Telegram group

ordinarybdgnews

ছুলি রোগের ঔষধের নাম - ছুলি দূর করার ক্রিমের নাম জানুন

প্রিয় পাঠক আপনার নিশ্চয়ই ছুলি দূর করার ক্রিমের নাম জানতে আজকের পোস্টটিতে এসেছেন। আমাদের মধ্যে অনেকেই এই ছুলি রোগে ভুগে থাকি। তবে চিন্তা কোন কারণ নেই আজকের এই পোস্টটিতে আমরা ছুলি দূর করার ক্রিমের নাম ও ছুলি থেকে মুক্তির উপায় সম্পর্কে বিস্তারিত তুলে ধরব।
ছুলি দূর করার ক্রিমের নাম
পোস্টসূচিপত্রঃপ্রিয় বন্ধুরা, আপনারা যদি ছুলি দূর করার ট্যাবলেট ও ছলি দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ভূমিকা ।ছুলি কি? 

আমরা সকলের প্রায় কমবেশি ছুলি রোগ সম্পর্কে জানি। এটি সাধারণত বিজ্ঞানের ভাষায় Tinea Versicolor বা Pityriasis versicolor বলা হয়ে থাকে। এই ছুলি এক প্রকার ইস্ট আক্রমণের ফলে আমাদের দেহে হয়ে থাকে।Malassezia Furfur নামক এই ইস্ট এর মাধ্যমে আমাদের শরীরে শরীর রোগ হয়ে থাকে। আপনারা সঠিক চিকিৎসা করনের মাধ্যমে এই ছুলি রোগ দূর করতে পারবেন। 
ছুলি দূর করার ক্রিমের নাম -  ছুলি দূর করার ট্যাবলেট
বিশেষ করে আপনারা ছুলি দূর করার ক্রিমের নাম জেনে সেগুলো ব্যবহার করে ছুলি দূর করতে পারবেন। তবে আপনাদের অবশ্যই ছুলি দূর করার ট্যাবলেটের নাম জানতে হবে যা আমরা এই পোস্টে গুরুত্ব সহকারে আলোচনা করেছি এবং তুলে ধরার চেষ্টা করেছি। তাই ছুলি সম্পর্কিত বিস্তারিত জানতে পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে পড়ুন।

ছুলি কোথায় হয়?

ছুলি সাধারণত শরীরের বিভিন্ন জায়গায় হয়ে যেতে পারে। এই রোগ সাধারণত গলা,পিট বুক ও হাত সহ শরীরের বিভিন্ন অংশে হয়ে থাকে। তবে অনেক ক্ষেত্রে দেখা যায় মুখে পর্যন্ত হতে পারে। আর দেখা গেছে শিশুদের ক্ষেত্রে মুখে সাধারণত এই রোগ ছুলি বেশি দেখা যায়। এই রোগ থেকে বাঁচতে আমাদের কিছু নিয়ম অনুসরণ করতে হবে যা আমরা এই পোস্টে আলোচনা করব। যার ফলে আপনারা ছুলি দূর করার ক্রিমের নাম ও ছুলি দূর করার ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ছুলি কখন হয়

সাধারণত দেখা গেছে গ্রীষ্মের গরম হওয়ায় ও বর্ষার স্যাঁতস্যেতে আবহাওয়াতে এ রোগ সবচেয়ে বেশি দেখা দেয় অর্থাৎ এই সময় এই রোগের সংক্রমণ বেশি হয়ে থাকে। তাছাড়াও আপনারা যারা দীর্ঘদিন যাবত স্টেরয়েড জাতীয় ট্যাবলেট খান তাদের ক্ষেত্রে এই ছুলি রোগটি দেখা দিতে পারে। এছাড়াও শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা কমে গেলে এই রোগটি হয়ে থাকে। একই রুমে অনেকজন একসাথে থাকলে এবং রুম বা ঘর অপরিষ্কার পরিচ্ছন্ন থাকলে ও একই জিনিসপত্র ব্যবহার করলে এই রোগের ছত্রাকে সংক্রমণ ঘটে থাকে।

