Telegram group

ordinarybdgnews

কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট কোনগুলো সহজে জেনে নিন

আমাদের মাঝে অনেকেরই কোমরে ব্যথা হয়ে থাকে। ফলে তাদের কোমর ব্যথা কমানোর ওষুধ খেতে হয়। কিন্তু অনেকেই আছে যারা কোমরের ব্যথা কমানোর ওষুধ ও ট্যাবলেট সম্পর্কে জানে না। তাদের জন্য আমরা আজকের পোস্টটিতে কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত আলোচনা করব।
কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট
পোস্টসূচিপত্রঃপ্রিয় বন্ধুরা আপনাদের যদি কোমরে ব্যথা হয়ে থাকে এবং আপনি কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট সম্পর্কে জানতে চাচ্ছেন তাহলে অবশ্যই পোস্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন। কারণ আজকের পোস্টে কোমরের ব্যথা কমানোর উপায় সহ ওষুধ সম্পর্কে আলোচনা করা হবে।

ভূমিকা

বর্তমানে প্রায় সকল মানুষের ক্ষেত্রেই কোমরে ব্যথা হয়ে থাকে। এই সমস্যাটি প্রায়ই সকলের দেখা দেয়। কোমরের ব্যথা বিভিন্ন কারণে হতে পারে। আর এই ব্যথা হলে আমাদের অনেক ধরনের কষ্ট হয়, বিশেষ করে হাঁটতে বা চলতে কষ্টকর হয়ে দাঁড়ায়। কোমরের নিচের দিকে ব্যথা হলে একে কোমরের ব্যথা বলা হয়ে থাকে। আর এই কোমরের ব্যথা আপনারা অতি সহজে নিরাময় করতে পারবেন। 

আবার ওষুধ গ্রহণের মাধ্যমে কোমরের ব্যথা কমানো যায়। আজকের আর্টিকেল আমরা কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এছাড়া আরো আলোচনা করব কোমরের ব্যথা কমানোর উপায় , কোমরে কেন ব্যথা হয় , কোমর ব্যথা কমানোর ব্যায়াম ইত্যাদি সহ বিভিন্ন বিষয়ে আলোচনা করা হবে।

কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট | কোমর ব্যথার ঔষধের নাম

আপনাদের অনেকেরই কোমরে ব্যথা হয়ে থাকে। এর ফলে আপনারা কোমরের ব্যথা দূর করার জন্য কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট সম্পর্কে জানতে চান। আর এজন্য আমরা পোষ্টের এই অংশের কোমরে ব্যথা কমানোর ওষুধের নাম আলোচনা করব। বর্তমানে বাজারে কোমরের ব্যথা কমানোর বিভিন্ন ধরনের ট্যাবলেট রয়েছে। যেগুলো খেলে কোমরে ব্যথা অনেকটা দূর হয়ে যায়। তবে অনেক ক্ষেত্রে ওষুধ গুলো সঠিকভাবে না খাওয়ার ফলে সমস্যাও দেখা দিতে পারে। 
তবে আপনার যদি অতিরিক্ত কোমরে ব্যথা হয়ে থাকে তাহলে আপনারা কোমর ব্যথা কমানোর ট্যাবলেট খেয়ে ব্যাথা দূর করতে পারবেন। আর যদি কোমরের ব্যথা কম হয়ে থাকে তাহলে আপনারা কিছু ঘরোয়া উপায় ও ব্যায়াম করার মাধ্যমে কোমরে ব্যথা দূর করতে পারবেন। চলুন আর কথা না বাড়িয়ে এবার জেনে নেই কোমরে ব্যথা কমানোর ঔষধের বা ট্যাবলেটের নামঃ
  • Diproxen 500mg
  • Sonap  500mg
  • Napro A 500mg
  • আইবুপ্রোফেন
  • Xenapro 500mg
  • Nuprafen 500mg 
  • ন্যাপ্রক্সেন
  • Naprox 500mg)
  • Napro 500mg 
  • Ecless 500mg
  • Napryn  500mg
  • Naspro 500mg
তাহলে আপনারা উপরে লিস্টের কোমর ব্যথা কমানোর ট্যাবলেট সম্পর্কে জানতে পারলেন। এই ট্যাবলেট গুলো ব্যবহার করার পূর্বে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিতে হবে। আপনার জন্য কোন ট্যাবলেট ভালো হবে সেটি একমাত্র চিকিৎসক বলতে পারবে। এজন্য আপনারা উক্ত ট্যাবলেট গুলো গ্রহন করার আগে ডাক্তারের নিকট পরামর্শ করুন।

