Telegram group

ordinarybdgnews

এমিস্টার টপ এর কাজ কি ও এমিস্টার টপ এর মূল্য কত জেনে নিন

প্রিয় কৃষক ভাইয়েরা আপনারা অনেকেই এমিস্টার টপ এর কাজ কি এ সম্পর্কে বিস্তারিত জানতে চেয়েছেন। এ সম্পর্কে অনেক খোঁজাখুরি করার পর আমরা আপনাদের সামনে আজকের পোস্টটিতে এমিস্টার টপ এর কাজ কি ও এমিস্টার টপ এর মূল্য কত এ সম্পর্কে বিস্তারিত আলোচনা করার চেষ্টা করব। তাই আপনি যদি এমিস্টার টপ সম্পর্কে বিস্তারিত জানতে চান তাহলে পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।
এমিস্টার টপ এর কাজ কি
আর্টিকেলসূচিপত্রঃপ্রিয় পাঠক আপনারা যদি এমিস্টার টপ এর কাজ কি ও এমিস্টার টপ এর মূল্য কত এ সম্পর্কে বিস্তারিত আলোচনা জানতে চান তাহলে পোস্টটি সম্পন্ন মনোযোগ সহকারে শুরু থেকে শেষ পর্যন্ত পড়তে থাকুন।

ভূমিকা

আপনারা কি জানেন এমিস্টার টপ ফসলের জমিতে কি কাজে লাগে। তাছাড়াও এমিস্টার টপের উপকারিতা কি জানেন। যদি না জেনে থাকেন তাহলে আজকের এই পোস্টটিতে আমরা এমিস্টার টপ  এর কাজ সম্পর্কে বিস্তারিত আলোচনা করব। এছাড়া এটি ফসলের জমিতে কিভাবে ব্যবহার করতে হয় এবং কেন ব্যবহার করতে হয় এ সম্পর্কে আলোচনা করা হবে। 

এটি সাধারণত এক প্রকার কীটনাশক যেটি ফসলের জমিতে ব্যবহার করা হয়ে থাকে। এছাড়াও এই এমিস্টার টপ কোন ফসলে ব্যবহার করতে হয় এটি অবশ্যই জেনে আপনাদের এই কীটনাশক ব্যবহার করতে হবে। চলুন এ সম্পর্কে আমরা বিস্তারিত আলোচনা জেনে আসি।

এমিস্টার টপ কি

এমিস্টার টপ সাধারণত এক প্রকারের ছত্রাকনাশক। যেটি সাধারণত ফসলের জমিতে ছত্রাকের আক্রমণ থেকে রক্ষা পাওয়ার জন্য ব্যবহার করা হয়ে থাকে। অর্থাৎ বলতে গেলে ফসলের জমিতে ছত্রাক জনিত রোগ নিয়ন্ত্রণ করতে এই এমিস্টার টপ ব্যবহার করা হয়ে থাকে। ফসল যেমন মরিচ, বেগুন, গম, ধান, ভুট্টা বার্লি, সহ আরো অনেক ধরনের ফসলের ছত্রাক জনিত রোগ নিরাময় করতে এটি ব্যবহার করা হয়। 
এটি সাধারণত অধিক শক্তিশালী কীটনাশক জাতীয় পদার্থ যেটি ফসলের জমিতে থাকা ফসলের ছত্রাক জনিত রোগ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে। এছাড়া অনেক কাজ করে থাকে চলুন আমরা এবার আর কথা না বাড়িয়ে এমিস্টার টপ এর বিস্তারিত কাজ সম্পর্কে জেনে নেই।