ছুলি দূর করার ক্রিমের নাম ।ছুলি দূর করার ট্যাবলেট

আপনার হয়তো আপনাদের কাঙ্ক্ষিত প্রশ্নের উত্তরের অংশে চলে এসেছেন যেখানে আপনারা জানতে চেয়েছেন ছুলি দূর করার ক্রিমের নাম কি এবং ছুলি দূর করার ট্যাবলেট কোনটি। তবে চিন্তার কোন কারণ নেই আমরা এখন এই অংশে ছুলি দূর করার ক্রিম কোনটি এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
ছুলি দূর করার ট্যাবলেট বা ক্রিম হলঃ
  • কেটো ট্যাব
  • চালডারম
  • ছুলি গার্ড
উপরোক্ত ক্রিমগুলো আপনারা ব্যবহার করে ছুলি রোগ থেকে মুক্তি পাবেন। তবে এই ক্রিমগুলো ব্যবহার করার আগে অবশ্যই ডাক্তারের পরামর্শ নিতে হবে। কারণ আপনার জন্য এই ক্রিমগুলোর মধ্যে কোনটি ভালো হবে সে সম্পর্কে জেনে ক্রিম গুলো ব্যবহার করতে হবে। তবে ছুলি দূর করার ট্যাবলেট বলতে আপনারা চর্ম রোগের ডাক্তার দেখিয়ে তাদের কাছ থেকে ছুলি দূর করা ট্যাবলেট ওষুধ নিতে পারেন। 
তবে মনে রাখবেন এই ক্রিম অথবা ওষুধ কেনার আগে আসল নকল দেখে কিনবেন। কারণ অসাধু ব্যবসায়ীরা অনেকেই একই নামে নকল ক্রিম বাজারে বিক্রি করে। তাই আসল ক্রিম দেখে নিবেন। তবে অনেক সময় অনলাইনে এসব ক্রিম বিক্রি করে থাকে এদের থেকে দূরে থাকবেন। সরাসরি মেডিসিনের দোকানে গিয়ে আসল ক্রিম কিনে ব্যবহার করবেন। তাহলে আশা করছি ছুরি রোগ দূর করতে পারবেন।

ছুলি রোগের লক্ষণ

আপনারা কি ছুলি রোগের লক্ষণ জানেন। যদি না জেনে থাকেন তাহলে আপনারা এখন এই অংশে ছুলি রোগের লক্ষণ গুলো জানতে পারবেন।চলুন আর কথা না বাড়িয়ে এবার জেনে নেই ছুলি রোগের লক্ষণগুলো কি কি।
  • ছুলি রোগে আক্রান্ত স্থানে বাদামি গাঢ় ছোট ছোট ছোপ ছোপ দাগের মতো দেখা যায়।
  • যাদের ফর্সা ত্বক রয়েছে তাদের ক্ষেত্রে ত্বকে খয়েরী বা গোলাপী দাগ দেখা যায়।
  • এছাড়াও এই ছোট ছোট ছোপ ছোপ দাগগুলো একসাথে হয়ে বড় আকারে দাগ দেখা দিতে পারে।
  • সাধারণত গরমকালে এই রোগে গায়ে চুলকানি বেড়ে যেতে পারে এবং জ্বালাপোড়া হয়ে থাকে।
  • তাছাড়া ওই রোগে অনেক সময় দেখা গেছে অনেক ক্ষেত্রে শরীরের চামড়া উঠে যেতে শুরু করে।
তাহলে আপনারা এখন ছুলি রোগের কি কি লক্ষণ রয়েছে তা সম্পর্কে হালকা ধারণা পেলেন। আর আমার ইতিমধ্যে ছুলি দূর করার জন্য ক্রিম সম্পর্কে জেনে এসেছি।

