Telegram group

ordinarybdgnews

মোবাইল সফটওয়্যার আপডেট করার নিয়ম - আপডেট মোবাইল ফোন

আমরা দৈনন্দিন জীবনে সকলেই স্মার্টফোন ব্যবহার করে থাকি। এই ফোন গুলোর পারফরম্যান্স বা ফোনের গতিকে সচল রাখার জন্য মোবাইল কোম্পানিগুলো ফোনগুলোতে সিস্টেম আপডেট দিয়ে থাকে। এই সিস্টেম আপডেট এর ফলে আপনার ফোনের অনেক সমস্যার সমাধান হয়ে যায়। আপনারা অনেকেই না বুঝে শুনে আপডেট দিয়ে দেন। ফোনের সিস্টেম আপডেট করার নিয়ম রয়েছে যা অনেকেই জানে না।মোবাইল সফটওয়্যার আপডেট করার নিয়ম ও আপডেট মোবাইল ফোন জানতে আজকে আর্টিকেলটি শেষ পর্যন্ত মনোযোগ সহকারে পড়তে থাকুন।
ফোনের সিস্টেম আপডেট কিভাবে করবেন - ফোন আপডেট করলে কি হয়
অনেকে আছে যারা ফোনের সিস্টেম আপডেট করতে ভয় পায় এবং নিয়মাবলী জানে না।তাই আজকে আর্টিকেলটিতে ফোনের সিস্টেম আপডেট করার নিয়ম নিয়ে আলোচনা করব। চলুন জেনে নেওয়া যাক।

ভূমিকা

আমরা এই যুগে বড় থেকে শুরু করে ছোট মানুষ পর্যন্ত সবাই মোবাইল ফোন ব্যবহার করে থাকি। এই মোবাইল ফোন গুলো একপ্রকার প্রোগ্রামিং সফটওয়্যার দ্বারা পরিচালিত হয়। এই সফটওয়্যার কে অর্থাৎ সিস্টেমকে সচল রাখার জন্য সকল মোবাইল কোম্পানি গুলো ফোনে সিস্টেম আপডেট দিয়ে থাকে। সিস্টেম আপডেটের ফলে আপনাদের ফোন আগের থেকে অনেক ফার্স্ট এবং বিভিন্ন সমস্যার সমাধান করা হয়ে থাকে। 

কিন্তু অনেকে সিস্টেম আপডেট দেওয়ার সঠিক নিয়মাবলী জানে না ফলে তাদের ফোনে বিভিন্ন ধরনের সমস্যা দেখা দেয়। যেমনঃ ফোন হ্যাং করা, ফোনের ব্যাটারি দ্রুত শেষ হয়ে যাওয়া, ফোনের গতি অচল হওয়া, ফোনে সিস্টেম স্লো হয়ে যাওয়া,অনেকসিস্টেম ভালো মত কাজ না করা ইত্যাদি সহ আরো অনেক সমস্যা হতে পারে। তাই আমাদের মোবাইলের সফটওয়্যার সিস্টেম আপডেট দেওয়ার আগে কিছু নিয়মাবলী জেনে নিতে হবে।

ফোন আপডেট করলে কি হয়

মোবাইল ফোনের কোম্পানিগুলো আপনাদের ফোনগুলোর সিস্টেমের বিভিন্ন সমস্যা এবং ফাস্ট করার জন্য এই আপডেটগুলো দিয়ে থাকে। অনেকে মনে করে ফোন আপডেট দিলে ক্ষতি হয় এটি সম্পূর্ণ ভুল ধারণা বরং ক্ষতি চেয়ে লাভই হয় বেশি। তারা হয়তো জানে না ফোনের সিস্টেম কিভাবে আপডেট করতে হয়। না জেনে শুনে আপডেট করলে ফোনের ক্ষতিত হবেই। তাই সকলকে ফোনের আপডেট করার নিয়ম জানতে হবে।
মোবাইল কোম্পানিগুলো তাদের বাজারে আনা ফোনগুলো আমার যখন নতুন কিনি তখন কেনার কিছুদিন পর সিস্টেম আপডেট চাই। আপডেটগুলো আমাদের ফোনের ভালোর জন্য দিয়ে থাকে। এই সিস্টেম আপডেট দেওয়ার ফলে ফোনের যাবতীয় সমস্যা এবং ফোন দ্রুত কাজ করে থাকে। মূলত এটি ভালোর জন্য কোম্পানিগুলো সিস্টেম আপডেট দিয়ে থাকে।

মোবাইল সফটওয়্যার আপডেট করার নিয়ম 

ফোনে সফটওয়্যার অ্যাপস আপডেট বলতে মূলত আপনি যে যে অ্যাপগুলো ব্যবহার করে থাকেন ফোনে সেগুলোর আপডেটের কথা বলা হচ্ছে। আপনি ফোনে হয়তো অনেক অ্যাপস বা অ্যাপ্লিকেশন ব্যবহার করে থাকেন যেগুলো অ্যাপ কোম্পানিগুলো প্রতিনিয়ত আপডেট করে থাকে। কি জন্য আপডেট করে এটা কি জানেন। না জানলে চলুন জেনে নেই। এই আপডেটগুলো মূলত অ্যাপসের সিকিউরিটি, বিভিন্ন সমস্যার সমাধান, নতুন ফিউচার যোগ করার জন্য করা হয়ে থাকে।

