Telegram group

ordinarybdgnews

ছেলেদের বডি বানানোর সহজ উপায় ও নিয়ম জেনে নিন

প্রিয় বন্ধুরা আপনারা কি বডি বানাতে চান। তাহলে আপনাদের ছেলেদের বডি বানানোর সহজ উপায় সম্পর্কে জেনে রাখা উচিত। আর এজন্যই আমরা আজকের পোস্টটিতে ছেলেদের বডি বানানোর সহজ উপায় ও বডি বানানোর খাবার তালিকা সম্পর্কে তুলে ধরার চেষ্টা করেছি। তাই আপনারা যদি বডি বানানোর নিয়ম সম্পর্কিত বিস্তারিত জানতে চান তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
ছেলেদের বডি বানানোর সহজ উপায়
পোস্টসূচিপত্রঃআপনারা যারা ছেলেরা অতি সহজে বডি বিল্ডিং করতে চান অথবা বডি বানাতে চান তাহলে আজকে আর্টিকেলটি সম্পূর্ণ মনোযোগ সহকারে পড়ুন আশা করছি আপনারা কিছুটা হলেও ধারণা পাবেন এবং বডি বিল্ডিং এর সাহায্য পাবেন।

ভূমিকা

বর্তমানে ছেলে-মেয়ে উভয়ই বডি বানাতে চাই অর্থাৎ তাদের বডির গঠন ঠিক করতে চায়। তবে কিছু ভুল নিয়মের কারণে তারা বডি বানাতে পারেনা। বিশেষ করে ছেলেরা বডি বানাতে গিয়ে বিভিন্ন ধরনের ব্যায়াম করে থাকেন যার ফলে সহজে বডি হয় না। এই বডি বানানোর জন্য অর্থাৎ আপনার বডি গঠন ঠিক করার জন্য কিছু নিয়ম কানুন ও খাবার খাওয়ার প্রয়োজন হয়। আপনি যদি ছেলে হয়ে থাকেন তাহলে আপনার জন্য বডি বানানো খুবই গুরুত্বপূর্ণ। 

আপনার বডির গঠন ঠিক রাখতে আপনাকে এক্সারসাইজ করতে হবে। বিশেষ করে আপনি যদি মেয়েদের ইমপ্রেস করতে চান তাহলে আপনার বডির গঠন সুন্দর হতে হবে। আর এজন্য আপনাকে বডি বানাতে হবে। তাই আপনাদের জন্য আমরা এই পোস্টটা আলোচনা করব ছেলেদের বডি বানানোর উপায় সম্পর্কে।

