Telegram group

ordinarybdgnews

৫টি এন্টিভাইরাসের নাম - ১০টি এন্টিভাইরাসের নাম জানুন

আপনারা অনেকেই আছেন যারা এন্টিভাইরাস কি এ সম্পর্কে জানেন না। আবার অনেকেই ৫টি এন্টিভাইরাসের নাম জানতে চেয়েছেন। তবে আর কোথাও খোঁজার দরকার নেই কারণ আজকের এই পোস্টটিতে আমরা আপনাদের জন্য ৫টি এন্টিভাইরাসের নাম ও ১০ টি এন্টিভাইরাসের নাম সম্পর্কে বিস্তারিত তুলে ধরার চেষ্টা করব। আর আপনি যদি এন্টিভাইরাস কি এ সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
১০ টি এন্টিভাইরাসের নাম
পোস্টসূচিপত্রঃপ্রিয় বন্ধুরা আপনারা যদি ১০ টি এন্টিভাইরাসের নাম সম্পর্কে বিস্তারিত এবং এন্টিভাইরাস কি এ সম্পর্কে জানতে চান তাহলে পোস্টটি শুরু থেকে শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।

ভূমিকা 

বর্তমান আধুনিক যুগ যতদিন যাচ্ছে তত সকল কিছু আপডেট হচ্ছে। তেমনিভাবে ভাইরাস ও দিন দিন প্রতিনিয়ত আপডেট হচ্ছে। যার ফলে বর্তমানে এই নতুন নতুন ভাইরাস থেকে কম্পিউটার বা ল্যাপটপকে নিরাপত্তা রাখা খুবই কঠিন ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। এই নিরাপত্তা রাখতে আমাদের অবশ্যই একটি শক্তিশালী এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা উচিত। যার মাধ্যমে আমরা কম্পিউটারকে ভাইরাসের হাত থেকে রক্ষা করতে পারবো। 
বর্তমানে কম্পিউটার ভাইরাস গুলো খুবই শক্তিশালী। এজন্য আমাদের এই ভাইরাস থেকে বাঁচার জন্য এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে হয়। তবে আপনাকে এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করার আগে অবশ্যই জানতে হবে কি এই এন্টিভাইরাস সফটওয়্যার এবং এন্টিভাইরাস সফটওয়্যার গুলোর নাম অবশ্যই জানতে হবে। সাথে সাথে কোন এন্টিভাইরাস সফটওয়্যারটি সবচেয়ে ভালো সে সম্পর্কে জানতে হবে। যা আমরা এই পোস্টে গুরুত্ব সহকারে আলোচনা করব।

এন্টিভাইরাস কি

এন্টিভাইরাস মূলত এক প্রকার কম্পিউটার সফটওয়্যার বা প্রোগ্রাম। যেটা আমাদের কম্পিউটার সারাক্ষণ সুরক্ষিত রাখে ভাইরাসের হাত থেকে। বিশেষ করে আমরা যখন কম্পিউটারে কোন প্রোগ্রাম বা সফটওয়্যার ইনস্টল করি এন্টিভাইরাস সফটওয়্যার তৎক্ষণাৎ সেই প্রোগ্রামগুলোকে চেক করে যে এটিতে ভাইরাস আছে কিনা। যদি ভাইরাস থাকে তাহলে ধ্বংস করে দেয় বা ডিলিট করে দেয় ফলে আমাদের কম্পিউটার ভাইরাসের হাত থেকে সুরক্ষিত থাকে। 
এছাড়াও কম্পিউটার বা ল্যাপটপে কোন কিছু ডাউনলোড করলে সাথে সাথে এই এন্টিভাইরাস সফটওয়্যার সেগুলো স্ক্যান করে এবং যদি ভাইরাস থাকে সেগুলো প্রতিরোধ করে। তাহলে বুঝতে পারতেন এন্টিভাইরাস হলো এক প্রকার প্রোগ্রাম যা কম্পিউটার বা ল্যাপটপকে ভাইরাসের হাত থেকে রক্ষা করে এবং ভাইরাস ধ্বংস করে।