যাতে আপনারা কোন সমস্যায় না পড়েন অ্যাপ গুলো ব্যবহার করে। আরো অ্যাপ গুলোতে নতুন ফিউচার যোগ করা হয় যাতে আপনারা নতুন নিউ এক্সপেরিয়েন্স পান। ফোনের অ্যাপস গুলো আপডেট দেওয়ার জন্য মূলত GOOGLE PLAYSTORE ব্যবহৃত হয়। এটি সকল ফোন এই রয়েছে। এখান থেকে আপনারা আপনার ফোনের সকল অ্যাপস আপডেট করতে পারবেন। আপডেট কিভাবে করবেন তা নিচে দেওয়া হল।
  • প্রথম আপনাকে গুগল প্লে(google playstore) স্টোরে যেতে হবে।
  • গুগল প্লে স্টোরে যাওয়ার পর আপনার জিমেইল আইকনে ক্লিক করবেন দেখবেন নিচের ছবির মত অপশন আসবে।
  • এবার manage  apps and device অপশনে ক্লিক করবেন। এখন আপডেট অ্যাপস নামে অপশন আসবে এখান থেকে আপনার প্রয়োজনীয় অ্যাপস সিলেক্ট করে আপডেট করবেন।
তাহলে জানতে পারলাম মোবাইল ফোনের সফটওয়্যার অ্যাপস আপডেট সম্পর্কে এবং এটি কিভাবে আপডেট করতে হয় তা সম্পর্কে জানতে পারলাম।

ফোন আপডেট দিলে কি কোনো ক্ষতি হয়?

অনেকে প্রশ্ন করে থাকেন ফোন আপডেট দিলে কি কোন ক্ষতি হয়। আজকে আমরা এই প্রশ্নের উত্তরে বিস্তারিত জানতে পারব। তাই জানতে পোস্টটি পড়তে থাকুন। আগের অংশে আমরা জানতে পেরেছি ফোনের সফটওয়্যার অ্যাপস আপডেট সম্পর্কে। এখন আমরা জানতে পারবো ফোন আপডেট দিলে কি কোন ক্ষতি হয় কিনা এ সম্পর্কে।অনেকের মনে ভয় থাকে ফোন আপডেট দিলে ক্ষতি হয়। এটা ভুল ধারণা ছাড়া কিছু নয়। তবে সঠিকভাবে আপডেট না দিলে সমস্যা হতে পারে। তাই নিয়ম মেনে আপডেট করুন।
মোবাইল কোম্পানিগুলো মোবাইল বাজারে লঞ্চ করার পর যখন আমরা মোবাইল গুলো ব্যবহার করি তখন মোবাইল কোম্পানিগুলোর সাপোর্ট টিম সবসময় মোবাইলের কোন সমস্যা আছে কিনা সেগুলো চেক করতে থাকে। সমস্যা থাকলে নতুন সিস্টেম আপডেটের মাধ্যমে সমস্যাগুলো ঠিক করে দেয়া হয়। তারা গ্রাহকদের সিস্টেম আপডেট দিতে বলে। 

তাছাড়াও যদি ফোনের কোন ধরনের ফিউচার কম থাকে বা মিসিং থাকে সেগুলো আপডেটের মাধ্যমে ঠিক করে দেয়া হয়। এর ফলে আমরা সকলে ফোনের পারফরম্যান্স ভালো পাই। এজন্য আপডেট করা ভালো কিন্তু তা অবশ্যই নিয়ম মেনে করতে হবে।

মোবাইল সফটওয়্যার আপডেট করার নিয়ম

আপনারা এ পর্যন্ত ফোনের আপডেট করার কারণসমূহ বিস্তারিত জানতে পেরেছেন। এখন আমরা জানবো মোবাইল সফটওয়্যার আপডেট করার নিয়ম। নিজে আপডেট কিভাবে দিতে হয় বলা হলো।
  • প্রথমে আপনাকে অবশ্যই আপনার ফোনে সেটিংসে যেতে হবে।
  • সেটিংসে যাওয়ার পর দেখতে পাবেন About Phone নামে একটি সেকশন রয়েছে এখানে আপনি সফটওয়্যার আপডেট নামে অপশন দেখতে পাবেন। এছাড়া অনেক ফোনে সফটওয়্যার আপডেট সেকশন নামে আলাদা একটা সেকশনই থাকে।
  • এরপর আপনি ডাউনলোড অপশন দেখতে পাবেন। ডাউনলোড অপশনে ক্লিক করে ডাউনলোড করবেন।
  •  ডাউনলোড হয়ে গেলে এবার ইন্সটল অপশন দেখাবে সেখানে ইন্সটল এ ক্লিক করবেন।
  • ইন্সটল এ ক্লিক করলে ফোন অটোমেটিক রিস্টার্ট নিবে এবং আপডেট হতে থাকবে। 
  • আপডেট হয়ে গেলে ফোন অন হবে যদি আপনার ফোনে পাসওয়ার্ড দেয়া থাকে ওই পাসওয়ার্ড দিয়ে ফোনটি খুলতে হবে।
তাহলে আমরা জানতে পারলাম কিভাবে ফোনে সিস্টেম আপডেট করতে হয়। এভাবে ফোনে সিস্টেম আপডেট করবেন।

