Telegram group

ordinarybdgnews

গরু মোটাতাজাকরণ ভিটামিন ঔষধের নাম, গরুর খাদ্য তালিকা জেনে নিন

প্রিয় কৃষক ভাইয়েরা আপনারা নিশ্চয়ই গরুর মোটাতাজাকরণ ভিটামিন ও ঔষধের নাম সম্পর্কে জানতেই আজকের এই পোস্টটিতে এসেছেন। তবে চিন্তিত হওয়ার কোন কারণ নেই, আমরা আজকের আর্টিকেলটিতে গরু মোটাতাজাকরণ ভিটামিন ও গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরার চেষ্টা করব।
গরু মোটাতাজাকরণ ভিটামিন এর নামসহ গরুর খাদ্য তালিকা
পোস্টসূচিপত্রঃআপনারা যদি গরুর মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা ও গরুর মোটাতাজাকরণ ভিটামিন পাউডার সম্পর্কে জানতে চান তাহলে এখনি পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ভূমিকা

বর্তমানে আমাদের দেশে কৃষক ভাইয়েরা গরুর খামার গড়ে তোলার দিকে ঝুকে পড়ছে। কারণ গরুর খামার করে এখন লাভজনকভাবে ব্যবসা করা যায়। তবে গরুর খামার তৈরি করে লাভজনক ব্যবসা গড়ে তুললে অবশ্যই গরুকে সঠিক পদ্ধতিতে মোটাতাজাকরণ করতে হবে। গরুকে সঠিক খাদ্য  দেওয়ার মাধ্যমে ওজন বাড়ানো সম্ভব। এজন্য আপনাদের অবশ্যই গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা সম্পর্কে জানতে হবে। 
আপনারা চাইলে বিভিন্ন পদ্ধতিতে গরু মোটাতাজাকরণ করতে পারেন, তবে বর্তমানে কিছু অসাধু ব্যবসায়ীরা গরু মোটাতাজাকরণ করতে ক্ষতিকর ইনজেকশন ব্যবহার করে থাকে যা মূলত আমাদের জন্য ক্ষতিকর। কারণ এ ধরনের গরুর মাংস যদি আমরা খেয়ে থাকি তা আমাদের শরীরের জন্য ক্যান্সারসহ বিভিন্ন ধরনের ক্ষতি করতে পারে। এছাড়াও এ ধরনের গরুর দুধ খাওয়াও আমাদের স্বাস্থ্যের জন্য ক্ষতি হতে পারে। 

তাই কৃষক ভাইয়েরা আপনাদের একটা কথাই বলব সঠিক পদ্ধতিতে গরুর মোটাতাজাকরণ ভিটামিন ব্যবহার করে গরুকে মোটা করতে পারবেন এবং ওজনে বৃদ্ধি করতে পারবেন। বাজারে বিভিন্ন ধরনের ভিটামিন ওষুধ পাওয়া যায় যেগুলো গরুর খাবারের সাথে মিশিয়ে খাওয়ালে গরুর দ্রুত ওজন বৃদ্ধি পায়। আর এই ভিটামিন ওষুধগুলো সম্পর্কে আমরা আজকের পোস্টটিতে গুরুত্ব সহকারে আলোচনা করব।

