উদ্ভিদ। এই গাছের মূল কাঁচা খেলে বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ করা যায়। তবে চলুন আমরা জেনে নেই শিমুলের মূল কাঁচা খেলে কি হয়।
  • শিমুল মূল কাঁচা খেলে যৌবন শক্তি বাড়ানো যায়। যেসব পুরুষদের যৌবন শক্তি কমে গেছে তারা যৌবন শক্তি বাড়ানোর জন্য শিমুল মূল কাঁচা খেতে পারেন। তাছাড়াও মহিলাদের যৌবন শক্তি বৃদ্ধিতেও এটি সহায়তা করে থাকে।
  • এছাড়াও শিমুলের মূল কাঁচা খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে সহায়তা করে থাকে। এটি শরীর থেকে ব্যাকটেরিয়া ও ভাইরাসজনিত রোগ প্রতিরোধ করতে সাহায্য করে।
  • যাদের হজমের সমস্যা রয়েছে তারা শিমুল মূল কাঁচা খেতে পারেন। শিমুল মূল কাঁচা খেলে শরীরের হজম শক্তি বাড়ানো যায় এবং কোষ্ঠকাঠিন্য দূর করা যায়।
শিমুলের মূল কাঁচা খেলে কি হয়
  • তাছাড়া জানা গেছে শিমুল মুল খেলে ডায়রিয়া ও গ্যাসের সমস্যা সমাধান করা যায়। বিশেষ করে যাদের গ্যাসের সমস্যা রয়েছে তারা নিয়মিত শিমুল মূল কাঁচা খেতে পারেন।
  • শিমুল মূল কাঁচা খেলে ত্বকের স্বাস্থ্য ভালো থাকে এবং ত্বক মসৃণ ও উজ্জ্বল হয়ে থাকে। তাহলে বুঝতে পারবেন ত্বকের উজ্জলতা বাড়াতে আপনারা শিমুল মূল গ্রহণ করতে পারেন।
  • চুলকে মজবুত রাখতে ও চুল ঘন কালো রাখতে এটি সাহায্য করে থাকে। মূলত শিমুল খেলে চুলের স্বাস্থ্য বজায় রাখা যায়। চুলকে শক্তিশালী ও চকচকে করতে নিয়মিত শিমুল মূল খেতে পারেন।
আশা করছি আপনারা তাহলে শিমুল মূল কাঁচা খেলে কি হয় এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে গেছেন। এছাড়া আরো বিভিন্ন ধরনের উপকারিতা দিয়ে থাকে। যে সম্পর্কে আমরা শিমুল মূল এর উপকারিতা অংশে জানতে পারব।