এন্টিভাইরাস সফটওয়্যার কেন ব্যবহার করবেন

আপনার কম্পিউটারকে ভাইরাসের হাত থেকে সুরক্ষা রাখার জন্য অবশ্যই এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে হবে। তবে কেন এই সফটওয়্যার ব্যবহার করবেন এ সম্পর্কে আমাদের অনেকেরই ভালোমতো ধারণা নেই। তবে চিন্তার কোন কারনে আজকের এই অংশে আমরা এন্টিভাইরাস সফটওয়্যার কেন ব্যবহার করবেন এ সম্পর্কে আলোচনা করব।
  • এন্টিভাইরাস সফটওয়্যার পুলিশের মত আমাদের কম্পিউটারকে সারাক্ষণ সুরক্ষা প্রদান করে। ভাইরাস মুক্ত রাখে এবং ভাইরাস সনাক্তকরণ করে।
  • আপনার কম্পিউটার বা ল্যাপটপকে অলটাইম নিরাপত্তা প্রদান করতে তৎপর হয়ে থাকে।
  • এছাড়াও কম্পিউটার ব্যবহার করার সময় বিপদজনক লিংক সমূহ ও ওয়েবসাইট খুঁজে বের করে ব্লক করে দেয়। যাতে ভাইরাস কম্পিউটারে প্রবেশ করতে না পারে।
  • বিভিন্ন ধরনের ম্যালওয়্যার লিংক সমূহ সনাক্ত করে ব্লক করে দেয় এবং কম্পিউটারকে সুরক্ষিত রাখে।
  • ভাইরাসের কারণে যদি কম্পিউটার অপ্রত্যাশিত আচরণ করে তাহলে সেটি নির্মূল করে কম্পিউটার সচল রাখে এবং ভাইরাস মুক্ত করে।
  • তাছাড়াও বর্তমানে নতুন নতুন ভাইরাস তৈরি হচ্ছে যার ফলে এন্টিভাইরাস সফটওয়্যার গুলোকেউ নতুন নতুন ভাইরাস সনাক্তকরণ করতে হয়। অর্থাৎ নতুন ভাইরাস সনাক্তকরণ করে।
  • বিভিন্ন ধরনের ফিশিং লিঙ্ক সমূহ মার্ক করে রাখে এবং সেগুলো থেকে ভাইরাসকে ব্লক করে দেয়।
এমনসব সুরক্ষার জন্য অবশ্যই একটি ভালো এন্টিভাইরাস সফটওয়্যার নির্বাচন করতে হবে। যেটি আপনাকে সর্বক্ষণ কম্পিউটারকে বা ল্যাপটপকে ভাইরাসের হাত থেকে সুরক্ষা দান করবে।

এন্টিভাইরাস ব্যবহারে সর্তকতা

আপনাকে অবশ্যই একটি ভালো মানের এন্টিভাইরাস নির্বাচন করতে হবে। অনেক সময় দেখা গেছে এন্টিভাইরাস সফটওয়্যার কম্পিউটারের সমস্যা সৃষ্টি করে থাকে। তাই আপনাকে এমন এন্টিভাইরাস সফটওয়্যার নির্বাচন করতে হবে যেটা আপনাকে সর্বক্ষণ ভাইরাস থেকে প্রটেকশন প্রদান করবে। অনেক সময় দেখা গেছে এন্টিভাইরাস সফটওয়্যার ইনস্টল করার পর কম্পিউটার বা ল্যাপটপ এ কোন কিছু করতে গেলে সমস্যা সৃষ্টি করে। বিশেষ করে ওয়েবসাইট লোডিং হতে সময় লাগে আবার কোন কিছু ফাইল কপি করতে সমস্যা হয়। 

আবার অনেক সময় কম্পিউটার হ্যাং পর্যন্ত করে এই এন্টিভাইরাস সফটওয়্যার এর কারণে। এন্টিভাইরাস শুধু টাকা দিয়ে কিনলেই হবে না বরং ভালো মানের একটি এন্টিভাইরাস সফটওয়্যার নির্বাচন করতে হবে এবং ব্যবহার করতে হবে। তাছাড়া বিভিন্ন ধরনের ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার রয়েছে যেগুলো তেমন কাজের না। তবে চিন্তা কোন কারণ নেই আজকের পোস্টে আমরা ভালো মানের সেরা ৫টি এন্টিভাইরাসের নাম ও ১০ টি এন্টিভাইরাসের নাম সম্পর্কে আলোচনা করব।

এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহারের গোপনীয়তা

একটি কম্পিউটারকে ভাইরাস মুক্ত করতে এন্টিভাইরাসের কাজ হলেও সর্বক্ষণ কম্পিউটারকে পর্যবেক্ষণ করা। তবে এন্টিভাইরাস যদি সকল কিছুর আড়ালে আপনার তথ্য বা ডেটা কোম্পানিকে হস্তান্তর করছে কিনা সেদিকে খেয়াল রাখতে হবে। কারণে এখন বর্তমানে অনেক ধরনের ডুপ্লিকেট এন্টিভাইরাস সফটওয়্যার রয়েছে যেগুলো আমাদের ডেটা সংগ্রহ করে এবং তথ্যগুলো পাচার করে থাকে। তাই আপনাদের একটি ভালো মানের এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে হবে।

১০ টি এন্টিভাইরাসের নাম 

প্রিয় পাঠক আমরা এখন সেরা ১০ টি এন্টিভাইরাসের নাম সম্পর্কে জানব। যেগুলো আপনারা ব্যবহার করতে পারবেন। চলুন এবার জেনে নেই এন্টিভাইরাসের নাম গুলো।

১০ টি এন্টিভাইরাসের নাম 

পান্ডা ফ্রি অ্যান্টিভাইরাস সফটওয়্যার

সোফস হোম ফ্রি অ্যান্টিভাইরাস

জোন অ্যালার্ম অ্যান্টিভাইরাস সফটওয়্যার

অ্যাডওয়ার অ্যান্টিভাইরাস সফটওয়্যার

উইন্ডোজ ডিফেন্ডার অ্যান্টিভাইরাস সফটওয়্যার

ম্যাকাফি অ্যান্টিভাইরাস সফটওয়্যার

ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস সফটওয়্যার

360 নিরাপত্তা অ্যান্টিভাইরাস সফ্টওয়্যার

নর্টন অ্যান্টিভাইরাস সফটওয়্যার

সিএম সিকিউরিটি অ্যান্টিভাইরাস সফটওয়্যার

তাহলে আপনারা জানতে পারলেন এন্টিভাইরাসের নাম গুলো যেগুলো আপনারা অনায়াসে কম্পিউটারের জন্য ব্যবহার করতে পারবেন।

এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহারে নির্দেশনা

আপনার হয়তো অনেকেই জানেন না যে কম্পিউটারে একটি মাত্র এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করতে হয়। তবে অনেকেই ভাবেন যে অনেকগুলো এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করলে কম্পিউটার ভালো থাকে। এই ধারণাটি সম্পূর্ণ ভুল। কারণে একসাথে অনেকগুলো সফটওয়্যার ব্যবহার করলে সেটি আপনার কম্পিউটার ক্ষতি করতে পারে এবং কম্পিউটার হ্যাং করতে পারে। তাই অবশ্যই একটি মাত্র ভালো মানের এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করুন এবং সুরক্ষিত থাকুন।

৫টি এন্টিভাইরাসের নাম

প্রিয় বন্ধুরা চলুন আমরা এখন পাঁচটি অ্যান্টিভাইরাসের নাম জেনে নেই যেগুলো বর্তমানে অধিক জনপ্রিয় এবং সেরা কম্পিউটারের জন্য। এই সফটওয়্যার গুলো ব্যবহার করলে নিশ্চিন্তে আপনি কম্পিউটারকে সুরক্ষিত রাখতে পারবেন। চলুন আমরা এখন এ সম্পর্কে জেনে নেই।
  • Bit Defender antivirus software
  • Kaspersky antivirus software
  • AVG antivirus software
  • Avira antivirus software
  • Avast antivirus software
আশা করছি আপনারা এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম গুলো জানতে পেরেছেন। এগুলো বর্তমানে অধিক জনপ্রিয় সফটওয়্যার যা বহু যুগ যুগ ধরে ব্যবহার হয়ে আসছে।