গরু মোটাতাজাকরণ ভিটামিন | তিন মাসে গরু মোটাতাজাকরণ 

আপনাদের মধ্যে অনেকে আছেন যারা গরু মোটাতাজাকরণ ভিটামিন খুঁজে থাকেন। তাদের জন্যই আমরা আজকের এই অংশে গরু মোটাতাজাকরণের ভিটামিন সম্পর্কে আলোচনা করব। আপনারা যদি সঠিকভাবে গরু মোটাতাজাকরণ করতে চান তাহলে অবশ্যই কিছু ভিটামিন ঔষধ ব্যবহার করতে হবে। এই ভিটামিন গুলো গরুর স্বাস্থ্যের জন্য ভালো এবং দ্রুত মোটা তাজা হতে সাহায্য করে।তবে চলুন আর কথা না বাড়িয়ে গরু মোটাতাজাকরণ ওষুধের ও ভিটামিনের নাম জেনে নেই।
  • প্রোবায়োটিকস
  • মিনারেল সাপ্লিমেন্টস
  • প্রিবায়োটিকস
  • লিভার টনিক
  • ক্যালসিয়াম
প্রিয় পাঠক আপনারা উপরের দেওয়া ভিটামিন গুলো গরুর মোটা তাজাকরণে ব্যবহার করতে পারেন। গরুর দ্রুত ওজন বৃদ্ধির জন্য উক্ত ভিটামিন গুলো পরিমিত মাত্রায় ব্যবহার করতে হবে। উপরোক্ত ভিটামিন গুলো সাধারণত জৈব পদ্ধতিতে তৈরি করা হয়। এসব ভিটামিন গরুর পাকস্থলীতে উপকারী ব্যাকটেরিয়া সংখ্যা বৃদ্ধিতে সহায়তা করে থাকে। এর ফলে গরুর ঠিকমতো খাবার গ্রহণ করে অর্থাৎ গরুর খাবার খাওয়ার রুচি ঠিক থাকে। তাছাড়াও গরু ভালোভাবে খাবার খাওয়ার ফলে পুষ্টিগত উপাদান শোষণ করে এবং গরু স্বাস্থ্যে ভালো থাকে।
বর্তমানে বাজারে একই নামে বিভিন্ন ধরনের কোম্পানির ভিটামিন পাওয়া যায়। বাজারে সাধারণত মিনারেল সাপ্লিমেন্টস , প্রোবায়োটিকস ও প্রিবায়োটিকস ইত্যাদি ভিটামিন গুলোর নামে অনেক কোম্পানির বিভিন্ন ধরনের নামে ভিটামিন গুলো পাওয়া যায়। গুরুর ওজন ও মোটাতাজা করতে আপনারা চাইলে একাধিকবার এ ধরনের ভিটামিন গুলো গরুকে খাওয়াতে পারেন। তবে বলে রাখা ভালো এসব ভিটামিন খাওয়ানোর আগে অবশ্যই ভালো কোন পশু ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিবেন।

লিভার টনিক ভিটামিনঃ গরু মোটাতাজা করার জন্য লিভার টনিক অন্যতম একটি জনপ্রিয় ভিটামিন। বর্তমানে গরু পালন খামারিরা বেশিরভাগ ক্ষেত্রে এই ভিটামিন ঔষধটি ব্যবহার করে আসছে। এই ওষুধ ভিটামিনটি সাধারণত গরুকে কৃমিনাশক ওষুধ খাওয়ানোর পর খাওয়াতে হয়। গরুর সুস্বাস্থ্য বজায় রাখতে এবং মোটা তাজা করতে লিভারটনিক ভিটামিনটি অধিক কার্যকরী। 
তাছাড়া এই ভিটামিন খাওয়ানোর ফলে গরুর খাবার হজম দ্রুত হয়। গরুর মাংস বৃদ্ধিতেও ভালোভাবে সাহায্য করে থাকে এ ভিটামিনটি। এই লিভার টনিক ভিটামিনের অনেক ধরনের নাম রয়েছে যা মূলত বাজারে বিভিন্ন কোম্পানির পাওয়া যায়। চলুন সেই নাম গুলো জেনে নেই।
  • লিভা ভেট ১০০ ML(স্কয়ার কোম্পানি)
  • সুপারলিভ ১ L(এবিআই কোম্পানির)
  • লিভাটন ১০০ ML(গ্লোব ফার্মাসিটিক্যালস কোম্পানি)
  • রেনালিভ ১ L(রেনাটা কোম্পানি)
  • হেপাএমাইন ১০০ ML(এসিআই কোম্পানির)
তাহলে আপনারা উপরের লিস্টে বিভিন্ন কোম্পানির লিভার টনিক ভিটামিন এর নাম সম্পর্কে জানতে পারলেন। উপরের ভিটামিন ওষুধ গুলোর মধ্যে আপনারা যে কোন একটি গরুকে মোটা তাজা করতে ব্যবহার করতে পারেন। গরুর মোটাতাজাকরণে যে কোন একটি ভিটামিন একাধিকবার ব্যবহার করা যাবে।