শিমুল মূলের উপকারিতা

আপনার হয়তো এতক্ষণে শিমুলের মূল কাঁচা খেলে কি হয় এ সম্পর্কে জেনে এসেছেন। তবে আপনার এই মূলটি খাওয়ার আগে অবশ্যই শিমুল মূলের উপকারিতা গুলো সম্পর্কে জেনে নিতে হবে। কারণ এই শিমুল মূল খেলে শরীরে কি ধরনের উপকার পাওয়া যায় তা জানলে আপনারা সঠিক নিয়মে খেতে পারবেন। তবে চলুন আর কথা না বাড়িয়ে শিমুল মূলের উপকারিতা গুলো জেনে নেই।
  • ভিটামিন এ এর অন্যতম উৎস হলো শিমুল মূল। এই শিমুল মূলে প্রচুর পরিমাণে ভিটামিন এ রয়েছে যার কারণে এটি নিয়মিত খেলে দৃষ্টি শক্তি ভালো থাকে। মূলত যাদের দৃষ্টি শক্তির সমস্যা রয়েছে তারা নিয়মিত শিমুল মূল নিয়ম অনুযায়ী খেতে পারেন।
  • এছাড়াও জানা গেছে শিমুল মূলে ভিটামিন এ এর পাশাপাশি ভিটামিন সি বিদ্যামান রয়েছে। যার কারণে এই মূলটি খেলে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানো যায়। তাই শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে শিমুল মূল খাওয়া শুরু করুন।
  • তাছাড়াও শিমুল মূলে বিভিন্ন ধরনের খনিজ পদার্থ রয়েছে। যেটি খেলে শরীরের অনেক ধরনের ভিটামিনের চাহিদা পূরণ হয়। কারণ এই শিমুল মূলে রয়েছে আয়রন , ক্যালসিয়াম , ম্যাগনেসিয়াম , পটাশিয়াম ও ফসফরাস সহ আরো বিভিন্ন ধরনের উপাদান রয়েছে যেটি শরীরের অঙ্গ-প্রত্যঙ্গের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে থাকে।
শিমুল মূলের উপকারিতা
  • আবার যাদের রক্তশূন্যতা সমস্যা দেখা দেয় তারা অতি সহজেই শিমুল মূল কাঁচা খেয়ে রক্ত শুন্যতা দূর করতে পারেন। শিমুল মূলে থাকা আয়রন রক্তশূন্যতা দূর করতে সহায়তা করে থাকে।
  • তাছাড়াও আপনার হয়তো জানেন শিমুল মূলে ফাইবার জাতীয় উপাদান রয়েছে যার কারণে শিমুল মূল কাঁচা খেলে হজম শক্তি বৃদ্ধি করা যায়।
  • আপনার শরীরে যদি কোন স্থানে কোন ধরনের ব্যথা হয়ে থাকে তাহলে শিমুল মূল খাওয়ার মাধ্যমে ব্যথা উপশম করতে পারবেন। এই শিমুল কাঁচা খেলে শরীরের ব্যথা উপশম হয় কারণ এতে রয়েছে অ্যান্টি-ইনফ্লেমেটরি উপাদান।
  • যেসব ব্যক্তিরা রক্ত আমাশয় রোগে ভুগছেন তারা শিমুল মূল খাওয়ার মাধ্যমে রক্ত আমাশয় দূর করতে পারবেন। এজন্য আপনি শিমুল মূলের গুড়ার পাউডারের সাথে সামান্য পরিমাণ দুধ মিশিয়ে খেতে পারেন।
  • এছাড়াও শরীরের কোন স্থানে ফোঁড়া দেখা দিলে সেখানে শিমুল মূল গুড়া পাউডার ব্যবহার করে পেস্ট তৈরি করে ক্ষতস্থানে লাগালে ভালো উপকার পাওয়া যায়। 
  • পুরুষদের ও মহিলাদের শারীরিক শক্তি বাড়াতে, যৌবন শক্তি বৃদ্ধিতে সহায়তা করে থাকে। তাই আপনারা নিয়মিত শিমুলের পাউডারের সাথে মধু মিশিয়ে খেতে পারেন। এতে করে ভালো ধরনের উপকার পাওয়া যায়।
  • এক সূত্রে জানা গেছে এই শিমুল মূল নিয়মিত গর্ভবতী মায়েদের খাওয়ালে ভালো উপকার পেতে পারেন। এটি গর্ভবতী মায়েদের বুকের দুধ বৃদ্ধিতে সহায়তা করে থাকে। যার কারণে শিশু সঠিক পরিমাণে মায়ের কাছ থেকে বুকের দুধ পায়। তবে এটি খাওয়ার আগে ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।
  • ত্বকের ব্রণ ও মেছতা জনিত সমস্যাই এটি ভালো কাজ করে থাকে। আপনাদের যদি কারোর মেস্তা বা ব্রণ হয়ে থাকে তাহলে এটি আপনারা শিমুল মূল কাঁচা খেয়ে অতি সহজে দূর করতে পারেন। তাছাড়াও এই পাউডার দিয়ে বিভিন্ন ধরনের পেস্ট বানিয়ে মুখে ব্যবহার করে বা ত্বকের ব্যবহার করে ত্বকের স্বাস্থ্য ভালো রাখতে পারবেন।
  • আবার যাদের শরীরের ভিটামিনের অভাব রয়েছে এবং শরীরের অপুষ্টিতে ভুগছেন তারা শিমুল মূল খেতে পারেন। এক্ষেত্রে তাদের স্বাস্থ্য ভালো থাকে।
আশা করছি আপনারা তাহলে শিমুল মূলের উপকারিতা গুলো সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে গেছেন। আপনারা এখন এই উপকারিতা গুলো পেতে সঠিক নিয়মে শিমুল মূল খাওয়া শুরু করুন। আর এজন্য আপনাদের অবশ্যই শিমুল মূল খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে হবে।