Rules for updating the phone - ফোন আপডেট করার নিয়ম

অনেকেই না জেনে শুনে ভুল ভাল ভাবে ফোনের সিস্টেম আপডেট দিয়ে বিপদে পড়ে থাকেন। ফলে আপনারা অনেক ধরনের সমস্যার সম্মুখীন হন। এরকম সমস্যা যদি না হয় এর জন্য আমরা আপডেট দেওয়ার নিয়মাবলী নিয়ে চলে এসেছি। এই নিয়মগুলো ফলো করে আপডেট করবেন। চলুন জেনে নেই কিভাবে আপডেট করবেন তার নিয়ম।
  • প্রথমত আপডেট করার সময় আপনার ফোনে অবশ্যই পর্যাপ্ত পরিমাণ স্টোরেজে জায়গা খালি থাকতে হবে।
  • ফোন সিস্টেম আপডেট করার আগে দেখে নিবেন ফোনের চার্জ কম আছে কিনা। অবশ্যই ৬০% এর উপরে চার্জ থাকতে হবে। তা না হলে ফোন আপডেট এর সময় অফ হয়ে যেতে পারে ফলে সিস্টেমের ERROR দেখাতে পারে।
  • আর আপডেট প্যাকেজ ডাউনলোড করা সময় স্ট্রং নেটওয়ার্ক বা wifi ব্যবহার করে ডাউনলোড করবেন। আর একটা কথা মনে রাখবেন ডাউনলোড প্যাকেজ যেন কোন ভাবেই Pause না হয়।
  • আর ফোন সিস্টেম আপডেট দেওয়ার সময় অবশ্যই খেয়াল রাখবেন ফোন যেন বেশি পরিমাণে গরম না হয়। বেশি গরম হলে আপনার ডিসপ্লেতে সমস্যা হতে পারে যা বর্তমানে অধিক দেখা যায়। ভালো ঠান্ডা আদ্রতায় আপডেট দেওয়ার চেষ্টা করবেন।
  • ফোনে সিস্টেম আপডেট দেওয়ার পর যারা গেমার আছেন তারা অবশ্যই গেম খেলা থেকে ২-৩ দিন বিরত থাকবেন যদি আপডেটটি অ্যান্ড্রয়েড ভার্সন এর মেজর আপডেট হয়ে থাকে । ছোটখাটো সিকিউরিটি আপডেট আসলে কোন সমস্যা নেই গেম খেলতে পারবেন।
  • আপডেট করার পর আপনাকে অবশ্যই আপডেটটি ফোনের সাথে অপটিমাইজ হওয়ার জন্য সময় দিতে হবে।
  • আর যদি আপডেটের নিয়ম না মেনে ভুলভাল ভাবে আপডেট দিয়ে থাকেন তাহলে বিভিন্ন সমস্যা হয়ে গেলে ফোন কোম্পানির কাস্টমার সাপোর্ট যোগাযোগ করবেন ওরা আপনাকে ফোনে সফটওয়্যার দিয়ে ঠিক করে দেবে।

আজকাল ফোন সিস্টেম আপডেট সাধারণত অনলাইনে আপডেট করা হয়। এই আপডেট এ করার জন্য উপরের নিয়ম গুলো অনুসরণ করবেন। আর যদি নিয়ম গুলো অনুসরণ না করতে চান তাহলে আপনি যে কোন কম্পিউটারের দোকান থেকে ডাইরেক্ট সফটওয়্যার আপডেট দিয়ে নিয়ে আসতে পারবেন ফলে কোন সমস্যা হবে না।

শেষ কথা ।আপডেট মোবাইল ফোন

আমাদের ফোন গুলোকে ভালো করে রাখার দায়িত্ব আমাদের। তাই নিয়ম মেনে ভালোভাবে মোবাইল ফোন ব্যবহার করবেন এবং সিস্টেম আপডেট করবেন। সিস্টেম আপডেট না জানা থাকলে কিভাবে করতে হয় তার উপরে আলোচনা করা হয়েছে। উপরে আলোচনাটি যদি ভালো লেগে থাকে অবশ্যই পরিচিতদের সঙ্গে শেয়ার করবেন। আর এমন নিত্য প্রয়োজনীয় আপডেট পেতে আমাদের সঙ্গে থাকুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url