বডি বানানোর ব্যায়াম

আপনারা যদি বডি বানাতে চান তাহলে অবশ্যই বডি বানানোর ব্যায়াম সম্পর্কে জানতে হবে। আমরা পোষ্টের এই অংশে বডি বানানোর কিছু ব্যায়াম সম্পর্কে তুলে ধরব। যেগুলো আপনারা ঘরে বসেই করতে পারবেন। চলুন আর কথা না বাড়িয়ে এবার জেনে নেই বডি বানানোর ব্যায়াম।
  • প্রথমে আপনাদের সকালে ঘুম থেকে উঠে মাঠে অথবা বাড়ির আশেপাশের কোন পার্কে ৩০ মিনিট দৌড়ান বা হাঁটুন। আপনার শরীরের উপর নির্ভর করে সময় কম বেশি করতে পারেন। আপনি সপ্তাহে প্রতিদিন ৩০ মিনিট করে দৌড়াবেন। তাছাড়া আপনি চাইলে ঘরে বসে ট্রেডমিলে দৌড়াতে বা হাঁটতে পারেন। তবে সাধারণত প্রাকৃতিক পরিবেশে দৌড়ানোই ভালো।
  • আপনারা যারা বডি বানাতে চান তারা কখনোই একটানা টেবিল চেয়ারে বসে থাকবেন না। একটানা এভাবে বসে থাকলে পেটে মেদ জমে যেতে পারে। তাই একটানা না বসে মাঝে মাঝে হাঁটাচলা করুন।
  • এবার আপনাকে মূল ব্যায়াম করতে হবে , আর সেটি হল ভার উত্তোলনের ব্যায়াম। প্রতিদিন সকালে ৩০ মিনিট বা তার কমবেশি সময় নিয়ে ভার উত্তোলনের ব্যায়াম করতে হবে। ভার উত্তোলনের ব্যায়াম করার জন্য আপনারা জিমে যেতে পারেন অথবা বাড়িতে বসেই ইট বা বোতলে পানি ভরে ব্যায়াম করতে পারেন।
  • তাছাড়া মন স্থির রাখার জন্য নিয়মিত যোগ ব্যায়াম করতে পারেন। এটি আপনার মন ও শরীর দুটোই ভালো রাখবে এবং মন স্থির থাকবে।
  • এছাড়াও নিয়মিত কার্ডিও ব্যায়াম যেমনঃ জাম্পিং জ্যাক ,রক ক্লাইম্বিং, hanging ব্যায়াম করতে পারেন। বডি বানানোর জন্য আপনারা নিয়মিত সিট আপস ব্যায়াম করতে পারেন। এতে করে আপনারা বডি সিক্স প্যাক বানাতে পারবেন।
  • বডি বানাতে নিয়মিত ওজন লিফটিং ব্যায়ামটি করবেন। মাংসপেশি উন্নতি করার জন্য ওজন লিফটিং ব্যায়াম খুবই কার্যকরী। এতে করে আপনার শরীরের মাংসপেশি গঠন হবে এবং সাথে বডি গঠন হবে।
তাহলে আশা করছি আপনারা বডি বানানোর ব্যায়াম সম্পর্কে কিছু জানতে পারলেন। এখানে আমরা সাধারণত ঘরে বসে কিছু বডি বানানোর ব্যায়াম সম্পর্কে তুলে ধরেছি। আপনারা চাইলে জিমে গিয়ে বিভিন্ন ধরনের ব্যায়াম করতে পারেন যার ফলে অতি সহজেই বডি বানাতে পারবেন। তবে আপনারা চাইলে ঘরে বসেও উপরোক্ত ব্যায়াম করার মাধ্যমে বডি বানাতে পারবেন।

হাতের মাসল গ্রো করার ব্যায়াম

অনেকে আছে যারা হাতের মাসল গ্রো করার জন্য ব্যায়াম করতে চান। তাদের অবশ্যই সঠিক নিয়মে ব্যায়াম করতে হবে। সঠিক নিয়মে ব্যায়াম করার মাধ্যমেই হাতের মাসলগ্রো করতে পারবেন। আপনার মধ্যে অনেকে আছে যারা মাসেল গ্রো করার জন্য ব্যায়াম করে থাকেন , কিন্তু ভালো ফলাফল পান না। এরম কারণ হলো আপনার ঠিকমতো ব্যায়াম করেন না। 

আপনারা যখন কোন ভারী জিনিস উপরে তুলবেন তখন অবশ্যই সঠিক নিয়মে তুলতে হবে। হাতের ব্যায়াম করার সময় ভারী জিনিস তুলতে হলে আস্তে আস্তে উপরে তুলতে হবে এবং ধীরে ধীরে নিচে নামাতে হবে। এভাবে সঠিকভাবে ভারী জিনিস ধীরে ধীরে উপরে তুলবেন এবং স্থির ভাবে নামাবেন।

