Telegram group

ordinarybdgnews

ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও ঔষধ কোনটি জানুন

আমাদের মধ্যে অনেকে আছে যারা নতুন বয়লার মুরগি পালন শুরু করেছেন। কিন্তু বব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট সম্পর্কে তাদের তেমন কিছু ধারনা নেই। তাই আজকের পোস্টটিতে আমি বয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট এবং বয়লার মুরগির ওজন বৃদ্ধির ওষুধ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করব। তাই আপনি যদি ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট সম্পর্কে বিস্তারিত তথ্য জানতে চান তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট
আপনি যদি নতুন খামারি হয়ে থাকেন এবং বয়লার মুরগি পালন করে লাভবান হতে চান তাহলে অবশ্যই সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ুন। সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়লে আশা করি আপনি বয়লার মুরগীর ওজন বৃদ্ধি সম্বন্ধে বিস্তারিত তথ্য পেয়ে যাবেন।
পোস্ট সূচিপত্রঃ

ভূমিকা

বর্তমানে কৃষি ক্ষেত্রের পাশাপাশি আমাদের দেশে বাণিজ্যিকভাবে তৈরি হচ্ছে বিভিন্ন দেশ ও বিদেশী মুরগির খামার। অন্যান্য কৃষি পেশার চেয়ে মুরগি পালনে মানুষ বেশি লাভবান হওয়ার কারণে মানুষ বাণিজ্যিকভাবে শুরু করছেন মুরগির খামার। বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে অনেকেই মুরগি পালনকে নিজের পেশা হিসেবে বেছে নিয়েছেন। আমাদের মধ্যে অনেক মানুষ আছেন যারা নতুন ভাবে মুরগি পালন হিসেবে বয়লার মুরগিকে বেছে নিয়েছেন।
এখন আপনারা বয়লার মুরগির সঠিক ওজন কিভাবে আনবেন সেই সম্পর্কে এমন কোন ধারনা পাচ্ছেন না। সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করার চেষ্টা করব। তাই আপনি যদি বয়লার মুরগির সঠিক ওজন পেতে চান তাহলে সম্পূর্ণ পোস্টটি মনোযোগ দিয়ে পড়ার অনুরোধ রইলো। চলুন দেরি না করে শুরু করা যাক।

 ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট 

বর্তমান প্রেক্ষাপটে দাঁড়িয়ে দিন দিন বয়লার মুরগি পালনের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। অর্থাৎ সহজ কথা বলতে গেলে বয়লার মুরগি পালন করে দ্রুত লাভবান হওয়ার কারণে মানুষ বয়লার মুরগি পালন শুরু করতে উদ্বুদ্ধ হচ্ছে। সে ক্ষেত্রে আপনি মুরগি পালন শুরু করেছেন কিন্তু মুরগীর খাবার চাট ঠিক নাই তাহলে আপনি আপনার মুরগির সঠিক ওজন আনতে পারবেন না এবং বাজারজাতকরণের পর ভালো মূল্য পাবেন না।
মুরগি পালনে অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয় হল মুরগির খাবার তালিকা এবং চাট তৈরি করা। চলুন এবার নিচে বয়লার মুরগির ওজন বৃদ্ধির সঠিক চার্ট দেখে নেওয়া যাক।

