Telegram group

ordinarybdgnews

মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম ও ব্রণ দূর করার উপায় জেনে নিন

আপনারা যারা মেয়েরা রয়েছেন তারা নিশ্চয়ই মেয়েদের ব্রণ দূর করার উপায় ঔষধের নাম সম্পর্কে জানতেই আজকের পোস্টটিতে এসেছেন। তবে চিন্তার কোন কারণ নেই, আজকের এই আর্টিকেলটি আমরা মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম ও ব্রণ দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। তাই আপনারা যদি মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায় সম্পর্কে জানতে চান তাহলে অবশ্যই পোস্টটি শুরু থেকে পড়তে থাকুন।
মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম ও ব্রণ দূর করার উপায়
পোস্টসূচিপত্রঃপ্রিয় পাঠক আপনারা যদি ব্রণ দূর করার উপায় ও ব্রণ দূর করার ক্রিম সম্পর্কে বিস্তারিত সকল তথ্য জানতে চান তাহলে অবশ্যই পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন। কারণ আজকের পোস্টে ব্রণ দূর করার উপায় সম্পর্কিত বিস্তারিত তথ্য তুলে ধরা হবে।

উপস্থাপনা

বর্তমানে প্রায় ছোট থেকে বড় সকল বয়সী ব্যক্তিদের মধ্যে এই ব্রণের সমস্যা দেখা দিয়ে থাকে।মুখে ব্রণ হওয়ার জন্য কোন নির্দিষ্ট বয়স নেই। এটি সাধারণত যে কোন বয়সের মানুষের হয়ে থাকতে পারে। মুখে ব্রণ হলে আমরা প্রায় এই বিষয়টি নিয়ে চিন্তিত থাকি। কারণ ব্রণ মুখে সৌন্দর্য অনেকটা নষ্ট করে ফেলে। তাই আমরা অনেকেই ব্রণ দূর করার জন্য বিভিন্ন উপায় সম্পর্কে জানার জন্য গুগলে খুশি থাকি। তাছাড়াও ব্রণ দূর করার ঔষধের নাম সম্পর্কেও অনেকেই আবার জানতে চেয়ে থাকে। 
বিশেষ করে মেয়েদের মুখে ব্রণ হলে তারা ব্রণ দূর করার জন্য বিভিন্ন ধরনের পদ্ধতি অবলম্বন করে থাকে। এছাড়াও মেয়েরা দ্রুত ব্রণ দূর করার জন্য ঔষধ ব্যবহার করে থাকে। তবে সঠিক ওষুধ ব্যবহার করলে ব্রণ দ্রুত দূর করা যায়। এজন্য আমরা মেয়েদের জানার সুবিধার্থে মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম সম্পর্কে আজকের পোস্টে বিস্তারিত আলোচনা করব। আর ব্রণ সম্পর্কিত বিস্তারিত তথ্য আজকের আর্টিকেলটিতে তুলে ধরা হবে।

মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায়

সাধারণত ব্রণের সমস্যা হয়ে থাকলে ত্বকে আরো অনেক ধরনের সমস্যার সৃষ্টি হতে পারে। এ জন্য অবশ্যই ব্রণের সমস্যা দূর করার জন্য কিছু উপায় অবলম্বন করতে হবে। বিশেষ করে মেয়েরা ব্রণের সমস্যায় বেশি ভোগে থাকেন। ব্রণ সাধারণত বিভিন্ন কারণে হয়ে থাকে, বিশেষ করে হরমোন জনিত সমস্যায় ব্রণ হয়ে থাকে। তাছাড়াও তৈলাক্ত ত্বক হলে সেই ত্বকে ব্রণের সমস্যা সৃষ্টি হয়। 
আপনারা যারা মেয়েরা রয়েছেন তারা অনেকেই আবার কেমিক্যাল যুক্ত প্রসাধনী ব্যবহার করে ব্রণ দূর করতে চান। কিন্তু একটা কথা বলে রাখা উচিত এসব কেমিক্যাল যুক্ত প্রসাধনী ব্যবহারে অনেক সময় ত্বকের ক্ষতি হতে পারে। তাই আপনারা মেয়েরা দ্রুত ব্রণ দূর করতে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন। তাই আপনাদের জন্য আমরা এই অংশে মেয়েদের মুখের ব্রণ দূর করার উপায় সম্পর্কে তুলে ধরবো।
  • সর্বপ্রথম আপনাদের মুখের তৈলাক্ত ভাব দূর করতে হবে। আর মুখ পরিষ্কার না রাখলে ব্রণের সমস্যা বেড়ে যাবে। তাই সবসময়ই পরিষ্কার পানি দিয়ে মুখ দেওয়ার চেষ্টা করবেন এবং মুখের তৈলাক্ত ভাব দূর করবেন।
  • আপনার হয়তো জানেন চন্দন ব্যবহার করে বর্তমানে রূপচর্চা করা হচ্ছে। আর এই চন্দন ত্বকের জন্য অনেক উপকারী। চন্দনে রয়েছে অ্যান্টিব্যাকটেরিয়াল বৈশিষ্ট্য গুণ যা ত্বকের ব্রণ দূর করতে পারে। চন্দন গুড়ার সাথে গোলাপজল মিশিয়ে মুখের ব্রণ জনিত স্থানে ১০ মিনিট লাগিয়ে রাখুন। আপনার ব্রণ ধীরে ধীরে কমতে শুরু করবে।
  • ব্রণ দূর করার জন্য আপনারা মেয়েরা হলুদ ব্যবহার করতে পারেন। হলুদ ত্বকের যত্নে ভালো কাজ করে থাকে। এছাড়াও এটি মুখের ব্রণ দূর করতে অধিক কার্যকরী ভূমিকা পালন করতে পারে। এজন্য আপনারা হলুদের সাথে চন্দন গুড়া এবং পানি মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার সেই পেস্টটি প্রতিদিন ব্রণের উপর লাগাবেন তাহলে আপনার ব্রণ দূর হয়ে যাবে।
  • আমরা সকলে জানি নিম গাছের পাতা ঔষধি গুনসম্পন্ন একটি উদ্ভিদ। নিমপাতা ঔষধি গুন সম্পন্ন হওয়ায় বিভিন্ন রোগে ব্যবহার করা হয়ে থাকে। বিশেষ করে শরীরের চুলকানি প্রতিরোধ করতেও এটি ব্যবহার হয়। তাছাড়াও এই নিমপাতার রস অথবা পেস্ট ব্রণ দূর করতে অধিক কার্যকরী। নিয়মিত নিমপাতার রস ব্রণের উপর ব্যবহার করুন আশা করছি ভালো ফলাফল পাবেন।
  • তাছাড়াও আপনারা তুলসী পাতা রস ও গোলাপজল মিশিয়ে ব্রণের সমস্যা দূর করতে পারবেন। তুলসী পাতা বেটে রস করে নিয়ে তার সাথে কিছু পরিমাণ গোলাপজল মিশিয়ে নিন। এবার মিশ্রণটি আপনার ত্বকের বা মুখের ব্রণের স্থানে এপ্লাই করুন, এভাবে নিয়মিত কিছুদিন ব্যবহার করলে ব্রণের সমস্যা দূর হয়ে যাবে।
  • ব্রণ দূর করার জন্য ডিমের কুসুম বাদে সাদা অংশটি ব্যবহার করতে পারেন। ডিমের সাদা অংশ মুখে ব্রনের উপর লাগালে ভালো কাজ করে। এজন্য ব্রণ দূর করতে সিদ্ধ ডিমের সাদা অংশ মুখে ব্রনের দাগে লাগিয়ে রাখুন।
  • মধু ও সরিষা একত্রে মিশিয়ে মিশ্রণ তৈরি করতে পারেন এবং মিশ্রণটি ব্রনের উপর লাগালে ব্রণ অনেকটা ছোট হয়ে কমে আসে। এজন্য মধু ও সরিষা মিশ্রিত মিশ্রণ ত্বকে প্রতিদিন লাগান ব্রণের সমস্যা দূর হয়ে যাবে।
  • আর শরীর ও ত্বক সুস্থ রাখতে পর্যাপ্ত পরিমাণ পানি পান করতে হবে। এজন্য প্রতিদিন পর্যাপ্ত পরিমাণ পানি পান করবেন। কমপক্ষে ৮ থেকে ৯ গ্লাস পানি পান করুন।
  • এছাড়াও আপনারা বিভিন্ন ধরনের ক্রিম ব্যবহার করে ব্রণের সমস্যা দূর করতে পারবেন। তবে আপনাদের সঠিক ক্রিমটি ব্যবহার করতে হবে। মেয়েদের ক্রিম সম্পর্কে আমরা নিচের অংশে আলোচনা করব।
মেয়েরা তাহলে আপনারা ব্রণ দূর করার কিছু উপায় সম্পর্কে জানতে পারলেন। ব্রণ দূর করতে হলে অবশ্যই ত্বক পরিষ্কার পরিচ্ছন্ন রাখতে হবে। কারণ ত্বক পরিষ্কার-পরিচ্ছন্ন না থাকলে ব্রণের সমস্যা বেশি দেখা দেয়। ধুলাবালি ময়লা ইত্যাদি ত্বকের ছিদ্র বন্ধ করে দেয় যার ফলে আমাদের মুখে ব্রণ হয়ে থাকে। এজন্য ত্বক পরিষ্কার পরিচ্ছন্ন রাখা খুবই গুরুত্বপূর্ণ।

মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম 

আপনারা হয়তো এতক্ষণে মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম সম্পর্কে জানতে অপেক্ষা করে আছেন। মেয়ে এবং ছেলে উভয়ই কিছু ঔষধ ব্যবহার করার মাধ্যমে মুখে ব্রণ দূর করতে পারবেন। আর আমরা এখন মেয়েদের ব্রণ দূর করার কিছু ওষুধের নাম সম্পর্কে আলোচনা করব। তবে চলুন আর কথা না বাড়িয়ে মেয়ে ও ছেলেদের ব্রণ দূর করার ওষুধের নাম সম্পর্কে জেনে নেই।
  • টুফ্যাকনে ১০ MG
  • আইসোট্রোইন ১০ MG
  • আইসোবেস্ট ১০ MG ক্যাপসুল
  • সোট্রেট ১০ MG
উপরের ঔষধ গুলো ব্রণ দূর করার চিকিৎসায় ব্যবহার করা হয়ে থাকে। আপনার মেয়েরা চাইলে উপরোক্ত ওষুধগুলো ব্রণ দূর করতে ব্যবহার করতে পারেন। তবে এই ওষুধগুলো কখনোই নিজে নিজে কিনে ব্যবহার করা যাবে না। যদি অতিরিক্ত ব্রণের সমস্যা হয়ে থাকে তাহলে অবশ্যই ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ গুলো ব্যবহার করতে হবে। কারণে এ ধরনের ঔষধে বিভিন্ন ধরনের পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। 
তবে আপনার ত্বকের জন্য কোন ওষুধটি ভালো সেটি শুধুমাত্র ডাক্তার বলতে পারবে। আপনি ব্রণের চিকিৎসায় ডাক্তারের কাছে যেতে পারেন। ডাক্তার আপনার ত্বকের ব্রণের ধরন বুঝে ওষুধ সম্পর্কে বলে দিবে। সেই অনুযায়ী আপনাদের ঔষুধগুলো ব্যবহার করলে ব্রণ দূর করতে পারবেন। আর  উপরে লিস্টের ব্রণ দূর করার ওষুধের নাম দেওয়া হয়েছে এগুলো সাধারণত প্রায় ডাক্তাররাই প্রেসক্রিপশন করে থাকে। তবে কোন ঔষধটি ভালো হবে এটি শুধু জেনে ব্যবহার করতে হবে। 
মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম
তার জন্য আপনাদের ডাক্তারকে আপনার ব্রণের সমস্যা দেখিয়ে উপরোক্ত ওষুধগুলো গ্রহণ করতে হবে। আর আপনি যদি আপনার ত্বকের জন্য কোন ব্রনের ওষুধটি সঠিক এগুলো সম্পর্কে না জেনে সরাসরি যে কোন একটি ওষুধ ব্যবহার করলে ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই কখনোই না জেনে কোন ঔষধ ব্যবহার করবেন না।

ছেলেদের ব্রণ দূর করার ঔষধের নাম

মেয়েদের ব্রণ দূর করার ওষুধগুলো আপনারা ছেলেরাও ব্যবহার করতে পারেন। তবে আমরা এই অংশে ছেলেদের জন্য আরো কিছু ব্রণ করার ঔষধের নাম তুলে ধরার চেষ্টা করব। ছেলেরা প্রায় ব্রণের সমস্যায় ভোগে থাকেন। অনেক ছেলেরা আছে যারা ব্রণ দূর করার ঔষধের নাম সম্পর্কে জানতে google এ সার্চ করে থাকে। তাদের জন্যই আমরা আজকের এই পোষ্টের অংশে ছেলেদের ব্রণ দূর করার ওষুধের নাম সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
  • ট্রেটিভা ১০ এম জি
  • Isotroin 10 mg
  • Sotret 10 mg
  • পিনোয়িন ০.০৫% মলম
ছেলেদের ব্রণের সমস্যা হয়ে থাকলে উপরের দেওয়া ওষুধ গুলো ব্যবহার করতে পারেন। তাছাড়া উপরের লিস্টে পিনোয়িন নামক একটি মলম রয়েছে যেটি ব্রণের উপর ব্যবহার করলে ব্রণ দ্রুত দূর হয়ে যায়। আর ওষুধগুলো আপনারা চিকিৎসকের নিকট দেখিয়ে ব্যবহার করবেন। কারণ কোন ওষুধটি আপনার ত্বকে ভালোভাবে কাজ করবে সে সম্পর্কে জেনে ব্যবহার করতে হবে। তা না ছাড়া অযথা কোনো ওষুধ গ্রহণ করলে ত্বকের বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিতে পারে। তাই উপরের ঔষধ গুলো খাওয়ার আগে অবশ্যই ডাক্তার দেখিয়ে নেবেন।

তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায়

আপনারা কি জানেন তৈলাক্ত ত্বকে ব্রণের সমস্যা বেশি হয়ে থাকে। বিশেষ করে যাদের ত্বক তৈলাক্ত ভাব সবসময় থাকে তাদের প্রায়ই সব সময় ব্রণ সমস্যা থেকে যায়। ত্বকে বা মুখে তৈলাক্ত ভাব দূর করলে ব্রণ দূর করা যায়। তাছাড়াও তৈলাক্ত ত্বকে ব্রণ সহ আরো বিভিন্ন ধরনের সমস্যা দেখা দিয়ে থাকে। যাদের তৈলাক্ত ত্বক রয়েছে তারাই বোঝে এটি কত সমস্যা সৃষ্টি করে ত্বকের জন্য। তৈলাক্ত ত্বক হয়ে থাকলে মুখে ধুলাবালি বেশি আটকে যায় এবং মুখ অপরিষ্কার হয়ে যায়। 

আর এই ধুলাবালি মুখে জমে যাওয়ার ফলে ত্বকের ছিদ্রগুলো ব্লক হয়ে যায় এবং ব্রণ সৃষ্টি হয়। তৈলাক্ত ত্বক দূর করার জন্য আপনারা কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন যার ফলে আপনার ত্বক কখনো তৈলাক্ত হবে না এবং ব্রণের সমস্যা দূর হবে। এবার আর কথা না বাড়িয়ে চলুন জেনে নেই তৈলাক্ত ত্বকের ব্রণ দূর করার উপায় গুলো।

বেসন ও দুধঃ ত্বকের তৈলাক্ত ভাব দূর করার জন্য আপনারা প্রাকৃতিকভাবে বেসন ব্যবহার করে ফেসপ্যাক তৈরি করতে পারেন। বেসন দিয়ে ফেসপ্যাক বানালে এটি ত্বকের তৈলাক্ত ভাব দূর করে এবং ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধি করতে ভালো কাজ করে থাকে। তাছাড়াও এটি ব্রণের সমস্যা দূর করতে অধিক কার্যকরী। ফেসপ্যাক বানানোর জন্য আপনারা প্রথমেই তিন চামচ বেসন নিবেন এবং তার সাথে ৪ চা চামচ দুধ নিয়ে ফেসপ্যাক তৈরি করুন। 
বেসন ও দুধ একসাথে মিশিয়ে মিশ্রণ তৈরি করে সেটি আপনার মুখে অথবা ত্বকে গলায় কমপক্ষে ২০ মিনিট লাগিয়ে রাখবেন। এরপর যখন দেখবেন মিশ্রণটি ত্বকের উপর শুকিয়ে গেছে তখন পরিষ্কার পানিতে ধুয়ে নিবেন। এভাবে যদি আপনি সপ্তাহে তিন থেকে চার দিন ব্যবহার করেন তাহলে আপনার ত্বকের তৈলাক্ত ভাব দূর হবে এবং ব্রণ হওয়া সমস্যা কমে আসবে।

ডিম ও শসাঃ ডিমের ভিতরে সাদা অংশ তৈলাক্ত ত্বক দূর করতে ভালো কাজ করে থাকে। এটি ত্বকের তেলতেলে ভাব দূর করতে পারে। এজন্য আপনারা ডিমের সাদা অংশের সাথে শসার রস ও পুদিনা পাতার রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার সেই পেস্টটি ত্বকের উপরে লাগান, এটি আপনারা মুখেও ব্যবহার করতে পারেন। 

মিশ্রণটি লাগানোর পর শুকিয়ে গেলে হালকা কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এ ধরনের ফেসপ্যাক ব্যবহার করলে ত্বক টানটান হয় এবং ব্রণ সমস্যা সমাধান হয়। কারণ পুদিনা পাতায় রয়েছে এন্টিব্যাকটেরিয়াল উপাদান যা ব্রণ দূর করতে অধিক কার্যকরী।

কমলার ফেসপ্যাকঃ তাছাড়াও আপনারা কমলার ফেসপ্যাক বানিয়ে তৈলাক্ত ত্বক দূর করার সাথে সাথে ব্রণও দূর করতে পারবেন। কমলার খোসার ফেসপ্যাক বানিয়ে ত্বকের তৈলাক্ত ভাবকে নিয়ন্ত্রণ করা যায়। প্রথমে আপনাকে কমলার খোসার গুড়া করে নিতে হবে। দুই চামচ কমলার খোসার গুঁড়া সাথে চার চামচ দুধ ও এক চা চামচ কাঁচা হলুদ মিশিয়ে ফেসপ্যাক তৈরি করুন। 

