Telegram group

ordinarybdgnews

মেয়েদের জন্য কোন ইঞ্জিনিয়ারিং ভালো - মেয়েদের জন্য কোন চাকরি ভালো

আপনার অনেকে আছেন যারা ইঞ্জিনিয়ারিং পড়তে চান। বিশেষ করে মেয়েদের ক্ষেত্রে কোন ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট পড়া ভালো এ সম্পর্কে খুঁজে থাকেন। তাদের জন্যই আমরা আজকের এই পোস্টটিতে মেয়েদের জন্য কোন ইঞ্জিনিয়ারিং ভালো ও মেয়েদের জন্য কোন চাকরি ভালো এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। তাই আপনি যদি মেয়ে হয়ে থাকেন আর মেয়েদের জন্য কোন ইঞ্জিনিয়ারিং ভালো এ সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
মেয়েদের জন্য কোন ইঞ্জিনিয়ারিং ভালো - মেয়েদের জন্য কোন চাকরি ভালো
পোস্টসূচিপত্রঃপ্রিয় শিক্ষার্থী বন্ধুরা, আপনারা যদি মেয়েদের জন্য কোন ইঞ্জিনিয়ারিং ভালো ও মেয়েদের জন্য কোন চাকরি ভালো এ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে এখনি পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ভূমিকা

বর্তমানে ইঞ্জিনিয়ারিং পড়ার ক্ষেত্রে ছেলেদের পাশাপাশি মেয়েরাও আগ্রহী হচ্ছে। ছেলেরা যেমন ইঞ্জিনিয়ারিং পড়তে পারে , তেমনিভাবে মেয়েরাও ইঞ্জিনিয়ারিং পড়তে পারবে। প্রত্যেক ছেলে মেয়ের স্বপ্নই থাকে এইচএসসি রেজাল্ট এর পর ভর্তি পরীক্ষায় ভালো একটি ইঞ্জিনিয়ারিং ভার্সিটিতে চান্স পাওয়া। তবে ছেলেরা ইঞ্জিনিয়ারিং ভার্সিটিতে চান্স পাওয়ার পর ইঞ্জিনিয়ারিং বিষয়ে পড়াশোনা করতে পারে। 

কিন্তু মেয়েদের ক্ষেত্রে তারা একটু সংশয় বোধ করে থাকে , কারণ মেয়েরা প্রায় ভেবে থাকে তাদের জন্য কোন ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট ভালো অর্থাৎ মেয়েদের জন্য কোন ইঞ্জিনিয়ারিং ভালো হবে। তবে চিন্তার কোন কারণ নেই আজকের এই পোস্টটিতে আমরা মেয়েদের জন্য কোন ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট ভালো হবে এবং মেয়েদের জন্য কোন চাকরি ভালো এ সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব।

মেয়েদের জন্য কোন ইঞ্জিনিয়ারিং ভালো 

মেয়েদের জন্য কোন ইঞ্জিনিয়ারিং ভালো এ বিষয়টি সম্পর্কে সকল মেয়েদের জানা উচিত। কিন্তু একটা বিষয় রয়েছে সেটা হল আপনি কোন পেশায় নিযুক্ত হতে চান তার উপর নির্ভর করে আপনাকে সাবজেক্ট বা বিষয় নির্বাচন করতে হবে। আপনি যদি মেয়ে হয়ে থাকেন আর ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট পড়তে চান তাহলে আপনার জন্য ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে কম্পিউটার সাইন্স(CSE) সাবজেক্টটি ভালো হবে। 

কারণ আপনি মেয়ে হয়ে থাকলে কম্পিউটার সাইন্স বা কম্পিউটার বিজ্ঞান সাবজেক্ট পড়ার মাধ্যমে ক্যারিয়ার গঠন করতে পারবেন। আপনার যখন পড়াশোনা শেষ হয়ে যাবে তখন আপনি এই বিষয় থেকে বিভিন্ন কোম্পানিতে কম্পিউটার অপারেটর , ডাটা এন্ট্রি , কম্পিউটার নিয়ে কাজ ইত্যাদি চাকরিগুলো করতে পারেন। এখানে মূলত আপনি কোম্পানিতে কম্পিউটার নিয়ে বসে থেকে কাজ করতে পারবেন। 

