Telegram group

ordinarybdgnews

তিব্বত কদুর তেলের উপকারিতা বিস্তারিত জানুন

প্রিয় পাঠক আপনার নিশ্চয়ই তিব্বত কদুর তেলের উপকারিতা সম্পর্কে জানতে আজকের পোস্টটিতে এসেছেন। এই তেলের বিভিন্ন ধরনের উপকারিতা রয়েছে। যা আমরা জানতে পারব। আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের জন্য তিব্বত কদুর তেলের উপকারিতা ও তিব্বত কদুর তেল ব্যবহারের নিয়ম সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব।
তিব্বত কদুর তেলের উপকারিতা - তিব্বত কদুর তেল ব্যবহারের নিয়ম
পোস্টসূচিপত্রঃতিব্বত কদুর তেলের উপকারিতা সহ তিব্বত তেলের ব্যবহারে নিয়ম সম্পর্কে বিস্তারিত জানতে পোষ্টটি মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

উপস্থাপনা

চুল মানুষের সৌন্দর্যের গুরুত্বপূর্ণ অংশ। আর এই চুলকে ঠিক রাখার জন্য বা যত্নে রাখার জন্য আমরা বিভিন্ন ধরনের তেল ব্যবহার করে থাকি। বিশেষ করে মেয়েরা চুলের সৌন্দর্যে বজায় রাখতে বিভিন্ন ধরনের প্রসাধনী তেল ব্যবহার করে থাকে। সেই প্রাচীনকাল থেকে চুলের স্বাস্থ্য বজায় রাখার জন্য তেল ব্যবহার হয়ে আসছে। আর সেই তেল যদি তিব্বত কদুর তেল হয় তাহলে সেটি কেমন হয়। আপনারা এই তিব্বত কদুর তেল অনেকেই ব্যবহার করতে চান কিন্তু এই তেল সম্পর্কে তেমন কিছু জানেন না অথবা এই তেল ব্যবহার করার নিয়ম জানেন না। 
তিব্বত কদুর তেল ব্যবহারের নিয়ম
তবে চিন্তার কোন কারণ নেই আজকের এই অংশে তিব্বত কদুর তেল সম্পর্কিত বিস্তারিত আলোচনা করব। কারণ এই তেল ব্যবহার করার আগে অবশ্যই তার উপকারিতা ও অপকারিতা জেনে নিতে হবে। যেহেতু চুলের স্বাস্থ্য খুবই গুরুত্বপূর্ণ একটি বিষয় তাই সকল বিষয়ে অর্থাৎ এই তেল ব্যবহার করার পূর্বে এ সম্পর্কে জেনে রাখা ভালো।

কদুর তেল কি দিয়ে তৈরি হয়

কদুর তেল তৈরি করার একটি সাধারণ পদ্ধতি হলো কদুর বীজ থেকে তেল বানানো। আপনারা কদুর তেল কদুর বীজ থেকে তৈরি করতে পারবেন। তবে এর জন্য কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। চলুন আমরা এবার কদুর তেল তৈরি করার উপাদান ও এটি কিভাবে তৈরি করবেন তার পদ্ধতি জেনে নেই।
  • আপনাকে সর্বপ্রথম ভালো মানের তেল তৈরি করতে হলে সবচেয়ে ভালো মানের কদুর বীজ নির্বাচন করতে হবে।
  • এরপর কদুর বীজগুলো ভালোভাবে ধুয়ে রোদে শুকাতে দিন। যার ফলে বীজের মধ্যে থাকা পানিগুলো শুকিয়ে যায় এবং অপরিষ্কার অংশ সরে যায়।
  • কদুর বীজগুলো ভালোভাবে শুকানো হলে দেখবেন এটি ভালোভাবে  মোড়ানো যায়। আপনি এটি তেল তৈরি করার যন্ত্র বা কদুর থেকে তেল গুলো বের করে নিতে পারেন।
  • এখন এই মোড়ানো কদুর বীজগুলি একটি ওয়াটার ডিসটিলেশন স্যারাজে বা অন্যান্য তেলের তৈরির উপকরণের মধ্যে দানা হতে দিন।
  • এবার তেল গুলো গরম করে নিবেন। গরম করার পর ঠান্ডা হওয়ার জন্য সময় দিন। তারপর এটি একটি পাত্রে রাখুন।
  • তেলকে বাদামী বর্ণ ধারণ করার জন্য সময় দিন। অথবা কিছু উপায় অবলম্বন করে তেলটিকে বাদামী বর্ণ করুন।
আশা করছি আপনারা কদুর তেল তৈরি করতে পারবেন। এটি আপনি বাসা বাড়িতে কদুর থেকে তেলটি বের করে নিয়ে কড়াইয়ে তেল নিয়ে তার সাথে গরম পানি মিশিয়ে উত্তাপ দিয়ে এই কদু তেল তৈরি করতে পারেন।

