Telegram group

ordinarybdgnews

সাফি সিরাপ খেলে কি ওজন কমে - সাফি সিরাপ এর উপকারিতা জানুন

আমরা অনেকেই সাফি সিরাপ সেবন করে থাকি , তবে অনেকে জানে না এই সাফি সিরাপ খেলে কি ওজন কমে ও সাফি সিরাপ এর উপকারিতা কি। তবে আপনাদের চিন্তিত হওয়ার কোনো কারণ নেই। আজকের আর্টিকেলটিতে আমরা সাফি সিরাপ খেলে কি ওজন কমে ও সাফি সিরাপ এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব।
সাফি সিরাপ খেলে কি ওজন কমে - সাফি সিরাপ এর উপকারিতা
পোস্টসূচিপত্রঃপ্রিয় পাঠক আপনারা যদি সাফি সিরাপ খেলে কি ওজন কমে ও সাফি সিরাপ এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এখনই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ভূমিকা

আপনার অনেকে হয়তো এই সাফি সিরাপ গ্রহণ করে থাকেন। তবে এর উপকারিতা সম্পর্কে ভালোমতো জানেন না। সাফি সিরাপ সাধারণত প্রাকৃতিক উপাদান নিয়ে তৈরি একটি হারবাল ফার্মাসিটিক্যাল ওষুধ। এই সিরাপ দেহের রক্ত পরিশোধন করতে পারে অর্থাৎ দেহের রক্ত বিশুদ্ধকরণ করতে সহায়তা করে। তাছাড়া আমাদের শরীরে আরও বিভিন্ন ধরনের উপকার করে থাকে। 
যেগুলো জানলে আপনারা সাফি সিরাপ সেবন করা শুরু করবেন। তাই সাফি সিরাপের উপকারিতা ও অপকারিতা এবং সাফি সিরাপ খেলে কি ওজন কমে সম্পর্কিত বিস্তারিত তথ্য নিয়ে আমরা আজকের পোস্টটিতে হাজির হয়েছি। এজন্য আপনারা সাফি সিরাপ সম্পর্কিত বিস্তারিত সকল কিছু জানতে পোস্টটি মনোযোগ সহকারে পড়তে থাকুন।

সাফি সিরাপ খেলে কি ওজন কমে 

আপনারা অনেকেই প্রশ্ন করে থাকেন সাফি সিরাপ খেলে কি ওজন কমে। তবে এই প্রশ্নের উত্তরে বলা যায় সাফি সিরাপ খেলে ওজন কমে যায়। কারণ এই সিরাপের রয়েছে বিভিন্ন ধরনের প্রাকৃতিক পুষ্টিগুণ যা আপনার শরীরের মেটাবলিজম বাড়াতে সাহায্য করতে পারে। এর ফলে খাবার গ্রহণ করার সময় খাবার থেকে পুষ্টি উপাদান শোষণ কমে যায় এবং আমাদের দেহের ক্যালরি বেশি খরচ হয়। 
সাফি সিরাপ এর উপকারিতা
এর ফলে শরীরে অতিরিক্ত ওজন বৃদ্ধি পায় না। তাছাড়াও এই সাফি সিরাপ শরীরের অতিরিক্ত চর্বি জমতে বাধা প্রদান করে। আর এই সাফি সেরা বর্তমানে স্থূলতা কমানোর ওষুধ হিসেবে ব্যবহার করা হয়ে আসছে। তাহলে আপনারা বুঝতে পারলেন সাফি সিরাপ খেলে ওজন কমে যায়। এখন আমরা পরের অংশে সাফি সিরাপের উপকারিতা সম্পর্কে আলোচনা করব।

