Telegram group

ordinarybdgnews

ডেপ সারের কাজ কি ও Dap সার কি সহজেই জেনে রাখুন

প্রিয় কৃষক ভাইয়েরা আপনারা নিশ্চয়ই ডেপ সারের কাজ কি এ সম্পর্কে জানতে আজকের পোস্টটিতে এসেছেন। ডেপ সার সাধারণত উদ্ভিদের পুষ্টি উপাদান যোগান দেওয়ার জন্য ব্যবহার করে থাকে। তবে আপনাদের চিন্তিত হওয়ার কোন কারণ নেই আজকের এই আর্টিকেলটিতে ডেপ সারের কাজ কি ও Dap সার কি এ সম্পর্কে বিস্তারিত আলোচনা তুলে ধরা হবে।
ডেপ সারের কাজ কি ও Dap সার কি
পোস্টসূচিপত্রঃআপনারা যদি উদ্ভিদের খাদ্য উৎপাদনে সহায়তা করতে চান তাহলে অবশ্যই ডেপ সার ব্যবহার করতে পারেন। তবে আপনাদের অবশ্যই ডেপ সার সম্পর্কিত সকল কিছু বিস্তারিত তথ্য জেনে রাখা উচিত যা আমরা আজকের পোস্টটিতে গুরুত্ব সহকারে আলোচনা করব।

সূচনা

সাধারণত যে সকল রাসায়নিক পদার্থ বিভিন্ন ধরনের মৌল বা যৌগ দিয়ে গঠিত এবং এই মৌলগুলো উদ্ভিদের প্রয়োজনীয় পুষ্টি উপাদান সরবরাহ করতে সহায়তা করে ও পুষ্টি উপাদান যোগান দেয় তাদেরকে সার বলা হয়ে থাকে। আপনাদের মধ্যে অনেকে আছেন যারা ডেপ সার সম্পর্কে বিস্তারিত তথ্য জানেন না। তাদের জন্য বলে রাখি এই সাধারণত উদ্ভিদের পুষ্টি উপাদান যোগান দিতে সহায়তা করে থাকে। তাছাড়া জানা গেছে ডেপ সার উদ্ভিদের খাদ্য উপাদানের সহযোগিতা করতে পারে। 
এ ধরনের উপকার ছাড়াও আরো অনেক ধরনের উপকার করে থাকে এই সারটি। তাই আমরা আজকের পোস্টটিতে আপনাদের সুবিধার্থে ডেপ সারের কাজ কি ,ডেপ সার কি কি কাজে লাগে, ডেপ সার ব্যবহারের নিয়ম সহ বিস্তারিত তথ্য আলোচনা করব। অতএব আপনারা শুরু থেকে পোস্টটি পড়ুন ডেপ সার সম্পর্কিতবিস্তারিত তথ্য জানতে পারবেন।