অনেক মেয়েরা আছে যারা বাড়িতে বসে কম্পিউটারে বা প্রতিষ্ঠানে বসে কম্পিউটারে কাজ করতে চায় অর্থাৎ তারা তেমন ঝামেলার কাজ করতে চায়না। তাদের ক্ষেত্রে কম্পিউটার সাইন্স সাবজেক্ট নিয়ে পড়লে এ ধরনের চাকরি পাওয়া সম্ভব। তাই ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে মেয়েদের জন্য কম্পিউটার বিজ্ঞান(CSE) ইঞ্জিনিয়ারিং ভালো বলা যায়। কারন এই বিষয় নিয়ে পড়লে আপনি যে কোন কোম্পানিতে কম্পিউটার অপারেটর হিসেবে যোগদান করতে পারবেন। 

তাছাড়াও আপনারা কম্পিউটার ডিপার্টমেন্টে পড়ে কোম্পানিতে চাকরি না করতে চাইলেও ভালো কাজ শিখে ঘরে বসেই ফ্রিল্যান্সিং করে আয় করতে পারবেন। তবে আরেকটি বিষয় রয়েছে সেটি হল আপনারা মেয়েরা আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং এই বিষয়টি নিয়েও পড়তে পারেন। এই বিষয়টি নিয়ে পড়লে আপনারা বিভিন্ন প্রাইভেট ধরনের কোম্পানিতে চাকরি পাবেন। এখানে মূলত আপনি অফিসে কম্পিউটারে বসে ডিজাইন রিলেটেড ও CAD রিলেটেড কাজ করতে হয়। 

এতে বুঝতে পারছেন এখানে তেমন কাজের প্রেসার নেই। তাহলে আপনারা মেয়েরা ইঞ্জিনিয়ারিং ক্ষেত্রে আর্কিটেকচার ইঞ্জিনিয়ারিং বিষয়টি নির্বাচন করতে পারেন। তাছাড়া ও সিভিল ইঞ্জিনিয়ারিং সাবজেক্ট রয়েছে , এই সাবজেক্টটি পড়ে চাকরির ক্ষেত্রে মেয়েদের জন্য একটু কঠিন হয়ে দাঁড়ায়। কারন এই বিষয় পড়ে যেসব চাকরিতে জয়েন হতে হয় সেখানে একটু কাজ বেশি হয়ে থাকে। মেয়েরা যারা বেশি কাজ করতে পছন্দ করে না অর্থাৎ চাপ কম নিতে চান তারা সিভিল ইঞ্জিনিয়ারিং না পড়াই ভালো। 
তবে একটা কথা মনে রাখা উচিত আপনার কোন বিষয়টি ভালো লাগে সে বিষয়টি নিয়ে পড়া উচিত। কিন্তু সে ক্ষেত্রে আপনার জবের ক্ষেত্রে কোন বিষয়টি বেশি কাজে দিবে সেদিকে খেয়াল রাখতে হবে। তবে আমাদের মতামত অনুযায়ী মেয়েদের জন্য কম্পিউটার রিলেটেড সাবজেক্ট অর্থাৎ কম্পিউটার ইঞ্জিনিয়ারিং(CSE) সাবজেক্টটি ভালো হবে। 

তাছাড়া আপনারা আর্কিটেকচার সাবজেক্ট নিয়ে পড়তে পারেন। আর বাকিটা রইল আপনাদের ইচ্ছা অনুযায়ী ইঞ্জিনিয়ারিং বিভাগের যেকোনো সাবজেক্ট নিয়ে পড়তে পারেন , এটা সম্পূর্ণ নির্ভর করছে আপনার উপর। তাই কোন বিষয়টি পড়লে আপনার চাকরির জন্য ভালো হবে সেদিকে খেয়াল রেখে সাবজেক্ট নির্বাচন করা উচিত।