ক্যালসিয়াম ভিটামিনঃ গরুর মোটা তাজা ও গরুর ওজন বৃদ্ধিতে ক্যালসিয়াম ভিটামিন ও ওষুধটি বর্তমানে কৃষকরা অধিক ব্যবহার করছে।কারণ আপনারা সকলেই জানেন ক্যালসিয়াম ভিটামিন হাড় গঠনের সাহায্য করে থাকে। তাছাড়াও হাড় গঠনের সাথে সাথে হাড় মজবুত ও শক্তিশালী করে থাকে।গরুকে দ্রুত বৃদ্ধি করতে চাইলে এই ক্যালসিয়াম জাতীয় ভিটামিন ওষুধটি খাওয়াতে পারেন। 
গরুর শারীরিক বৃদ্ধি ত্বরান্বিত করতে ক্যালসিয়াম ভিটামিন ব্যবহার করা হয়ে থাকে। গরুর নিত্যদিনের দানাদার খাদ্যে যদি ক্যালসিয়ামের অভাব দেখা দিয়ে থাকে তাহলে অবশ্যই ক্যালসিয়াম সাপ্লিমেন্ট গরুকে দিতে হবে। তবে চলুন আর কথা না বাড়িয়ে নিম্নে কিছু ক্যালসিয়াম সাপ্লিমেন্ট এর নাম গুলো জেনে নিই। ক্যালসিয়াম সাপ্লিমেন্ট গুলো সাধারণত বিভিন্ন কোম্পানির হয়ে থাকে, তাই এই সাপ্লিমেন্টের নাম গুলো আলাদা ধরনের হয়ে থাকে।
  • রেনাক্যাল পি 1 L ও 5 L
  • সানক্যালভেট ওরাল 1 L ও 5 L
  • ডিসিপি গোল্ড 1 kg ও 5 kg
  • ডিসিপি প্লাস 1kg, 5kg ও 10kg
  • ক্যালভেট পি, 1 L
উপরোক্ত দেওয়া ক্যালসিয়াম ভিটামিন গুলো আপনারা গরুকে খাওয়াতে পারেন। তবে পরিমাণ মতো সঠিক নিয়ম অনুযায়ী খাওয়াতে হবে। আপনারা যদি নিয়মিত সঠিক নিয়ম অনুযায়ী গরু মোটাতাজাকরণ ভিটামিন খাওয়ান তাহলে তিন মাসে গরু মোটাতাজা করতে পারবেন। তাহলে আশা করছি আপনারা তিন মাসে গরু মোটাতাজাকরণ সম্পর্কে জানতে পেরেছেন। এখানে শুধুমাত্র আপনাদের ভিটামিন গুলো সঠিক নিয়ম অনুযায় খাওয়ালেই তিন মাসে গরু মোটাতাজা করতে পারবেন।