ডেপ সারের কাজ কি

আপনাদের মধ্যে যারা কৃষি কাজ করে থাকেন তারা অনেকেই ডেপ সারের কাজ কি এ সম্পর্কে জানতেই গুগলে সার্চ করে থাকেন। তবে কোথাও সঠিক তথ্য খুঁজে পান না। এজন্য আমরা আজকের এই অংশে ডেপ সারের কাজ কি কি সম্পর্কে আলোচনা তুলে ধরব।ডেপ সার মূলত উদ্ভিদ অর্থাৎ গাছের খাদ্য উৎপাদনে ও পুষ্টি উপাদান তৈরিতে সহায়তা করে থাকে, এইজন্য এই সারটি বর্তমানে অধিক ব্যবহার করা হয়ে আসছে। তবে আর কথা না বাড়িয়ে ডেপ সারের কাজ গুলো সম্পর্কে জেনে নেওয়া যাক।
  • এই সার উদ্ভিদের পুষ্টি ঘাটতি পূরণ ও খাদ্য তৈরিতে সাহায্য করতে পারে। যার ফলে ডেপ সার বর্তমানে কৃষকরা ব্যবহার করছে উদ্ভিদের পুষ্টি ঘাটতি পূরণ করার জন্য।
  • সাধারণত ফসলের জমিতে এবং উদ্ভিদের ফসফরাসের ঘাটতি পূরণ করতে এ সার ব্যবহার করা হয়ে থাকে। গাছে যদি ফসফরাসে অভাব হয়ে থাকে তাহলে এই সারটি ব্যবহার করতে পারেন।
  • এছাড়া জানা গেছে গাছে বা উদ্ভিদে নাইট্রোজেনের অভাব দেখা দিলে এই সারটি ব্যবহার করা হয়, কারণে ডেপ সার উদ্ভিদের নাইট্রোজেনের অভাব পূরণ করতে পারে।
  • তাছাড়াও আপনারা যদি জমিতে ইউরিয়া সার এর ব্যবহার কমাতে চান তাহলে এই ডেপ সার ব্যবহার করতে পারেন। এই সার ব্যবহার করলে ইউরিয়া সার জমিতে অতিরিক্ত ব্যবহার করতে হয় না। যার ফলে জমিতে সার দেওয়ার খরচ অনেকটা কমে আসে।
ডেপ সারের কাজ কি
  • প্রতি বিঘা জমিতে ৫ কেজি ইউরিয়া সার কম দিতে হয় যদি আপনি ডেপ সার জমিতে ব্যবহার করে থাকেন। এর ফলে ইউরিয়া সারের ব্যবহার অনেকটা কমানো যায়।
  • এই সার ব্যবহার করার ফলে গাছের বৃদ্ধি ও উদ্ভিদের মূল কাণ্ড পাতা বৃদ্ধি পায়। এজন্য আপনারা উদ্ভিদের বৃদ্ধি ত্বরান্বিত করতে এই সার ব্যবহার করতে পারেন।
  • জানা গেছে উদ্ভিদ ও গাছের খাদ্য উৎপাদনের সময় শর্করা তৈরিতে সহায়তা করে থাকে এই সারটি। তাই আপনারা উদ্ভিদের খাদ্য তৈরিতে সহায়তা করতে ডেপ সার ব্যবহার করতে পারেন।
  • এই সার ব্যবহার করা হলে গাছের ফুল ফল বৃদ্ধি পায় এবং ফসলের জমিতে ভালো ফলন পাওয়া যায়। ফসলের জমিতে ফলন বেশি পেতে চাইলে এই সার ব্যবহার করতে পারেন।
  • উদ্ভিদ বা গাছের কোষ বিভাজন ও প্রক্রিয়াকরণে সহায়তা করে থাকে এই সার।
  • তাছাড়াও গাছের বা উদ্ভিদের শিকড় বৃদ্ধি করতে সাহায্য করে থাকে। মূলত এই সার গাছের শিকড়ের বৃদ্ধি ত্বরান্বিত করতে পারে।
  • ফসলের জমিতে গাছের যাতে পোকামাকড়ের আক্রমণ না করতে পারে সেজন্য এই সার ব্যবহার করা হয়ে থাকে অর্থাৎ ডেপ সার ব্যবহার করলে গাছকে পোকামাকড় আক্রমণ থেকে রক্ষা করা যায়।
  • উদ্ভিদের কাণ্ডের গঠন ও ডালপালা মজবুত এবং শক্ত কাঠামো তৈরিতে সাহায্য করে থাকে এই সারটি। গাছের কাণ্ড শক্তিশালী ও মজবুত রাখতে এই সার ব্যবহার করতে পারেন।
  • তবে উদ্ভিদের নেতিয়ে পড়া বা পাতা ঝরে পড়া রোগ দূর করতে এই সার ব্যবহার করতে পারেন। বিশেষ করে গাছের নেতিয়ে পড়ার সমস্যাটি দূর করা যায়।
উপরে আপনারা তাহলে ডেপ সারের কাজ কি ও ডেপ সার কি কি উপকার করে থাকে গাছে এ সম্পর্কে বিস্তারিত তথ্য জেনে গেলেন। আপনারাও একটা কথা মনে রাখবেন এই সার ব্যবহার করার পূর্বে অবশ্যই কৃষি বিশেষজ্ঞ এর কাছ থেকে পরামর্শ নিয়ে ব্যবহার করবেন। 

তাছাড়াও কৃষি অধিদপ্তরে যোগাযোগ করে তাদের কাছ থেকে এই সার ব্যবহার করার নিয়ম ও কখন ব্যবহার করতে হয় সম্পর্কে জেনে সঠিকভাবে ব্যবহার করতে পারেন। তাহলেই ফসলের জমিতে ভালো ফলাফল পাবেন এবং ফলন বেশি পাওয়া যাবে। তাই আপনাদের আমি একটি কথাই বলবো যে কোন সার ব্যবহার করার পূর্বে ভালো অভিজ্ঞ কৃষি বিশেষজ্ঞের নিকট পরামর্শ নিবেন।

Dap সার কি 

প্রিয় কৃষক ভাইয়েরা আপনারা তাহলে উপরের ডেপ সারের কাজ গুলো এর আলোচনা থেকে ভালোভাবে বুঝে গেছেন এই সারটি কতটা গুরুত্বপূর্ণ। বর্তমানে এই ডেপ সার কম বেশি সকল কৃষক ভাইয়েরা কৃষি জমিতে ব্যবহার করে আসছে। যার ফলে এই সারটি অধিক জনপ্রিয় সার হিসেবে পরিচিত লাভ করেছে। সাধারণত ডাই অ্যামোনিয়াম ফসফেট যুক্ত সারকে Dap বলা হয়ে থাকে। 