সাফি সিরাপ এর উপকারিতা

আমরা এখন সাফি সিরাপ এর উপকারিতা সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। সাফি সিরাপ খেলে কি কি উপকার পাওয়া যায় এ সম্পর্কে আমরা এখন তুলে ধরব। চলুন এবার আর কথা না বাড়িয়ে সাফি সিরাপ এর উপকারিতা গুলো জেনে নেওয়া যাক।
  • যারা চর্মরোগে ভুগছেন তারা হামদার্দ সাফি সিরাপ সেবন করে দেখতে পারেন। সাফি সিরাপ চর্মরোগ দূর করতে পারে।
  • আপনাদের অনেকেরই প্রসাবে জ্বালাপোড়া হয়ে থাকে। এই প্রস্রাবের জ্বালাপোড়া দূর করতে হামদার্দ সাফি সিরাপ সেবন করতে পারেন।
  • আমাদের অনেক সময় শরীরের বিভিন্ন অংশে ফোড়া হয়ে থাকে। সাফি সিরাপ এই ফোড়া দূর করতে সাহায্য করতে পারে।
  • তাছাড়াও যাদের সোরাইসিস সমস্যা রয়েছে তারা এ সমস্যা থেকে মুক্তি পেতে সাফি সিরাপ গ্রহণ করে দেখতে পারেন। এজন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী কিছুদিন সাফি সিরাপ খেয়ে দেখতে পারেন।
  • অনেক সময় আমাদের শরীরে খোস,পাঁচড়া দেখা যায়। বিশেষ করে শরীরের বিভিন্ন অংশে ঘা হয়ে থাকে। শরীরের এই খোস,পাঁচড়া ও ঘা দূর করতে সাফি সিরাপ গ্রহণ করতে পারেন।
  • এছাড়াও শরীরের ফুসকুড়ি দেখা দিলে এই সিরাপ সেবন করলে ফুসকুড়ি সেরে যায়। তাই ফুসকুড়ি দূর করতে সাফি সিরাপ সেবন করতে পারেন।
  • আমাদের বিভিন্ন সময়ে কোষ্ঠকাঠিন্য সমস্যা হয়ে থাকে। এই কোষ্ঠকাঠিন্য সমস্যা দূর করনে সাফি সিরাপ অধিক কার্যকরী। এর জন্য আপনারা কোষ্ঠকাঠিন্য সমস্যায় ভোগে থাকলে সাফি সিরাপ গ্রহণ করতে পারেন।
  • তাছাড়া জানা গেছে সাফি সিরাপ ত্বক ফর্সা করতে পারে। তবে এ সম্পর্কে যথাযথ প্রমাণ পাওয়া যায়নি। কিন্তু বিভিন্ন সূত্রে জানা গেছে সাফি সিরাপ ত্বকের উজ্জ্বলতা বাড়াতে পারে।
  • সাফি সিরাপ সেবন করার ফলে ত্বকের ব্রণ দূর করা যায়। ত্বকের ব্রণ দূর করতে সাফি সিরাপ ভালো কাজ করে থাকে।
  • অনেকে আছেন যারা একজিমা রোগে ভুগে থাকেন তারা সাফি সিরাপ সেবন করতে পারেন। এতে করে একজিমা রোগ দূর হয়ে যায়।
  • আপনার শরীরের ক্লান্তি ভাব ও অবসাদগ্রস্ত ভাব দূর করতে সাফি সিরাপ গুন করতে পারেন। এই সিরাপ শরীরের ক্লান্তি ভাব দূর করে।
  • আমাদের দেহে বিভিন্ন কারণে রক্ত দূষণ হয়ে যেতে পারে। এই সাফি সিরাপ গ্রহণ করার ফলে রক্ত দূষণ কমে যায় এবং রক্ত দূষণমুক্ত হয়।
  • তাছাড়াও অনেকের নাকে রক্তক্ষরণ হয়ে থাকে। এই নাকের রক্তক্ষরণ বন্ধ করতে সাফি সিরাপ সেবন করতে পারেন।
  • বিভিন্ন ধরনের রোগ প্রতিরোধ করতে পারে, বিশেষ করে হাম রোগ প্রতিরোধ করে। তাছাড়াও ত্বকের বিবর্ণতা দূর করে এবং উজ্জ্বলতা বাড়ায়।
তাহলে আশা করছি আপনারা ভালোভাবেই সাফি সিরাপ এর উপকারিতা সম্পর্কে জানতে পেরেছেন। এই সাফি সিরাপ বিভিন্ন ধরনের উপকার করে থাকে যা আমরা আলোচনা করেছি। তবে এই সিরাপ অযথা সেবন করা উচিত নয়। ডাক্তারের পরামর্শ অনুযায়ী সঠিক নিয়মে এই সিরাপ সেবন করতে হবে।