এমিস্টার টপ এর কাজ কি

আমরা কিন্তু আগে জেনে এসেছি এমিস্টার টপ হল এক প্রকার কীটনাশক অর্থাৎ বলতে গেলে ছত্রাকনাশক বলা হয়ে থাকে। কারণ এটি জমির ফসলের ছত্রাক জনিত রোগ নিয়ন্ত্রণ করতে এবং ফসলের গুনাগুন ভালো রাখতে ব্যবহার করা হয়ে থাকে। তবে আপনারা অনেকেই আমাদের কাছে জানতে চেয়েছেন এমিস্টার টপ এর কাজ কি? সেই সম্পর্কে আমরা এখন বিস্তারিত জানবো।
  • এটি একটি খুবই গুরুত্বপূর্ণ এবং অত্যন্ত কার্যকরী কীটনাশক যেটি ফসলের ছত্রাক জনিত রোগ দূর করে।
  • এটি সাধারণত ফসলের জমিতে ফসলের রোগের বিস্তার রোধ করে এবং ফসলকে যে কোন ক্ষতি হাত থেকে রক্ষা করে বিশেষ করে রোগ ব্যাধি থেকে।
  • এই উপাদানটি সাধারণত ফসলে ছত্রাক নাশকের কোষে শক্তি উৎপাদনে বাধা দেয় এবং ছত্রাক ধ্বংস করে ফলে ফসল রক্ষা পায়।
  • তাছাড়া এটি ধানের ব্লাস্ট রোগ , ধানের লক্ষ্মীর গু সহ ধানের পাতা পোড়া রোগ প্রতিরোধ করতে সাহায্য করে এই এমিস্টার টপ। তাই এটি ফসলের ধানের জমিতে ব্যবহার করতে পারেন।
  • এমিস্টার টপ ধানের পাতায় দাগ , ধানের পাতা হলুদ ও ধানের পাতা মরিচের মতো দাগ ও পাতা পুড়ে গেলে এটি ব্যবহার করলে ভাল কাজ করে। যার ফলে ধান অনেকটা উজ্জ্বল এবং চকচকে দেখায়।
  • এছাড়া এটি বেগুন গাছ ঢলে পড়া এবং বেগুনের গোড়া পচা সহ বেগুন পচা রোগ দূর করতে ব্যবহার করা হয়ে থাকে। অর্থাৎ আপনি যদি বেগুন গাছ লাগিয়ে থাকেন তাহলে তার যত্ন নেওয়ার জন্য বেগুন পচা রোধে এমিস্টার টপ ব্যবহার করতে পারেন।
  • আপনাদের যদি মরিচ গাছ থাকে তাতে যদি অ্যানথ্রাকনোজ রোগ হয়ে থাকে তাহলে এমিস্টার টপ ব্যবহার করতে পারেন যেটি রোগ প্রতিরোধসহ নিরাময় করতে অধিক কার্যকরী। তাছাড়াও মরিচ গাছের গোড়া পচে গেলে বা মরিচ গাছ মরে যেতে থাকলে এই কীটনাশক ব্যবহার করুন ভালো ফলাফল পাবেন।
  • তাছাড়াও ফসলের জমিতে পেঁয়াজ গাছের আগা পচা রোগ এবং আগা মরা রোগ প্রতিরোধ করতে এটি অধিক কাজ করে থাকে। তাই পেঁয়াজের জমিতে এমিস্টার টপ ব্যবহার করা উচিত। তবে ব্যবহারের নিয়ম মেনে করা উচিত।
  • আপনি যদি আলু চাষ করে থাকেন তাহলে আলু গাছের ঢলে পড়া রোগ ও আলু গাছের মরে যাওয়া রোগ প্রতিরোধ করতে এই কীটনাশক ব্যবহার করতে পারেন।
  • এছাড়াও কলাগাছ মরে যাওয়ার রোগ অথবা কলা গাছের পাতা পুড়ে যাওয়া থেকে রক্ষা করতে এমিস্টার টপ ব্যবহার করতে পারেন।
  • এমিস্টার টপ ব্যবহার করে পানের গোড়া পচা রোগ প্রতিরোধ করতে পারবেন। তাই এটি আপনি পানেও ব্যবহার করতে পারবেন।
  • এছাড়াও আপনি যদি মিষ্টি কুমড়া চাষ করে থাকেন তাহলে অনেক সময় দেখবেন মিষ্টি কুমড়া গাছের পাতা নেতিয়ে পড়ছে তাহলে আপনি তা প্রতিরোধ করতে এমিস্টার টপ ব্যবহার করতে পারেন।
  • এমিস্টার টপ সাধারণত ফসলের পাতার দাগ এবং ছত্রাক জনিত রোগ নিয়ন্ত্রণ করতে অধিক কার্যকরী ভূমিকা পালন করে। তাই ফসলের জমিতে ফসলকে ছত্রাকের আক্রমণ থেকে বাঁচাতে চাইলে এমিস্টার টপ নিয়ম অনুযায়ী ব্যবহার করুন।
  • তাছাড়াও আপনার অনেক সময় দেখবেন মরিচ গাছের পাতা পুড়ে যাচ্ছে সেটি রোধ করতেও এমিস্টার টপ ব্যবহার করতে পারবেন যেটি অধিক কার্যকরী একটি কীটনাশক উপাদান।
এছাড়াও আরো বিভিন্ন কাজে এমিস্টার টপ ব্যবহার করা হয়ে থাকে। অর্থাৎ ফসলের ক্ষেত্রে এটি বিভিন্ন ক্ষেত্রে ব্যবহার করা যেতে পারে। আশা করছি আপনারা তাহলে এমিস্টার টপ এর কাজ কি এ সম্পর্কে বিস্তারিত জানতে পারবেন।