প্রথম ১ থেকে ১৫ দিন খাবারের চাট

      দিন

দৈনিক ওজন বৃদ্ধি

    ওজন

প্রথম দিন

১৩ gram

৫৬ gram

দ্বিতীয় দিন

১৭ gram

৭২ gram

তৃতীয় দিন

২১ gram

৮৯ gram

চতুর্থ দিন

২৩ gram

১০৯ gram

পঞ্চম দিন

২৭ gram

১৩১ gram

ষষ্ঠ দিন

৩১ gram

১৫৭ gram

সপ্তম দিন

৩৫ gram

  ১৮৫ gram

অষ্টম দিন

৩৯ gram

২১৫ gram

নবম দিন

৪৪ gram

২৪৭ gram

দশম দিন

৪৮ gram

২৮৩ gram

১১ তম দিন

৫৪ gram

৩২১ gram

১২ তম দিন

৫৮ gram

৩৬৪ gram

১৩ তম দিন

৬৪ gram

৪১২ gram

১৪ তম দিন

৭৫ gram

৪৬৫ gram

১৫ তম দিন

৮১ gram

৫২৪ gram

১৬ থেকে ৩২ দিন খাবারের চার্ট

      দিন

দৈনিক ওজন বৃদ্ধি

      ওজন

১৬ তম দিন

৮৭ gram

৫৮৬ gram

১৭ তম দিন

৯৩ gram

৬৫১ gram

১৮ তম দিন

৯৮ gram

৭১৯ gram

১৯ তম দিন

১০৫ gram

৭৯০ gram

২০ তম দিন

১১১ gram

৮৬৫ gram

২১তম দিন

১১৭ gram

৯৪৩ gram

২২ তম দিন

১২৩ gram

১০২৩ gram

২৩ তম দিন

১৩০ gram

১১০৪ gram

২৪ তম দিন

১৩৪ gram

১১৮৬ gram

২৫ তম দিন

১৪১ gram

১২৬৯ gram

২৬ তম দিন

১৪৮ gram

১৩৫৩ gram

২৭ তম দিন

১৫২ gram

১৪৩৮ gram

২৮ তম দিন

১৫৮ gram

১৫২৮ gram 

২৯ তম দিন

১৬৩ gram

১৬১৩ gram

৩০ তম দিন

১৬৯ gram

১৭০৫ gram

৩১ তম দিন

১৭৪ gram

১৭৯৯ gram

৩২ তম দিন

১৮০ gram

১৮৯৫ gram

আমি ওপরে বয়লার মুরগির ওজন বৃদ্ধির সঠিক চার্ট তুলে ধরার চেষ্টা করেছি। আপনি ওপরের নিয়মে দেখানো নিয়ম গুলো মেনে মুরগি পালন করলে আশা করি আপনি মুরগির সঠিক ওজন পাবেন এবং মুরগী বাজারে বিক্রি করে লাভবান হবেন। তাই অবশ্যই আমার দেখানো উপরের তালিকাটি মেনে চলে বয়লার মুরগি পালন করুন।

কি খাওয়ালে মুরগির ওজন বাড়ে | ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট 

আমরা সবাই জানি দেশি মুরগির দ্বারা আমাদের মাংসের চাহিদা পূরণ হয় না। মূলত এই কারণে দেশে বাণিজ্যিকভাবে পালন হচ্ছে বয়লার মুরগি। যাতে করে মাংসের ঘাটতি পূরণ হয়ে যায়। মূলত এই কারণে দিন দিন বয়লার মুরগি পালনের চাহিদা বৃদ্ধি পাচ্ছে। সে ক্ষেত্রে আপনি যদি একজন খামারি হয়ে থাকেন তাহলে আপনার মূল লক্ষ্য হচ্ছে মুরগির সঠিক ওজন নির্ধারণ করা।

আরো সহজ ভাষায় বলতে গেলে আপনি মুরগির ওজন যত বেশি করবেন তত আপনার লাভবান হওয়ার সম্ভাবনা বেশি থাকবে। সে ক্ষেত্রে আপনি যদি বয়লার মুরগির সঠিক ওজন পেতে চান তাহলে অবশ্যই আপনাকে পুষ্টি সমৃদ্ধ এবং ভেজালমুক্ত খাবার খাওয়াতে হবে। বর্তমানে মুরগির ফিড তৈরি করা খুবই সহজ বলে অনেকেই ভেজাল বাজারে বিক্রি করছেন। আরে ভেজাল খাবার খাওয়ালে মুরগির সঠিক ওজন পাওয়া যায় না।