সেরা ৫টি এন্টিভাইরাসের নাম

আমরা এখন কিছু সেরা ৫টি এন্টিভাইরাসের নাম সম্পর্কে বিস্তারিত জানব। এই সফটওয়্যার গুলো বর্তমানে অধিক জনপ্রিয় হয়ে দাঁড়িয়েছে এবং ভালো মানের সার্ভিস দিয়ে থাকে। চলুন আমরা এখন জেনে নেই এই সফটওয়্যার গুলো সম্পর্কে।
  • বিট ডিফেন্ডার অ্যান্টিভাইরাস সফটওয়্যার
  • ক্যাসপারস্কি অ্যান্টিভাইরাস সফটওয়্যার
  • AVG অ্যান্টিভাইরাস সফটওয়্যার
  • আভিরা অ্যান্টিভাইরাস সফটওয়্যার
  • অ্যাভাস্ট অ্যান্টিভাইরাস সফটওয়্যার
চলুন আমরা এখন এই এন্টিভাইরাস সফটওয়্যার গুলো বিস্তারিত আলোচনা দেখে আসি।

Avast Antivirus Software

বর্তমানে সবচেয়ে অধিক জনপ্রিয় এন্টিভাইরাস সফটওয়্যার এর নাম অ্যাভাস্ট এন্টিভাইরাস সফটওয়্যার। যেটি মূলত অধিক জনপ্রিয় একটি এন্টিভাইরাস সফটওয়্যার যা সকলে ব্যবহার করে থাকে। এই সফটওয়্যারটির মূল ফিচার হলো সাইবার নিরাপত্তা দিয়ে কম্পিউটারে কোন নতুন ফাইল প্রবেশ করলেই সাথে সাথে স্ক্যান করে ভাইরাস চেক করে থাকে। মূলত ফাইল প্রবেশ করানোর আগেই ফাইলগুলোকে স্ক্যান করে চেক করে। এছাড়া আরও অনেক সুযোগ সুবিধা দিয়ে থাকে।
  • নেটওয়ার্কিং নিরাপত্তা দিয়ে থাকে।
  • স্পেক্টর পাসওয়ার্ড ম্যানেজার দিয়ে থাকে।
  • সর্বক্ষণ নিরাপত্তার মধ্য দিয়ে কাজ করে।
  • যে কোন ইউআরএল প্রোটেকশন দিয়ে থাকে।
  • যে কোন ফিসিং লিংক ব্লক করে দেয় এবং স্ক্যান করে।
এছাড়া আরো অনেক ধরনের সুযোগ-সুবিধা দিয়ে থাকে। এই সফটওয়্যারটির পেইড ভার্সন অনেক উন্নত। আবার অনেকের পেইড ভার্সন ভালো নাও লাগতে পারে। কারণ পেইড ভার্শন অনেকটা কঠিন ইন্টারফেস। তবে সব দিক দিয়ে এই এন্টিভাইরাস সফটওয়্যারটি ব্যবহার করতে পারেন কারণ এটি সবচেয়ে জনপ্রিয় এবং ভালো এন্টিভাইরাস সফটওয়্যার।

Avira Antivirus Software

কম্পিউটার বা ল্যাপটপে ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার এর মধ্যে Avira এন্টিভাইরাস সফটওয়্যার হল সবচেয়ে জনপ্রিয় এবং অধিক কার্যকরী। কারণ এটি কম্পিউটার বা ল্যাপটপ স্ক্যান করে কোন ধরনের ভাইরাস খুঁজে পেলে তার সাথে সাথে ব্লক করে দেয় এবং ডিলিট করে দেয়। তবে সাধারণত দেখা গেছে এই সফটওয়্যারটি ফ্রি ভার্সন ব্যবহার করলে এর স্ক্যানিং ক্ষমতা অনেকটা ধীরগতি সম্পন্ন ভাবে কাজ করে। যা আপনার অস্বস্তি লাগতে পারে। 

তাছাড়া ওই সফটওয়্যারটি বিভিন্ন ধরনের ব্রাউজারে প্রটেকশন প্রদান করে। এছাড়াও এই সফটওয়্যার বিভিন্ন ধরনের ফিশিং লিংক সহ অনেক ধরনের ম্যালওয়্যার ওয়েবসাইট ব্লক করে দেয় যাতে কম্পিউটারে ভাইরাস ঢুকতে না পারে। আপনারা এই সফটওয়্যারটি ফ্রি ভার্সন হিসেবে ব্যবহার করতে পারেন। তবে আমার মতে পেইড ভার্সন ব্যবহার করাই ভালো। কারণ ফ্রি ভার্সনে তেমনটা বেশি সুযোগ সুবিধা পাওয়া যায় না।