এমিস্টার টপ এর উপকারিতা

এই ছত্রাকনাশক উপাদানটি সিনজেনটা কোম্পানিটি তৈরি করেছে। এটি ব্যবহার করার ফলে ছত্রাকের আক্রমণ থেকে ফসল মুক্তি পায়। এটি ব্যবহার করলে উপাদানটি উদ্ভিদ শোষণ করে নেয়। শোষণ করার ফলে উদ্ভিদ অর্থাৎ গাছ এর সকল অংশ ছত্রাকনাশক রোগের হাত থেকে রক্ষা করে এই এমিস্টার টপ। তবে ধান , বার্লি , গম , ভুট্টা , ইত্যাদি জাতীয় ফসলের জন্য এটি খুবই গুরুত্বপূর্ণ কার্যকরী ভূমিকা পালন করে যদি আপনি ব্যবহার করেন।
আরো পড়ুনঃ ডেপ সারের কাজ কি
ফসলের ক্ষতির হাত থেকে রক্ষা করে এই এমিস্টার টপ। এর অন্যতম উপকারিতা হলো পাউডারী মিলডিউ মরিচা ও পাতাসহ সকল জায়গায় ছত্রাকজনিত রোগ নিয়ন্ত্রণ করতে সহায়তা করে থাকে। এটি ব্যবহারের একটি সুবিধা হলেও এটি অনেকটা নিরাপদ এবং ফসলের জমিতে আশেপাশে থাকা পোকামাকড় এবং পশুপাখির ক্ষতি করে না। তাহলে আশা করছি আপনারা বুঝতে পেরেছেন এর উপকারিতা কি।

এমিস্টার টপ এর মূল্য কত

এমিস্টার টপ ব্যবহার করার পূর্বে আমাদের সকলের মনে একটি প্রশ্ন জাগে এমিস্টার টপ এর মূল্য কত? এ সম্পর্কে আমরা এই অংশে আলোচনা করব। কারণ এটি ব্যবহার করার পূর্বে আপনাদের এর দাম সম্পর্কে অবশ্যই জানা উচিত অর্থাৎ ধারণা রাখা উচিত।এমিস্টার টপ এর মূল্য ১০৫ টাকা যেটি ২২৫ এসএস এর রয়েছে। তবে ৩২৫ এসসি এটির মূল্য কিছুটা ভিন্ন অর্থাৎ পরিবর্তনশীল। 

সাধারণত এসব উপাদানের মূল্য বিভিন্ন সময়ে পরিবর্তন হতে পারে। তাই সঠিক দাম জানতে অবশ্যই নিকটবর্তী কোন কীটনাশকের দোকানে যাবেন।এমিস্টার টপ এর আনুমানিক মূল্য ১০৫ টাকা সাধারণত। তবে আপনি বাজারে গিয়ে এর সঠিক দাম জানতে পারবেন। তবে মনে রাখবেন কেনার আগে অবশ্যই এমিস্টার টপ এর কাজ কি সম্পর্কে জেনে নিবেন।

এমিস্টার টপ কখন দিতে হয়

এমিস্টার টপ কখন দিতে হয় আপনার অনেকে জানেন না। এটি সাধারণত যখন দেখবেন আপনার ফসলের জমিতে ফসলে ছত্রাকের আক্রমণ ঘটেছে তখন ব্যবহার করতে পারেন আবার তার আগেও ছত্রাক জনিত রোগ প্রতিরোধ করতে ব্যবহার করতে পারেন। আর যদি দেখতে পান অতিরিক্ত ছত্রাক আক্রমণ করেছে তাহলে অবশ্যই অধিক পরিমাণে ব্যবহার করতে হবে।

এটি মূলত ফসলের ছত্রাক জনিত রোগ নিয়ন্ত্রণ করতে ব্যবহার করা হয়ে থাকে। তাই আপনারা ছত্রাকজনিত রোগ নিয়ন্ত্রণ করতে এটি ব্যবহার করতে পারেন। বিশেষ করে কৃষি জমিতে ফসলে ছত্রাক জনিতরোগ আক্রমণ বেড়ে গেলে সঠিক নিয়মে ব্যবহার করুন। আশা করছি আপনারা বুঝতে পেরেছেন।