তিব্বত কদুর তেলের অপকারিতা

আপনারা কি জানেন কদুর তেলের ভালো দিকের সাথে সাথে অপকারিতা রয়েছে। তবে মূলত উপকারের দিকটাই বেশি অর্থাৎ ভালো দিকটাই বেশি। চলুন আমরা কিছু কদুর তেলের অপকারিতা বা খারাপ দিক গুলো জেনে নেই। বলতে গেলে তিব্বত কদুর তেলে কোন অপকারিতা তেমন নেই। এখানে আপনার ব্যবহারের উপর নির্ভর করে। 
আমরা অনেকেই এই তেল ব্যবহার করে বিভিন্ন ধরনের ভুল করে থাকি যার ফলে আমাদের চুলের সমস্যা হতে পারে। বিশেষ করে আমরা যখন এই তেল ব্যবহার করি তখন প্রায়ই দেখা যায় অনেকেই তুলে ব্যান্ড ব্যবহার করে। অনেক সময় দেখা যায় শক্ত এক প্রকার ব্যান্ড ব্যবহার করে যার ফলে চুল ভেঙে যায় এবং চুল পড়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এছাড়াও এই তেল কিছু ব্যক্তির ক্ষেত্রে এলার্জি প্রতিক্রিয়া দেখা দিতে পারে। 
তবে সবার ক্ষেত্রে এক নয়। আপনারা ব্যবহার করে বুঝতে পারবেন। আবার অনেক ব্যক্তির ক্ষেত্রে অস্বস্তির ভাব হতে পারে এই তিব্বত কদুর তেল ব্যবহার করার ফলে। তবে আপনার সমস্যা আছে কিনা এই তেলে সেটি জানতে একদিন ব্যবহার করে দেখবেন। কারণ এমন সমস্যা শুধুমাত্র কিছু কিছু ব্যক্তির ক্ষেত্রে হয়ে থাকে। যাদের ত্বকে সবকিছু সেট হয় না।

কদুর তেল কোনটা ভালো

আপনারা অনেকেই প্রশ্ন করে থাকেন যে কদুর তেল কোনটা ভালো। তবে বলতে গেলে বাজারে অনেক ধরনের নকল কদুর তেল বের হয়েছে যেগুলো ব্যবহার করার ফলে আপনার চুলের ক্ষতি হবে সাথে সাথে আপনার স্বাস্থ্যের ক্ষতি হওয়ার সম্ভাবনা রয়েছে। বিশেষ করে একদল ব্যবসায়ীরা এ নকল ধরনের তেল তৈরি করে থাকে। তাই আপনাকে অবশ্যই অরজিনাল কদুর তেল দেখে কিনতে হবে। সেটি জানতে অবশ্য আপনি অরজিনাল কুদুর তেলের বোতলের গায়ের স্টিকার অথবা ব্র্যান্ডিং দেখে কিনবেন। মূলত আপনি যাচাই-বাছাই করে দেখেশুনে কিনবেন।

তিব্বত কদুর তেলের উপকারিতা 

এখন আমরা মূল পর্বে চলে এসেছি। আপনারা অনেকেই জানতে চেয়েছেন তিব্বত কদুর তেলের উপকারিতা সম্পর্কে। বলতে গেলে এটি চুলের পাশাপাশি আমাদের দেহের বিভিন্ন ধরনের উপকার করে থাকে। যা আমরা এই অংশের গুরুত্ব সহকারে আলোচনা করব। চলুন আমরা কিছু উপকারিতা গুলো জেনে আসি।
  • তিব্বত কদুর তেলে থাকা অমেগা-৩ ফ্যাটি এসিড যা আমাদের হৃদয়ের স্বাস্থ্যকে উন্নত রাখতে সাহায্য করে। এছাড়া এটি কোলেস্টেরল নিয়ন্ত্রণে সহায়তা করতে পারে, বিশেষ করে হৃদরোগের ঝুঁকি অনেকটা কমাতে সাহায্য করে। যদি এটি আপনি চুলের পাশাপাশি অন্য কাজে ব্যবহার করেন।
  • তিব্বত কদুর তেলে ভিটামিন এ ও ভিটামিন ডি রয়েছে যা আমাদের চুলের স্বাস্থ্য বজায় রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এর সাথে সাথে চোখ ও হাড়ের স্বাস্থ্য বজায় রাখতে সহায়তা করে।
  • তিব্বত কদুর তেল এ অ্যান্টিঅক্সিডেন্ট রয়েছে যা আমাদের ত্বকের স্বাস্থ্য ও চুলের স্থিতি বজায় রাখতে কার্যকরী ভূমিকা পালন করে।
  • এ ছাড়াও এই তেল আমাদের মাথায় খুশকি দূর করে থাকে। যদি আপনি নিয়মিত ব্যবহার করেন।
  • এই তেল ব্যবহার করার ফলে চুল পড়া রোধ করা যায় এবং চুলের স্বাস্থ্য বজায় থাকে।
  • আপনার চুলকে সতেজ রাখতে এই তেল নিয়মিত ব্যবহার করতে পারেন।
  • এছাড়াও আপনার চুল বড় করতে বা লম্বা করতে এই তেল ব্যবহার করতে পারেন।
  • চুল পড়া বন্ধ করতে তিব্বত কদুর তেল বেশ কার্যকরী।
  • এছাড়া এটি মাথায় নতুন চুল গজাতে সাহায্য করে থাকে যদি আপনি এটি নিয়মিত ব্যবহার করেন।