মেয়েদের জন্য কোন চাকরি ভালো

আপনারা যারা মেয়েরা রয়েছেন তারা প্রায় আমাদের কাছে প্রশ্ন করে থাকেন মেয়েদের জন্য কোন চাকরি ভালো। তাদের জন্যই আমরা আজকের পোষ্টের এই অংশে মেয়েদের জন্য কোন চাকরি করা ভালো এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। নিম্নে মেয়েদের জন্য কোন চাকরি গুলো ভালো তা দেওয়া হলোঃ
  • শিক্ষকতা পেশা
  • সাংবাদিকতার চাকরি
  • কাস্টমার কেয়ার এবং কল সেন্টারে চাকরি
  • কম্পিউটার অপারেটর
  • ব্যাংকিং পেশা
  • ফ্যাশন ডিজাইনিং
  • নার্সিং করা
  • ডাক্তারি জব
উপরে আমরা মেয়েদের জন্য কিছু ভালো চাকরি লিস্ট তুলে ধরেছে। যেগুলো মেয়েদের জন্য সবচেয়ে ভালো চাকরি। এখানে সবার প্রথমেই রয়েছে শিক্ষকতা। এটি মেয়েদের জন্য সবচেয়ে সম্মানের ও নিরাপদ চাকরি। মেয়েরা প্রায় ধৈর্যশীল ও সহানুবর্তিতা হওয়ার কারণে শিক্ষকতার পেশায় তারা বেশি সফলতা অর্জন করতে পারে। তাই আপনি যদি মেয়ে হয়ে থাকেন শিক্ষকতা পেশা সবার প্রথমে পছন্দের তালিকায় রাখা উচিত। 
কারণ মেয়েদের জন্য শিক্ষকতা চাকরিটাই সবচেয়ে ভালো। অন্যান্য সেক্টরে কাজ করতে গেলে অনেক প্রতিবন্ধকতার মধ্য দিয়ে কাজ করতে হয়। কিন্তু শিক্ষকতা পেশায় কোন প্রতিবন্ধকতা নেই। আপনি যদি শিক্ষাকতা চাকরিতে প্রবেশ করে শিক্ষার্থীদের মাঝে শিক্ষার আলো ছড়াতে চান তাহলে এই চাকরিটি আপনার জন্য ভালো হবে। বর্তমানে বাংলাদেশে বহু সরকারি ও বেসরকারি কলেজ রয়েছে যেখানে মেয়েদের চাকরির চাহিদা বেশি। 

আপনারা মেয়েরা চাইলে এখন প্রফেসর ও অধ্যাপকের চাকরি করতে পারবেন। বর্তমানে আধুনিক যুগের কারণে অনলাইনে মাধ্যমে অনেক মেয়েরাই শিক্ষা দিয়ে থাকে। বিভিন্ন ধরনের অনলাইন কোর্স করিয়ে তারা আয় করে আসছে। সকল দিক বিবেচনায় সবচেয়ে নিরাপদ জনক চাকরি হলো শিক্ষকতা। তাই আপনি যদি মেয়েদের জন্য সবচেয়ে ভালো চাকরি খুঁজে থাকেন তাহলে সেটি হলো শিক্ষকতা। আপনার আপনাদের এই পেশাটি পছন্দের তালিকায় প্রথমে রাখা উচিত।

