Telegram group

ordinarybdgnews

ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায় - ল্যাপটপ চালু করার নিয়ম

আমরা যারা ল্যাপটপ ব্যবহার করি তাদের কাছে ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার একটি খুবই গুরুত্বপূর্ণ বিষয়। তাই আপনারা যারা ল্যাপটপের ব্যাটারি ভালো রাখতে চান তাদের জন্য আজকে আর্টিকেলটি হতে যাচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ। কারণ আজকের পোস্টটিতে আমরা আপনাদের জন্য ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায় ও ল্যাপটপ চালু করার নিয়ম সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব।
ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায়
পোস্টসূচিপত্রঃপ্রিয় পাঠক আপনারা যারা নতুন ল্যাপটপ ব্যবহারকারী তারা নিশ্চয়ই ল্যাপটপের ব্যাটারি ভালো রাখতে চান তাহলে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন তাহলে আপনি ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

ভূমিকা ।ল্যাপটপ চালু করার নিয়ম

আপনারা যারা ল্যাপটপ ব্যবহার করেন তারা নিশ্চয়ই ল্যাপটপে ব্যাটারি ভালো রাখতে আজকের পোস্টটিতে এসেছেন। আমরা অনেক সময় দেখতে পাই ল্যাপটপ কেনার ৬ মাসের মধ্যে ল্যাপটপ ব্যাটারি পারফরম্যান্স কমে যাচ্ছে অথবা ল্যাপটপের ব্যাটারি ভালো সার্ভিস দিচ্ছে না, বারবার চার্জ শেষ হয়ে যাচ্ছে। 
এই সমস্যাটি হওয়ার কিছু কারণ রয়েছে তাই আপনাদের ল্যাপটপে ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে ভালোভাবে জেনে আপনি আপনার ল্যাপটপের ব্যাটারি ভালো রাখতে পারবেন। যাতে করে আপনি বছরের পর বছর ব্যবহার করলেও আপনার ল্যাপটপে চার্জ ব্যাকআপ ভালো থাকবে। তাই দেরি না করে চলুন শুরু করা যাক কিভাবে আপনি ল্যাপটপে ব্যাটারি যত্ন নিবেন তা দেখে আসি।

ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায়

ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার জন্য আপনি কিছু উপায় অবলম্বন করতে পারেন যেটি ফলো করে আপনি ল্যাপটপের ব্যাটারির পারফরম্যান্স অনেকদিন ধরে রাখতে পারবেন। তবে একটা কথা মনে রাখা উচিত ব্যাটারি যতদিন যাবে তত এর পারফরম্যান্স দিনে দিনে কমতে থাকবে। তবে এটি থেকে কিভাবে রোধ করা যায় তার উপায় আমরা জানবো অর্থাৎ আপনি কিভাবে ল্যাপটপের ব্যাটারি পারফরমেন্সকে বুস্ট করবেন তার উপায় চলুন জেনে নেই।
  • সঠিক চার্জারের ব্যবহার
  • ব্যাটারি অপটিমাইজড করুন
  • নিয়মিত ব্যবহার করুন
  • বিদ্যুৎ সংযোগ খোলা ও বন্ধ করা
  • ল্যাপটপের প্রসেসর এর যত্ন নিন 
  • অতিরিক্ত গেইম খেলবেন না
  • প্লাগ-ইন রেখে ব্যবহার করুন
  • কুলিং প্যাড ব্যবহার করুন
  • সঠিক তাপমাত্রায় রাখুন
  • ল্যাপটপ ঠান্ডা রাখুন
  • ল্যাপটপের স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে রাখুন
  • ব্যাটারি পরিবর্তন করুন
উপরোক্ত উপায় গুলো অনুসরণ করে আপনি ল্যাপটপে ব্যাটারি পারফরম্যান্স বেশিদিন ধরে রাখতে পারবেন। চলুন উপায় গুলো সম্পর্কে এবার বিস্তারিত জেনে নেই।

