Telegram group

ordinarybdgnews

গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায় বিস্তারিত জেনে রাখুন

প্রিয় বন্ধুরা আপনারা অনেকেই ফর্সা হওয়ার উপায় খুঁজে দেখেন। তাদের জন্যই আমরা আজকের পোস্টটিতে গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে আলোচনা করব। আপনারা গোলাপ জল ব্যবহার করে অতি সহজেই ফর্সা হতে পারবেন। আর এজন্য আপনাদের অবশ্যই গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে জানতে হবে।
গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায়
পোস্টসূচিপত্রঃপ্রিয় পাঠক আপনারা যদি গোলাপ জল ব্যবহার করে ফর্সা হতে চান তাহলে কিছু নিয়ম মেনে চলতে হবে। আর এজন্য আমরা আজকের আর্টিকেলটিতে গোলাপজল দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে তুলে ধরার চেষ্টা করেছি। তাই সকল কিছু বিস্তারিত জানতে পোস্টের সাথে থাকুন।

ভূমিকা

আমরা অনেকে আছি যারা কালো ত্বক নিয়ে চিন্তিত থাকি। অনেকেই আবার এই কালো ত্বক ফর্সা করতে চায় এজন্য বিভিন্ন উপায় খুঁজে থাকে। আপনারা চাইলে বিভিন্ন মাধ্যমে কালো ত্বক ফর্সা করতে পারবেন। তার মধ্যে অন্যতম হলো গোলাপ জল ব্যবহার করে ফর্সা হওয়া। আপনারা নিয়মিত গোলাপ জল ব্যবহার করে অতি সহজেই ফর্সা হতে পারবেন। এর জন্য আপনাদের কিছু নিয়ম ও নীতি মেনে গোলাপ জল গুলো ব্যবহার করতে হবে। 

গোলাপজল মূলত পানির সাথে গোলাপের পাপড়ির মিশ্রণ, যাকে গোলাপজল বলা হয়ে থাকে। এখানে বিশেষ পদ্ধতিতে জলের সাথে গোলাপের পাপড়ি মেশানো হয়। যার মাধ্যমে গোলাপ জল তৈরি হয়ে থাকে। এই গোলাপ জল ব্যবহার করে ত্বক ও মুখ ফর্সা করতে পারবেন। তাছাড়াও এটি ত্বকে বিভিন্ন ধরনের উপকার করে থাকে যা সম্পর্কে জানলে আপনারা নিয়মিত ব্যবহার করতে চাইবেন। তাই আপনাদের গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে হবে যা আমরা আজকের আর্টিকেলটিতে গুরুত্ব সহকারে আলোচনা করব।

গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায় 

আপনার হয়তো এতক্ষণে গোলাপ জল দিয়ে কিভাবে ফর্সা হবেন তার উপায় সম্পর্কে জানতে অপেক্ষা করেছেন। তবে চিন্তার কোন কারণ নেই এই অংশে আমরা গোলাপজল ব্যবহার করার নিয়ম ও ফর্সা হওয়ার উপায় আলোচনা করব। সেই প্রাচীনকাল থেকে গোলাপ জল রূপচর্চার কাজে ব্যবহার করা হয়ে আসছে। 
গোলাপ জল আমাদের ত্বকের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়াতে সহায়তা করতে পারে। যার ফল আমাদের ত্বক ভালো থাকে এবং সুন্দর দেখা যায়। তাছাড়াও গোলাপ জল ব্যবহার করে ত্বকের কমলতা ফিরিয়ে আনা যায়। বিশেষ করে শীতকালে ত্বকের শুষ্ক ভাব দূর করতে গোলাপজল ব্যবহার করতে পারেন। চলুন এবার গোলাপ জল ব্যবহার করে ফর্সা হওয়ার উপায় জেনে নেই।
  • প্রথমে আপনারা অ্যালোভেরা গাছের পাতা থেকে এলোভেরা জেল বের করে নিয়ে তার সাথে সামান্য পরিমাণ গোলাপজল মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার মিশ্রণটি আপনার ত্বকে বা মুখে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখুন। এরপর ভালোভাবে ঠান্ডা পানি দিয়ে মুখ পরিষ্কার করে নিন। এভাবে নিয়মিত ব্যবহার করলে আপনার ত্বকের কমলতা ফিরে আসবে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি পেতে থাকবে।
  • তাছাড়াও প্রাকৃতিক এন্টিঅক্সিডেন্ট হিসেবে গোলাপ জল ভালো কাজ করে। তাই আপনারা চাইলে প্রতিদিন নিয়মিত গোলাপজল সরাসরি ব্যবহার করতে পারেন। এতে করে আপনার ত্বক অনেকটা পরিষ্কার হবে এবং ফর্সা হতে শুরু করবে।
  • আপনারা অনেকে কাজের জন্য বাইরে গিয়ে থাকেন ,যার ফলে বাইরের রোদে আপনার ত্বক পুড়ে যায় এজন্য সানস্ক্রিম ব্যবহার করে থাকেন। তবে এই সানস্ক্রিম তৈলাক্ত ভাব হওয়ায় মুখে অস্বস্তি হয়ে থাকে। এজন্য আপনারা সানস্ক্রিম এর সাথে গোলাপজল মিশিয়ে মুখে ব্যবহার করতে পারেন।
  • এছাড়াও আপনারা প্রতিদিন মুখ পরিষ্কারভাবে ধোয়ার পর গোলাপজল মুখের উপর স্প্রে করতে পারেন। এতে করে আপনার মুখের উজ্জ্বল ভাব ফুটে উঠবে এবং আপনি ফর্সা হতে শুরু করবেন।
  • আপনারা চাইলে মুখ পরিষ্কার ও রোগ মুক্ত রাখতে, মুখ বা ত্বক ধোয়ার পর তুলা গোলাপ জলে ভিজিয়ে মুখ ও ত্বক মুছে নিতে পারেন। এটি অনেকটা টোনারের মতো কাজ করে এবং ত্বকের পরিচর্যায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • তাছাড়া আপনারা ত্বকের মলিন ভাব ও শুষ্কতা কমাতে গোলাপজলের সাথে সামান্য ২ চা চামচ পরিমাণ গ্লিসারিন মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন। এতে করে আপনার ত্বকের শুষ্কতা ভাব ও অমুসলিম ভাব দূর করতে পারবেন। বিশেষ করে শীতের সময় ত্বকের আদ্রতা ঠিক রাখা যায়।
আশা করছি আপনারা গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার বিভিন্ন উপায় সম্পর্কে জানতে পারলেন। উক্ত উপায় গুলো আপনারা প্রতিদিন সঠিকভাবে মেনে চললে গোলাপজল ব্যবহার করে অতি সহজেই ফর্সা ও উজ্জ্বল ত্বক গড়ে তুলতে পারবেন।

ত্বক পরিষ্কার করার জন্য গোলাপ জল ব্যবহার

আপনারা চাইলে ত্বক পরিষ্কার করার জন্য গোলাপজল ব্যবহার করতে পারেন। বর্তমানে আমাদের সকলেরই একটি সাধারণ সমস্যা হল মুখের বা ত্বকের উপরে দাগ পড়া। যার ফলে আমাদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয় , বিশেষ করে ত্বকে ও মুখে দাগ পড়লে উজ্জ্বলতা নষ্ট হয়ে যায়। এই ত্বকের দাগ দূর করতে আমরা বিভিন্ন ধরনের ফেসওয়াশ ও ক্রিম ব্যবহার করে থাকি। 
এই ক্রিমগুলো ও ফেসওয়াশগুলো ব্যবহার করার ফলে অনেক সময় দাগ দূর হয় তবে বেশিরভাগ সময়ই ত্বকে ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। কারণে এসব ক্রিমে বিভিন্ন ধরনের কেমিক্যাল ব্যবহার করা হয় যেগুলো আমাদের ত্বকের জন্য ক্ষতিকর। আপনারা চাইলে এসব ব্যবহার না করে গোলাপ জল মুখে বা ত্বকে ব্যবহার করতে পারেন। কারণ গোলাপজলে রয়েছে বিভিন্ন ধরনের প্রাকৃতিক উপাদানসহ অ্যান্টি-ইনফ্ল্যামেটরি উপাদান। যা আমাদের ত্বকের উজ্জ্বলতা ভাব বাড়াতে পারে এবং ত্বক পরিষ্কার রাখতে সাহায্য করতে পারে। 