তাছাড়াও যারা স্টুডিওতে বসে কথা বলতে পারেন বা কথা বলায় পারদর্শী। তাদের ক্ষেত্রে সাংবাদিকতার চাকরিটি সবচেয়ে ভালো। এখানে আপনারা স্টুডিওতে বসে ক্যামেরার সামনে সংবাদ শোনাতে হয়। বর্তমানে এই চাকরিটি অধিক জনপ্রিয় হয়ে দাঁড়িয়েছে। টিভি চ্যানেলে আপনাকে সংবাদ পড়ে শোনাতে হয়। এটিও বর্তমানে একটি নিরাপদজনক চাকরি যেখানে আপনি ভালোভাবে কাজ করতে পারবেন। আপনারা চাইলে সংবাদপত্রিকার টিভি চ্যানেলে কাজ করতে পারেন।
girls job
এরপরে যে চাকরির কথা বলব সেটি হলো কল সেন্টার বা কাস্টমার কেয়ার। এখানে মূলত আপনাকে বিভিন্ন কল সেন্টারে বা অফিসে বসে চাকরি করতে হয়। এটিও একটি অধিক জনপ্রিয় ও নিরাপত্তা জনক কাজ মেয়েদের জন্য। মেয়েরা অনায়াসেই কল সেন্টারে কাজ করতে পারে। এখানে মূলত কল সেন্টারে আপনাকে বসে থেকে কাস্টমারের কল রিসিভ করে তাদের প্রশ্নের উত্তর দিতে হয়। আর কাস্টমার কেয়ারে সাধারণত কাস্টমার আসলে তাদের সার্ভিস প্রদান করতে হয়। কাস্টমার কেয়ার হতে পারে মোবাইল কাস্টমার কেয়ার , সিম কাস্টমার কেয়ার ইত্যাদি। এখানে আপনারা চাকরি করতে পারেন।

তাছাড়া মেয়েদের জন্য সবচেয়ে ভালো চাকরি হলো কম্পিউটার অপারেটর হিসেবে কোন কোম্পানিতে কাজ করা। বিশেষ করে আপনারা যদি সরকারি অফিসে কম্পিউটার অপারেটর হিসেবে চাকরি করতে পারেন তাহলে তো এটি আপনার জন্য বড় সুযোগ। কারণ সরকারি অফিসে চাকরি করলে বিভিন্ন ধরনের সুযোগ সুবিধা পাওয়া যায়। তাছাড়া এই চাকরিগুলো নিরাপদজনক এবং অফিসে বসেই কম্পিউটারে করতে হয়।

মেয়েদের জন্য আরেকটি ভাল চাকরি রয়েছে সেটি হল ব্যাংকিং চাকরি অর্থাৎ ব্যাংকে বসে চাকরি করা। এটি হল ব্যাংকের চাকরি , আপনারা মেয়েরা ব্যাংকিং সেবায় নিয়োজিত হতে পারেন। বিভিন্ন ব্যাংকে চাকরি করতে পারেন। এখানে মূলত আপনাকে কম্পিউটারে বসে কাজ করতে হয়। যা সবচেয়ে নিরাপদজনক কাজ। আপনারা চাইলে সরকারি ও বেসরকারি ব্যাংকে চাকরি করতে পারেন।
এছাড়াও যাদের ফ্যাশন ডিজাইনিং সম্পর্কে জ্ঞান রয়েছে তারা বিভিন্ন ফ্যাশন ডিজাইন করে কোম্পানিতে চাকরি করতে পারেন। বিভিন্ন গার্মেন্টস কোম্পানিতে ফ্যাশন ডিজাইনিং এর প্রয়োজন হয়। এ ক্ষেত্রে আপনারা ওই গার্মেন্টস কোম্পানিগুলোতে ফ্যাশন ডিজাইনিং পদে যোগদান করতে পারেন। তাছাড়া আপনারা চাইলে নিজের ফ্যাশন ডিজাইনিং কোম্পানি খুলে আয় করতে পারেন।

বর্তমানে মেয়েদের জন্য সবচেয়ে জনপ্রিয় চাকরি হচ্ছে নার্সিং। আমাদের দেশে বেশিরভাগ মেয়েরা এখন নার্সিং পেশায় ধাবিত হচ্ছে। কারণ মেয়েরা এখন নার্সিং পড়ে অতি সহজেই যেকোনো বেসরকারি বা সরকারি মেডিকেল হাসপাতাল এ চাকরি করতে পারবে। এটি মেয়েদের জন্য সবচেয়ে ভালো চাকরি। এখানে কোন ধরনের প্রতিবন্ধকতা নেই বরং নিরাপদজনক একটি চাকরি। মেয়েরা আপনারা এইচএসসি পাশ করার পর নার্সিং এর জন্য পড়াশোনা করুন।