কোমর ব্যথা কেন হয়

আপনারা অনেকে জানতে চান কোমরে ব্যথা কেন হয়। কোমরের ব্যথা হওয়ার কারণ সম্পর্কে আমরা এখন আলোচনা করব। কোমরের ব্যথা সাধারণত বিভিন্ন কারণে হতে পারে। চলুন সেই কারণগুলো এবার জেনে নেই।
  • দেহের পেশি বা লিগামেন্টে হঠাৎ করে আঘাত লাগলে কোমরের ব্যথা হতে পারে। অনেক সময় পেশি ও লিগামেন্ট বেশি ব্যবহার হওয়ার ফলে কোমরে ব্যথা হতে পারে।
  • তাছাড়া মেরুদন্ডের হাড় গুলো ক্ষয় হয়ে যাওয়ার কারণে কোমরের ব্যথা হয়ে থাকে। বিশেষ করে বয়সের সাথে সাথে আমাদের সকলের প্রায় মেরুদণ্ডের হাড় ক্ষয়ে যায় এজন্য কোমরে ব্যথা হয়।
  • এছাড়াও অতিরিক্ত ওজন মেরুদন্ডের উপর চাপ ফেলতে পারে যার ফলে কোমরে ব্যথা হয়ে থাকে।
  • জীবন যাত্রার মান ঠিক না রাখা অর্থাৎ সঠিকভাবে খাবার গ্রহণ না করা এবং ব্যায়াম না করার ফলে কোমরে ব্যথা হতে পারে।
  • দীর্ঘ সময় ধরে চেয়ারে অথবা কম্পিউটার টেবিলের সামনে টানা বসে থাকলে এটি হতে পারে।
  • চেয়ারে বসার সময় ঠিকভাবে না বসলে কোমরের ব্যথা হতে পারে।
  • তাছাড়া অনেকেই অতিরিক্ত ভারি কাজ করে থাকে যার ফলে কোমরে অনেকটা ব্যথা অনুভব হতে পারে।
তাছাড়া আরও বিভিন্ন কারণে কোমরের ব্যথা হয় হয়ে থাকে। তবে মূলত বয়সের সাথে সাথে হাড় ক্ষয়ে যাওয়ার ফলে এই ব্যাথা গুলো বেশি হয়ে থাকে। তাই অবশ্যই বয়স বাড়ার সাথে সাথে প্রতিদিন ক্যালসিয়াম জাতীয় খাবার বেশি গ্রহণ করুন। এতে করে হাড় মজবুত হতে থাকবে এবং কোমরে ব্যথা কমে যাবে।

