Telegram group

ordinarybdgnews

পেলের গোল সংখ্যা কত - বিশ্বকাপে পেলের গোল সংখ্যা কত

প্রিয় পাঠক আপনারা নিশ্চয়ই পেলের গোল সংখ্যা কত তা সম্পর্কে জানতে গুগলে সার্চ করে আজকের পোস্টটিতে এসেছেন। তবে চিন্তার কোন কারণ নেই। আমরা আপনাদের জন্য আজকের পোস্টটিতে পেলের গোল সংখ্যা কত ও বিশ্বকাপে পেলের গোল সংখ্যা কত নিয়ে সকল কিছু বিস্তারিত আলোচনা তুলে ধরার চেষ্টা করব।
পেলের গোল সংখ্যা কত - বিশ্বকাপে পেলের গোল সংখ্যা কত
পোস্টসূচিপত্রঃপ্রিয় বন্ধুরা, আপনারা যদি পেলের মোট গোল সংখ্যা এর সম্পর্কে বিস্তারিত জানতে চান এবং ফুটবলের রাজা পেলে সম্পর্কিত বিস্তারিত জানতে আজকের পোস্টটি মনোযোগ সহকারে পড়ুন।

ভূমিকা

বর্তমানে ফুটবলের রাজা কাকে বলা হয় জানেন। বর্তমানে ফুটবলের রাজা পেলেকে বলা হয়ে থাকে। যিনি ব্রাজিলের ফুটবলার। যাকে সবাই এক নামে চেনে সেটি হল ফুটবলের রাজা। তার এই অসাধারণ খেলার দক্ষতা ও ক্যারিয়ার জীবনে সকল রেকর্ডের কারণে তিনি এখন ফুটবলের রাজা হিসেবে খ্যাত। তার এই অসাধারণ খেলার পারফরমেন্স দেখে পুরা বিশ্ব মুগ্ধ হতো। 

তবে আমরা অনেকেই আছে যারা ব্রাজিলের ফ্যান তারা অনেকেই পেলের মোট গোল সংখ্যা কত তা সম্পর্কে জানতে চান। তবে চিন্তা কোন কারণ নেই ফুটবলে এই মহান রাজার গোল সংখ্যা কত এবং তিনি বিশ্বকাপে কতটি গোল করেছেন তা সম্পর্কে বিস্তারিত আজকের পোস্টটিতে তুলে ধরা হবে।

পেলের জীবনী

পেলে একজন অবসরপ্রাপ্ত ব্রাজিলিয়ান ফুটবল (সকার) কিংবদন্তি যিনি সর্বকালের সর্বশ্রেষ্ঠ ফুটবল খেলোয়াড়দের একজন হিসেবে বিবেচিত হয়েছেন। তিনি ২৩শে অক্টোবর, ১৯৪০ সালে ব্রাজিলের ট্রেস কোরাসেসে জন্মগ্রহণ করেন। পেলে ফুটবল খেলায় একজন ফরোয়ার্ড হিসেবে খেলেন এবং তার ব্যতিক্রমী দক্ষতা, গোল করার ক্ষমতা এবং অ্যাথলেটিকিজমের জন্য বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেন।

পেলে ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালে ব্রাজিল জাতীয় দলের হয়ে তিনটি ফিফা বিশ্বকাপ শিরোপা জিতেছিলেন। ইতিহাসে তিনিই একমাত্র খেলোয়াড় যিনি এই কৃতিত্ব অর্জন করেন।পেলে তার দুর্দান্ত গোল-স্কোরিং রেকর্ডের জন্য পরিচিত। তিনি ক্যারিয়ারে ১,০০০ টিরও বেশি গোল করেছেন, একটি অসাধারণ কৃতিত্ব যা ফুটবলের ইতিহাসে সর্বশ্রেষ্ঠ গোল স্কোরারদের একজন হিসাবে তিনি পরিচিত লাভ করেছেন।