তাই অবশ্যই বয়লার মুরগিকে ভেজালমুক্ত এবং পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়াতে হবে। এছাড়াও আপনি যদি বাণিজ্যিকভাবে দেশি মুরগি পালন করতে চান তাহলে তাদের ভাত, চাল, ধান এবং গম ইত্যাদি জাতীয় খাবার খাওয়ানোর চেষ্টা করবেন। এই খাবারগুলি খাওয়ানোর মাধ্যমে মুরগির ওজন একটু কম হবে কিন্তু মুরগির রোগ বালাই তেমন একটা দেখা দিবে না। এছাড়াও আপনি যদি সোনালি মুরগি পালন করে থাকেন সেক্ষেত্রে সোনালি মুরগিকে ফিড খাওয়াবেন।

তার কারণ হচ্ছে মুরগির ওজন যত বৃদ্ধি পাবে আপনার লাভ ততটা বেশি হবে। তাই অবশ্যই আপনি যেই মুরগি পালন করেন না কেন আপনি চেষ্টা করবেন পুষ্টিকর এবং ভেজালমুক্ত খাবার খাওয়ানোর। এতে করে আপনার মুরগির সঠিক ওজন পাওয়ার পাশাপাশি মুরগি অসুস্থ কম হবে। চলুন এবার আরো কিছু তথ্য জেনে নেয়া যাক।

বয়লার মুরগির খাবার তালিকা

আমাদের দেশে দিন দিন বয়লার মুরগি পালন বৃদ্ধি পাচ্ছে। মূলত এর কারণ হচ্ছে ব্রয়লার মুরগি পালন করে অল্প দিনের মধ্যে লাভবান হওয়া যায়। সে ক্ষেত্রে বয়লার মুরগি পালন করে লাভবান হতে চাইলে আপনাকে সঠিক খাদ্য প্রদান করতে হবে। এক কথায় যদি সঠিক খাদ্য ব্যবস্থাপনা তৈরি করতে পারেন। তাহলে আপনি মুরগির সঠিক সাইজ এবং সঠিক ওজন পেয়ে যাবেন। তাহলে আপনি খুব সহজে লাভমান হতে পারবেন। চলুন এবার বয়লার মুরগির সঠিক খাদ্য গুলো দেখেনি।
  • খুদ
  • চাল
  • ডাল
  • ধান
  • সরিষা
  • গম এবং গমের ভুসি
  • চালের মিহি কুড়া
  • ভুট্টা অথবা ভাঙ্গা ভুট্টা
  • সয়াবিন তেল
  • শুটকি মাছের গুঁড়ো ইত্যাদি
ওপরের দেখানো খাবারগুলো যদি খাওয়ান তাহলে অবশ্যই আপনি দ্রুত মুরগির ওজন বৃদ্ধি করতে সক্ষম হবেন। আপনি মুরগিকে ফিড খাওয়ানোর পাশাপাশি উক্ত খাবারগুলো খাওয়াতে পারেন তাতে করে মুরগির ওজন খুব তাড়াতাড়ি বৃদ্ধি পাবে। ওপরের দেখানো খাবারগুলো আপনি খুবই সহজে বাজারে কিনতে পেয়ে যাবেন। এই খাবারগুলো মূলত প্রাকৃতিক খাবার যার কারণে এই খাবারগুলো খাওয়ালে মুরগির রোগে আক্রান্ত হওয়ার সম্ভাবনা অনেক আকারে কমে যায়।

বয়লার মুরগির ওজন বৃদ্ধির ঔষধ | ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট 