ফেসপ্যাকটি আপনার মুখে অথবা ত্বকে এবং গলায় কমপক্ষে ২০ থেকে ৩০ মিনিট ধরে লাগিয়ে রাখুন। তারপর যখন দেখবেন ফেসপ্যাকটি মুখের উপর শুকিয়ে যাবে তখন পানি দিয়ে পরিষ্কার করে নিবেন। সপ্তাহে কমপক্ষে দুই থেকে তিন দিন ব্যবহার করুন আপনার ত্বকের উজ্জ্বলতা ফিরে আসবে এবং মুখের ব্রণ সমস্যা দূর হয়ে যাবে।

কলাঃ ত্বকের কোমলতা বৃদ্ধি করতে কলা খুবই কার্যকরী। তাছাড়া আপনার অনেকেই জানেন লেবুর রস ত্বকের তেল ভাব দূর করতে সাহায্য করতে পারে। তাই আপনারা যদি কলা সাথে লেবুর রস ও মধু মিশিয়ে ফেসপ্যাক তৈরি করেন তাহলে এর গুনাগুন অনেকটা বেড়ে যায়। এজন্য একটি কলা নিবেন তার সাথে দুই চামচ লেবুর রস ও এক চামচ মধু মিশিয়ে ফেসপ্যাক্টি বানান। এবার উক্ত ফেসপ্যাকটি ভালোভাবে আপনার মুখের উপর মেসাজ করুন। ১৫ মিনিট পর শুকিয়ে গেলে কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে এই ফেসপ্যাকটি নিয়মিত ব্যবহার করলে ভালো ফলাফল পেতে পারেন।

৭ দিনে ব্রণ দূর করার উপায়

আপনাদের মধ্যে অনেকে আছে যারা ৭ দিনে ব্রণ দূর করার উপায় সম্পর্কে জানতে চান। তাদের জন্যই আমরা আজকের এই অংশে ৭ দিনে ব্রণ দূর করার উপায় ও নিয়ম সম্পর্কে আলোচনা করব। আপনারা কিছু উপায়ে অবলম্বন করার মাধ্যমে সাত দিনের ব্রণ দূর করতে পারবেন। তবে চলুন সেই নিয়ম গুলো এখন জেনে নেই।
  • সাত দিনে ব্রণ দূর করার জন্য প্রথম উপায় হিসেবে আপনারা লেবুর রস মুখের উপর লাগাবেন। মুখের ব্রণের উপর লেবুর রস অল্প পরিমাণে লাগিয়ে রাখবেন। কমপক্ষে ২০ থেকে ২৫ মিনিট লাগিয়ে রাখার পর পরিষ্কার পানি দিয়ে ফেলবেন। প্রতিদিন যেকোনো দুই বেলায় লেবুর রস ব্যবহার করুন। সাত দিনের মধ্যেই আপনারা ভালো ফলাফল পাবেন।
  • এবার ২ চা চামচ মধুর সাথে এক চা চামচ লেবুর রস মিশিয়ে ত্বকের উপর লাগান। অবশ্যই মুখের ব্রণের দাগের উপর লাগাবেন। ২০ মিনিট পর মুখ ধুয়ে ফেলুন।
  • তাছাড়াও টমেটোর রসের সাথে লেবুর রস মিশিয়ে মুখের ব্রণ জনিত স্থানে লাগালে ভালো ফলাফল পাওয়া যায়। তাই এক চামচ টমেটোর রসের সাথে দুই চামচ লেবুর রস মেশান এবং সাথে এক চামচ ওটমিল মেশাবেন। এরপর মিশ্রণটি দিনে দুইবার মুখের আক্রান্ত স্থানে ব্যবহার করুন। ৭ দিনের মধ্যে আপনারা মুখের ব্রণ কমতে শুরু করবে।
  • মুখে ব্রণ দূর করতে রসুন ভালো কাজ করে থাকে। এজন্য রসুনের রস করে মুখের উপর লাগান। আপনার ব্রণের সমস্যা দূর হয়ে যাবে।
আশা করছি আপনারা এইভাবে কিছু উপায় অবলম্বন করার মাধ্যমে সাত দিনের মধ্যে মুখে ব্রণ দূর করতে পারবেন। তাছাড়া আপনারা চাইলে দাঁত ব্রাশ করার পেস্ট মুখের ব্রণের উপর লাগিয়ে ব্যবহার করতে পারেন। এতে করে আপনার খুব দ্রুত ব্রণ ছোট হয়ে আসবে এবং ব্রণ দূর হয়ে যাবে।