পেলে তার ক্লাব ক্যারিয়ারের বেশিরভাগ সময় ব্রাজিলে সান্তোস এফসি এর সাথে কাটিয়েছেন, যেখানে তিনি অসংখ্য ঘরোয়া এবং আন্তর্জাতিক শিরোপা জিতেছেন। পরে তিনি উত্তর আমেরিকান সকার লীগে (NASL) নিউইয়র্ক কসমসের হয়ে খেলেন।পেলে তার ক্যারিয়ারে তিনবার ফিফা ব্যালন ডি'অর (বর্তমানে সেরা ফিফা পুরুষ খেলোয়াড় হিসাবে পরিচিত) সহ অসংখ্য ব্যক্তিগত পুরস্কার পান।
পেলের প্রভাব ফুটবল মাঠের বাইরেও বিস্তৃত। তিনি খেলাটির জন্য বিশ্বব্যাপী পরিচিতি লাভ করেছিলেন এবং বিশ্বব্যাপী ফুটবলকে জনপ্রিয় করতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছিলেন। তার চমৎকার ব্যক্তিত্ব এবং দক্ষ খেলা নিউইয়র্ক কসমসের সাথে তার সময়ে মার্কিন যুক্তরাষ্ট্রে ফুটবলের জনপ্রিয়তা বৃদ্ধিতে অবদান রাখে।

পেশাদার ফুটবল থেকে অবসর নেওয়া সত্ত্বেও, পেলে ফুটবল জগতে একজন আইকনিক ব্যক্তিত্ব হিসেবে রয়ে গেছেন। তার প্রভাব এবং উত্তরাধিকার নতুন প্রজন্মের ফুটবল খেলোয়াড় এবং ভক্তদের অনুপ্রাণিত করে চলেছে।

পেলের পুরো নাম কি

আপনার অনেকেই পেলে এর পুরো নাম কি তা জানতে চেয়েছেন। তাহলে চলুন জেনে নেই। পেলের পুরো নাম হচ্ছে এডসন আরন্তেস দো নাসিমেন্টো। যিনি ব্রাজিলের একমাত্র অবিস্মরণীয় ফুটবল খেলোয়াড়। যাকে ফুটবলের রাজা বলা হয়ে থাকে।

ফুটবলের রাজা কোন দেশ

আমরা সকলে জানি যে পেলে কে ফুটবলের রাজা বলা হয়। সেহেতু ফুটবলের রাজার দেশ বলতে এখানে ব্রাজিলকে বোঝানো হচ্ছে। কারণ পেলে হচ্ছে ফুটবলের রাজা যিনি ব্রাজিলের খেলোয়াড়। তবে সম্প্রতি আর্জেন্টিনার দুটি খেলোয়াড় রয়েছে। যাদের কেউ ফুটবলের রাজপুত্র ও রাজা বলা হয়ে থাকে। তারা দুজন হলেন দিয়াগো ম্যারাডোনা এবং লিওনেল মেসি। এ নিয়ে বর্তমানে ফুটবলের রাজা ও রাজপুত্র কে অনেক মতবিরোধ রয়েছে। 
তথাকথিত কেউ বলে পেলে ফুটবলের রাজা আবার কেউ বলে লিওনেল মেসি ফুটবলের রাজা। তবে এই নিয়ে ভক্তের মাঝে বিতর্কে শেষ নেই। তবে আপনারা যারা পেলেকে ফুটবলের রাজা মানেন তাহলে ফুটবলের রাজা ব্রাজিলের দেশ হবে। আর যদি দিয়াগো ম্যারাডোনা ও লিওনেল মেসিকে ফুটবলের রাজা মনে করেন তাহলে ফুটবলের রাজা আর্জেন্টিনা দেশ হবে। 

আশা করছি বুঝতে পেরেছেন। তবে জানা গেছে ফুটবল জগতে পেলেকে ফুটবলের রাজা বলা হয়ে থাকে। তাহলে আপনি ধরে নিতে পারেন ফুটবলের রাজার দেশ হলো ব্রাজিল। এই নিয়ে মতবিরোধের শেষ নেই তাই আমি এ পর্যন্ত আলোচনা শেষ করছি।