আপনি যদি কোন ঝামেলা ছাড়াই ত্বকের আদ্রতা বজায় রেখে ত্বক ফর্সা ও উজ্জ্বল করতে চান তাহলে নিয়মিত গোলাপজল ব্যবহার করতে পারেন। তাই আপনারা প্রতিদিন সকালে ও বিকালে গোলাপজল দিয়ে মুখ ধুয়ে নিতে পারেন। তাছাড়াও রাতে ঘুমানোর আগে গোলাপ জল ব্যবহার করে মুখ পরিষ্কার করে ঘুমাতে পারেন। এতে করে আপনার ত্বকের অপ্রয়োজনীয় ডার্কস্পট দূর হয়ে যাবে এবং ত্বক ফ্রেশ থাকবে।

গোলাপ জল ব্যবহার করার নিয়ম ও উপায়

আপনারা বিভিন্নভাবে গোলাপজল ব্যবহার করতে পারেন। গোলাপ জল ব্যবহার করার ফলে আপনারা ত্বকের পিএইচ মান ঠিক রাখতে পারেন। গোলাপ জল আপনারা সরাসরি মুখে স্প্রে করে ব্যবহার করতে পারেন। তাছাড়া বিভিন্ন উপাদানের সাথে মিশিয়ে গুণগতমান বাড়িয়ে ব্যবহার করতে পারেন। তবে তাদের উজ্জলতা ও ফর্সা হওয়ার জন্য বিশেষ ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। এর জন্য প্রথমে আপনি ভিটামিন ই ক্যাপসুল থেকে তেল বের করে নিবেন। 
এরপর ১ চা চামচ চালের গুড়া ও ৩ চা চামচ গোলাপ জল নিয়ে একসাথে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। আপনারা ভিটামিন ই ক্যাপসুলের তেল , চালের গুড়া ও গোলাপ জল একত্রে মিশিয়ে ফেসপ্যাক তৈরি করবেন। ফেসপ্যাকটি আপনারা সকালে অথবা দিনের যেকোনো সময়ে ব্যবহার করতে পারেন। ফেসপ্যাক এর মিশ্রণটি আপনি তুলো ব্যবহার করে মুখের ওপর লাগিয়ে নিতে পারেন। 

ফেসপ্যাক কমপক্ষে মুখে ১৫ থেকে ২০ মিনিট লাগিয়ে রাখবেন , এরপর শুকিয়ে গেলে পরিষ্কার ঠান্ডা পানি দিয়ে মুখ ধুয়ে নিন। এভাবে আপনি যদি ৩ থেকে ৪ সপ্তাহ ব্যবহার করেন তাহলে আপনার ত্বকের কালো দাগ ও ব্রণ দূর হয়ে যাবে। তাছাড়াও তাকে উজ্জ্বল ভাব বেড়ে যাবে এবং ত্বক ফর্সা হতে থাকবে।