কোমরের ব্যথা কমানোর ঘরোয়া উপায়

আপনারা চাইলে কোমর ব্যথার ওষুধ না খেয়েও ঘরোয়া পদ্ধতিতে কোমর ব্যথা দূর করতে পারবেন। আর এজন্য আপনাদের জানতে হবে কোমরের ব্যথা কমানোর ঘরোয়া উপায় যা আমরা এখন এই অংশে আলোচনা করব। কোমরে ব্যথা কমানোর বিভিন্ন ঘরোয়া উপায় ও নিয়ম রয়েছে যেগুলো আপনারা মেনে চললে কোমরের ব্যথা দূর করতে পারবেন। চলুন এবার জেনে নেই কোমরের ব্যথা কমানোর ঘরোয়া উপায়ঃ
  • কোমর ব্যথা কমানোর ঘরোয়া উপায় হিসেবে আপনারা সরিষার তেল কোমরের যন্ত্রণার স্থানে মালিশ করতে পারেন। প্রতিদিন সকালে কোমরে সরিষার তেল দিয়ে মালিশ করুন এতে করে আপনার কোমরের যন্ত্রণা বা ব্যথা কমে যাবে। তেল মালিশ করা হয়ে গেলে হালকা গরম পানি দিয়ে ব্যথার স্থানটি ধুয়ে বা মুছে নিন।
  • এছাড়াও আপনারা যোগ ব্যায়াম করার মাধ্যমেও কোমরের ব্যথা দূর করতে পারবেন। যোগ ব্যায়ামের মধ্যে আপনারা বিগ টো পোজ ,বিগ টো পোজ ,ডলফিন পোজ ইত্যাদি ব্যায়াম করতে পারেন। এতে করে আপনার কোমরের ব্যথা অনেকটা কমে আসবে।
  • তাছাড়া জানা গেছে স্টেচিং ব্যায়াম করার মাধ্যমে কোমরের ব্যথা অনেকটা কমানো যায়। এই ব্যায়াম করার ফলে শরীরের সকল অংশ প্রসারিত হতে থাকে। কোমরের ব্যথা দূর করতে আপনারা স্ট্রেচিং ব্যায়াম করতে পারেন।
  • কোমর ব্যথার স্থানে ঠান্ডা পানির প্যাক ব্যবহার করলেও কোমরের ব্যথা কমানো যায়। তাই আপনারা কোমরের ব্যথার স্থানে গরম পানিতে ভেজানো কাপড়ের সেক ও ঠান্ডা পানি্র প্যাক ব্যবহার করতে পারেন। এতে করে কোমরের ব্যথার অংশ ফোলা ভাব দূর হয়ে যাবে এবং ব্যথা অনেকটা কমে আসবে।
  • আপনারা চাইলে রসুনের মাধ্যমেও কোমরের ব্যথা কিছুটা হলেও কমাতে পারবেন। কয়েকটি রসুন নিয়ে পেস্ট তৈরি করুন। রসুন গুলো ভালোভাবে ব্লেন্ডার করে মিশ্রণ তৈরি করে কোমরের ব্যথার স্থানে মালিশ করতে থাকুন। এরপর হালকা কুসুম গরম পানি দিয়ে স্থানটি ধুয়ে ফেলুন। সপ্তাহে দুই থেকে তিন দিন করুন কোমরের ব্যথা দূর হয়ে যাবে।
  • আমরা সকলে জানি এলোভেরা একটি ঔষধি গুণসম্পন্ন গাছ। এই অ্যালোভেরার পাতা থেকে জেল বের করে আপনারা কোমরের ব্যথার স্থানে লাগিয়ে রাখতে পারেন। এর ফলে কোমরের ব্যথা কমানো যায়।
  • আপনারা কর্পূর ও নারিকেল তেল একসাথে মিশিয়ে গরম করে তেল তৈরি করতে পারেন। ওই তেল দিয়ে কোমরে ব্যথাযুক্ত স্থানে ম্যাসাজ করুন। এটি ব্যবহার করার ফলে আপনার কোমরের ব্যথা কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে।
  • সরিষার তেলের সাথে রসুন মিশিয়ে মিশন তৈরি করুন এবং সেটি ব্যথাযুক্ত স্থানে ব্যবহার করলে ব্যথা অনেকটা নিরাময় হয়ে যায়।
  • তাছাড়া আপনারা কোমরের ব্যথা কমাতে চাইলে রসুনের পাশাপাশি আদা চা খেতে পারেন। এটি যে কোন ব্যাথা কমাতে সাহায্য করতে পারে।
  • আপনার অনেকেই একটানা চেয়ারে টেবিলে বসে থাকেন যার ফলে কোমরে ব্যথা হওয়ার সম্ভাবনা রয়েছে। তাই একটানা কখনোই ডেক্স বা চেয়ারে বসে থাকবেন না।
আশা করছি আপনারা তাহলে কোমরের ব্যথা দূর করার ঘরোয়া উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। এর ফলে আপনারা উক্ত উপায়গুলো অবলম্বন করে কিছুটা হলেও কোমরের ব্যথা দূর করতে পারবেন। তবে আপনার যদি অতিরিক্ত কোমরের ব্যথা হয়ে থাকে তাহলে ডাক্তারের কাছ থেকে পরামর্শ নিয়ে ট্যাবলেট বা ওষুধ গ্রহণ করুন। অতিরিক্ত কোমর ব্যথা হলে ডাক্তাররা বিভিন্ন ধরনের থেরাপি দিয়ে থাকে যার ফলে অতি সহজেই কোমরের ব্যথা দূর হয়ে যায়।