সাফি সিরাপ খাওয়ার নিয়ম

সাফি সিরাপ এর সঠিক উপকারিতা পেতে আপনাদের অবশ্যই সাফি সিরাপ খাওয়ার নিয়ম সম্পর্কে জানতে হবে। কারণ সঠিক নিয়ম ছাড়া এই সিরাম গ্রহণ করে ভালো উপকারিতা পাওয়া যাবে না। তাই আপনারা সাফি সিরাপ খাওয়ার নিয়ম জানতে এই অংশটি ভালোভাবে পড়ুন। এবার আর কথা না বাড়িয়ে জেনে নেওয়া যাক সাফি সিরাপ খাওয়ার নিয়ম।
  • প্রাপ্তবয়স্ক ও ১৮ বছরের উপরে ব্যক্তিদের ক্ষেত্রে ২-৪ চামচ করে দিনে এক থেকে দুই বার সেবন করতে পারেন। অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী সেবন করতে হবে , নিজে নিজে কখনোই ওষুধ কিনে খাবেন না।
  • আর অপ্রাপ্তবয়স্ক ও ১৮ বছরের নিচে ব্যক্তিদের ক্ষেত্রে ১ চা চামচ করে দিনে ১-২ বার করে খাবেন।
আপনাকে অবশ্যই সাফি সিরাপ ডাক্তারের পরামর্শ অনুযায়ী গ্রহন করতে হবে। আপনার যদি কোন সমস্যা থেকে থাকে তাহলে আপনি ডাক্তার দেখিয়ে এই সিরাপ খেতে পারেন। তাছাড়া নিজে নিজে কখনোই কোনো কারণ ছাড়া এই সিরাপ গ্রহণ করবেন না। আর অবশ্যই শিশুদের থেকে এই সিরাপ দূরে রাখুন।

সাফি সিরাপ এর পার্শ্ব প্রতিক্রিয়া ও অপকারিতা

সাফি সিরাপ সেবন করলে কোন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া এখন পর্যন্ত পাওয়া যায়নি। তবে এই সিরাপ সঠিক মাথায় গ্রহন করা উচিত। অধিক মাত্রা গ্রহণ করলে কিছু পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। চলুন নিম্নে সাফি সিরাপ এর অপকারিতা ও পার্শ্ব প্রতিক্রিয়া দেখে নেওয়া যাক।
  • অনেকের খেতে এই সিরাপ অধিক পরিমাণে গ্রহন করার ফলে বমি বমি ভাব হতে পারে।
  • তাছাড়াও অনেকের ক্ষেত্রে মাথা ব্যথা হতে পারে এবং মাথা ঘোরা দেখা দিতে পারে।
তাছাড়া তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই যদি আপনি সঠিক মাত্রায় সেবন করেন। তবে এই সিরাপ খাওয়ার আগে কোন ধরনের মসলা জাতীয় খাবার ও মাদকদ্রব্য এবং ফাস্টফুড খাওয়া যাবে না। তাই এই
সাফি সিরাপ করলে মাদকদ্রব্য খাওয়া থেকে কিছুদিন বিরত থাকুন। আর কোন ধরনের মশলা জাতীয় খাবার খাবেন না।

সাফি সিরাপ মূল্য | সাফি সিরাপ এর দাম কত

আপনারা হয়তো এতক্ষণে সাফি সিরাপ এর উপকারিতা ও অপকারিতা সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। এখন আপনাদের অবশ্যই সাফি সিরাপ এর মূল্য ও সাফি সিরাপের দাম সম্পর্কে জেনে রাখা উচিত। এই সিরাপটি আপনারা বিভিন্ন ফার্মেসির দোকানে পেয়ে যাবেন। তাছাড়া বিভিন্ন ধরনের অনলাইন ওয়েবসাইট থেকে অর্ডার করতে পারবেন। চলুন এবার দাম জেনে নেওয়া যাক।
  • ১০০ মিলি সাফি সিরাপ এর দাম ৭৫ টাকা।
  • ৪৫০ মিলি সাফি সিরাপের দাম ২০০ টাকা।
  • ২২৫ মিলি বোতলের সাফি সিরাপের দাম ১৪০ টাকা
আশা করছি আপনারা সকলেই সাফি সিরাপ এর দাম সম্পর্কে অবগত হয়েছেন। আপনারা বিভিন্ন ফার্মাসিটিক্যাল দোকানে অথবা অনলাইনে পেয়ে যাবেন। তবে সাধারণত বিভিন্ন দোকানে দামের পরিবর্তন দেখা দিতে পারে। তবে এক্ষেত্রে দামের কিছুটা পরিবর্তন দেখা যায়। এটি নিয়ে আপনার চিন্তা করার কোনো কারণ নেই। সাফি সিরাপের প্যাকেটের গায়ে কোম্পানি প্রদত্ত একটি দাম দিয়ে থাকে। সেই দাম দেখে কিনবেন।