এই সারটি দেখতে অনেকটা নুড়ি পাথরের মত দানাদার আকারের হয়ে থাকে। Dap সারে বিভিন্ন ধরনের মৌল উপস্থিত রয়েছে। এই সারে ১৯ ভাগ নাইট্রোজেন ও ৪৫ ভাগ ফসফরাস রয়েছে। তাছাড়াও ডেপ সারে কিছু পরিমাণ অ্যামোনিয়াম উপস্থিত রয়েছে। উদ্ভিদের খাদ্য তৈরিতে উক্ত সারটি ব্যবহার করা হয়ে থাকে। 
আরো জানুনঃ থিওভিট এর কাজ কি
এ সার ব্যবহারে উদ্ভিদের প্রয়োজনীয় সকলপুষ্টি উপাদান সংগ্রহ সহায়তা করতে পারে। আপনারা কৃষক ভাইয়েরা চাইলে এই সারে সাথে কিছুটা খৈল বা পটাশ মিশিয়ে উদ্ভিদে ব্যবহার করতে পারেন যা উদ্ভিদের জন্য পুষ্টিকর খাদ্য উৎস হয়ে উঠবে।ডেপ সার আপনারা যে কোন ধরনের গাছে বা উদ্ভিদে ব্যবহার করতে পারবেন ,আর অবশ্যই ব্যবহার বিধি জেনে ব্যবহার করতে হবে।

ডেপ সার ব্যবহারের নিয়ম ।Dap সারের ব্যবহার

আপনারা উক্ত সারটি পরিমান ভাবে ব্যবহার করতে হবে তা না হলে গাছ নষ্ট হয়ে যেতে পারে এমনকি গাছ মারা যেতে পারে। এই সারটি উচ্চমানের রাসায়নিক পদার্থ দিয়ে তৈরি করা হয় যা বেশি পরিমাণে ব্যবহার করলে গাছের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। তবে আপনি যদি ডেপ সার সঠিক পরিমাণে ব্যবহার করেন তাহলে গাছের ফলন সহ অনেক কিছু উপকারিতা পাবেন। যা আমরা উপরের অংশে আলোচনা করেছি।

আপনারা ডেপ সার পটাশিয়াম অথবা খৈল এর সাথে মিশ্রিত করে বিভিন্নভাবে ব্যবহার করতে পারেন। এখানে আপনি যেকোন একটি উপাদানের সাথে সারটি মিশিয়ে ব্যবহার করতে পারবেন। মনে রাখা ভালো এই সারগুলো পরিমাণ মতো সঠিক মাথায় ব্যবহার করতে হবে। আপনারা চাইলে এই সার পানির সাথে কিছু পরিমাণ মিশিয়ে গাছের ব্যবহার করতে পারেন। পানির সাথে এই সার ব্যবহার করার জন্য আপনাদের প্রথমেই সারের কিছু পরিমাণ পানিতে রেখে দিতে হবে। 
তারপর আপনারা ১দিন বা ৪৮ ঘন্টা পর দেখতে পাবেন সারটি ভালোভাবে পানির সাথে মিশে গেছে। এখন ভালোভাবে মিশে গেলে সারাটি আপনি গাছের উপর স্প্রে করে অথবা সরাসরি ব্যবহার করতে পারেন। তবে অবশ্যই সঠিক মাত্রায় পরিমাণমতো ব্যবহার করতে হবে। এজন্য আপনাদের ব্যবহার বিধি সম্পর্কে অবশ্যই জেনে রাখতে হবে।

আপনার গাছের বয়স যদি কম হয় এবং গাছ আকারে ছোট হয়ে থাকে তাহলে এক লিটার পানিতে হাফ চামচ ডেপ সার মিশিয়ে ব্যবহার করতে পারেন। আর যদি আপনার গাছ আকারে বড় হয় এবং বয়স বেশি হয়ে থাকে তাহলে এক লিটার পানিতে এক চামচ করে ডেপ সার মিশিয়ে ব্যবহার করবেন। এভাবে ব্যবহার করলে আপনার ফসলের জমিতে উৎপাদন বেড়ে যাবে এবং ফলন বেশি পাবেন। 
তাছাড়া ও গাছে বিভিন্ন ধরনের উপকার পাবেন যা আমরা উপরের অংশে আলোচনা করেছি। তবে মনে রাখা উচিত সঠিক পরিমাণ ব্যবহার করলে ভালো ফলন পাবেন। অতিরিক্ত ব্যবহার করলে আপনার গাছ মরে যাওয়া অথবা ফলন কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। ডেপ সার মাসে একবার করে ব্যবহার করতে হবে।আর অবশ্যই পেশাদার রাসায়নিক দ্রব্য ব্যবহারের কাছ থেকে পরামর্শ নিবেন।