কোমরের ব্যথা কমানোর ব্যায়াম

আপনারা চাইলে কিছু ব্যায়াম করার মাধ্যমে কোমরের ব্যথা কমাতে পারবেন। এই ব্যায়ামগুলো করার মাধ্যমে কোমরের ব্যথা দূর করা যায়। তবে সঠিক নিয়মে ব্যায়ামগুলো করতে হবে। আর আপনাদের জানতে হবে কোমরের ব্যথা কমানোর কি কি ব্যায়াম রয়েছে। চলুন আর বেশি কথা না বলে এবার জেনে নেওয়া যাক কোমরের ব্যথা কমানোর ব্যায়ামগুলোঃ
প্রথমে আপনাকে উপুড় হয়ে শুয়ে পড়তে হবে। আর পায়ের পাতা টানটান থাকতে হবে। এরপর আপনি জোরে জোরে শ্বাস নিবেন এবং পা একবার উপরে তুলবেন , আবার আস্তে আস্তে নিচে নামাবেন। এভাবে ১৫ মিনিট শলভাসন-১ ব্যায়ামটি করতে পারেন। এতে করে আপনার কোমরে ব্যথা কমানো যাবে। তবে এই ব্যায়ামটি দিনে দুই থেকে তিনবার করে করতে পারেন। কমপক্ষে ১৫ থেকে ২০ মিনিট ধরে এই ব্যায়ামটি করতে হবে।
শলভাসন-২ ব্যায়ামটি করার মাধ্যমে আপনারা কোমরের ব্যথা কমাতে পারবেন। এর জন্য প্রথমেই উপর হয়ে শুয়ে নিন। এবার ডান হাত সামনের দিকে টানটান করুন এবং বাম হাত কোমরে ভাঁজ করে রাখুন। তারপর বাম পা উপরের দিকে তুলে রাখুন। এবার আপনি বুক ভরা শ্বাস নেবেন এবং হাত ও পা উপরের দিকে তুলবেন। আর অবশ্যই মাথাটা উপরের দিকে থাকতে হবে। এই ব্যায়ামটি দিনে কমপক্ষে দুইবার করুন এবং ২০ মিনিট ধরে করবেন।

তাছাড়া আরো অনেক ধরনের ব্যায়াম রয়েছে যেগুলো করার মাধ্যমে আপনারা কোমরের ব্যথা দূর করতে পারবেন। আর এই সম্পর্কটা জানার জন্য আপনারা গুগলে কোমরের ব্যথা কমানোর ব্যায়াম লিখে সার্চ করতে পারেন। আপনার সামনে অনেক ধরনের ব্যায়াম আসবে যেগুলো করার মাধ্যমে কোমরের ব্যথা দূর করা সম্ভব। আমি শুধুমাত্র উপরে দুইটি ব্যায়াম সম্পর্কে আলোচনা করেছি যেগুলো করা হলে কোমরের ব্যথা দূর করা সম্ভব। যদি আপনারা আরো বিস্তারিত ব্যায়াম সম্পর্কে জানতে চান ইন্টারনেটে সার্চ করে দেখে নিতে পারেন।

কোমরের ব্যথা কমানোর উপায়

কোমরে ব্যথা কমাতে চাইলে আপনারা বিভিন্ন পদ্ধতি অবলম্বন করতে পারেন , যার মাধ্যমে কোমরের ব্যথা দূর করা সম্ভব। কোমরে ব্যথা কমানোর উপায় হিসেবে আপনারা গরম সেক নিতে পারেন। কোমরের ব্যথাযুক্ত স্থানে গরম শে্ক নিন। এভাবে কিছুদিন কোমরের ব্যথা চলতে স্থানে গরম সেক নিলে ব্যথা কমে যাবে। 

তাছাড়াও কোমরের ব্যথা চলতে স্থানে বিভিন্ন ধরনের তেল মালিশ করার মাধ্যমে ব্যথা দূর করা সম্ভব। আপনারা চাইলে রসুনের তেল ব্যবহার করতে পারেন , তাছাড়াও জাফরানের তেল রয়েছে যেটি ব্যবহার করলে কোমরে ব্যথা দূর হয়ে যাবে। আর যদি আপনার অতিরিক্ত কোমরের ব্যথা অনুভব হয়ে থাকে তাহলে দ্রুত ডাক্তারের নিকট শরণাপন্ন হবেন। 