উজ্জ্বল ত্বকের জন্য গোলাপজলের ব্যবহার করার নিয়ম

ত্বকের সতেজ ভাব ও উজ্জ্বল ভাব ফিরিয়ে আনার জন্য গোলাপ জল ব্যবহার করতে পারেন। আমরা অনেকেই বিভিন্ন ধরনের প্রোডাক্ট ব্যবহার করিও ত্বকের উজ্জ্বল ভাব ফিরে আনতে পারি না। এর জন্য তারা ত্বকের সতেজতা বজায় রাখতে গোলাপজল নিয়ম অনুযায়ী ব্যবহার করতে পারেন। এতে করে আপনার ত্বক সতেজ হবে এবং ত্বকে বয়সের ছাপ দূর করতে পারবেন। আপনারা কিন্তু ইতিমধ্যেই গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার নিয়ম সম্পর্কে জেনে এসেছেন। যেখানে আমরা বিভিন্ন ধরনের উপায় ও নিয়ম সম্পর্কে আলোচনা করেছি।
এখানে আপনাকে প্রথমেই একটি পরিষ্কার পাত্র নিতে হবে। সেখানে আপনি শসা ব্যালেন্ডার করে রস করে নিবেন। এরপর শসার রসের সাথে দুই চা চামচ মধু এবং ২ চামচ গোলাপজল মিশিয়ে নিবেন। এভাবে আপনি একটি ফেসপ্যাক বা পেস্ট তৈরি করুন। এবার উক্ত ফেসপ্যাকটি মুখে এবং ত্বকে ২৫ থেকে ৩০ মিনিট লাগিয়ে রাখবেন এবং ভালোভাবে ম্যাসাজ করে লাগাবেন। তারপর ফেসপ্যাকটি মুখে শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে আপনি দুই থেকে তিন সপ্তাহ ব্যবহার করুন ত্বকের স্বদেশ ভাব ফিরে আসবে এবং ত্বক ও মুখে বয়সের ছাপ দূর করতে পারবেন।

মুখ ও ত্বকের ব্ল্যাকহেডস দূর করার জন্য গোলাপজল

আমার অনেক সময় সঠিকভাবে ত্বকের যত না নেওয়ার ফলে চোখের নিচে ডার্ক সার্কেল অথবা মুখে , নাকে ব্ল্যাকহেডস দেখা যায়। এর ফলে আপনারা বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করে থাকেন ব্ল্যাক হেডস দূর করার জন্য, যেগুলো বেশিরভাগ তেমনভাবে কাজ করে না। তবে আপনি চাইলে প্রাকৃতিকভাবে গোলাপজল ব্যবহার করে চোখে নিচে ডার্ক সার্কেল ও নাকে ব্ল্যাকহেডস দূর করতে পারবেন। এর জন্য আপনাকে কিছু নিয়ম অনুযায়ী ফেসপ্যাক বা পেস্ট তৈরি করতে হবে।

প্রথমে আপনি অ্যালোভেরা জেল নিবেন ২ চা চামচ। এরপর ১ চামচ মধু ও ২ টেবিল চামচ গোলাপজল নিয়ে একত্রে মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার মিশ্রণটি ভালোভাবে মেশানো হয়ে গেলে ত্বকে ও মুখে ব্যবহার করুন। মুখে আলতোভাবে ভালোভাবে লাগিয়ে নিন এবং কমপক্ষে ২০ মিনিট লাগিয়ে রেখে দিন। এরপর শুকিয়ে গেলে ঠান্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ত্বকে যে স্থানে কালো দাগ বেশি রয়েছে সেখানে বেশি করে লাগিয়ে রাখুন। এভাবে নিয়মিত ব্যবহার করলে ত্বকের কালো দাগ ও চোখের নিচে কালো দাগ দূর হয়ে যাবে।