ড্যাপ সারের উপাদান

আপনি কি ড্যাপ সারের উপাদান সম্পর্কে জানেন। যদি না জেনে থাকেন তাহলে এই পাঠে ড্যাপ সারের উপাদান গুলো কি কি এ সম্পর্কে জানতে পারবেন। ড্যাপ সারটি মূলত ১৮ পার্সেন্ট নাইট্রোজেন ও ৪৫ পারসেন্ট ফসফরাস এর সমন্বয়ে তৈরি করা হয়েছে। তাছাড়াও এই সারে কিছু পরিমাণ অ্যামোনিয়াম উপস্থিত রয়েছে। এই সার ব্যবহার করলে গাছের দ্রুত বৃদ্ধি করা সহ গাছের পুষ্টিকর উপাদান উপাদানের সহায়তা করে থাকে।

ডেপ সারের দাম ।ডিএপি সারের দাম ২০২৪

ডেপ সারের দাম সাধারণত বিভিন্ন সময়ে পরিবর্তন হয়ে থাকে। আপনারা যদি ডেপ সার কিনে ব্যবহার করতে চান তাহলে অবশ্যই সারটির সঠিক দাম সম্পর্কে জানতে হবে। এই সার আপনারা বিভিন্ন সারের দোকান থেকে অথবা অনলাইন থেকে কিনতে পারবেন। ২০২৩ সালে এই সারটির দাম ছিল প্রতি কেজি ২১ টাকা। তবে বর্তমানে এই ২০২৪ সালে সারটির দাম প্রতি কেজি ২৫ টাকা হয়েছে। তবে দাম সাধারণত পরিবর্তনশীল। বিভিন্ন কারণে দামের পরিবর্তন দেখা দিতে পারে।

ডেপ সার সম্পর্কে সাধারণ জিজ্ঞাসা (FAQ)

প্রশ্নঃসবচেয়ে ভালো ডিএপি সার কোনটি?
উত্তরঃ সবচেয়ে ভালো ডিএপি সার ন্যানো ডিএপিকে বলা হয়ে থাকে। এই ন্যানো ডিএপি সার ব্যবহারের বিশেষ সুযোগ সুবিধা রয়েছে যার ফলে এটিকে সবচেয়ে ভালো ডিএপি সার বলা হয়।

প্রশ্নঃDAP সারে কি কি উপাদান আছে?
উত্তরঃDAP সারে সাধারণত বিভিন্ন উপাদান আছে। যেমনঃ
  • ডায়ামোনিয়াম ফসফেট
  • ম্যাগনেসিয়াম অক্সাইড বোর্ড গ্রেড
  • পটাসিয়াম সালফেট পাউডার
  • ম্যাগনেসিয়াম সালফেট
  • ম্যাগনেসিয়াম অক্সাইড পাউডার
প্রশ্নঃDAP এর পূর্ণ রূপ কি?
উত্তরঃ DAP এর পূর্ণরূপ হল ডাইএমোনিয়াম ফসফেট। তবে ডাইএমোনিয়াম ফসফেট যুক্ত সারকে DAP সার বলা হয়। 

প্রশ্নঃডিএপি সার কি ক্ষতিকর?
উত্তরঃ ডিএপি সার সাধারণত ব্যবহারে কোন ক্ষতি নেই। তবে আপনি যদি ফসলের জমিতে অতিরিক্ত পরিমাণ ব্যবহার করেন তাহলে উদ্ভিদে বা গাছে ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে।

প্রশ্নঃডিএপি সার কি?
উত্তরঃ ডাই অ্যামোনিয়াম ফসফেট যুক্ত যে সকল সার পাওয়া যায় সেগুলোকেই ডিএপি সার বলা হয়।

শেষ কথা

প্রিয় কৃষক ভাইয়েরা আপনারা তাহলে ডেপ সারের কাজ কি ও Dap সার কি এ সম্পর্কে বিস্তারিত তথ্য ভালোভাবে জেনে গেছেন। তাছাড়াও আপনারা ডেপ সার ব্যবহারের নিয়ম সম্পর্কে জানতে পেরেছেন। এই সার থেকে সঠিক উপকারিতা পেতে অবশ্যই সঠিক মাত্রায় ব্যবহার করতে হবে। তাই আপনারা সঠিক নিয়ম মেনে ব্যবহার করতে কৃষি অধিদপ্তর বা কৃষি কর্মকর্তার সাথে যোগাযোগ করতে পারেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url