ছেলেদের বডি বানানোর সহজ উপায় 

বর্তমানে ব্যস্ততার জীবনে ছেলেদের বডি বানাতে কমই দেখা যায়। এছাড়াও অনেকেই আছে যারা বডি বানাতে চায় না। তার কারণ তারা কিছু ভুল নিয়মের কারণে তাদের বডি সঠিকভাবে বিল্ডিং করতে পারছে না। কেউ ভালো মতো বডি বানাতে পারছে না। আপনি যদি নিয়ম অনুযায়ী বডি বানান তাহলে নিশ্চয়ই সফলতা পাবেন। বডি বানানোর আগে ছেলেদের অবশ্যই বডি বানানোর নিয়ম ও শরীর বাড়ানোর নিয়ম সম্পর্কে জানা উচিত তা না হলে তারা কখনোই বডি বানাতে পারবে না। চলুন আমরা সেই নিয়মগুলো জেনে আসি।
প্রিয় ছেলে ভাইয়েরা আপনি যদি বডি বানাতে চান তাহলে অবশ্যই আপনাকে নিয়মিত প্রতিদিন এক্সারসাইজ অথবা ব্যায়াম করতে হবে। বডি বানাতে গেলে ব্যায়াম করার বিকল্প নেই। প্রথমে আপনি অল্প অল্প করে সাধারণ ধরনের ব্যায়াম দিয়ে শুরু করবেন। তারপর আস্তে আস্তে ব্যায়ামের পরিমাণ এবং ব্যায়াম করার জন্য যে ওজন নিতে হয় তার পরিমাণও বাড়াতে হবে। আপনি প্রথমে ব্যায়াম শুরু করলে যেটুকু ওজন নিতে পারেন সেটুকু নিয়ে ব্যায়াম করুন এবং ধীরে ধীরে ওজনের পরিমাণ বাড়াতে থাকুন। 
ছেলেদের বডি বানানোর সহজ উপায়
আবার একটা কথা মনে রাখবেন প্রথমেই অতিরিক্ত ওজন নিয়ে ব্যায়াম করবেন না , তা না হলে বডি গঠন হওয়ার বদলে বডিতে আরো সমস্যা দেখা দিবে। তাই আপনি ধীরে ধীরে ওজন নেওয়ার ক্ষমতা বাড়াতে থাকুন এবং আপনি যত কেজি তুলতে পারবেন সেটুকুই দিয়ে শুরু করুন। শুধু ব্যায়াম করলেই হবে না আপনাকে অবশ্যই সুষম পুষ্টিকর খাবার খেতে হবে। আপনাকে অবশ্যই প্রতিদিন পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে এবং তার সাথে সাথে রেগুলার ব্যায়াম করতে হবে। 

এভাবে আপনি প্রতিদিন চালিয়ে যেতে থাকুন এক সময় দেখতে পারবেন আপনার বডি হয়ে গেছে। প্রথম প্রথম তেমন কিছু মনে হবে না। পরে ধীরে ধীরে আপনার বডির গঠন পরিবর্তন করতে লক্ষ্য করবেন। এভাবে নিয়ম মেনে ব্যায়াম ও খাবার গ্রহণ করুন তাহলে আশা করছি দ্রুত আপনি ভালো ফলাফল পাবেন। তাই দেরি না করে যারা বডি বানাতে চান আজ থেকে শুরু করে দিন ব্যায়াম করা আর মনে রাখবেন নিয়মিত যত ব্যায়াম করবেন তত আপনার বডি বিল্ডিং এ উন্নতি হবে।

বডি বানানোর খাবার তালিকা - কি খেলে বডি বাড়ে

আপনার এতক্ষণ পর্যন্ত বডি বানানোর ব্যায়াম সম্পর্কে জানতে পারলেন। তবে এগুলো করলেই হবে না, আপনাকে তার পাশাপাশি বডি বানানোর খাবার তালিকা ও কি খেলে বডি বাড়ে এ সম্পর্কে জানা উচিত। কারন আপনি কি খাবেন তার ওপর নির্ভর করে আপনার বডির গঠন হবে। বডি বাড়ানোর জন্য আপনাকে অবশ্যই পুষ্টিকর খাবার এর দিকে নজর দিতে হবে। যেমন পুষ্টিকর খাবার হিসেবে আপনারা মাছ , মাংস , ডিম , দুধ , কলা , শাক-সবজি ও বিভিন্ন ধরনের ফলমূল খেতে হবে।