গরু মোটাতাজাকরণ ঔষধের নাম | গরুর ভিটামিন ঔষধের নাম

আপনার এতক্ষণে তো গরু মোটাতাজাকরণ ভিটামিনের নাম জানলেন তবে আপনাদের এখন গরু মোটাতাজাকরণ ঔষধের নাম ও গরুর ভিটামিন ওষুধের নাম সম্পর্কে জানতে হবে। আপনারা চাইলে গরুকে খাবার দেওয়ার পাশাপাশি কিছু ঔষধ দেওয়ার মাধ্যমে গরুর দ্রুত ওজন বৃদ্ধি এবং মোটা তাজা করতে পারবেন। তবে আপনাদের সেই ওষুধগুলো সম্পর্কে ভালোভাবে ধারণা রাখতে হবে। 
বর্তমানে বাজারে বিভিন্ন কোম্পানির গরু মোটাতাজাকরণের ঔষধ পাওয়া যায়। এর মধ্য থেকে আপনাকে সাধারণ ভাবে সকলে ব্যবহার করে এমন ওষুধ গুলো দেখে কিনতে হবে। আমরা আপনাদের জন্য সাধারণভাবে পরিচিত কিছু গরু মোটাতাজাকরণ ঔষধের নাম তুলে ধরেছি।
  • ক্যালফসটনিক 
  • ডিবি ভিটামিন 
  • মেগাভিট ডিবি 
  • রেনাভিট ডিবি 
  • এ-মেকটিন প্লাস ভেট
  • জিংক
  • এমাইনোভিট প্লাস
  • Megavit DB 
  • Liver tonic
  • বায়োনাল ফর্টি
আমরা উপরে কিছু বিভিন্ন কোম্পানির গরু মোটাতাজাকরণ ঔষধের নাম সম্পর্কে তুলে ধরেছি। স্বাভাবিকভাবে গরুর শরীরে যদি কোন ধরনের ভিটামিনের অভাব দেখা দিয়ে থাকে তাহলে গরুর শারীরিক বৃদ্ধির ক্ষমতা কমে আসে, তাছাড়া গরুর উৎপাদন ক্ষমতা কমে যায়। এজন্য আপনারা গরুদের তিন থেকে চার মাস পর ভিটামিন , মিনারেলস এ ধরনের সাপ্লিমেন্ট দিবেন। এ ধরনের ভিটামিন দিলে গরুর মাংস উৎপাদন বেড়ে যাবে এবং গরুর রোগ প্রতিরোধ ক্ষমতা অনেকটা বেড়ে যাবে। 
যার ফলে গরু সব সময় সুস্থ সবল থাকবে এবং ওজনে বৃদ্ধি পেতে থাকবে। উপরের দেওয়া লিস্টে এর মধ্যে এ-মেকটিন প্লাস ভেট এই ওষুধটি গরুর কৃমি দূর করার জন্য ব্যবহার করা হয় অর্থাৎ এটি একটি কৃমিনাশক ঔষধ। এই ওষুধটি আপনাদের পাঁচ থেকে ছয় এমএল ব্যবহার করতে হবে প্রতি ১০০ কেজি গরুর ক্ষেত্রে।

গরু মোটাতাজাকরণ পাউডার

আপনারা অনেকেই আছেন যারা গরু মোটাতাজাকরণ পাউডার সম্পর্কে জানতে চান। তাদের জন্যই আমরা আজকের এই অংশে কিছু গরু মোটাতাজাকরণ পাউডারের নাম সম্পর্কে তুলে ধরব। এ ধরনের ব্যবহার করলে গরু মোটাতাজাকরণ করা যায়। তবে আপনাদের সঠিক পাউডারের নাম সম্পর্কে জানতে হবে। তবে চলুন আর কথা না বাড়িয়ে গরু মোটাতাজাকরণ পাউডারের নাম জেনে নেই।
  • হুই প্রোটিন পাউডার
  • গ্রোথ ফর্মুলা পাউডার
  • এসিআই ফ্যাট পাউডার
আমরা উপরে তিনটি পাউডারের নাম তুলে ধরেছি যেগুলো আপনারা গরু মোটাতাজাকরণে ব্যবহার করতে পারবেন। গরুর প্রয়োজনীয় পুষ্টি উপাদান সরবরাহে হুই প্রোটিন পাউডার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাছাড়া গরুর দুধ উৎপাদন বাড়াতে এটি সাহায্য করে থাকে। এ ধরনের প্রোটিন জাতীয় পাউডার গরুকে নিয়ম অনুযায়ী খাওয়াতে হবে তাহলে ভালো উপকার পাওয়া যাবে। 