এমিস্টার টপ ১০০ মিলি এর দাম

আপনার অনেকেই আমাদের কাছে এমিস্টার টপ ১০০ মিলি এর দাম কত এ সম্পর্কে জানতে চেয়েছেন। আপনাদের অবশ্যই এর সঠিক দাম জেনে কিনতে হবে। সেজন্যই আমরা এই অংশে অনেক খোঁজাখুঁজির পর সঠিক দাম খুজে পেয়েছি চলুন আমরা এবার এমিস্টার টপ ১০০ মিলি এর দাম জেনে নেই। এমিস্টার টপ ৩২৫ এসসি হলে এমিস্টার টপ ১০০ মিলি এর দাম ৪০০ টাকা পড়বে। এটি সাধারণত প্রতি প্যাকেটের মূল্য ৪০০ টাকা। আর যদি আপনি এক কাটুন নেন তাহলে এর দাম পড়বে ৮,৬০০ টাকা। তবে বিস্তারিত আপনি ইন্টারনেটে পেয়ে যাবেন।

এমিস্টার টপ ৫০০ মিলি এর দাম

আপনারা কি জানেন এমিস্টার টপ ৫০০ মিলি এর দাম কত। আমরা এই অংশে এর দাম সম্পর্কে আলোচনা করব। সাধারণত ৩২৫ এসসি এমিস্টার টপ ৫০০ মিলি এর দাম প্রতি প্যাকেট ১৮৩০ টাকা। আর যদি অনেকগুলো একসাথে এক কাটুন নিতে চান তাহলে এর দাম পড়বে ১৮,৩০০ টাকার মত।

এমিস্টার টপ ব্যবহারের নিয়ম

আপনাদের অবশ্যই এই উপাদানটি জমিতে ব্যবহার করার আগে এমিস্টার টপ ব্যবহারের নিয়ম সম্পর্কে জেনে নিতে হবে। তা না ছাড়া ভালো ফলাফল পাওয়া সম্ভব নয়। তাই আপনারা এই কীটনাশক ব্যবহার করার পূর্বে তার ব্যবহার বিধি জেনে নিবেন। এ সম্পর্কে আমরা এখন আলোচনা করব। আপনি যদি এমিস্টার টপ ৩২৫ এসসি এমিস্টার টপ ব্যবহার করেন তাহলে আপনাকে ১০ এমএল এমিস্টার টপ ১০ লিটার পানিতে মিশিয়ে ৫ শতাংশ ধানের জমিতে ধান গাছের গোড়া থাকা পর্যন্ত স্প্রে করতে পারেন। এটি সাধারণত কার্যকারিতা থাকে ১৪ দিন পর্যন্ত। 

তবে যদি অধিক পরিমাণে ছত্রাক আক্রমণ হয় তাহলে আপনারা ১৪ দিন পর আবার ব্যবহার করতে পারেন। এছাড়া আপনারা ছোট ছোট গাছের ক্ষেত্রে যদি আপনার মরিচ গাছ থাকে তাহলে আপনি মরিচ গাছের পাতা পুড়ে যাওয়ার রোগ দূর করতে এক লিটার পানিতে এক মিলি এমিস্টার টপ মিশিয়ে স্প্রে করতে পারেন তাহলে আপনার মরিচের রোগ প্রতিরোধ করা যাবে। এভাবে আপনারা সকল ফসলে এমিস্টার টপ ব্যবহার করতে পারেন।

শেষ কথা

আশা করছি প্রিয় পাঠক আপনারা এমিস্টার টপ এর কাজ কি সহ এমিস্টার টপ সম্পর্কে বিস্তারিত জেনে গেছেন। যার ফলে আপনারা এখন অনায়াসেই ফসলের ছত্রাকজনিত রোগ দূর করতে পারবেন। তাই এটি ব্যবহার করা পূর্বে ব্যবহারবিধি জেনে ব্যবহার করতে হবে। তাছাড়াও আপনারা এমিস্টার টপ এর মূল্য কত এ সম্পর্কে জানতে পারলেন। আশা করি ভালই লেগেছে।এমিস্টার টপ সম্পর্কে অন্য কৃষি ভাইকে জানাতে পোস্টটি শেয়ার করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url