লেবু দিয়ে ব্রণ দূর করার উপায়

আপনি কি লেবু দিয়ে ব্রণ দূর করতে চান। তাহলে সঠিক জায়গায় এসেছেন। কারণ আমরা এই পাঠে লেবু দিয়ে ব্রণ দূর করার উপায় সম্পর্কে আলোচনা করব। লেবুর রস ব্যবহার করেও মুখে ব্রণ দ্রুত দূর করা যায়। কারণ লেবুতে রয়েছে এন্টিব্যাকটেরিয়াল উপাদান যা ত্বকের সমস্যা দূর করতে পারে। ব্রণ দূর করতেও ভালোভাবে কাজ করে থাকে। আপনার ত্বকের যদি স্বাভাবিক উজ্জলতা নষ্ট হয়ে যায়, তাহলে উজ্জ্বলতা ফিরিয়ে আনার জন্য লেবুর রস ও মধু ব্যবহার করতে পারেন। তাছাড়াও এই দুইটির মিশ্রণ আপনার ত্বকের টানটান ভাব বজায় রাখবে। 
ব্রণের দাগ দূর করতেও সাহায্য করে থাকে। এজন্য লেবুর রসের সাথে মধু মিশিয়ে প্রতিদিন ব্যবহার করুন। দুই এক দিনের মধ্যে আপনার মুখের ব্রণ দূর হতে শুরু করবে। আপনারা চাইলে লেবুর রসের সাথে দই মিশিয়ে পেস্ট তৈরি করে মুখে ব্যবহার করতে পারেন। এতেও ভালো ফলাফল পাওয়া যায়। আবার লেবুর রসের সাথে এলোভেরা জেল মিশিয়ে লাগালে ত্বকের উজ্জলতা ফিরে আসবে এবং ব্রণ আস্তে আস্তে কমতে থাকবে। এভাবে আপনারা বিভিন্ন উপায়ে লেবু দিয়ে ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন।

একদিনে ব্রণ দূর করার উপায়

একদিনে ব্রণ দূর করার উপায় সম্পর্কে লিখে অনেকেই সার্চ করে থাকেন। তবে একদিনে সাধারণত ব্রণ দূর করা সম্ভব নয়। তবে কিছু ক্রিম অথবা ঔষধ ব্যবহার করার মাধ্যমে ব্রণ দুই একদিনের মধ্যে দূর করা যায়। আপনারা হয়তো মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম এই অংশটিতে ভালোভাবেই ওষুধ গুলোর নাম সম্পর্কে জেনে গেছেন। সেগুলো আপনারা ব্রণ দূর করতে ব্যবহার করতে পারেন। তবে বলা যায় আপনারা কখনোই একদিনে ব্রণ দূর করতে পারবেন না।
তবে বিভিন্ন আধুনিক প্রযুক্তি বের হওয়ার কারণে জানা গেছে লেজার পদ্ধতি ব্যবহার করে একদিনের মধ্যেই ব্রণ দূর করা যায়। তবে এসব লেজার পদ্ধতি আপনার ত্বকের জন্য ক্ষতিকর হতে পারে। লেজার পদ্ধতি ব্যবহার করলে অবশ্যই ভালো মানের স্পেশালিস্ট এর কাছ থেকে ট্রিটমেন্ট নিতে হবে। আমাদের ধারণা এভাবে কৃত্রিম উপায়ে ব্রণ না করাই ভালো। আপনারা চাইলে ঘরোয়া পদ্ধতিতে দুই থেকে তিন দিনের মধ্যে ব্রণ দূর করতে পারেন।

বরফ ব্যবহার করে দুই দিনের মধ্যে ব্রণের দাগ হালকা কমানো যায়। ফ্রিজ থেকে তিন থেকে চারটি বরফ নিয়ে কাপড়ের পেচিয়ে ব্রনের উপর চেপে ধরে রাখুন। দেখবেন আপনার ব্রণ কিছুটা হলেও কমে গেছে। এভাবে চাইলে আপনি একদিনের মধ্যে হালকা ব্রণ আকার ছোট করে কমিয়ে আনতে পারেন। তাছাড়াও ব্রণের উপর টুথপেস্ট লাগিয়ে রাখতে পারেন। রাতে ঘুমানোর আগে ব্রণের উপর টুথপেস্ট লাগিয়ে রাখুন সকালে উঠে দেখবেন ব্রণ অনেকটা কমে গেছে। 

তবে একটা কথা বলে রাখি আপনাদের যদি কেউ বলে একদিনে ব্রণ দূর করে দিবে। তাহলে তাদের কথায় রাজি হবেন না। কারণ তারা আপনাদের ভুলভাল চিকিৎসা দিয়ে আরো ত্বকের সমস্যা বাড়িয়ে দিতে পারে। কিন্তু আপনারা চাইলে ব্রণ দূর করার জন্য ডাক্তারের কাছে যেতে পারেন।