ব্রণ দূর করতে গোলাপ জল ব্যবহার করার নিয়ম

আমাদের অনেক সময় মুখে ব্রণ দেখা যায়। এই ব্রণ দূর করতে আপনারা গোলাপ জল ব্যবহার করতে পারবেন। গোলাপ জল ব্যবহার করে অতি সহজেই মুখের ব্রণ দূর করা যায়। এর জন্য আপনার কিছু নিয়ম ও উপায় মেনে চলতে হবে। এবার চলুন ব্রণ দূর করার জন্য গোলাপজল ব্যবহারের নিয়ম জেনে নেই।
  • আপনারা চাইলে লেবুর সাথে সামান্য পরিমাণ গোলাপ জল মিশিয়ে ব্যবহার করতে পারেন। তবে খেয়াল রাখা উচিত লেবুতে রয়েছে সাইটিক অ্যাসিড যা অনেকের ত্বকে এলার্জি সৃষ্টি করতে পারে। এজন্য আপনাদের সামান্য পরিমাণ লেবুর রস গোলাপের সাথে মিশিয়ে ত্বকে লাগিয়ে ব্যবহার করতে পারেন। এতে করে আপনার মুখের ব্রণ দূর হয়ে যাবে।
  • তাছাড়া আপনার ব্রণ দূর করতে মুলতানি মাটির সাথে গোলাপজল মিশিয়ে ব্যবহার করতে পারেন। এর জন্য আপনি অল্প পরিমাণ এক চা চামচ মুলতানি মাটির সাথে সামান্য পরিমাণ গোলাপ জল মিশিয়ে ফেসপ্যাক তৈরী করে নিন এবং এটি মুখে ভালোভাবে লাগিয়ে ব্যবহার করুন।
  • কমলালেবুর খোসার সাথে গোলাপজল মিশিয়ে ব্যবহার করতে পারেন। এর জন্য প্রথমে আপনাকে কমলা লেবুর খোসা গুড়ো করে নিতে হবে। কমলার খোসা গুড়া করার জন্য ব্যালেন্ডার ব্যবহার করতে পারেন। এর পরের সাথে দুই চা চামচ গোলাপ জল মিশিয়ে ফেসপ্যাক তৈরি করে মুখে ব্যবহার করুন এবং মুখে কমপক্ষে ১৫ মিনিট লাগিয়ে রাখবেন। এতে করে আপনার ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে এবং ব্রণ অনেকটা কমে আসবে।
  • এছাড়াও আপনারা চন্দনের কাঠের গুড়ার সাথে গোলাপজল মিশিয়ে ব্যবহার করতে পারবেন। তবে অতিরিক্ত ব্যবহার করা উচিত নয়। সামান্য পরিমাণ চন্দন কাঠের গুড়া এবং গোলাপ জল মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ব্যবহার করতে পারেন।
আশা করছি আপনারা গোলাপ জল ব্যবহার করে মুখের ব্রণ দূর করার উপায় জানতে পারলেন। তাই আপনারা মুখের ব্রণ দূর করতে চাইলে গোলাপ জল ব্যবহার করতে পারেন।

গোলাপ জলের দাম কত

আপনার অনেকেই গোলাপজল কিনতে চান। এজন্য গোলাপজলের দাম জানতে google এ সার্চ করে থাকেন। তাই আমরা আপনাদের জন্য এই অংশে গোলাপ জলের দাম জানানোর চেষ্টা করব। বর্তমানে বাজারে বিভিন্ন কোম্পানির গোলাপ জল পাওয়া যায়। কোম্পানি অনুযায়ী দামের পরিবর্তন হয়ে থাকে। তবে আনুমানিকভাবে গোলাপ জলের দাম ৮০ থেকে ১২০ টাকা পর্যন্ত। তবে আপনি যদি উন্নত মানের গোলাপ জল নিতে চান তাহলে তার দাম পড়বে ৪০০ থেকে ৫০০ টাকার মত। এর থেকে বলা যায় সাধারণভাবে গোলাপ জলের দাম সাধারণত ১২০ টাকা থেকে ২০০ টাকা পর্যন্ত।