মাছ ও মাংসঃ পুষ্টিকর খাবার হিসেবে আপনার নিয়মিত মাছ ও মাংস যেকোনো একটি আইটেম খেতে পারেন। কারণ মাছ ও মাংসে রয়েছে আমিষ যা আমাদের দেহ গঠনের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ উপাদান। দেহের ক্ষয় পূরণ ও দেহের গঠনের জন্য আমাদের নিয়মিত আমি জাতীয় খাবার খাওয়া প্রয়োজন। তাই আপনি যদি বডি বানাতে চান তাহলে অবশ্য আপনাকে আমিষ জাতীয় খাবার গ্রহণ করতে হবে।

ডিম খেতে পারেনঃ সবচেয়ে পুষ্টিকর প্রাকৃতিক খাবারের মধ্যে ডিম হল অন্যতম। কারণ এতে রয়েছে প্রোটিন সহ আমিষ রয়েছে। যা আমাদের দেহে মাংসপেশী গঠনে সহায়তা করে এবং মাসেল গঠনে সাহায্য করে। তাই আপনারা মাসেল গঠনে ডিম খেতে পারেন।

দুধ খেতে পারেনঃ আপনারা প্রতিদিন এক গ্লাস করে দুধ খেতে পারেন। কারণ এতে রয়েছে বিভিন্ন ধরনের পুষ্টিকর উপাদান, বিশেষ করে রয়েছে ক্যালসিয়াম যা আমাদের দেহের হাড় গঠনে সাহায্য করে থাকে। এছাড়াও এতে রয়েছে ভিটামিন,মিনারেল,কার্বোহাইড্রেট যা আমাদের দেহের জন্য খুবই গুরুত্বপূর্ণ পুষ্টিকর উপাদান। তাই আপনারা বডি গঠনে এই দুধ প্রতিদিন দুই গ্লাস করে খেতে পারেন।

কলা খাবেনঃ আপনার নিয়মিত দুধের পাশাপাশি কলা খেতে পারেন। কারণে তে রয়েছে পুষ্টিকর উপাদান সহ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে। যা আমাদের দেহের জন্য গুরুত্বপূর্ণ। তাই আপনারা নিয়মিত কলা খেতে পারেন।

শাক-সবজি খেতে পারেনঃ সবচেয়ে গুরুত্বপূর্ণ বডি বানাতে যে খাবার খাওয়ার প্রয়োজন তা হল শাকসবজি। কারণেই শাকসবজিতে সকল ধরনের পুষ্টি উপাদান সহ খনিজ উপাদান উপস্থিত রয়েছে। যা আমাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এবং দেহে খনিজের চাহিদা পূরণ করতে সাহায্য করে। আর এই খনিজ উপাদান আমাদের দেহে গঠনের জন্য অতি প্রয়োজনীয়। তাই আপনারা শাকসবজি নিয়মিত খাবেন।

ফলমূল খাবেনঃ এছাড়া বিভিন্ন ধরনের ফলমূল খেতে পারেন যা আপনার বডি গঠনকে ভালো করতে সাহায্য করবে এবং সুষ্ঠু পুষ্টিকর উপাদান পেতে আপনারা ফলমূল খেতে পারেন।

সামুদ্রিক মাছ খেতে পারেনঃ আপনি শাকসবজি খাওয়ার পাশাপাশি সামুদ্রিক মাছ খেতে পারেন। কারন এতে পুষ্টিকর উপাদান সহ রয়েছে কিছু খনিজ উপাদান। যা আমাদের দেহে টেস্টোস্টেরনের মাত্রা বাড়িয়ে তোলে এবং দেহের গঠন ও বডির মাসেল উন্নতিতে সহায়তা করে।