শিমুল মূল খাওয়ার নিয়ম 

যারা শিমুল মূল খাওয়ার নিয়ম সম্পর্কে জানেন না তারা এই অংশের মাধ্যমে শিমুল মূল খাওয়ার নিয়ম গুলো সম্পর্কে ভালোভাবে জেনে নিন। কারণ সঠিক নিয়ম ছাড়া ভালো ধরনের উপকার পাওয়া সম্ভব নয়। এজন্য শিমুল মূল সঠিক নিয়মে খেতে হবে। শিমুল মূল সাধারণত পাউডার আকারে পাওয়া যায়। তবে এটি সরাসরি গাছ থেকে পাওয়া যায়। তবে আপনারা যদি শিমুল মূল সরাসরি কাঁচা অবস্থায় খান তাহলে বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া ও সমস্যা দেখা দিতে পারে। কারণ কাঁচা অবস্থায় এই মূলে বিশেষ ধরনের টক্সিন জাতীয় পদার্থ থাকে। যার কারণে এ ধরনের সমস্যা দেখা দেয়। 
তাই কাঁচা অবস্থায় শিমুল খাওয়ার জন্য ভালোভাবে শিমুল মুলটিকে পরিষ্কার করে ধুয়ে খেতে হবে। তাছাড়া শিমুল মূল যেহেতু বাজারে পাউডার আকারে পাওয়া যায় তাহলে সেই পাউডার আপনি বিভিন্ন ধরনের উপাদানের সাথে মিশিয়ে খেতে পারেন। আপনারা চাইলে শিমুল মূলের গুড়া পাউডার দুই চামচ নিয়ে এক গ্লাস দুধের সাথে মিশিয়ে খেতে পারেন। এছাড়াও এক গ্লাস পানির সাথে শিমুল মূলের পাউডার মিশিয়ে প্রতিদিন সকালে খালি পেটে খেতে পারেন। 
এতে ভালো ধরনের উপকার পাওয়া যায়। আবার স্বাস্থ্য ভালো রাখার জন্য শিমুল মূল এর পাউডার কিছু পরিমাণ মধুর সাথে মিশিয়ে খেতে পারেন। এভাবে আপনারা বিভিন্ন উপাদানের সাথে মিশিয়ে সঠিক নিয়মে শিমুল মূল খেতে পারেন। যার ফলে শরীরে বিভিন্ন ধরনের উপকারিতা পাবেন যা আপনারা আগের অংশগুলোতে জানতে পেরেছেন।

শিমুল মূলের পার্শ্বপ্রতিক্রিয়া ও অপকারিতা

শিমুল মূল সঠিক নিয়মে না খেলে বা শিমুল মূল অধিক পরিমাণে খেয়ে ফেললে সাধারণত বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া বা অপকারিতা লক্ষ্য করা যায়। এই মূল আপনি নিয়ম অনুযায়ী না খেলে কিছু অপকারিতা গুলো পেতে পারেন। এবার আমরা শিমুলের পার্শ্ব প্রতিক্রিয়া অর্থাৎ অপকারিতা গুলো দেখে নেই।
  • এই শিমুল মূল সরাসরি কাঁচা খেলে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে। বিশেষ করে বমি বমি ভাব , পেট ব্যথা, মাথাব্যথা ,ডায়রিয়া সহ চুলকানি ইত্যাদি সমস্যা গুলো হয়ে থাকে।
  • আবার এই মূল অধিক পরিমাণে খেলে জ্বর পর্যন্ত দেখা দিতে পারে। এর পাশাপাশি অনিদ্রা , মাথা ঘোরা ও উচ্চ রক্তচাপ জনিত সমস্যা হতে পারে। এজন্য সবসময়ই সঠিক নিয়মে খাওয়ার চেষ্টা করুন।
  • এছাড়াও আরো জানা গেছে এটি সঠিক নিয়মে না খেলে শরীরে হার্টবিট বেড়ে যেতে পারে। যার কারণে হার্টের বিভিন্ন সমস্যা দেখা দিতে পারে।
  • তাছাড়া গর্ভবতী মহিলাদের ক্ষেত্রে এটি ডাক্তারের পরামর্শ অনুযায়ী খাওয়া উচিত। সঠিক নিয়ম মেনে না খেলে গর্ভপাতসহ শিশুর স্বাভাবিক ওজন কমে যেতে পারে। এছাড়াও শিশুদের জন্মগত ত্রুটি হতে পারে। এজন্য গর্ভাবস্থায় এই শিমুল মূল না খাওয়াই ভালো। আর খেতে চাইলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী খেতে হবে।
তাহলে আপনারা শিমুল মূলের উপকারিতা সম্পর্কে ভালোভাবে জানতে পেরেছেন। এখন আপনারা অবশ্যই শিমুল মূল পরিমাণমতো খাবেন। তাহলে ভালো ধরনের উপকার পাবেন। এটি যেহেতু পাউডার আকারে পাওয়া যায় তাই আপনারা সরাসরি পানির সাথে মিশিয়ে খেতে পারেন।