সঠিক চার্জারের ব্যবহার

আমি যখন প্রথম ল্যাপটপ কিনেন তখন ল্যাপটপের সাথে যে অরিজিনাল চার্জারটি দেওয়া হয় সেটি সব সময় ব্যবহার করুন। কখনোই ডুপ্লিকেট চার্জার ব্যবহার করবেন না। ল্যাপটপ কোম্পানির সাথে দেওয়া চার্জারের সাথে না মিললে সেটি ব্যবহার করা থেকে বিরত থাকুন। সবসময় ল্যাপটপের সাথে দেওয়া অরজিনাল চার্জারটি ব্যবহার করুন। তাহলে আপনার ল্যাপটপ ব্যাটারি বেশি দিন ভালো থাকবে।

ব্যাটারি অপটিমাইজড করুন

আপনাকে ল্যাপটপের ব্যাটারি দীর্ঘদিন ভালো রাখার জন্য অবশ্যই ব্যাটারি অপটিমাইজ করতে হবে। এর জন্য আপনি প্রতি মাসে একবার করে ল্যাপটপের ব্যাটারি অপটিমাইজড করতে পারেন। ল্যাপটপের ব্যাটারি প্রতি মাসে একবার ফুল চার্জ করবেন এবং ল্যাপটপ ব্যবহার করে চার্জ একবারে ০% করবেন। এভাবে চার্জ একবার নিঃশেষ করে আবার পুনরায় ১০০ পার্সেন্ট করবেন। এভাবে একবার করবেন প্রতিমাসে তাহলে আপনার ল্যাপটপ ব্যাটারি দীর্ঘ দিন ভালো থাকবে।

নিয়মিত ব্যবহার করুন

দীর্ঘদিন ধরে ল্যাপটপ ফেলে রাখবেন না। এতে করে আপনার ল্যাপটপের কার্যক্ষমতা কমে যাবে এবং ব্যাটারি পারফরমেন্স কমতে থাকবে। মাসে অন্তত ১বার ল্যাপটপ ব্যবহার করুন এবং প্রতি মাসে ল্যাপটপে চার্জ শেষ করে আবার চার্জ দিন। তা না হলে ল্যাপটপ ব্যাটারি অতি দ্রুত নষ্ট হয়ে যেতে পারে। তাই আপনি যথাসম্ভব ল্যাপটপ নিয়মিত ব্যবহার করলে ব্যাটারি পারফরম্যান্স ভালো থাকবে সাথে আপনার ল্যাপটপের কার্যক্ষমতা ঠিক থাকবে।

বিদ্যুৎ সংযোগ খোলা ও বন্ধ করা

ল্যাপটপ অন করার অবস্থায় কখনোই বিদ্যুৎ সংযোগ অর্থাৎ কারেন্টের সুইচ অন অফ করবেন না। আর অবশ্যই ল্যাপটপ অফ থাকা অবস্থায় কারেন্টের সংযোগ দিবেন অর্থাৎ চার্জার লাগাবেন তারপর ল্যাপটপ অন করবেন। আর খেয়াল রাখবেন আপনার বিদ্যুৎ সংযোগ এলাকায় অর্থাৎ সকেট যেন ভালো থাকে তাহলে কোন রকম বিপদজনক ঘটনা ঘটবে না।

ল্যাপটপের প্রসেসর এর যত্ন নিন 

ল্যাপটপ প্রসেসর ভালো রাখলে তখন ব্যাটারি পারফরম্যান্স ভালো থাকে অর্থাৎ প্রসেসরের চার্জ ব্যবহার করার ক্ষমতা অনুযায়ী আপনি ব্যাটারি ব্যাকআপ পাবেন। তাই সবসময়ই প্রসেসরকে ভালো রাখার চেষ্টা করবেন তাহলে আপনার ল্যাপটপের প্রসেসর কম পাওয়ার ব্যবহার করবে। ফলে ব্যাটারি ব্যাকআপ বেশি পাবেন। 
তাই ল্যাপটপের প্রসেসরের ওপর চাপ কমাতে অপ্রয়োজনীয় অ্যাপ্লিকেশন গুলো বন্ধ করে দিন। আর সপ্তাহে কমপক্ষে দুইবার ডিস্ক ডিফ্রাগমেন্ট করবেন। আর ল্যাপটপে ব্যবহার করার সময় অধিক উইন্ডো বা ট্যাব ব্যবহার করবেন না। যাতে করে প্রসেসের উপর চাপ বেশি না পড়ে।