মেয়েদের জন্য আরেকটি চাকরি রয়েছে সেটি হল ডাক্তারি পেশা। আপনারা মেয়েরা যারা ডাক্তারি চাকরি করতে চান , এক্ষেত্রে অবশ্যই ডাক্তারি পড়তে হবে। তাছাড়া কম সময়ে ডাক্তারি জ্ঞান নিয়ে ওষুধের দোকান খুলতে পারেন। আর যারা ডাক্তারি পেশায় অংশগ্রহণ করতে চান তারা আপনারা যে কোন মেডিকেল হাসপাতালে ডাক্তার হিসেবে চাকরি করতে পারবেন। এটি বর্তমানে সবচেয়ে সম্মানজনক ও নিরাপদজনক চাকরি। তাহলে মেয়েরা আপনাদের পছন্দের তালিকায় ডাক্তারি পেশা রাখতে পারেন। তবে পরিশেষে আমি বলব মেয়েদের জন্য সবচেয়ে ভালো চাকরি হলো শিক্ষকতা করা

মেয়েদের জন্য অনলাইন জব

আপনারা মেয়েরা যারা ঘরের বাইরে কোন কোম্পানিতে চাকরি করতে চান না , তারা চাইলে ঘরে বসে অনলাইনের মাধ্যমে চাকরি করতে পারবেন। মেয়েদের জন্য অনলাইনে ঘরে বসে চাকরি করা সবচেয়ে নিরাপদ চাকরি বলা যায়। এখানে আপনারা ইচ্ছামত কাজ করতে পারবেন কোন প্রতিবন্ধকতা নেই। মেয়েরা এখন ঘরে বসেই অনলাইন এর মাধ্যমে ইনকাম করতে পারবেন। 

শুধু আপনারা থাকতে হবে স্মার্ট ফোন , কম্পিউটার বা ল্যাপটপ আর ইন্টারনেট কানেকশন। এগুলো থাকলে আপনারা ঘরে বসে অনলাইনে চাকরি করতে পারবেন বা কাজ করতে পারবেন। চলুন মেয়েদের জন্য অনলাইন জবের লিস্ট জেনে নেই।
  • ট্রানসলেশন জব
  • ভয়েস আর্টিস্ট
  • অনলাইন কোর্স করিয়ে
  • ব্লগিং করে
  • গুগল এডসেন্স
  • ভিডিও এডিটিং
  • অ্যাফিলিয়েট মার্কেটিং
  • আর্টিকেল রাইটিং
  • ইউটিউবিং করা
  • ডিজিটাল মার্কেটিং 
  • গ্রাফিক্স ডিজাইন
  • ফেসবুক মার্কেটিং
  • এফিলিয়েট মার্কেটিং
  • ইউটিউব মার্কেটিং
  • অনলাইনে কোর্স বিক্রি
  • অনলাইন শিক্ষক
  • ডাটা এন্ট্রি
  • ওয়েব ডিজাইন
  • অনলাইন টাইপিং জব
  • ই-বুক ব্যবসা
  • ভার্চুয়াল অ্যাসিস্ট্যান্ট
আপনারা মেয়েরা চাইলে উপরের লিস্ট দেওয়া যে কোন সেক্টরে অনলাইনে ঘরে বসে আয় করতে পারবেন। তবে আপনাকে এখানে মনে রাখতে হবে উপরের যেকোনো বিষয়ে ভালো দক্ষতা থাকতে হবে অথবা উপরোক্ত বিষয়গুলোতে ভালোমতো জ্ঞান ও অভিজ্ঞতা থাকতে হবে। উপরের যেকোনো বিষয়ে আপনি শিখে অনলাইনে ইনকাম করতে পারবেন। তাছাড়া ফ্রিল্যান্সিংয়ের মাধ্যমে আপনারা অনলাইনে ঘরে বসেই আয় করতে পারবেন।