পেলে কি মারা গেছে

ব্রাজিলের কিংবদন্তী ফুটবলার পেলে ৮২ বছর বয়সে মারা যান। তিনি ২৩শে অক্টোবর, ১৯৪০ সালে ব্রাজিলের ট্রেস কোরাসেসে জন্মগ্রহণ করেছিলেন। পেলে ২০২২ সালের ২৯ ডিসেম্বর সাও পাওলোর আলবার্ট আইনস্টাইন হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। এর মধ্যে দিয়ে ব্রাজিলের ফুটবলের রাজা সবাইকে ছেড়ে চলে যান।

পেলের গোল সংখ্যা কত

আপনারা অনেকে জানতে চেয়েছেন পেলের মোট গোল সংখ্যা কত এবং পেলে ক্যারিয়ারের ফুটবল খেলে মোট কতটি গোল করেছেন। তবে চিন্তার কোন কারণ নেই আমরা এখন এই মহান ফুটবল রাজার মোট গোল সংখ্যা কত তা জানানোর চেষ্টা করব। চলুন আমরা জেনে আসি পেলের গোল সংখ্যা কত। পেলে এমন একজন প্লেয়ার যিনি ইতিহাসে রেকর্ড করে গেছেন। তিনি একমাত্র প্লেয়ার যিনি একই দলের বা দেশের হয়ে তিনটি বিশ্বকাপ জিতেছেন। পেলের ব্রাজিলের হয়ে তিনটি বিশ্বকাপ জিতেছেন যা কিনা ইতিহাসে এখন পর্যন্ত স্মরণীয় হয়ে আছে। 
এমন রেকর্ড কোন ফুটবল প্লেয়ারের নেই। পেলে চারটি বিশ্বকাপে ১৪টি ম্যাচ খেলে ১২টিগোল করেছেন। ব্রাজিলের হয়ে পেলে আন্তর্জাতিক ৯২ টি ম্যাচ খেলে ৭৭ টি গোল করেছেন যা কিনা ব্রাজিলের ফুটবল ইতিহাসে সর্বোচ্চ গোলদাতা। এখন পর্যন্ত এই রেকর্ড কেউ ভাঙতে পারেনি ব্রাজিলের কোন প্লেয়ার। এক সূত্র থেকে জানা যায় পেলে মোট ১৩৬৩ টি ম্যাচ খেলে ১২৮১ টি গোল করেছিলেন। সর্বকালের এই ফুটবলার ২০২২ সালে ৮২ বছর বয়সে মারা যান। চলুন আমরা এবার জেনে নিই বিশ্বকাপে পেলের গোল সংখ্যা কত।

বিশ্বকাপে পেলের গোল সংখ্যা কত

আপনারা অনেকেই জানতে চাইছেন বিশ্বকাপে পেলে কতটি গোল করেছে। সেই বিষয় নিয়ে আমরা এই অংশে গুরুত্ব সহকারে আলোচনা করব। চলুন আমরা এবার জেনে নেই বিশ্বকাপে পেলের গোল সংখ্যা সম্পর্কে।
  • ১৯৫৮ সালে সুইডেন বিশ্বকাপে পেলে মোট ৪টি ম্যাচ খেলে ৬টি গোল করেছিলেন।
  • ১৯৬২ সালে চিলি বিশ্বকাপে মোট ২টি ম্যাচ খেলে ১টি গোল করেছিলেন।
  • ১৯৬৬ সালে ইংল্যান্ড বিশ্বকাপে পেলে দুইটি ম্যাচ খেলে একটি গোল করেছেন।
  • ১৯৭০ সালে মেক্সিকো বিশ্বকাপে তিনি ৬টি ম্যাচ খেলে ৪টি গোল করেছেন।
  • তাহলে তিনি সর্বমোট ৪টি বিশ্বকাপ খেলে ১৪ টি ম্যাচে ১২ টি গোল করেছেন।