অতিরিক্ত গেইম খেলবেন না

ল্যাপটপে ব্যাটারি ভালো রাখার জন্য অবশ্যই অতিরিক্ত পরিমাণে গেম খেলা যাবে না। কারণ অতিরিক্ত পরিমাণ গেম খেললে ব্যাটারি চার্জ রাখা অবস্থায় ল্যাপটপ অতিরিক্ত পরিমাণ হিট জেনারেট করে ফলে অতিরিক্ত গরম হওয়ার কারণে ল্যাপটপের ব্যাটারি কার্যক্ষমতা কমে আসে। তাই অধিক পরিমাণে গেম খেলবেন না আর যদি খেলেন তাহলে অবশ্যই ঠান্ডা রাখার জন্য আলাদা করে কুলিং ফ্যান ব্যবহার করুন।

প্লাগ-ইন রেখে ব্যবহার করুন

যথা সম্ভব ল্যাপটপ ব্যবহার করার সময় চার্জার লাগিয়ে ব্যবহার করুন। এতে করে ব্যাটারির উপর প্রেসার অনেকটা কমে আসে এবং ব্যাটারি ভালো থাকে। তবে যাদের পুরাতন লেখা রয়েছে তাদের খেতে এটা আলাদা। কারণ ল্যাপটপ চার্জে থাকা অবস্থায় ব্যবহার করলে ব্যাটারির উপর প্রেসার পরে। তখন ল্যাপটপ একদিকে চার্জ হতে থাকে অন্যদিকে চালানোর সময় ব্যাটারি থেকে চার্জ নিয়ে অন থাকে ফলে এক্সট্রা প্রেসার পড়ে। 
এটি হয় পুরাতন ল্যাপটপ এর ক্ষেত্রে। কিন্তু বর্তমানে আধুনিক টেকনোলজি কারণে এখনকার ল্যাপটপগুলো অনেক উন্নত হয়েছে যাতে আপনি চার্জার লাগিয়ে সারাদিন ব্যবহার করতে পারেন আপনার ব্যাটারির উপর কোন প্রেসার পড়বে না। এবং ব্যাটারি ভালো থাকবে।

কুলিং প্যাড ব্যবহার করুন

আপনার ল্যাপটপ অতিরিক্ত গরম হওয়া থেকে ঠান্ডা রাখতে এক্সট্রা করে কুলিং প্যাড অথবা কুলিং ফ্যান ব্যবহার করতে পারেন। এতে করে আপনার প্রসেসর অতিরিক্ত গরম হওয়া থেকে ঠান্ডা থাকবে এবং পারফরমেন্স বজায় থাকবে। এ ছাড়া ব্যাটারী ঠান্ডা থাকবে আর কার্যক্ষমতা ভালো থাকবে।

সঠিক তাপমাত্রায় ব্যবহার

ল্যাপটপের battery ভালো রাখার সবচেয়ে গুরুত্বপূর্ণ বিষয় হলো সঠিক তাপমাত্রায় ব্যবহার করা। কোনভাবে আপনার ল্যাপটপকে অতিরিক্ত তাপমাত্রা ব্যবহার করবেন না আর সূর্যের আলোতে কখনো ল্যাপটপ ব্যবহার করবেন না । কক্ষ তাপমাত্রায় ল্যাপটপ ব্যবহার করবেন। যখন দেখবেন ল্যাপটপে চার্জার অতিরিক্ত পরিমাণ গরম হয়ে গেছে তখন সেটি খুলে ফেলুন। তাহলে আপনি বুঝতে পারলেন এই উপায় হল ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার সবচেয়ে ভালো উপায়।

ল্যাপটপ ঠান্ডা রাখুন

ল্যাপটানা ঠান্ডা রাখুন। অতিরিক্ত গরম হলে ল্যাপটপ ব্যবহার করা থেকে বিরত থাকবেন। আর যাতে অতিরিক্ত গরম না হয় তার জন্য আপনি ল্যাপটপে এক্সট্রা করে কুলিং ফ্যান ব্যবহার করতে পারেন যেটি আপনার ল্যাপটপকে ঠান্ডা রাখবে এবং তাপমাত্রা নিয়ন্ত্রণ রাখবে এভাবে আপনি ল্যাপটপে ব্যাটারি ভালো রাখতে পারবেন।