ছুলি রোগের কারণ ।ছুলি হওয়ার কারণ

আপনার অনেকেই আমাদের কাছে প্রশ্ন করেছেন ছুলি রোগের কারণ ও ছুলি হওয়ার কারণ কি কি। তাই আমরা এই অংশে এই সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। চলুন আমরা জেনে নেই ছুলি রোগের কারণ গুলোঃ
  • শরীরে অধিক পরিমাণে ঘাম হলে এটি হয়ে থাকে।
  • এছাড়াও গরম আবহাওয়া ও স্যাঁতসেঁতে আবহাওয়াই এটি হতে পারে।
  • তাছাড়াও যারা দীর্ঘদিন যাবত স্টেরয়েড জাতীয় ট্যাবলেট বা ঔষধ সেবন করেন তাদের হয়ে থাকে।
  • যাদের ত্বক সব সময় তৈলাক্ত থাকে তাদের ক্ষেত্রে এই ছুলি রোগ হয়ে থাকে।
  • ডায়াবেটিস রোগীদের ডায়াবেটিস নিয়ন্ত্রণ না থাকলে এটি হয়ে থাকে।
  • তাছাড়াও এন্টিবায়োটিক জাতীয় ট্যাবলেট বা ওষুধ দীর্ঘদিন সেবন করলে এটি হয়ে থাকে।
  • সাধারণত শরীরের প্রতিরোধ ক্ষমতা কমে গেলে এ রোগ হতে পারে।
  • এই রোগ সাধারণত গ্রীষ্মকাল ও বর্ষাকালে বেশি হয়ে থাকে।
  • এ রোগে আক্রান্ত ব্যক্তির যাবতীয় জিনিসপত্র ব্যবহার করলে অন্য ব্যক্তি আক্রান্ত হতে পারে।
  • তাছাড়াও ছুলি রোগে আক্রান্ত ব্যক্তির সংস্পর্শে গেলে এই রোগ হতে পারে।
তাহলে আশা করছি আপনারা এতক্ষণে ছুলি রোগ হওয়ার কারণগুলো জানলেন যা আপনাদের জেনে সতর্ক থাকতে হবে এবং ছুলি দূর করার ওষুধ গ্রহণ করে প্রতিরোধ করতে হবে।

ছুলি প্রতিরোধে করনীয়

প্রিয় পাঠক আপনারা কি জানেন ছুলি প্রতিরোধে করণীয় কি। যদি না জেনে থাকেন তাহলে এই অংশে আপনারা ছুলি প্রতিরোধে করণীয় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন। চলুন আর কথা না বাড়িয়ে এবার জেনে নেই  ছুলি রোগ প্রতিরোধ করতে কি কি করা দরকার।
  • শরীরে ঘাম থাকা অবস্থায় বেশিক্ষণ না থাকা, ঘাম থাকলে তাড়াতাড়ি মুছে ফেলা। পোশাক ঘামে ভেজা থাকলে তা পাল্টে ফেলা এবং ঘামের পোশাকটি ভালোভাবে ধুয়ে ব্যবহার না করা।
  • গরমকালে বিশেষ করে গ্রীষ্মকালে নরম পাতলা জামা কাপড় পরিধান করা। আর সেটি যদি সুতি কাপড় হয় তাহলে আরো ভালো হয়।
  • গোসল করার পর সবসময়ই গা ভালোভাবে কাপড় দিয়ে মুছে এবং বাতাসে শুকিয়ে নিবেন।
  • তাছাড়া শরীরের যেসব জায়গায় বেশি ঘাম হয় সেখানে বারবার পরিষ্কার করা এবং স্থানটি শুকনো রাখতে হবে।
  • এ রোগ প্রতিরোধ করার জন্য সবসময় পুষ্টিকর খাবার খেতে হবে।
  • যাদের ডায়াবেটিসের রোগ রয়েছে সেটি নিয়ন্ত্রণ রাখতে হবে।
  • যারা এন্টিবায়োটিক ওষুধ দীর্ঘদিন ধরে সেবন করেন সেগুলো পরিহার করা।
  • বেশিরভাগ সময় যারা রোদে থাকেন তারা সানগ্লাস ও সানস্ক্রিম ব্যবহার করতে পারেন।
  • স্যাতস্যতে বিশেষ করে বর্ষাকালে পরিষ্কার পরিচ্ছন্ন থাকা।
  • অপরজনের ব্যবহৃত জিনিসপত্র ও কাপড় চোপড় এবং গামছা ব্যবহার না করা।
  • একই ব্লেড অথবা কেচি দিয়ে একাধিক ব্যক্তির চুল বা দাড়ি না কাটা।
  • আর পর্যাপ্ত পরিমাণ প্রচুর পানি পান করতে হবে।
  • আর একটা কথা মনে রাখতে হবে ছুলি রোগ প্রতিরোধ করার সবচেয়ে উত্তম উপায় হল সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন থাকা।
আশা করছি আপনারা এতক্ষণে ছুরি দূর প্রতিরোধে করণীয় কি তা বিস্তারিত জেনে গেছেন। এগুলো মেনে অবশ্যই চলবেন। আর যদি ছুরি রোগ একবার হয়ে যায় তাহলে ছুলি রোগ দূর করার ক্রিম ব্যবহার করে ছুরি রোগ দূর করবেন।