গোলাপ জল বানানোর নিয়ম - ঘরে বসে গোলাপজল বানানোর নিয়ম

আমাদের মধ্যে অনেকেই ঘরে বসে গোলাপ জল তৈরি করতে চান। তাদের জন্য আজকের এই অংশটি হতে যাচ্ছে গুরুত্বপূর্ণ। 
আপনারা হয়তো গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার নিয়ম ও উপায় জেনেই গেছেন। তবে এখন আপনাদের গোলাপজল বানানোর নিয়ম জানতে হবে। চলুন আর কথা না বাড়িয়ে নিয়মগুলো জেনে নেই।
  • প্রথমে আপনার ভালো মানের কিছু গোলাপ দরকার হবে। এর জন্য আপনি বাজার থেকে গোলাপ কিনে নিয়ে আসতে পারেন। তবে বাজার থেকে নেওয়া আসা গোলাপ ভালোভাবে ধুয়ে ব্যবহার করতে হবে। তাছাড়া নিজের গাছের গোলাপ ব্যবহার করতে পারেন।
  • এরপর আপনাদের তাপ নিরোধোক কাঁচের পাত্রে গোলাপের পাপড়ি গুলো রাখতে হবে। কাঁচের পাত্রে সামান্য কিছু পরিমাণ হালকা গরম পানি দিতে হবে এবং কাঁচের পাত্র ঢাকনা দিয়ে ঢেকে রাখতে হবে।
  • এভাবে আপনি কাঁচের পাত্রে গোলাপের পাপড়ি দিয়ে এক ঘন্টা ঢেকে রাখুন। তাহলে আপনার তৈরি হয়ে গেল ঘরে বসে গোলাপজল। এরপর আপনি এই গোলাপ জল ফ্রিজে বোতলে সংরক্ষণ করে রাখতে পারেন।
  • তবে আপনার গোলাপজলে যেহেতু প্রিজারভেটিভ দেওয়া নেই , তাই সেহেতু আপনি এটি ১০ দিন পর্যন্ত ব্যবহার করতে পারবেন। দশ দিনের বেশি ব্যবহার না করাই ভালো কারণ তখন গোলাপ জল তার গুনাগুন হারিয়ে ফেলে। এর ফলে এটি ব্যবহার করলে ত্বকের ক্ষতি হতে পারে।
তাহলে আপনারা গোলাপ জল বানানোর নিয়ম এবং ঘরে বসে কিভাবে গোলাপ জল বানাবেন তার নিয়ম সম্পর্কে জানতে পারলেন। এই নিয়মগুলো ব্যবহার করে আপনারা অতি সহজেই ঘরে বসে গোলাপ জল তৈরি করতে পারবেন।

গোলাপ জলের উপকারিতা

প্রিয় পাঠক আপনি কি জানেন গোলাপ জলের উপকারিতা। যদি না জেনে থাকেন তাহলে এই অংশের মাধ্যমে গোলাপ জলের উপকারিতা গুলো জানতে পারবেন। চলুন এবার গোলাপজলের উপকারিতা জেনে নেই।
  • গোলাপ জল ব্যবহার করার ফলে ত্বকে ও মুখে বয়সের ছাপ দূর করা যায়।
  • ত্বকের পরিচর্যা সঠিক পিএইচ মান বজায় রাখা যায়।
  • গোলাপ জল ব্যবহার করে আপনি উজ্জ্বল ও ফর্সা হতে পারবেন।
  • ত্বকের তৈলাক্ত ভাব ও শুষ্কতা ভাব দূর করা যায়।
  • তাছাড়াও ত্বকের আর্দ্রতা ভাব বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।
  • গোলাপ জল ত্বকের প্রদাহ ও ক্ষত দূর করতে পারে।
  • ত্বকের বা মুখের ব্রণ দূর করতে গোলাপজল অধিক কার্যকরী।
  • তাছাড়াও ত্বকের লাল লাল ভাব দূর করতে পারে।
  • চোখের নিচে ডার্কসার্কেল দূর করতে বেশ কার্যকরী।
  • এছাড়াও শীতকালে ত্বকের মশ্চারাইজার হিসাবে গোলাপ জল ব্যবহার করতে পারেন।
  • ত্বকের মসৃণ ও উজ্জলতা ফিরিয়ে আনার জন্য গোলাপ জল ভালো কাজ করে।
উপরে আমরা গোলাপজলের কিছু উপকারিতা তুলে ধরেছি যেগুলো জেনে আপনারা নিয়মিত গোলাপজল ত্বকে ব্যবহার করতে পারেন। এতে করে আপনি ত্বকের পরিচর্যা বিভিন্ন উপকার পাবেন।