এছাড়াও গ্রোথ ফর্মুলা পাউডার রয়েছে যেটি গুলোকে খাওয়ালে দ্রুত ওজন বাড়ানো যায় এবং তার সাথে গরু মোটাতাজা করা যায়। গ্রোথ ফর্মুলা পাউডারটিতে বিভিন্ন ধরনের ভিটামিন উপস্থিত রয়েছে। যেমনঃ ভিটামিন বি থ্রি, ভিটামিন এ, ভিটামিন ডি থ্রি, ভিটামিন ই, আয়োডিন, ক্যালসিয়াম সহ আরো অনেক ধরনের ভিটামিন ও পুষ্টিকর উপাদান উপস্থিত রয়েছে। তাহলে বুঝতে পারছেন এত ধরনের ভিটামিন রয়েছে উক্ত পাউডারটিতে। 

এই পাউডার সাধারণত বাংলাদেশে তৈরি করা হয় না, বিদেশ থেকে আমদানি করতে হয়। তবে আপনারা বিভিন্ন অনলাইন বাজারে আমদানি কারক সেন্টারে পেয়ে যাবেন। গ্রোথ ফর্মুলা পাউডারটি একটি প্রাপ্তবয়স্ক গরুকে প্রতিদিন ২৫ থেকে ৪০ গ্রাম করে খাওয়াতে পারেন। তবে গরুর দৈহিক চাহিদা ও ওজন অনুযায়ী পাউডার দিতে হবে। আর লিস্টের তিন নাম্বারে যে পাউডারটি রয়েছে সেটি হল এসিআই ফ্যাট পাউডার। 
আরো জানুনঃ ডেপ সারের কাজ কি
এই পাউডারটিতে বিভিন্ন ধরনের ভিটামিন, মিনারেল, এনজাইম ও গ্রোথ ফ্যাক্টর উপাদান উপস্থিত রয়েছে। আপনারা গরু মোটাতাজাকরণে পাউডার হিসেবে উক্ত পাউডারটি দৈনিক গরুকে দুইবেলা করে ৫০ গ্রাম করে খাওয়াতে হবে। তবে ভালোভাবে খাওয়ানোর নিয়ম জানতে একজন ভালো পশু চিকিৎসকের নিকট পরামর্শ করুন। তাছাড়া পাউডার কোম্পানির ম্যানুয়াল কাগজে খাওয়ানোর নিয়ম লেখা থাকে সেটি ভালোভাবে পড়ে নিবেন।

গরু মোটাতাজাকরণ ইনজেকশন

গরু মোটাতাজাকরণ ওষুধ অনেকেই ব্যবহার করতে চাই না, এজন্য তারা গরু মোটাতাজাকরণ ইনজেকশন সম্পর্কে জানতে গুগলে সার্চ করে থাকে। তাদের সুবিধার্থে আমরা এখন এই অংশে গরু মোটাতাজাকরণ ইনজেকশনের নাম সম্পর্কে আলোচনা করব। বর্তমানে বিভিন্ন কোম্পানির মোটাতাজাকরণ ইনজেকশন পাওয়া যায় যেগুলো ব্যবহার করলে গরু দ্রুত মোটা তাজা হয়ে ওঠে। নিম্নে ইনজেকশন গুলোর নাম জেনে নেওয়া যাক।
  • ভিটামিন এডিই
  • মেটাফস
  • এফএনএফ গ্রুপের ক্যাটাসল
  • এ-সল ভেট
  • মেগাভিট ডিভি
  • রেনেটা গ্রুপের ক্যাটাফস
বর্তমানে বাজারে বিভিন্ন ধরনের ফার্মেসিতে উপরের দেওয়া ইনজেকশন ও পাউডার গুলো বিক্রি করা হচ্ছে। এই ধরনের ইনজেকশন গুলো গরুর মোটাতাজা করতে অধিক ব্যবহার করা হয়েছে। ইনজেকশন গুলোর দাম ১৯০টাকা থেকে শুরু করে ৫০০ টাকা পর্যন্ত হয়ে থাকে। তবে আপনারা প্যাকেটের গায়ে দাম দেখে কিনবেন।

গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা ।গরুর দানাদার খাদ্য তৈরির নিয়ম