ছুলি দূর করার ঘরোয়া উপায়

ছুলি দূর করার বিভিন্ন ধরনের ডাক্তারি চিকিৎসা রয়েছে। তবে আপনারা কিছু ঘরোয়া উপায়ে ছুলি দূর করতে পারবেন। এর জন্য আপনাকে কিছু নিয়ম মেনে চলতে হবে। যা আমরা এই অংশে ছুলি দূর করার ঘরোয়া উপায় এখন আলোচনা করব।

লেবুর রসঃ লেবুর রসে রয়েছে ভিটামিন সি। যা আমাদের ত্বকের জন্য খুবই উপকার করে থাকে। বিশেষ করে এই লেবুর রস আমাদের শরীরের চামড়ার রং হালকা করে থাকে। এছাড়াও এটি শরীরে চামড়ার দাগ দূর করতে সাহায্য করে থাকে। লেবুর রস চিপে আপনারা বিভিন্ন মাধ্যমে এর সাথে মধু মিশিয়ে ত্বকে ব্যবহার করতে পারেন। এভাবে প্রতিদিন আপনি ১০ থেকে ২০ মিনিট ত্বকে ব্যবহার করতে পারেন এবং হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলবেন। আশা করছি ছুলি রোগ দূর করনে ভালো ফলাফল পাবেন।

লেবু-চিনির মিশ্রণঃ আপনি লেবু ও চিনির মিশ্রণ তৈরি করে ত্বকে লাগাতে পারেন যা আপনার ত্বকে যত্নে বেশ গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এই উপায় অবলম্বন করলে দ্রুত শরীরের দাগ অর্থাৎ ছুলি রোগের দাগ কমে আসবে। প্রথমে একটি লেবু মাঝখান দিয়ে কেটে অর্ধেক অংশে চিনি মাখিয়ে নিবেন এরপর লেবুটি আপনার শরীরে দাগের অংশে লাগিয়ে ১০ থেকে ২০ মিনিট ম্যাসাজ করুন। এভাবে ম্যাসাজ করা হয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। এভাবে প্রতিদিন ব্যবহার করলে ছুলি রোগ অনেকটাই কমে যাবে।