বিশ্বকাপ

সময়কাল

ম্যাচ সংখ্যা

গোল সংখ্যা

সুইডেন বিশ্বকাপ

১৯৫৮

চিলি বিশ্বকাপ

১৯৬২

ইংল্যান্ড বিশ্বকাপ

১৯৬৬

মেক্সিকো বিশ্বকাপ

১৯৭০

মোট ৪ বিশ্বকাপ


মোট ১৪ ম্যাচ

মোট ১২টি

১৯৫৮ বিশ্বকাপে পেলের গোল সংখ্যা

১৯৫৮ সালে সুইডেন বিশ্বকাপে পেলে সর্বপ্রথম বিশ্বকাপ ম্যাচ খেলে। তখন তার বয়স ছিল মাত্র 17 বছর বয়স। বিশ্বকাপে ব্রাজিলের হয়ে পেলে ১৭ বছর বয়সে ওয়েলসের বিপক্ষে প্রথম একটি গোল করেন যার ফলে তিনি হয়ে যান বিশ্বকাপে সবচেয়ে কম বয়সী গোলদাতা। তারপর তিনি সেমিফাইনাল ম্যাচে তিনটি গোল করে হ্যাটট্রিক করেন। তারপর তিনি ফাইনালে সুইডেনের সাথে খেলে দুইটি গোল করেন। তিনি সর্বমোট ১৯৫৮ সালের বিশ্বকাপে চারটি ম্যাচ খেলে ৬টি গোল করেন।

সময়কাল

ম্যাচ ডিটেইল

গোল সংখ্যা

১৯৫৮ সাল ১৯জুন 

ব্রাজিল VS ওয়েলস

১৯৫৮ সাল ২৪জুন 

ব্রাজিল VS ফ্রান্স

১৯৫৮ সাল ২৯জুন  

ব্রাজিল VS সুইডেন

১৯৬২ বিশ্বকাপে পেলের গোল সংখ্যা

১৯৬২ সালে চিলি বিশ্বকাপে ব্রাজিলিয়ান এই কিংবদস্তি পেলে ইনজুরি থাকার কারণে সকল ম্যাচ খেলতে পারেননি। তবে তিনি এই বিশ্বকাপে মাত্র দুটি ম্যাচ খেলে ১টি গোল করেন।খেলাটি ছিল ব্রাজিল বনাম মেক্সিকোর সাথে।

সময়

ম্যাচ ডিটেলস

গোল সংখ্যা

১৯৬২ সাল ৩০মে

ব্রাজিল vs ম্যাক্সিকো

১৯৬৬ বিশ্বকাপে পেলের গোল সংখ্যা

ইংল্যান্ড বিশ্বকাপে ১৯৬৬ সালে পেলে সর্বমোট দুইটি ম্যাচ খেলে ১টি গোল করেছিলেন। তিনি তেমন বেশি ম্যাচ খেলতে পারেননি। কারণ সে সময় ব্রাজিল গ্রুপ পর্ব থেকে বিদায় নেয়। ফলে ইংল্যান্ড জার্মানিকে হারিয়ে প্রথম বিশ্বকাপ জেতে।

১৯৭০ বিশ্বকাপে পেলের গোল সংখ্যা

১৯৭০ সালে মেক্সিকো বিশ্বকাপে পেলের ছিল এটি শেষ বিশ্বকাপ। তবে তিনি এই বিশ্বকাপে সর্বমোট পেলে গোল করেছেন চারটি এবং ম্যাচ খেলেছিলেন ৬টি। অবশ্য তিনি এই বিশ্বকাপটি তার শেষ বিশ্বকাপ ছিল এবং তিনি এই বিশ্বকাপ জিতেছিলেন।