এখন আপনারা যদি গরু মোটাতাজাকরণে কোন ধরনের ওষুধ ব্যবহার করতে না চান, তাহলে গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা জেনে তাদের খাবার দেওয়ার মাধ্যমে গরু মোটাতাজা করতে পারবেন। আপনারা যদি সঠিক পরিমাণে দানাদার খাদ্য গরুর জন্য তৈরি করেন তাহলে গরুর দ্রুত মোটা তাজা হবে এবং গরুর শারীরিক বৃদ্ধি হতে থাকবে। এখন আমরা নিচে চাটে গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা সম্পর্কে তুলে ধরবো। আপনারা দানাদার খাদ্য হিসেবে নিম্নের উপাদান গুলো ব্যবহার করতে পারেন।
  • আমিষ
  • গমের ভুষি
  • মেটাবলিক শক্তি
  • খেসারি ভুষি
  • শুষ্ক খাদ্য
  • তিলের খৈল
  • ঝিনুকের পাউডার
  • মাছের গুঁড়া
  • লবণ
গরু মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা
আপনারা উপরোক্ত খাদ্যের উপাদান গুলো দিয়ে গরুর দানাদার খাদ্য তৈরি করতে পারবেন। নিচে গরুর দানাদার খাদ্য তালিকা প্রকাশ করা হলোঃ

খাদ্য উপাদানের নাম

পরিমাণ/ কেজি অথবা গ্রাম

আমিষ

১৮৭

মেটাবলিক শক্তি

১১.২৬

চাল ভাঙ্গা

২০০

গমের ভুষি

৩০০

শুষ্ক খাদ্য

৯০০

ধানের ভুষি

২৩০

সরিষার খৈল

১৯০

ঝিনুকের পাউডার

২৫

লবণ

মাছের গুঁড়া

৫০

উপরে চাটে আমরা গরুর দানাদার খাদ্য তালিকা ও গরু দানাদার খাদ্য তৈরি করার নিয়ম সম্পর্কে তুলে ধরেছি। এখানে পরিমাণ বলতে আপনি কেজি বা গ্রাম হিসেবে খাদ্য তালিকা তৈরি করতে পারেন।

ওজন অনুযায়ী গরুর খাদ্য তালিকা

অনেকেই আপনারা ওজন অনুযায়ী গরুর খাদ্য তালিকা সম্পর্কে জানতে খুজে থাকেন। আপনারা চাইলে গরুর ওজন অনুযায়ী খাদ্য তৈরি করতে পারেন এবং সেই খাদ্যগুলো অবশ্যই 
নিয়ম অনুযায়ী গরুকে খেতে দিতে হবে। গরুর খাবারের পাশাপাশি অবশ্যই খামারে পরিষ্কার পানির ব্যবস্থা রাখতে হবে। নিচে ওজন অনুযায়ী গরুর খাদ্য তালিকা সম্পর্কে আলোচনা করা হলোঃ

১০০ কেজি ওজনের গরুর খাদ্য তালিকাঃ

ধানের খড় দুই কেজি, সবুজ ঘাস ২ কেজি, দানাদার খাদ্য মিশ্রণ ২.৫ কেজি, ইউরিয়া ৩৫ গ্রাম, চিটাগুড়া ৩০০ থেকে ৪০০ গ্রাম এবং লবণ ২৫ গ্রাম ইত্যাদি উপাদান দিয়ে ১০০ কেজি ওজনের গরুর খাদ্য তৈরি করতে পারেন।

১৫০ কেজি দৈহিক ওজনের গরুর খাদ্য তালিকাঃ

কাঁচা ঘাস ছয় কেজি, খড় তিন কেজি, দানাদার খাদ্য মিশ্রণ তিন কেজি, চিটাগুড়া ৫০০ গ্রাম, ইউরিয়া ৪৫ গ্রাম ও লবণ ৩৫ গ্রাম দিয়ে ১৫০ কেজি ওজনের গরুর খাবার তৈরি করতে পারেন।