ছেলেদের ব্রণ দূর করার ক্রিম

আমার এখন এই অংশে ছেলেদের মুখের ব্রণ দূর করার ক্রিম সম্পর্কে আলোচনা করব। আপনারা ইতিমধ্যে মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম সম্পর্কে জেনেছেন। আপনি চাইলে সেই ওষুধ গুলো ব্যবহার করেও দ্রুত ব্রণ দূর করতে পারবেন। তবে আর কথা না বাড়িয়ে চলুন ছেলেদের ব্রণ দূর করার ক্রিম সম্পর্কে জেনে নেই।
  • ম্যানকাইন্ড অ্যাকনেস্টার রিমুভাল জেল
  • ক্লিন অ্যান্ড ক্লিয়ার পিম্পল ক্লিয়ারিং ফেস ওয়াশ
  • ফেয়ার এন্ড লাভলী অ্যান্টি মার্কস ফেয়ারনেস ক্রিম
  • নোমার্কস ক্রিম
  • দ্যা রিচফিল অ্যান্টি ব্লেমিস ক্রিম
  • Nivea Men Dark Spot Reduction Face Wash
উপরোক্ত ক্রিম অথবা ফেসওয়াশগুলো আপনারা ছেলেরা ব্রণ দূর করার জন্য ব্যবহার করতে পারেন। এগুলো সাধারণত বাজারে বিভিন্ন দোকানে পাওয়া যায়। কমপক্ষে ২-৩ মাস ব্যবহার করুন ব্রণ সমস্যার সমাধান হয়ে যাবে।

ব্রণের এন্টিবায়োটিক ঔষধ এর নাম

ব্রণ দূর করার কিছু এন্টিবায়োটিক ওষুধ রয়েছে যেগুলো ব্যবহার করে অতি সহজেই ব্রণ সমস্যার সমাধান করা যায়। তবে এই ওষুধগুলো সচরাচর ব্যবহার করা উচিত নয়। ওষুধগুলো ব্যবহার করতে হলে অবশ্যই ডাক্তারের কাছ থেকে পারমিশন নিতে হবে। কারণ ওষুধগুলো সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়। কিছু কিছু ব্যক্তির ক্ষেত্রে এসব ওষুধ ব্যবহার করার ফলে মারাত্মক পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দিতে পারে। এজন্য ডাক্তারের পরামর্শ অনুযায়ী এ ধরনের এন্টিবায়োটিক ওষুধ গুলো ব্যবহার করতে হবে। নিচে ব্রণের এন্টিবায়োটিক ঔষধ এর নাম দেওয়া হলঃ
  • অ্যাক্ট‌েম ১০ এম জি
  • এডাজেল প্লাস
  • একনিজেল
উপরের দেওয়া ক্রিম এবং ওষুধগুলো ডাক্তারের নিকট দেখিয়ে পরামর্শ করে ব্যবহার করবেন। নিজে কিনে কখনোই ব্যবহার করবেন না। আপনার ত্বকের জন্য কোনটি ভালো সেটি জানতে ডাক্তারের সাথে যোগাযোগ করবেন।

এক রাতে ব্রণ দূর করার উপায়

আপনারা অনেকেই এক রাতে ব্রণ দূর করতে চান। তবে মনে রাখুন একসাথে কখনোই সাথে সাথে ব্রণ দূর করা সম্ভব নয়। ব্রণ সাধারণত ধীরে ধীরে কমতে শুরু করে। কিন্তু এক রাতে ব্রণ দূর করতে চাইলে আপনারা রাতে দাঁত ব্রাশ করার পেস্ট ব্রণের উপর লাগিয়ে রাখুন। সকালে উঠে দেখবেন ব্রণ হালকা কমে গেছে। এভাবে আপনারা চাইলে ঘরোয়া পদ্ধতিতে চেষ্টা করে দেখতে পারেন। অনেকের ক্ষেত্রে এক রাতের মধ্যেই ব্রণ দূর হয়ে যায়।