মেয়েদের জন্য সরকারি চাকরি

মেয়েরা আপনার অনেকেই সরকারি চাকরি খুজে থাকেন অর্থাৎ সরকারি চাকরি কোনগুলো মেয়েদের জন্য সে লিস্ট গুলো জানতে চান। এজন্য আমরা আজকের এই অংশে মেয়েদের জন্য সরকারি চাকরি লিস্ট তুলে ধরার চেষ্টা করব। নিম্নে মেয়েদের জন্য সরকারি চাকরি গুলো হলোঃ
  • প্রতিরক্ষা মন্ত্রণালয়ের চাকরি
  • সরকারি ব্যাংক চাকরি
  • চিকিৎসক
  • ইঞ্জিনিয়ার
  • আইটি প্রোজেক্ট ম্যানেজার
  • আইনজীবী
  • বাংলাদেশ সিভিল সার্ভিস 
  • গবেষক বা বিজ্ঞানী পদে
  • শিক্ষক
  • আর্থিক বিশ্লেষক
  • রেলওয়ে
  • বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং 
  • এনএসআই
  • বুক কিপার
  • ব্যাংকিং সেবা কাজে
তাহলে আশা করছি আপনারা উপরে মেয়েদের জন্য সরকারি চাকরির লিস্ট গুলো জানতে পারলেন। এখান থেকে আপনারা ইচ্ছামত যে কোন একটি সরকারি চাকরি পাওয়ার উদ্দেশ্যে পড়ালেখা করতে থাকুন।

মেয়েদের জন্য বেসরকারি চাকরি

আমরা এখন মেয়েদের জন্য কিছু বেসরকারি চাকরি লিস্ট গুলো জানব। এখানে আপনারা মেয়েদের জন্য বেসরকারি চাকরির লিস্ট জেনে কোন চাকরি আপনার জন্য ভালো সেটা পছন্দ করতে পারবেন। নিম্নে মেয়েদের জন্য বেসরকারি চাকরির লিস্ট তুলে ধরা হলোঃ
  • প্রোডাক্ট ইঞ্জিনিয়ার
  • ডেপুটি ম্যানেজার
  • সিকিউরিটি সুপারভাইজার
  • সিকিউরিটি অফিসার
  • হিসাব রক্ষক
  • অফিস ম্যানেজার
  • ডাটা এন্ট্রি অপারেটর
  • সিভিল ইঞ্জিনিয়ার
  • কম্পিউটার অপারেটর
  • অফিস এসিস্ট্যান্ট
  • সুপারভাইজার
  • অপারেশন এক্সিকিউটিভ
  • সাপ্লাই চেইন এক্সিকিউটিভ
উপরে আপনারা কিছু মেয়েদের জন্য বেসরকারি চাকরি গুলো দেখতে পারলেন। এই চাকরি গুলো আপনারা করতে পারেন।

শেষ কথা

আশা করছি আপনারা মেয়েরা পুরো পোস্ট পড়ে ভালোভাবে বুঝে গেছেন মেয়েদের জন্য কোন ইঞ্জিনিয়ারিং ভালো এ সম্পর্কে। তাছাড়া আরও জানতে পেরেছেন মেয়েদের জন্য কোন চাকরি ভালো। আমরা আপনাদের বলে এসেছি মেয়েদের জন্য কম্পিউটার ইঞ্জিনিয়ারিং ভালো হবে। আর যদি মেয়েদের জন্য কোন চাকরি ভালো এর কথা ধরেন তাহলে বলব মেয়েদের জন্য শিক্ষকতা চাকরিটি সবচেয়ে ভালো। আশা করছি আপনার ভালোভাবে বুঝতে পেরেছেন। পোস্টটি ভালো লেগে থাকলে আপনার বান্ধবীদের মেয়েদের জন্য কোন ইঞ্জিনিয়ারিং ভালো এ সম্পর্কে জানাতে পোস্টটি শেয়ার করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url