আশা করছি আপনারা ওজন অনুযায়ী গরুর খাদ্য তালিকা সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে গেছেন এবং গরুর খাবার দেওয়ার নিয়ম সম্পর্কে ভালোভাবে জানলেন। গরুকে অবশ্যই সঠিক নিয়মে খাবার প্রদান করতে হবে। গরুর খাদ্য দেওয়ার আগে খাদ্যের পাত্রটি পরিষ্কার করে রাখতে হবে। শুকনা দানাদার খাদ্য দিলে খামারে পানির ব্যবস্থা রাখতে হবে। তাছাড়াও খাবারের পাশাপাশি গরুকে সরিষার খৈল খাওয়াতে পারেন। এটি গরুর মোটাতাজাকরণে বেশ কার্যকরী।

গরু মোটাতাজাকরণ সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃগরুর জন্য সবচেয়ে ভালো ভিটামিন কোনটি?
উত্তরঃ গরুর জন্য সবচেয়ে ভালো ভিটামিন হিসাবে আপনারা লিভার টনিক ভিটামিনটি ব্যবহার করতে পারেন। কারণ এই ভিটামিনটি গরু মোটাতাজাকরণে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে থাকে। তাছাড়াও গরুর ভিটামিন হিসেবে ক্যালসিয়াম ভিটামিন ব্যবহার করতে পারেন। এটিও বর্তমানে ভালো ভিটামিন হিসেবে পরিচিত লাভ করেছে।

প্রশ্নঃগরুর ভিটামিন কি?
উত্তরঃ গরুর স্বাস্থ্য বজায় রাখতে এবং গরু মোটাতাজা করতে যে সকল ভিটামিন ব্যবহার করা হয়ে থাকে তাদেরকেই গরুর ভিটামিন বলা হয়। গরুর ভিটামিন মূলত গরুর দৈহিক ওজনের বৃদ্ধি এবং দুধ উৎপাদন ক্ষমতা বাড়াতে ব্যবহার করা হয়।

প্রশ্নঃগরু মোটাতাজা করার উপায় কি?
উত্তরঃ গরু মোটাতাজা করার বিভিন্ন উপায় রয়েছে। এর মধ্যে আপনারা গরু মোটাতাজাকরণের ভিটামিন ব্যবহার করে গরু মোটাতাজা করতে পারবেন। তাছাড়াও গরু মোটাতাজা করার উপায় হিসেবে গরুকে দানাদার খাদ্য দিতে পারেন। আর আমরা উপরের অংশে গরুর দানাদার খাদ্য তালিকা সম্পর্কে তুলে ধরেছি।

প্রশ্নঃগরুর পুষ্টি উপাদান কোনটি?
উত্তরঃ গরুর পুষ্টি উপাদান হিসেবে ক্যালসিয়াম, প্রোটিন ও ভিটামিন প্রয়োজন হয়। এসব পুষ্টি উপাদান গরুর দৈহিক বৃদ্ধি ও মোটাতাজা করতে সাহায্য করে থাকে।

শেষ কথা

তাহলে প্রিয় কৃষক ভাইয়েরা আপনার এতক্ষণে পুরো পোস্টে গরু মোটাতাজাকরণ ঔষধের নাম ও ইনজেকশনের নাম সহ ভিটামিনের নাম সম্পর্কে জানতে পেরেছেন। তবে আপনাদের অবশ্যই ভালোভাবে নিয়ম মেনে উক্ত ভিটামিন গুলো গরুকে খাওয়ালে গরুর দ্রুত মোটা তাজা হবে এবং শারীরিক বৃদ্ধি হতে থাকবে। 

তাছাড়াও আপনারা কিছু দানাদার খাবার দেওয়ার মাধ্যমে গরু মোটাতাজা করতে পারবেন। এজন্য আমরা আপনাদের জন্য আজকের পোস্টে গরুর মোটাতাজাকরণ দানাদার খাদ্য তালিকা সম্পর্কে আলোচনা করেছি। উক্ত অংশটি ভালো করে পড়ুন বিস্তারিত জানতে পারবেন। আপনার পরিচিতদের গরু মোটাতাজাকরণ ভিটামিন ও ঔষধের নাম সম্পর্কে জানাতে পোস্টটি শেয়ার করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url