সময়কাল

ম্যাচ সামারি

পেলের গোল সংখ্যা

১৯৭০ সাল ০৩জুন 

ব্রাজিল vs চেকোস্লাভিয়া

১৯৭০ সাল ১০জুন  

ব্রাজিল vs রোমানিয়া

১৯৭০ সাল ২১জুন

ব্রাজিল vs ইতালি

পেলে কয়টি বিশ্বকাপ খেলেছে

প্রিয় বন্ধুরা আপনারা কি জানেন ফুটবলের রাজা পেলে কয়টি বিশ্বকাপ খেলেছে। তিনি একমাত্র খেলোয়াড় যার সাথে কারো তুলনা হয় না। এবং তিনি ইতিহাসের সেরা খেলোয়াড় হিসেবে বিবেচিত হয়েছেন। পেলে সর্বমোট ৪টি বিশ্বকাপ খেলেছে। তবে তিনি টানা তিনটি বিশ্বকাপ জিতেছেন। যা ইতিহাসে কোন খেলোয়াড় এখন পর্যন্ত এই রেকর্ড ভাঙতে পারেনি আর ভবিষ্যতে কেউ ভাঙতে পারবেনা। 
আরো পড়ুনঃ 
ব্রাজিলের এই কিংবদস্তি ফুটবলার ইতিহাসের সেরা খেলোয়াড় হিসেবে পরিচিতি লাভ করেছে। তিনি সর্বপ্রথম 17 বছর বয়সে প্রথম গোল করেছিলেন বিশ্বকাপের ম্যাচে। যা কিনা ব্রাজিলের কোন প্লেয়ার এখন পর্যন্ত করেননি এবং তিনি সর্বোচ্চ গোলদাতার রেকর্ড করেছেন যা ব্রাজিলের কেউ এখন পর্যন্ত রেকর্ড ভাঙতে পারেনি। তিনি বর্তমানে ব্রাজিলের সর্বোচ্চ গোলদাতা। তাহলে বুঝতে পারছেন পেলের গোল সংখ্যা কত এবং তিনি কতটি বিশ্বকাপ খেলেছেন।

পেলের রেকর্ড সমূহ

আপনারা অনেকেই google এ সার্চ করে থাকেন পেলের রেকর্ড সমূহ। চলুন আমরা এবার জেনে নিই ফুটবলে পেলের রেকর্ড সমূহ সম্পর্কে।তার রেকর্ড গুলো ছিল অসম্ভব চমৎকার এবং যা পুরো বিশ্বকে ফুটবলকে পরিচিত লাভ করিয়েছিল।
  • পেলে সর্বপ্রথম বিশ্বকাপে ১৭ বছর বয়সে ম্যাচ খেলে গোল করেছেন।
  • বিশ্বকাপে সবচেয়ে বেশি শিরোপা জেতার রেকর্ড পেলে রয়েছে।
  • পেলে টানা তিনটি বিশ্বকাপ পরপর জিতেছেন যা ইতিহাসে কেউ এখন পর্যন্ত করেনি।
  • তিনি বিশ্বকাপে সর্বোচ্চ ১০টি এসিস্ট করেছেন।
  • বিশ্বকাপের মঞ্চে কম বয়সী ফুটবলার হিসেবে গোল।
  • পেলে ব্রাজিলের হয়ে সর্বোচ্চ গোল করেছেন।
  • তিনি কম বয়সী ফুটবলার হিসেবে বিশ্বকাপের মঞ্চে হ্যাটট্রিক করেছিলেন।
  • পেলে এক ক্যালেন্ডার ইয়ারে সর্বোচ্চ গোল করেছেন।
আশা করছি আপনারা ফুটবলে পেলে রেকর্ড সমূহ ভালোভাবে জানতে পেরেছেন।

শেষ কথা

প্রিয় পাঠক আশা করছি আপনারা এতক্ষণে জেনে গেছেন পেলে বিশ্বকাপে সহ তার ক্যারিয়ারে পেলে মোট কতটি গোল করেছিলেন। যা আমরা উপরে গুরুত্ব সহকারে আলোচনা করেছি। পেলেকে ফুটবলের রাজা বলা হয়ে থাকে কারণ তারা অসাধারণ রেকর্ড গুলো এখন পর্যন্ত কেউ ভাঙতে পারেনি। আর ভবিষ্যতে পারবেও না। তার অসাধারণ খেলার পারফরম্যান্স পুরো বিশ্বকে তাক লাগিয়ে দিয়েছিল।পোস্টটি যদি ভালো লেগে থাকে তাহলে অবশ্যই শেয়ার করুন।নিত্য প্রয়োজনীয় খেলার খবর জানতে ওয়েবসাইটটিতে ভিজিট করুন।
Next Post Previous Post
No Comment
Add Comment
comment url