টমেটোর রসঃ ছুলি রোগ দূর করতে বেশ কার্যকরী হলো টমেটোর রস। এতে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট ও ভিটামিন সি ত্বকের যত্নে ঘরোয়া উপায় হিসেবে অধিক কার্যকরী। তাই আপনারা পাকা টমেটো নিয়ে অর্ধেক অংশ আক্রান্ত স্থানে ব্যবহার করুন। এভাবে 20 থেকে 30 মিনিট ব্যবহার করতে থাকুন। এভাবে সপ্তাহে প্রতিদিন ব্যবহার করলে আশা করছি যত দ্রুত সম্ভব ভালো ফলাফল পাবেন।
টক দই ব্যবহারঃ আমরা সকলে জানি টক দইয়ের উপকারিতা কি। এটি আমাদের স্বাস্থ্যের ত্বকের জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এই টক দই আপনার আক্রান্ত স্থানে ভালোভাবে মালিশ করে লাগিয়ে রাখুন। এভাবে ২০ থেকে ৩০ মিনিট লাগিয়ে রাখার পর হালকা গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি আপনার ত্বকের দাগ দূর করতে সহায়তা করবে বিশেষ করে ছুলি রোগের দাগ দূর হবে।

পেঁয়াজ রসঃ আমরা কম বেশি সকলেই জানি পেঁয়াজের রস যেমন চুলের যত্নে অধিক কার্যকরী তেমনি এটি ছুলি রোগ দূর করতে বেশ কার্যকরী ভূমিকা পালন করে। আপনারা ব্যালেন্ডারে পেঁয়াজের রস করে সেটি আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন এভাবে 15 থেকে 20 মিনিট লাগিয়ে রাখার পর ধুয়ে ফেলবেন। এভাবে ব্যবহার করতে থাকুন যতদিন না আপনার ছুলি রোগ সেরে যাচ্ছে।

অ্যালোভেরা জেলঃ অ্যালোভেরা জেল ত্বকের যত্নে খুবই কার্যকরী। বিশেষ করে ত্বকের উজ্জ্বলতা বৃদ্ধিতে এটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এছাড়াও ত্বকের কালো দাগ দূর করতে সাহায্য করে থাকে। এর পাশাপাশি ছুলি রোগের দাগ দূর করতে আপনারা এলোভেরা জেল ব্যবহার করতে পারেন। অ্যালোভেরা থেকে জেল বের করে নিয়ে আক্রান্ত স্থানে লাগিয়ে রাখুন। আশা করছি ভালো ফলাফল পাবেন।

ছুলি দূর করার সাবান

প্রিয় পাঠক আপনারা কি জানেন ছুলি দূর করার ক্রিম যেমন রয়েছে তেমনি ছুলি দূর করার সাবানও রয়েছে। এই সাবান ব্যবহার করলে আপনাদের এই রোগ দূর করতে পারবেন। তাই আপনাদের এর থেকে বাঁচতে ছুলি দূর করার সাবান সম্পর্কে জানতে হবে যা আমরা এখন এই অংশে আলোচনা করব।
  • ২% কিটোকোনাজল বা সেলেনিয়াম সালফাইড যুক্ত শ্যাম্পু সাবান ব্যবহার করতে পারেন।
  • জোডার সাবান ব্যবহার করতে পারেন।
  • এছাড়া রয়েছে ফ্লারি সাবান যা ভালো কাজ করে।
  • তাছাড়া আপনারা মুখে খাওয়ার জন্য ছত্রাকনাশক ওষুধ ব্যবহার করতে পারেন।
  • আর আপনার ছুলি রোগের লক্ষণ অনুযায়ী অন্যান্য ওষুধ গ্রহণ করতে পারেন।
আশা করছি আপনারা ছুলি দূর করতে কি সাবান ব্যবহার করবেন তা জানতে পেরেছেন। তবে আপনাদের এই সাবানগুলো ব্যবহার করার আগে মেডিসিন ডাক্তারের কাছে পরামর্শ নেওয়া উচিত। তারা আপনাদের বলে দিবে কোন সাবানটি আপনার জন্য ভালো হবে।

ছুলি কি ছোঁয়াচে রোগ ?