বডি বানাতে কত দিন লাগে

আপনার অনেকেই বডি বানাতে কতদিন লাগে এ সম্পর্কে জানতে চান। আপনি যদি এ সম্পর্কে জানতে পারেন তাহলে আপনি বডি বানাতে চাইবেন না। কারণ একজন পরিপূর্ণ বডি বানাতে কমপক্ষে দুই থেকে তিন বছর সময় লাগে। এ সময় আপনাকে প্রচুর ব্যায়াম ও পুষ্টিকর খাবার খাওয়ার সাথে সাথে কঠোর পরিশ্রম করতে হয়। তবে বর্তমানে আধুনিক সরঞ্জাম ও প্রোটিন শেক খাবার আসার পরে আপনারা অতি সহজেই ৫ থেকে ৬ মাসের মধ্যে বডি বিল্ডিং করতে পারবেন। 
আপনি যখন রেগুলার ব্যায়াম করতে শুরু করবেন তাহলে আপনি ৪ থেকে ৫ সপ্তাহের মধ্যে কিছু রেজাল্ট দেখতে পারবেন আপনার বডিতে। তবে আপনি যদি ঘরোয়া পদ্ধতিতে অথবা ঘরোয়া উপায়ে পরিপূর্ণ বডি বানাতে চান তাহলে কমপক্ষে ৪ থেকে ৫ বছর পর্যন্ত সময় লাগতে পারে। তাই আপনারা যারা দ্রুত বডি বানাতে চান তারা অবশ্যই জিমে টেইনারের নিয়ম অনুযায়ী ব্যায়াম ও খাবার গ্রহণ করবেন। 

বডি বানানোর কৌশল - বডি বানানোর উপায়

আপনারা যদি বডি বানাতে চান তাহলে প্রথমেই আপনাকে বডি বানানো কৌশল ও বডি বানানোর উপায় সম্পর্কে জানতে হবে। কারণ বডি বানাতে হলে বা শরীর বানানোর ক্ষেত্রে আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে যা আমরা নিম্নে উল্লেখ করলামঃ
  • আপনারা সব সময় খাবার খাওয়ার সময় ভালো করে খাবার চিবিয়ে খাবেন। খাবার চিবিয়ে খেলে খাবার দ্রুত হজম হতে পারে। আর খাবার চিবিয়ে না খেলে শরীরের ওজন বেড়ে যেতে পারে এবং আপনার ফিটনেস খারাপ হয়ে যেতে পারে।
  • নিয়মিত পুষ্টিকর খাবার গ্রহণ করবেন। এবং নির্দিষ্ট পরিমাণ খাবার খাবেন। খাবারের পরিমাণ যেন বেশি না হয়ে যায় সেদিকে লক্ষ্য রাখবেন।
  • আপনি যদি দীর্ঘ সময় ধরে বসে কাজ করেন তাহলে কখনোই শুকনো জাতীয় খাবার খাবেন না বিশেষ করে ভাজাপোড়া , চিপস জাতীয় ও কোমল পানীয় খাওয়া থেকে বিরত থাকবেন। তা নাহলে আপনার ওজন বেড়ে ভুড়ি হতে পারে।
  • খাবার খাওয়ার আগে সবসময়ই কিছু পরিমাণ পানি খেয়ে নিবেন। যাতে খাবার খাওয়া হলে ওই খাবারটি দ্রুত হজম হয়ে যায় এজন্য পানি খাবেন।
  • আর অবশ্যই মনে রাখবেন ধূমপান করবেন না এবং অ্যালকোহল জাতীয় কোন ধরনের খাবার অর্থাৎ অ্যালকোহল গ্রহণ করবেন না। কারণ অ্যালকোহল আপনার শরীরকে শুকিয়ে দিতে পারে।
  • আপনার পেট কখনো খালি রাখবেন না অর্থাৎ আপনি খালি পেটে বসে কাজ করবেন না। কিছু সময় পর পর অল্প করে খাবার খেতে পারেন। তা না হলে একবারে বেশি করে খেলে আপনার ওজন বেড়ে যেতে পারে এবং ভুড়ি বেড়ে যেতে পারে।
  • সব সময় চিন্তামুক্ত থাকবেন। কারণ দুশ্চিন্তা করলে আপনার শরীর শুকিয়ে যেতে পারে। আপনার মানসিক দুশ্চিন্তার কারণে খাবার ঠিকমতো গ্রহণ না করার কারণে শরীরের গঠন নষ্ট হয়ে যেতে পারে।
  • রাত্রে বেশিক্ষণ জেগে থাকবেন না। রাত্রে খাবার খাওয়ার পর দ্রুত ঘুমিয়ে পড়বেন। বিশেষ করে রাত দশটার পর ঘুমানোর চেষ্টা করবেন। কারণ শরীর ঠিক রাখতে পর্যাপ্ত পরিমাণ ঘুমের প্রয়োজন।
  • অবশ্যই ভাজাপোড়া ও ফাস্ট ফুড জাতীয় খাবার গ্রহণ করা থেকে বিরত থাকবেন। কারণ এটি আপনার শরীরের মেদ বাড়িয়ে দিতে পারে।
  • আর নিয়মিত রেগুলার নির্দিষ্ট পরিমাণ ব্যায়াম করবেন। সুষ্ঠুভাবে ব্যায়াম করতে থাকেন ইনশাল্লাহ আপনার বডি গঠন হবে।
আশা করছি উপরোক্ত নিয়ম গুলো ভালো করে আপনারা আপনাদের বডি গঠন ঠিক করতে পারবেন এবং অতি সহজে বডি বানাতে পারবেন।