কদুর তেল দাম ।তিব্বত কদুর তেল দাম

আপনারা কি জানেন কদুর তেলের দাম কত। যদি না জেনে থাকেন তাহলে আমরা এই অংশে আলোচনা করব। মূলত তেলের দাম নির্ভর করে কদুর তেল আপনি কতখানি নিবেন অর্থাৎ কত গ্রামের নিবেন তার ওপর। কারণ বাজারে বিভিন্ন পরিমাপের কদুর তেল রয়েছে। তবে জানা গেছে ,তিব্বত কদুর তেল ৫০ মিলি দাম হল ৫০ টাকা। আবার ১০০ মিলি দাম হল ৯০ টাকা। এছাড়াও আরো বিভিন্ন ওজনের রয়েছে। তবে দাম গুলো বর্তমানে পরিবর্তিত হতে পারে। কারণ দাম প্রায় ওঠা নামা করে। তাই আপনি বাজার থেকে সঠিক দাম জেনে নিবেন। তবে অনলাইনে আপনি অর্ডার করতে পারবেন।
  • তিব্বত কদুর তেল ২০০মিলি দাম ১৫৫টাকা
  • তিব্বত কদুর তেল ১০০মিলি দাম ৮৫টাকা
  • তিব্বত কদুর তেল ৫০মিলি দাম ৫০টাকা

তিব্বত কদুর তেল ব্যবহারের নিয়ম

প্রিয় পাঠক আপনারা কি জানেন তিব্বত কদুর তেল ব্যবহার করার কিছু নিয়ম রয়েছে। তবে নিয়ম বলতে তেমন কিছু নাই। এই তেল ব্যবহার করার পূর্বে আপনার মাথা পরিষ্কার করে নিবেন অর্থাৎ মাথাটি ধুয়ে নিবেন। এরপর তেলটি দুই হাতে তালুতে নিয়ে মাথার চুলের মাঝখানে অথবা চুলের গোড়ায় আলতো ভাবে ম্যাসাজ করবেন। এভাবে প্রতিদিন চুলে লাগাতে থাকুন আশা করছি ভালো ফলাফল পাবেন। আপনার চুল পড়া রোধ হবে এবং চুলের স্বাস্থ্য বজায় থাকবে।

কদুর তেল সম্পর্কিত জিজ্ঞাসিত প্রশ্ন(FAQ)

প্রশ্নঃ কদুর তেলের দাম কত?
উত্তরঃ কদুর তেলের দাম ১৫৫টাকা।তিব্বত কদুর তেল ৫০মিলি দাম ৫০টাকা

প্রশ্নঃ কুদুর তেল কি?
উত্তরঃ কদুর তেল সাধারণত কুমড়ার বীজ থেকে তৈরি করা হয়। এছাড়াও কদুল বীজ থেকে তৈরি করা হয়ে থাকে।

শেষ কথা

আশা করছি প্রিয় পাঠক আপনারা হয়তো এতক্ষণে তিব্বত কদুর তেলের উপকারিতা সহ তিব্বত কদু তেল কিভাবে ব্যবহার করবেন তার নিয়ম জেনে গেছেন। এই তেল সঠিকভাবে ব্যবহার করা হলে আপনার চুল পড়া বন্ধ হবে এবং সাথে সাথে খুশকি দূর হবে এছাড়া বিভিন্ন ধরনের চুলের সমস্যাই সমাধান পাবেন। আশা করছি বুঝতে পেরেছেন। পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করুন। আর এ ধরনের নিত্য প্রয়োজনীয় তথ্য পেতে আমাদের ওয়েবসাইট নিয়মিত ভিজিট করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url