AVG Antivirus Software

অভাস্ট অ্যান্টিভাইরাস সফটওয়্যার এর ইঞ্জিন এর মত AVG এন্টিভাইরাস সফটওয়্যারটি তৈরি করা হয়েছে অর্থাৎ বলতে গেলে এভাস্ট অ্যান্টিভাইরাস সফটওয়্যার এর স্ক্যান ইঞ্জিন যেভাবে কাজ করে সেভাবে AVG Antivirus সফটওয়্যারটি কাজ করে থাকে। ফ্রি ভার্সনের দিক দিয়ে এই এন্টিভাইরাস সফটওয়্যারটি ভাইরাস প্রটেকশন প্রদান করতে পারে। আর এমনি মোটামুটি সাধারণ ধরনের নিরাপত্তা দিতে পারে। এটি অতটাও অ্যাভাস্ট এর মত সুরক্ষা দিতে পারে না। 

তবে এই সফটওয়্যারটি খারাপ দিক হলো এই সফটওয়্যারটি ব্যবহার করার সময় দেখা গেছে কম্পিউটার বা ল্যাপটপ অনেকটা স্লো হয়ে যায় , এই সময় আপনাকে অন্য কাজ করা থেকে বিরত থাকতে হবে অর্থাৎ বলতে গেলে এই সফটওয়্যার দিয়ে কম্পিউটার ভাইরাস স্ক্যান করার সময় অন্যান্য কাজ বন্ধ রেখে করতে হবে। তবে এমনি দিক দিয়ে এটি ভালো সুরক্ষা প্রদান করে থাকে যা আপনারা ফ্রি হিসেবে ব্যবহার করতে পারেন।

Kaspersky Antivirus Software

বর্তমানে অধিক জনপ্রিয় এবং ফ্রি এন্টিভাইরাসের দিক দিয়ে Kaspersky Antivirus Software কে ফ্রি এন্টিভাইরাসের সম্মাননা দেওয়া হয়েছে। কারণ অন্যান্য ফ্রি এন্টিভাইরাস থেকে এটি অনেকটা ভালো কাজ করে। আমরা সকলে জানি এন্টিভাইরাস সফটওয়্যার এর দিক দিয়ে avast কে সবচেয়ে উপরে এবং বেস্ট ধরা হয়। তবে ক্যাসপারস্কাই অ্যান্টিভাইরাস সফটওয়্যার কোন অংশে কম সুবিধা দিয়ে থাকে না। 

এটিও সর্বক্ষণ কম্পিউটার বা ল্যাপটপ বিনামূল্যে ফ্রী প্রটেকশন দিয়ে থাকে। অর্থাৎ সারাক্ষণ কম্পিউটারে নিরাপত্তা প্রদান করে থাকে। এছাড়া এটি রিয়েল টাইম স্ক্যানিং প্রটেকশন সুরক্ষা দিয়ে থাকে। তাছাড়াও এই এন্টিভাইরাস সফটওয়্যারটি ইউজার ইন্টারফেস অনেক ভালো। ব্যক্তিগতভাবে ব্যবহার করার জন্য ফ্রি অ্যান্টিভাইরাস সফটওয়্যার হিসাবে ভালই। আপনারা ব্যবহার করতে পারেন। সেরা ৫টি এন্টিভাইরাসের নাম এর মধ্যে এটিও একটি সেরা ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার।

Bit Defender Anti-virus Software

বহুকাল ধরে ফ্রি এন্টিভাইরাস হিসেবে Bit Defender এন্টিভাইরাস সফটওয়্যারটি ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। কারণ এটি ফ্রি ভার্সনে ব্যাপক প্রটেকশন দিয়ে থাকে।১৯৯৭ সাল থেকে এই সফটওয়্যারটি এখন পর্যন্ত ভালোভাবে কাজ করে যাচ্ছে। বিনামূল্য ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার হিসেবে এটি অনেক সুরক্ষা প্রদান করে থাকে। যেমনঃ
  • ফিশিং সাইট ও লিঙ্কগুলো ব্লক করে দেয় এবং ভাইরাস মুক্ত রাখে।
  • ক্ষতিকর ও ভাইরাসযুক্ত ইউআরএল সমূহ ব্লক করে দেয়।
  • অলটাইম স্ক্যানিং করতে থাকে।
এছাড়াও আরো অনেক সুযোগ সুবিধা দিয়ে থাকে এই ফ্রি এন্টিভাইরাস সফটওয়্যার। যা সেরা ৫টি এন্টিভাইরাসের নাম এর মধ্যে এটি দ্বিতীয় নাম্বারে রয়েছে বলে আমি মনে করি। আপনার এটি ব্যবহার করতে পারেন।