গোলাপ জলের অপকারিতা

গোলাপ জল উপকারের পাশাপাশি অপকার করে থাকে। তবে এই গোলাপ জলের অপকারিতা সবার ক্ষেত্রে দেখা যায় না। কিছু কিছু মানুষের ক্ষেত্রে গোলাপজলের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা যায়। এবার গোলাপ জলের অপকারিতা দেখে নেওয়া যাক।
  • গোলাপ জল ব্যবহার করার ফলে কিছু ব্যক্তির ক্ষেত্রে চুলকানির ভাব দেখা দিতে পারে
  • তাছাড়া অনেকের ক্ষেত্রে ত্বকে জ্বালাপোড়া ভাব দেখা দিতে পারে।
  • অনেক সময় আবার ত্বককে লালচে ভাব ও ফুসকুড়ি পর্যন্ত দেখা দিতে পারে।
  • আবার কিছু ক্ষেত্রে কোন কোন ব্যক্তির এলার্জির হতে পারে।
তাই আপনার যদি গোলাপ জল ব্যবহার করার ফলে উপরোক্ত কোন লক্ষণ দেখা যায় তাহলে আপনি সরাসরি চর্মরোগ বিশেষজ্ঞ অথবা ডাক্তারের নিকট দেখিয়ে নেবেন। উপরোক্ত সমস্যা দেখা দিলে চিকিৎসার নিকট পরামর্শ গ্রহণ করে ঔষধ অথবা মলম নিবেন। তবে অনেকের ক্ষেত্রে উপরোক্ত সমস্যার নাও হতে পারে। 

তাই আপনার ক্ষেত্রে গোলাপ জলে সমস্যা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখতে হবে। এজন্য আপনি কিছু পরিমাণ গোলাপ জল ডপার দিয়ে হাতে এক দুই ফোট করে নিয়ে পরীক্ষা করে দেখুন। যদি কিছুক্ষণ পর কোন সমস্যা না দেখা দেয় তাহলে বুঝবেন আপনার গোলাপজলে কোন ধরনের সমস্যা নেই।

গোলাপ জল মুখে কিভাবে ব্যবহার করব

মুখে আপনারা গোলাপ জল বিভিন্ন উপায়ে ব্যবহার করতে পারেন। যেগুলো আমরা গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায় অংশে ভালোভাবে আলোচনা করেছি। তবে আরেকবার বলে রাখছি গোলাপজল আপনারা মুখে সরাসরি স্প্রে করে অথবা ফেসপ্যাক তৈরির মাধ্যমে ব্যবহার করতে পারেন। তবে মনে রাখবেন কখনোই অতিরিক্ত পরিমাণ ব্যবহার করবেন না। আর যে কোন কিছু উপাদানের সাথে মিশিয়ে গোলাপ জল ব্যবহার করবেন না। একমাত্র সঠিক উপাদানের সাথে গোলাপ জল মিশিয়ে ভালো উপকার পাবেন।

শেষ কথা

প্রিয় ভাই ও বোনেরা আশা করছি আপনারা গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। তাছাড়াও গোলাপজল দিয়ে কিভাবে মুখ ফর্সা করা যায় এবং ব্রণ দূর করা যায় তার বিভিন্ন উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পেরেছেন। উক্ত উপায় গুলো আপনারা নিয়ম মেনে পালন করলে ত্বকের জন্য ভালো ফলাফল পাবেন। আপনার পরিচিতদের গোলাপ জল দিয়ে ফর্সা হওয়ার উপায় ও নিয়ম সম্পর্কে জানাতে পোস্টটি শেয়ার করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url