সাফি ট্যাবলেট উপকারিতা

সাফি সিরাপ এর পাশাপাশি কোম্পানিটি সাফি ট্যাবলেট উৎপাদন করেছে। বিশেষ করে যেসব ব্যক্তিরা সিরাপ সেবন করতে পছন্দ করেন না। তাদের জন্যই সাফি ট্যাবলেট উৎপাদন করা হয়েছে। এই ট্যাবলেটের তেমন কোন পার্শ্ব প্রতিক্রিয়া নেই। সঠিক মাত্রায় গ্রহণ করলে কোন পার্শ্ব প্রতিক্রিয়া ও অপকারিতা দেখা যায় না। তবে এই সাফি ট্যাবলেটের উপকারিতা রয়েছে। এটি পরিপাকতন্ত্রের উন্নতি করতে সাহায্য করতে পারে। নাকের রক্তক্ষরণ বন্ধ করতে পারে। 
তাছাড়াও কোষের রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি করতে পারে এবং কোষ্ঠকাঠিন্য দূর করতেও সহায়তা করতে পারে। এছাড়া আরো অনেক ধরনের উপকার করে থাকে , যেগুলো আপনারা সাফি সিরাপ এর উপকারিতা অংশে দেখে এসেছেন। এই ট্যাবলেটটি আপনারা বিভিন্ন ফার্মাসিটিক্যাল দোকানে পেয়ে যাবেন। একটি বক্সে ৩০ টি ট্যাবলেট থাকে এবং সাফি ট্যাবলেট এর দাম ১৮০ টাকা।

সাফি সিরাপ এর কি কি উপাদান দিয়ে তৈরি

আমরা এখন সাফি সিরাপ কি কি উপাদান দিয়ে তৈরি এ সম্পর্কে আলোচনা করব। নিম্নের সাফি সিরাপ তৈরি করার উপাদান গুলো উল্লেখ করা হলোঃ

উপাদান

পরিমাণ

সোনাপাতা

১৭.০০ মিগ্রা

রেউচিনি

১৩.০০ মিগ্রা

কালকাসুন্দে

১২.৫০ মিগ্রা

তুলসী

২.৫০ মিগ্রা

তেউরী মূল

২.০০ মিগ্রা

গোলাপ ফুল

২.০০ মিগ্রা

মুন্ডীরী ফুল

২.০০ মিগ্রা

Gentiana kurroo

২.০০ মিগ্রা

Fumaria parviflora

২.০০ মিগ্রা

অপরাজিতা

২.০০ মিগ্রা

নাগদনা

২.০০ মিগ্রা

শাপলা ফুল

১.২৫ মিগ্রা

শিশু পাতা

১.২৫ মিগ্রা

রক্তচন্দন

১.২৫ মিগ্রা

গুলঞ্চ

১.২৫ মিগ্রা

হরীতকী

১.২৫ মিগ্রা

Zingiber zerumbet

১.২৫ মিগ্রা

চিরতা

১.২৫ মিগ্রা

রক্তকাঞ্চন

১.২৫ মিগ্রা

নিম

১.২৫ মিগ্রা

হলুদ

১.২৫ মিগ্রা

সাফি সিরাপ খেলে কি মোটা হয়?

আপনার অনেকেই জানতে চান সাফি সিরাপ খেলে কি মোটা হয়? এর উত্তর বলা যায় সাফি সিরাপ খেলে মোটা হওয়া যায় না বরং ওজন কমানো যায়। এই সিরাপ গ্রহণ করার ফলে ওজন নিয়ন্ত্রণ বা কমানো যায়।

সাফি সিরাপ কতদিন খেতে হয়

আপনার ডাক্তারের পরামর্শ অনুযায়ী সাফি সিরাপ দুই থেকে তিন মাস খেতে পারেন। তবে অবশ্যই একজন রেজিস্টার্ড চিকিৎসকের পরামর্শ নিয়ে খেতে হবে। গর্ভকালীন সময়ে মায়েদের এই ওষুধ খাওয়া উচিত নয়। তাছাড়াও দশ বছর নিচে শিশুদের এই সিরাপ খাওয়া থেকে বিরত রাখবেন। শিশুদের এই ওষুধ খাওয়া যাবে না।

শেষ কথা

আশা করছি প্রিয় বন্ধুরা আপনারা সাফি সিরাপ খেলে কি হয় এবং সাফি সিরাপের উপকারিতা সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। সাফি সিরাপ মূলত প্রাকৃতিক উপাদান দিয়ে তৈরি করা হয়েছে। এটি একটি হারবাল জাতীয় ওষুধ। যা বিভিন্ন রোগের চিকিৎসা ব্যবহার করা হয়ে থাকে। আপনার বন্ধুদের বা পরিচিতদের সাফি সিরাপ খেলে কি ওজন কমে এ সম্পর্কে জানাতে পোস্টটি শেয়ার করতে পারেন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url