দ্রুত ব্রণ দূর করার উপায় ।ব্রণ দূর করার উপায়

এখন আমরা আপনাদের জন্য দ্রুত ব্রণ দূর করার কিছু উপায় সম্পর্কে আলোচনা করব। আপনারা যদি এগুলো উপায় অবলম্বন করেন তাহলে নিশ্চয়ই দ্রুত ব্রণ দূর করতে পারবেন। আর কথা না বাড়িয়ে দ্রুত ব্রণ দূর করার উপায় জেনে নেওয়া যাক।
  • দ্রুত ব্রণ দূর করতে চাইলে রাতে নিয়মিত এলোভেরা জেল মুখে লাগিয়ে রাখতে পারেন। রাতে ঘুমানোর আগে ব্রণের উপর এলোভেরা জেল লাগিয়ে ঘুমিয়ে পড়ুন। এভাবে বেশ কিছুদিন ব্যবহার করলে ব্রণ দ্রুত দূর হয়ে যাবে।
  • আপনারা চাইলে চা গাছের তেল ব্যবহার করতে পারেন। এটি ব্রণ দূর করতে পারে। চা গাছের তেলে বিভিন্ন ধরনের উপাদান রয়েছে যেগুলো ব্রণের সমস্যায় ভালো কাজ করে।
  • মুখে সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখার চেষ্টা করুন এবং বিভিন্ন ধরনের ব্রণ দূর করার ফেসওয়াশ ব্যবহার করুন তাহলে দ্রুত ব্রণ সমস্যা সমাধান হয়ে যাবে।
  • শসার ফেসপ্যাক বানিয়ে ব্যবহার করতে পারেন। এর জন্য দুই টেবিল চামচ শসার পেস্ট , ১ চা-চামচ গোলাপ জল ও দুই চামচ লেবুর রস মিশিয়ে পেস্ট তৈরি করুন। এবার এই ফেসপ্যাকটি মুখে ভালোভাবে লাগিয়ে ব্যবহার করুন।
তাছাড়াও আরো অনেক ধরনের উপায় রয়েছে যা আমরা উপরের অংশগুলোতে ভালোভাবেই আলোচনা করে এসেছি। সেগুলো পড়লে আপনারা ব্রণ দূর করার নিয়ম ও উপায় সম্পর্কে জানতে পারবেন। আর আমরাতো দ্রুত ব্রণ দূর করার জন্য মেয়েদের ব্রণ দূর করার ওষুধের নাম সম্পর্কে আলোচনা করেছি।

ব্রণ দূর করার উপায় সম্পর্কিত সাধারণ জিজ্ঞাসা ও প্রশ্ন(FAQ)

প্রশ্নঃছেলেদের মুখের ব্রণ দূর করার উপায় কি?
উত্তরঃ ছেলেদের মুখে ব্রণ দূর করার উপায় হিসেবে ক্রিম অথবা ব্রণ দূর করার ওষুধ ব্যবহার করতে পারেন। এছাড়াও ঘরোয়া পদ্ধতিতে ব্রণ দূর করা সম্ভব।

প্রশ্নঃব্রণের জন্য সবচেয়ে ভালো ফেসওয়াশ কোনটি?
উত্তরঃ বর্তমানে বাজারে ব্রণের জন্য অনেক ধরনের ফেসওয়াশ হয়েছে। তবে আমার কাছে সিম্পল ডেইলি স্কিন ডিটক্স পিউরিফায়িং ফেসিয়াল ওয়াশ ফেসওয়াশটি ভালো মনে হয়েছে।

প্রশ্নঃব্রনের কালো দাগ দূর করতে কি করবো?
উত্তরঃ ব্রণের কালো দাগ দূর করতে সব সময় মুখ পরিষ্কার পরিচ্ছন্ন রাখবেন এবং বিভিন্ন ধরনের ফেসপ্যাক বানিয়ে ঘরোয়া পদ্ধতিতে ব্রণ দূর করুন।

প্রশ্নঃতৈলাক্ত ত্বকের জন্য ব্রণের সেরা ঔষধ?
উত্তরঃ তৈলাক্ত ত্বকের জন্য ব্রণের সেরা ওষুধ হিসেবে ট্রেটিনোইন এটি ব্যবহার করতে পারেন। তাছাড়া ডাক্তারের কাছ থেকে আপনারা বিভিন্ন ওষুধের নাম জানতে পারবেন।

প্রশ্নঃতৈলাক্ত ত্বকের জন্য ভালো ফেসওয়াশ কোনটি?
উত্তরঃ তৈলাক্ত ত্বকের জন্য ভালো ফেসওয়াশ হল অ্যারোমা ম্যাজিক নিম অ্যান্ড টি ট্রি ফেসওয়াশ। উক্ত ফেসওয়াশটি মুখের তেলতেলে ভাব দূর করে।

লেখকের শেষ কথা

আপনারা এতক্ষণে পুরো পোস্ট করে ভালোভাবেই মেয়েদের ব্রণ দূর করার ঔষধের নাম সম্পর্কে জেনে গেছেন। তাছাড়া আরও ব্রণ দূর করার ক্রিম, ব্রণ দূর করার উপায় ও মেয়েদের মুখে ব্রণ দূর করার উপায় সমূহ সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়েছে। যেগুলো আপনারা ভালোমতো পড়লে অনায়াসেই খুব দ্রুত ব্রণের সমস্যা সমাধান করে ফেলতে পারবেন। আশা করছি বুঝতে পেরেছেন। আপনার পরিচিতদের যদি ব্রণের সমস্যা হয়ে থাকে তাহলে ব্রণ দূর করার উপায় সম্পর্কে জানাতে পোস্টটি শেয়ার করুন।

Next Post Previous Post
No Comment
Add Comment
comment url