দেখেন আমরা কিন্তু সকলেই জানি যে বয়লার মুরগি পালনে বয়লার মুরগির ওজন যত বেশি হবে আপনি বাজারে তত মূল্য বেশি পাবেন। এক কথায় আপনি মুরগির যতটা ওজন বৃদ্ধি করতে পারবেন আপনি ঠিক তত বেশি লাভবান হতে পারবেন। চলুন এবার বয়লার মুরগির ওজন বৃদ্ধি করার কয়েকটি ওষুধ সম্পর্কে জেনে নেয়া যাক।
  • P booster( পি বুস্টার)
  • G-Pro Min Liquid(জি-প্রো মিন লিকুইড)
  • Amino Vit Plus Vet(এমাইনো ভিট প্লাস ভেট)
  • Calgo Pos(ক্যালগো পস)
  • Profit Plus(প্রোফিট প্লাস)
উপরে আমি বয়লার মুরগির ওজন বৃদ্ধির কয়েকটি ওষুধ তুলে ধরেছি।

বিশেষ সর্তকতাঃ একটি গুরুত্বপূর্ণ বিষয় খেয়াল রাখবেন। এই ওষুধগুলো ব্যবহার করার আগে অবশ্যই একজন বিশেষজ্ঞ পশু ডাক্তারের পরামর্শ নিবেন। অবশ্যই কোন পরামর্শ ছাড়াই এই ওষুধগুলো ব্যবহার করবেন না। এছাড়াও এর ব্যবহারবিধি ভালো করে জেনে নিবেন। এটি ব্যবহারে ভুল করে ফেললে এটি তো আপনার মুরগির ওজন বাড়াবে না বরং এটি মুরগির ভয়াবহ অসুখের কারণ হয়ে দাঁড়াতে পারে। অবশ্যই সতর্কতা অবলম্বন করুন।

বয়লার মুরগি পালনে গুরুত্বপূর্ণ কিছু তথ্য

  • প্রথমে সঠিক খামার ব্যবস্থাপনা গড়ে তুলতে হবে।
  • এর পরবর্তীতে খামারের চারিধারে ভালো করে কাঁটাতার দিয়ে বেড়া দিতে হবে যাতে করে বাহির থেকে কোন পশু অথবা পাখি প্রবেশ করতে না পারে।
  • এরপরে সঠিক এবং সুস্থ বাচ্চা নির্বাচন করতে হবে।
  • অন্তত ১৫ থেকে ২০ দিন বাচ্চার ঠিকমতো খেয়াল রাখতে হবে।
  • যথেষ্ট পরিমাণে আলোর ব্যবস্থা করতে হবে।
  • দিনে অন্তত তিন থেকে চারবার খাবার এবং পানির পাত্র পরিবর্তন করতে হবে।
  • প্রতিবার খাবার এবং পানি দেওয়ার কিছুক্ষণ আগে খাবার এবং পানির পাত্র নিয়ে ভালোভাবে ধুয়ে নিতে হবে।
  • ভেজালমুক্ত এবং পুষ্টি সমৃদ্ধ খাবার খাওয়াবেন।
  • বয়লার মুরগিকে ফিড খাওয়ানোর পাশাপাশি ভিটামিন, মিনারেল এবং খনিজ জাতীয় খাবার খাওয়ানোর চেষ্টা করবেন।
  • সর্বশেষ মুরগির সঠিক ওজন হয়ে গেলে বাজার জাত করে ফেলবেন।