ল্যাপটপের স্ক্রিনের উজ্জ্বলতা কমিয়ে রাখুন

ল্যাপটপ ব্যবহার করার সময় অবশ্যই ল্যাপটপ স্ক্রিনের ব্রাইটনেস কমিয়ে রাখতে পারেন। এতে করে আপনার চার্জ দ্রুত কমে না যাওয়ার সমাধান হয়ে যাবে। ল্যাপটপের ব্যাটারি চার্জ কম ফুরাবে। তাই আপনি ল্যাপটপে স্কিনের উজ্জ্বলতা কমিয়ে রাখতে পারেন। অতিরিক্ত ব্রাইটনেস ব্যাটারি দ্রুত চার্জ শেষ করে দেয় তাই কমিয়ে ব্যবহার করতে পারেন।

ব্যাটারি পরিবর্তন করুন

সর্বশেষ কাজ হল আপনার ল্যাপটপ ব্যাটারি যদি ভালো পারফরমেন্স না দেয় তাহলে আপনি সেই ব্যাটারি চেঞ্জ করে নতুন ব্যাটারি লাগাতে পারেন অর্থাৎ আপনি ল্যাপটপে ব্যাটারি পরিবর্তন করবেন এবং এর নিয়ম গুলো অনুসরণ করে ল্যাপটপে ব্যাটারি ভালো রাখবেন।

ল্যাপটপ ভালো রাখার উপায়

আপনারা হয়তো এতক্ষণে ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার উপায়গুলো জেনে গেলেন তবে আপনাদের ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার পাশাপাশি ল্যাপটপ ভালো রাখার উপায় জেনে রাখা উচিত। কারণ প্রথমত ল্যাপটপ ভালো থাকলে আপনার ব্যাটারি নিয়ে চিন্তা করতে হবে না। আর যদি আপনার ল্যাপটপে খারাপ হয়ে যায় তাহলে ল্যাপটপের ব্যাটারি ব্যাকআপ দিয়ে কি করবেন। তাই আপনাদের অবশ্যই ল্যাপটপ ভালো রাখার উপায় গুলো জানতে হবে যা আমরা এখন এই অংশে আলোচনা করব। চলুন আমরা এবার জেনে নেই কিভাবে ল্যাপটপ ভালো রাখবেন।
  • ল্যাপটপ ব্যবহার করার সময় অবশ্যই সব সময় সতর্ক থাকতে হবে বিশেষ করে দুর্ঘটনায় এড়াতে হবে। ল্যাপটপ ব্যবহার করার সময়ে পানি পান অথবা বিভিন্ন ধরনের খাবার খাওয়া উচিত নয়। কারণ কোন দুর্ঘটনা বশত পানি অথবা খাবার ল্যাপটপের ওপর পড়ে গেলে ল্যাপটপে বড় ধরনের ক্ষতি হয়ে যেতে পারে। তাই এসব বিষয়ে সতর্ক থাকুন।
  • ল্যাপটপ কখনোই সূর্যের আলোতে ব্যবহার করবেন না। আর যথাসম্ভব নরমাল কক্ষ তাপমাত্রায় ল্যাপটপ ব্যবহার করুন।
  • আর ল্যাপটপ সবসময় পরিষ্কার পরিচ্ছন্ন রাখুন বৃষ্টির ধুলাবালি থেকে দূরে রাখুন।
  • আপনি যখন ল্যাপটপ কোথাও নিয়ে যাবেন তখন অবশ্যই ল্যাপটপের কভার ব্যবহার করবেন। ল্যাপটপ কভার করার জন্য বিভিন্ন ধরনের কভার রয়েছে যেটি ব্যবহার করলে ল্যাপটপে দুলাভাই থেকে নিস্তার পায় এবং ল্যাপটপ পড়ে গেলেও কম ক্ষতির সম্ভাবনা রয়েছে।
  • ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার জন্য নিয়মিত সঠিক নিয়মে চার্জ করতে হবে। বিশেষ করে পুরাতন ল্যাপটপগুলোতে চার্জিং সিস্টেম তত উন্নত নাই তাই যাদের ল্যাপটপ পুরাতন তারা ল্যাপটপে চার্জ ফুল হওয়ার সাথে সাথে বৈদ্যুতিক সংযোগ খুলে ফেলুন।
  • ল্যাপটপের কুলিং ফ্যান এ স্তর ও জায়গাগুলো পরিষ্কার রাখুন। যাতে বাতাস ঠিকমতো বাইরে বের হতে পারে।
  • আর যথাসম্ভব ল্যাপটপ বেশি গরম হওয়ার হাত থেকে রক্ষা করতে এক্সট্রা করে কুলিং ফাইল ব্যবহার করতে পারেন। এটি সাধারণত দরকার হয় না তবুও যারা গেমিং করেন তাদের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ।
  • ল্যাপটপে ধুলাবালি জমে যদি না যায় সেজন্য সবসময় ল্যাপটপের মনিটর ও কিবোর্ড পরিষ্কার করবেন।

নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার নিয়ম ।নতুন ল্যাপটপ কতক্ষণ চার্জ দিতে হয়

আপনারা যারা নতুন ল্যাপটপ কিনেছেন তারা কিভাবে নতুন ল্যাপটপ চার্জ দিবেন তার নিয়ম জানা অবশ্যই প্রয়োজন। তাহলে আপনার নতুন ল্যাপটপ এর ব্যাটারি ভালো রাখতে পারবেন। নিয়মগুলো জেনে নেই।
  • নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার সময় অরজিনাল চার্জার ব্যবহার করবেন
  • নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার সময় সম্পূর্ণভাবে চার্জ করবেন
  • নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার সময় বারবার  চার্জ দেওয়া থেকে এড়িয়ে চলুন
  • নতুন ল্যাপটপ চার্জের সময় অতিরিক্ত ব্যবহার করবেন না
  • নতুন ল্যাপটপ চার্জ দেওয়ার ক্ষেত্রে ডিপ ডিসচার্জ এড়িয়ে চলুন
এভাবে আপনি নতুন ল্যাপটপ চার্জ দিতে পারেন এবং তাহলে আপনি নতুন ল্যাপটপ কতক্ষণ চার্জ দিতে হয় তা জানলেন। সাথে আপনি ল্যাপটপে ব্যাটারি ভালো রাখার উপায় গুলো ভালোভাবে জেনে গেছেন। যার ফলে আপনি নতুন ল্যাপটপ হলেও ল্যাপটপে ব্যাটারি দীর্দ।।ন ভালো রাখতে পারবেন।

ল্যাপটপ চালু করার নিয়ম - ব্যাটারি ভালো রাখার উপায়

ল্যাপটপ চালু করার সময় অবশ্যই ধীরে ধীরে চালু করবেন। ল্যাপটপ যখন আপনি খুলবেন তখন অবশ্যই ল্যাপটপ ডিসপ্লেতে চাপ দিয়ে খুলবেন না। ল্যাপটপের ডিসপ্লের কোনায় প্লাস্টিক ফ্রেমের উপর চাপ দিয়ে খুলবেন। আর ল্যাপটপ উইন্ডোজ ওপেন করলে এক থেকে দুই মিনিট সময় দিবেন যাতে সকল সার্ভিস অথবা সফটওয়্যার ঠিকমতো চালু হয় নাই। তা না হলে ওই সময়ই কোন কমান্ড দিলে হ্যাং করতে পারে। আর ল্যাপটপের ব্যাটারি ভালো রাখার জন্য চার্জ দিয়ে ব্যবহার করতে পারেন।

শেষ কথা 

প্রিয় পাঠক আশা করছি আপনারা এতক্ষণে ল্যাপটপে ব্যাটারি ভালো রাখার উপায় সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন যার ফলে আপনি আপনার ল্যাপটপ ভালো রাখতে পারবেন এবং সাথে দীর্ঘদিন ধরে ল্যাপটপ ভালো করে ব্যবহার করতে পারবেন। তাই আপনাদের যদি পোস্টটি ভালো লেগে থাকে তাহলে ল্যাপটপ ভালো রাখার উপায় অন্যদের জানাতে পোস্টটি শেয়ার করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url