খালি পেটে শিমুল মূল খাওয়ার উপকারিতা

সকালে খালি পেটে শিমুল খেলে বিভিন্ন ধরনের উপকারিতা পাওয়া যায়। শিমুল মূলে থাকা বিভিন্ন ধরনের উপাদান শরীরে ভালো ধরনের পুষ্টি দিয়ে থাকে। এটি খালি পেটে খেলে শরীরে শারীরিক শক্তি বৃদ্ধি করা যায়। তাছাড়াও হজম শক্তি বৃদ্ধি , কৃমিনাশক, চুল ও ত্বকের যত্নে, কোষ্ঠকাঠিন্য দূর ইত্যাদি সহ বিভিন্ন রকম উপকারিতা দিয়ে থাকে। খালি পেটে শিমুল খেলে রক্ত পরিষ্কার করা যায়। কারণ এতে থাকা উপাদান গুলো শরীরের রক্ত পরিষ্কার করতে সহায়তা করে।

শিমুল মূল কোথায় পাওয়া যায়

আপনার শিমুল মূল বিভিন্ন ভেষজ ওষুধের দোকানে পেয়ে যাবেন। মূলত যেখানে ভেষজ উদ্ভিদ জাতীয় উপাদান গুলো বিক্রি করা হয় সেই দোকানগুলোতেই পেয়ে যাবেন। এছাড়াও আপনারা চাইলে বিভিন্ন অনলাইন প্লাটফর্ম থেকে শিমুল মূল পাউডার অর্ডার করতে পারেন। আর অনলাইন প্লাটফর্ম হিসেবে দারাজ থেকে অর্ডার করতে পারবেন। এজন্য দারাজ ওয়েবসাইটে ভিজিট করুন।

শিমুল মূল খাওয়ার নির্দিষ্ট সময়

আপনার অনেকেই প্রশ্ন করে থাকেন শিমুল মূল খাওয়ার নির্দিষ্ট সময় কোনটি। তবে বলে রাখি শিমুল মূল খাওয়ার নির্দিষ্ট তেমন সময় নেই। আপনার যেকোন সময়ে খেতে পারেন। তবে সবচেয়ে ভালো হয় এই পাউডারটি আপনারা রাতে ঘুমানোর আগে দুধের সাথে মিশিয়ে খেতে পারেন। এই শিমুলের পাউডার আপনারা রাতে এক গ্লাস পানির সাথে মিশিয়েও গ্রহণ করতে পারেন। আর এই মুলটি আপনারা শরীরের স্বাস্থ্য ভালো রাখার জন্য ১ থেকে দেড় মাস পর্যন্ত খেতে পারেন। তবে এর বেশি খাওয়ার দরকার নেই। আর দিনের যেকোনো সময়ই একবার করে খেতে পারেন।