আপনারা অনেকে জানেন না ছুলি কি ছোঁয়াচে রোগ ? কিনা। আমরা এখন জানব ছুলি কি ছোঁয়াচে রোগ ? সম্পর্কে। চর্ম বিশেষজ্ঞ ডাক্তার বলেছেন ছুলি হল ছোঁয়াসে রোগ। এটি অন্যজনের শরীরে ছড়িয়ে যাওয়ার প্রবণতা রয়েছে বিশেষ করে আক্রান্ত ব্যক্তির একজনের কাপড় অন্যজন ব্যবহার করলে তার শরীরে আক্রান্ত হওয়ার প্রবণতা রয়েছে। আক্রান্ত ব্যক্তির কোন কিছু ব্যবহার করলে এই রোগ হতে পারে। তাই বাচ্চাদের মুখে এ রোগ আক্রান্ত হলে তাদের মুখে হাত দেওয়া থেকে বিরত থাকবেন। তা না হলে আপনার শরীরে এই রোগ ছড়িয়ে যেতে পারে। তাহলে বুঝতে পারতেন ছুলি হলো ছোঁয়াচে রোগ।

ছুলি রোগের ঔষধের নাম

আপনারা অনেকেই জানতে চেয়েছেন ছুলি রোগের ঔষধের নাম। যা আমরা এই অংশে এখন জানব। ছুলি রোগের মূলত দুইটি ওষুধ পাওয়া যায় যেটি বেশিরভাগ ডাক্তাররা দিয়ে থাকে। সেটি হল ওমালিজুমাব এবং ইমিউনোসাপ্রেসানট। এছাড়াও আরো অনেক ধরনের ওষুধ রয়েছে যেগুলো আপনারা ডাক্তারের প্রেসক্রিপশন অনুযায়ী ব্যবহার করতে পারেন। এই দুইটি ওষুধ আপনি ডাক্তারের পরামর্শ অনুযায়ী এবং নিয়ম মেনে ব্যবহার করতে পারেন। তাহলে বুঝতে পারলেন ছুলি রোগের ঔষধের নাম কি কি।

ছুলি দূর করার শ্যাম্পু

প্রিয় বন্ধুরা আপনারা কি জানেন ছুলি দূর করার শ্যাম্পু রয়েছে। এই শ্যাম্পু ব্যবহার করে আপনি ছুলি রোগ দূর করতে পারবেন। ছুলি দূর করার শ্যাম্পু হল সেলেনিয়াম সালফাইড শ্যাম্পু। এই শ্যাম্পুটি ব্যবহার করতে পারেন। বেশিরভাগ ডাক্তাররা এই শ্যাম্পু প্রেস্ক্রিপশন করে থাকে এটি তিন থেকে চার সপ্তাহ ব্যবহার করলে ভালো ফলাফল পাবেন।

আর যদি দেখতে পান ছুলি রোগ আপনার গুরুত্বের অবস্থায় পৌঁছে গেছে তখন আপনি ছত্রাকনাশক ঔষধ খেতে পারেন। যা আপনারা ডাক্তারের পরামর্শ অনুযায়ী গ্রহণ করবেন। আর অবশ্যই মেডিসিন অথবা চর্ম রোগের ডাক্তারের কাছ থেকে প্রেসক্রিপশন নিবেন। উনারাই আপনাকে শ্যাম্পু দেওয়ার সাথে সাথে বিভিন্ন ধরনের ওষুধ দিবেন। যার ফলে আপনি ছুলি রোগ থেকে মুক্তি পাবেন।

শেষ কথা ।ছুলি দূর করার ক্রিমের নাম 

আশা করছি আপনারা এতক্ষণে ছুলি রোগ দূর করার ক্রিমের নাম ও এটি প্রতিরোধ কিভাবে করবেন তা সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। সবকিছু জানা হলে অবশ্যই সঠিক নিয়ম মেনে প্রতিরোধ ব্যবস্থা গ্রহণ করবেন। আর যদি আপনার এই রোগ বেশি হয়ে থাকে অর্থাৎ জটিল হয়ে থাকে তাহলে চর্মরোগ বিশেষজ্ঞ ডাক্তারের নিকট দেখিয়ে নিবেন। আশা করছি আপনাদের ভাল লেগেছে। এই ধরনের তথ্য পেতে ওয়েবসাইটে নিয়মিত ভিজিট করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url