তারা আপনাকে বিভিন্ন ধরনের ফিজিওথেরাপি দেওয়ার মাধ্যমে কোমরের ব্যথা কমিয়ে দেবে। আর আপনারাতো উপরে জেনে এসেছেন কোমরের ব্যথা কমানোর ঘরোয়া উপায়। সেই উপায়গুলো আপনারা ভালভাবে অনুসরণ করলে পিঠে ও কোমরের ব্যথা অতি সহজেই কমাতে পারবেন।

কোমরের ব্যথার চিকিৎসা 

কোমরের ব্যথার চিকিৎসা সাধারণত নির্ভর করে আপনার কোমর কেমন ব্যথা হয়েছে এবং কি কারনে কোমর ব্যথা হয়েছে। এ সকল বিষয়ের উপর নির্ভর করে কোমরে ব্যথার চিকিৎসা করা হয়। কোমরে ব্যথার চিকিৎসার জন্য ডাক্তারের কিছু প্রাথমিকভাবে পরামর্শ দিয়ে থাকেন সেগুলো হলোঃ
  • শরীরের অতিরিক্ত ওজন কমাতে হবে। কারণ অতিরিক্ত ওজন মেরুদণ্ডের উপর চাপ ফেলতে পারে।
  • আপনার জীবন যাত্রার মান পরিবর্তন করতে হবে এবং স্বাস্থ্যসম্মত উপায়ে খাবার গ্রহণ করে সুস্থ থাকতে হবে।
  • প্রতিদিন নিয়মিত ব্যায়াম করার মাধ্যমে শরীরকে সুস্থ রাখতে হবে। ব্যায়াম করার মাধ্যমে শরীরের রক্ত চলাচল বৃদ্ধি পায় এবং মেরুদণ্ড শক্তিশালী হয়।
  • তাছাড়াও যারা অতিরিক্ত কাজ করে থাকেন তাদের ক্ষেত্রে অবশ্যই কাজের শেষে পর্যাপ্ত পরিমাণ বিশ্রাম নিতে হবে।
  • শরীরের মেরুদণ্ডের হাড়ের জন্য পুষ্টিকর খাবার গ্রহণ করতে হবে। এতে করে মেরুদণ্ড শক্তিশালী হবে এবং আপনার কোমর ব্যথা হবে না।
  • এবার আপনার কোমরের ব্যথা হয়ে থাকলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী বিভিন্ন ধরনের ওষুধ ও ব্যথানাশক ট্যাবলেট গ্রহণের মাধ্যমে কোমরের ব্যথা দূর করা যেতে পারে।
  • এছাড়াও কোমরের ব্যথা কমানোর জন্য ডাক্তাররা ফিজিওথেরাপি দিয়ে থাকেন। অনেক সময় আবার স্থায়ী ব্যথা দূর করার জন্য ডাক্তাররা বিভিন্ন ধরনের থেরাপি ও অপারেশন করে থাকেন। বেশিরভাগ ক্ষেত্রে তবে এটি করার প্রয়োজন হয় না।
তাহলে আপনারা কোমরের ব্যথার চিকিৎসা সম্পর্কে বিস্তারিত জানতে পারলেন। আপনাদের যদি কোমরের ব্যথা বেশি হয়ে থাকে তাহলে চিকিৎসকের নিকট গিয়ে পরামর্শ নিয়ে সঠিক ওষুধ নিয়ে খাবেন।

শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি আপনারা কোমরের ব্যথা কমানোর ট্যাবলেট গুলোর নাম জেনে গেছেন। তাছাড়াও এই পোস্টে আরো কোমর ব্যাথা কমানোর উপায় , কোমর ব্যথার ওষুধ , কোমর ব্যাথা চিকিৎসা কি , কোমর ব্যথার ব্যায়াম ও মহিলাদের কোমর ব্যথার কারণ ও প্রতিকার সম্পর্কে আলোচনা করেছি। 

যেগুলো জেনে আপনারা সঠিক পদ্ধতিতে কোমর ব্যথা কমাতে পারবেন এবং কোমরের ব্যথা হওয়ার আগেই তা প্রতিরোধ করতে পারবেন। কোমরের ব্যথা কমাতে চাইলে সঠিক নিয়মে খাবার গ্রহণ করুন এবং ক্যালসিয়াম যুক্ত খাবার বেশি খাবেন। কোমরের ব্যথা কমানোর ওষুধ সম্পর্কে আপনার পরিচিতদের জানাতে পোস্টটি শেয়ার করতে পারেন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url