কাচা শিমুল মূল খাওয়ার নিয়ম

আপনাদের জেনে রাখা ভালো কাঁচা শিমুল কখনোই সরাসরি খাওয়া উচিত নয়। আপনারা যখন কাঁচা শিমুল খাবেন তখন অবশ্যই ভালোভাবে পরিষ্কার করে নিবেন। কারণ কাঁচা শিমুল সরাসরি মাটি থেকে তুলে আনা হয় এ সময় শিমুলের মূলের গায়ে মাটি লেগে থাকে। এজন্য শিমুল মুলটি ভালোভাবে পানি দিয়ে পরিষ্কার করে নিবেন। 
এরপর শিমুল মূলের উপরের অংশ ও নিচের বাকি অংশ কেটে বাদ দেবেন। শুধুমাত্র শিমুলের মূল অংশটি রেখে দিবেন। এরপর আপনি সেই মুলের ভেতর থেকে সাদা ধরনের অংশ দেখতে পাবেন সেটি আপনারা কেটে বিভিন্ন ভাবে খেতে পারেন।

শিমুল মূলের পুষ্টিগুণ

শিমুল মূলে সাধারণত বিভিন্ন ধরনের উপাদান রয়েছে অর্থাৎ পুষ্টিগুণ উপাদান উপস্থিত রয়েছে। এসব পুষ্টিগুণ উপাদান আমাদের শরীরে বিভিন্ন ধরনের উপকার করে যা আপনারা হয়তো পুরো পোস্টের মাধ্যমে ভালোভাবে জেনেই গেছেন। তবে চলুন এবার জেনে নেই শিমুল মূলে কি কি ধরনের উপাদান রয়েছে।

পুষ্টিগুণ উপাদান

পরিমাণ বা শতকরা হার

ক্যালসিয়াম

৯৩ মিলিগ্রাম/১০০ গ্রাম

স্টার্চ

৭২.২%

প্রোটিন

১.২%

আর্দ্রতা

৭.৫%

খনিজ পদার্থ

২.১%

চিনি

৮.২%

চর্বি

০.৯%

সেলুলোজ

২%

শিমুল মূল সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা(FAQ)

প্রশ্নঃশিমুল গাছের মূলের উপকারিতা কি কি?
উত্তরঃ শিমুল গাছের মূলের উপকারিতা রয়েছে। এই মূল খাওয়ার ফলে শরীরের ব্যথা উপশম , চুল ঘন রাখা হয় , শারীরিক দুর্বলতা দূর ইত্যাদি সহ আরো অনেক ধরনের উপকারিতা পাওয়া যায়।

প্রশ্নঃকাচা শিমুল মূল কিভাবে খেতে হয়?
উত্তরঃ কাঁচি শিমুল মূল খাওয়ার তেমন নিয়ম নেই। আপনারা যদি সরাসরি শিমুল গাছের মূল খান তাহলে অবশ্যই সিমুলের মুলটি ভালোভাবে পরিষ্কার করে নিতে হবে। আর যদি শিমুল মূল পাউডার খেতে চান তাহলে সকালে বা রাতে যে কোন সময় খেতে পারেন।

প্রশ্নঃশিমুল মূল এর ইংরেজি নাম কি?
উত্তরঃ শিমুল মূল এর ইংরেজি নাম Acure Bombax Root Powder।

শেষ কথা

আমরা এই সম্পূর্ণ পোস্টটিতে শিমুলের মূল কাঁচা খেলে কি হয় এ সম্পর্কিত বিস্তারিত তথ্য আলোচনা করেছি। তাছাড়াও শিমুল মূল খাওয়ার নিয়ম ও শিমুল মূলের অপকারিতা গুলো তুলে ধরা হয়েছে। আপনারা এই সম্পূর্ণ পোস্ট পড়ার মাধ্যমে ভালোভাবেই শিমুল মূল সম্পর্কিত বিস্তারিত তথ্য জেনে গেছেন। শিমুল মূল থেকে ভালো রকমের উপকারিতা গুলো পেতে হলে অবশ্যই নিয়ম মেনে খেতে হবে। আর আপনার বন্ধুদের বা পরিচিতদের শিমুল মূলের উপকারিতা সম্পর্কে জানাতে পোস্টটি শেয়ার করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url