ব্রয়লার মুরগির দ্রুত ওজন বৃদ্ধির কৌশল

ব্রয়লার মুরগির ওজন দ্রুত বৃদ্ধি করার ক্ষেত্রে আপনাকে শুধু ঔষধ গুলো ব্যবহার করলেই হবে না। তার সাথে আপনাকে কিছু কৌশল অবলম্বন করতে হবে। আপনি যদি সেই সকল কৌশল যেগুলো আমরা নিম্নে দেখাবো এগুলো যদি অবলম্বন করেন আর তার পাশাপাশি যদি ওজন বৃদ্ধির চার্ট অনুযায়ী সঠিক খাবার গ্রহণ করান তাহলে অবশ্যই আপনি অনেক লাভবান হবেন।
  • ব্রয়লার মুরগির ওজন দ্রুত বৃদ্ধির ক্ষেত্রে প্রথম কৌশলটি হলো আপনাকে সবথেকে ভালো মানের ব্রয়লার মুরগির বাচ্চা ক্রয় করতে হবে। তার সাথে এটাও খেয়াল রাখতে হবে সবগুলো বাচ্চার ওজন যেন প্রায় একই রকম থাকে।
  • ওজন বৃদ্ধির দ্বিতীয় কৌশলটি হল ব্রয়লার মুরগির বাচ্চাকে সঠিক সময়ে তাদের সঠিক খাবার প্রদান করতে হবে। পানির পাত্র পরিষ্কার রাখতে হবে তার পাশাপাশি তাদের সেবা যত্ন করতে হবে।
  • যদি আবহাওয়া অনেক ঠান্ডা থাকে তাহলে অবশ্যই রাতে বেশি পরিমাণে খাবার খাওয়াতে হবে।
  • পানির পাত্র তার পাশাপাশি খাবারের পাত্র যেন বেশি পরিমাণে খামারে থাকে সেদিকে লক্ষ্য রাখতে হবে। যেন ব্রয়লার মুরগিগুলো ঘুরেফিরেই খেতে পারে সেই সুবিধাটি তাদের প্রদান করতে হবে।
  • বাজার থেকে ভালো মানের মুরগির ফিড সংগ্রহ করে তাদের খাওয়াতে হবে। তার পাশাপাশি পানির পাত্রে সব সময় পরিষ্কার পানি রাখতে হবে।
  • প্রয়োজন অনুযায়ী ডাক্তারের পরামর্শ নিতে হবে।
উপরের উল্লেখিত সবগুলো কৌশল যদি আপনি সঠিকভাবে পালন করতে পারেন তাহলে আশা করা যায় আপনার বয়লার মুরগির বাচ্চা অনেকটাই দ্রুত বৃদ্ধি পাবে। তার পাশাপাশি ওজন বৃদ্ধি হবে। তাহলে আপনি মুরগি বিক্রি করে অনেকটাই লাভবান হতে পারবেন।

বয়লার মুরগির ওজন নিয়ে সচারচর জিজ্ঞাসা এবং প্রশ্ন উত্তর FAQ

প্রশ্নঃ বয়লার মুরগি কত দিনে কত কেজি হয়?
উত্তরঃ ৩০ থেকে ৪০ দিনে এক থেকে দেড় কেজি এবং ৫০ থেকে ৬০ দিনে প্রায় দুই থেকে আড়াই কেজি।

প্রশ্নঃ ব্রয়লার মুরগির ওজন সর্বোচ্চ কত?
উত্তরঃ ২.৮ কেজি।

প্রশ্নঃ৮ সপ্তাহের বয়লার মুরগির গড় ওজন কত?
উত্তরঃ প্রায় ১.৫ থেকে ২ কেজি।

প্রশ্নঃ বয়লার মুরগির ওজন কত?
উত্তরঃ প্রায় চার পাউন্ড।

শেষ কথা  

এই সম্পূর্ণ পোস্টটি জুড়ে আমি ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির চার্ট ও ব্রয়লার মুরগির ওজন বৃদ্ধির ঔষধ সম্পর্কে বিস্তারিতভাবে আলোচনা করেছি। এই সম্পূর্ণ পোস্টটি পড়ার পর যদি আপনার ভালো লেগে থাকে তাহলে অবশ্যই বন্ধুদের মাঝে শেয়ার করুন এবং নিত্য প্রয়োজনীয় বিভিন্ন তথ্য পেতে ওয়েবসাইটটি নিয়মিত ভিজিট করুন। সর্বশেষ সম্পূর্ণ পোস্টটি পড়ার পর আপনার মতামত কমেন্টে জানাতে ভুলবেন না ধন্যবাদ।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url