অ্যান্টিভাইরাস ব্যবহারের সুবিধা

আপনারা হয়তো অনেকেই অ্যান্টিভাইরাস ব্যবহারের সুবিধা সম্পর্কে জানেন না। আমাদের এন্টিভাইরাস সফটওয়্যার গুলো ব্যবহার করার পূর্বে অবশ্যই এর সুবিধা অসুবিধা দেখে নেওয়া উচিত।
  • কম্পিউটার বা ল্যাপটপ এর সকল ডাটা সুরক্ষিত রাখে এই এন্টিভাইরাস সফটওয়্যার।
  • কম্পিউটারে ইন্টারনেট ব্যবহার করার সময় আপনার কম্পিউটার থেকে কেউ ডাটা চুরি করতে পারবেন না।
  • অনলাইনে আপনার করা সকল ধরনের ট্রানজেকশন সুরক্ষিত থাকবে।
  • কোনরকম সমস্যা ছাড়াই ভাইরাস মুক্ত যেকোনো ধরনের সফটওয়্যার ডাউনলোড করতে পারবেন।
  • এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করার ফলে কম্পিউটারের ভাইরাস মুক্ত হয় এবং কম্পিউটারের প্রসেসর স্পিড বেড়ে যায় ফলে কম্পিউটার দ্রুত গতি সম্পন্ন হয়।
  • এন্টিভাইরাস সফটওয়্যার গুলো সর্বক্ষণ কম্পিউটারের সুরক্ষা প্রদান করে এবং ভাইরাস গুলোকে সনাক্ত করে ধ্বংস করে দেয়।
  • বর্তমানে অনলাইনে বিভিন্ন ধরনের ম্যালওয়্যার টাইপের ওয়েবসাইট রয়েছে যেগুলো এই এন্টিভাইরাস সফটওয়্যার গুলো প্রবেশ করতে বাধা দেয় এবং ব্লক করে দেয়।
এছাড়াও আরো অনেক ধরনের সুযোগ সুবিধা দিয়ে থাকে। আরো অসুবিধার কথা বলতে গেলে বাজারে যখন নতুন ভাইরাস আসে তখন সেটি স্ক্যান করতে পারে না পুরাতন এন্টিভাইরাস সফটওয়্যার। নতুন ভাইরাস আসলে পুরাতন এন্টিভাইরাস সফটওয়্যার গুলো কাজ করা বন্ধ করে দেয়। আবার অনেকে এন্টিভাইরাস সফটওয়্যার আছে যেগুলো কম্পিউটার ধীর গতি সম্পন্ন করে দেয়। তাই ভালো মানের এন্টিভাইরাস সফটওয়্যার ব্যবহার করা উচিত। যা আমরা সেরা ১০ টি এন্টিভাইরাসের নাম এর মধ্যে উল্লেখ করেছি।

শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি আপনার এতক্ষণে ৫টি এন্টিভাইরাসের নাম সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। তাছাড়া আমরা আলোচনা করেছি কোন এন্টিভাইরাস সফটওয়্যার আপনার জন্য ভালো হবে। এগুলো জেনে অবশ্যই একটি ভাল মানের পেইড এন্টিভাইরাস ব্যবহার করবেন। আর যারা ফ্রি ভার্সন ব্যবহার করবেন তাদের তো বলেই দিয়েছি কোনটি ব্যবহার করবেন। 

ওপরে উল্লেখিত এন্টিভাইরাস সফটওয়্যার বিবরণে আমরা সকল কিছু উল্লেখ করেছি। আশা করছি বুঝতে পেরেছেন। আমরা ইন্টারনেটে বিভিন্ন রিসার্চ করে উক্ত এন্টিভাইরাস সফটওয়্যার গুলোর নাম তুলে ধরেছি। যা বর্তমানে অধিক জনপ্রিয়। পোস্টটি ভালো লাগলে অবশ্যই শেয়ার করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url