শরীর বানানোর উপায়

শরীর বানাতে হলে আপনাকে অবশ্যই নিয়মিত ব্যায়াম এবং পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। এছাড়াও নিয়মিত পর্যাপ্ত পরিমাণ ঘুমাতে হবে। আপনি যদি চিকন হয়ে থাকেন এবং আপনার শরীর বাড়াতে চান অর্থাৎ শরীর বানানোর উপায় সম্পর্কে জানতে চান তাহলে এই অংশটি আপনার জন্য খুবই গুরুত্বপূর্ণ। শরীর বাড়াতে আপনি নিয়মিত ব্যায়াম করুন। পর্যাপ্ত পরিমাণ পানি পান করুন। পুষ্টিকর খাবার হিসাবে মাছ, মাংস , ডাল , বাদাম , শাকসবজি , টুনা ফিস ও সামুদ্রিক মাছ খেতে পারেন। 

আর ভাত পরিমান মত অত তার চেয়ে একটু বেশি খেতে পারেন। তবে অতিরিক্ত পরিমাণ ভাত খাবেন না ,যাতে আপনার পেট ফুলে না যায়। অতিরিক্ত পরিমাণ ভাত খেলে আপনার অতিরিক্ত পরিমাণ ওজন বেড়ে যেতে পারে এবং ভুড়ি বেড়ে যেতে পারে। বেশি বেশি করে শাকসবজি খাবেন তাহলে আপনার শরীর বেড়ে যাবে অর্থাৎ আপনি চিকন থেকে মোটা হতে পারবেন। আপনি যদি ওজন বাড়াতে চান তাহলে নিয়ম গুলো ফলো করে ব্যায়াম ও খাবার গ্রহণ করুন। আশা করছি বুঝতে পেরেছেন।

শেষ কথা 

প্রিয় বন্ধুরা আশা করছি ছেলেদের বডি বানানোর সহজ উপায় এবং বডির গঠনকে কিভাবে ঠিক করবেন তার উপায় গুলো জানতে পেরেছেন। আর একটা কথা মনে রাখবেন বডি গঠন করতে হলে আপনাকে সবসময় সঠিক নিয়ম মেনে চলতে হবে এবং ব্যায়ামের মধ্যে থাকতে হবে। আপনার বন্ধুদের ছেলেদের বডি বানানোর সহজ উপায় সম্পর্কে জানাতে পোস্টটি শেয়ার করতে পারেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url